নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I'll Sleep When I'm Dead

আমি একদিন মারা যাবো, এই সত্য মেনে নিতে আমার কোন আক্ষেপ নেই!আক্ষেপ শুধু একটি বিষয়তেই, আমি মারা যাওয়ার পর অনেক অসাধারণ চলচ্চিত্র,বই,গান এর সৃষ্টি হবে- যার স্বাদ আমি নিতে পারব না...

শাহরুখ সাকিব

জীবন খাতার শেষের পাতায়, এঁকে দিলাম আলপনা, আমার স্মৃতি পড়বে মনে, যখন আমি থাকব না...! মানসিক ভাবে অসুস্থ একজন মানুষ নিজে ; অথচ বাকি সব অসুস্থ মানুষকে সুস্থ করার দায়িত্ব নিয়েছি! তাদেরকে হাসি খুশি রাখার মাধ্যমে! বুঝেন অবস্থা! একবারেই বদ্ধ উন্মাদ, আবেগপ্রবন,ভীতু এক মানুষ...!চিন্তাভাবনা করে সাধারণত কিছু বলা বা করা হয় না, এজন্য ঝামেলাতেও বেশি পড়তে হয়! তারপরও - always try to listen to my heart !Simplicity জিনিসটা খুব ভাল্লাগে, নিজেও তাই!'হাসিমুখ','দেশ','দেশের মানুষ','বৃষ্টি','জোছনা','প্রিয় মানুষগুলোকে বিরক্ত করা','শিশির ভেজা ঘাসের উপরে হাঁটা','জীবন','নিঃশ্বাস নেয়া','বইপড়া'(অবশ্যই পাঠ্যবই নয়!),'বন্ধু','বন্ধুত্ব','আড্ডা দেয়া','পাহাড়','সমুদ্র','সিনেমা দেখা','শাহরুখ খান' প্রভৃতির প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে! আমি নিম্নোক্ত জীবন দর্শনে বিশ্বাসী - "Live, Laugh and Love!" (বাঁচো , হাসও আর ভালোবাসো! ) :-D আর হ্যাঁ, নিজের প্রথম ও সবচেয়ে বড় পরিচয় "মানুষ" বলতে পছন্দ করি, আগে মানুষ, তারপর বাকি সব... :-) আমার রক্তের গ্রুপ- B (Be Positive!) আমার রাশি- কুম্ভ (কিন্তু আমি মোটেই কুম্ভকর্ণ নই!) নিজেকে একটি শব্দে প্রকাশ করতে বললে আমি সেই পুরনো অসাধারণ শব্দটি বলব--- "পাগল" :-P :-P আমার ফেসবুক ঠিকানা- fb.com/syed.n.sakib.3

শাহরুখ সাকিব › বিস্তারিত পোস্টঃ

কোরবানি ঈদের নাটক সিনেমার কথা ;)

২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৫

গরু খাসি কাটার আগে ঈদের সিনেমা আর নাটক নিয়ে শেষবারের মত কিছু বলতে চাই।

১- ঈদে কয়টি সিনেমা মুক্তি পাচ্ছে সেটা কি আপনি জানেন? না জানলে কেন জানেন না? আপনি জানার চেষ্টা করেন নাই নাকি আপনাকে জানানো হয় নাই? কোন ট্রেলার, কোন পোস্টার, কোন সাক্ষাৎকার, কোন প্রচারণা আগে থেকে নাই, অথচ সিনেমার পিছনে নাকি অনেক বাজেট- তাহলে পাবলিক জানবে কীভাবে যে একটা সিনেমা আসছে? ওকে, সিনেমা ঈদে আসছে চারটি- রাজাবাবু দ্যা পাওয়ার, আশিকি( যৌথ প্রযোজনা- যদিও যৌথ শব্দের প্রতি সুবিচার হয় নাই), গাড়িওয়ালা, প্রার্থনা। আশিকির ব্যাপারে বেশি জানবেন কারণ সবার আগে এটার গান প্রকাশ পেয়েছে, নুসরাত ফারিয়া প্রথমবার নায়িকা, এটার কাজ করতে গিয়ে বলিউড এর একটা সিনেমাতেও সুযোগ পেয়েছেন তিনি, তার সাক্ষাৎকার নিয়ে বিতর্ক, তিনিই প্রথম বলিউড এ অভিনয় করা বাংলাদেশী কিনা এটা নিয়ে ক্যাচাল- সব মিলিয়ে আশিকির পাবলিসিটি খারাপ হয় নাই ;) রাজাবাবুর কাজই নাকি শেষ হইসে কিছুদিন আগে অথচ পাশের দেশে মুক্তির এক, দুই, তিন মাস এমনকি এক বছর আগে থেকেও প্রচারণা হয়। রাজাবাবুর পোস্টার আবার মাশাল্লাহ লেভেলের, গিনেস বুকে নাম লেখাবে, এক পোস্টারে এই প্রথম ৬১ টা মাথা! এটা কি পোস্টার নাকি পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বিলবোর্ড সেটা বুঝি নাই! ট্রেলারটা ৬ মিনিট ১০ সেকেন্ড এর টর্চার ছাড়া আর কিছুই মনে হয়নাই। অথচ এই শাকিব অপুর সম্রাটের টিজার দেখেন- আকাশ পাতাল পার্থক্য! তাহলে কেন এই ধরনের সিনেমা, কাদের জন্য? কমার্শিয়াল সিনেমা কি যত্ন করে বানানো যায় না? ঈদের একমাস আগেও যদি সিনেমার শুটিং চলে তাইলে ক্যামনে কি? গাড়িওয়ালা পৃথিবীর অর্ধশত ফিল্মফেস্টিভ্যাল ঘুরে এসেছে অথচ প্রথমে যখন পরিচালক এটা হলে মুক্তি দিতে চেয়েছিলেন তখন বাংলাদেশের কোন হল এটা নিতে চায় নাই- অথচ উল্টোদিকে রাজাবাবু পাচ্ছে ১৬০ টা হল। তাহলে এই দেশে কীভাবে একজন ভাল কাজ করার জন্য উৎসাহ পাবে? এখন আবার গাড়িওয়ালার বেশ কদর, টিভি তে ওয়ার্ল্ড প্রিমিয়ার সহ ঢাকার দুটি অভিজাত হলেও সিনেমাটি দেখানো হবে, প্রার্থনা সিনেমার ক্ষেত্রেও তাই। চারটি সিনেমার মাঝে প্রার্থনা সিনেমার প্রচারণা সবচেয়ে কম- যদিও পরিচালক, অভিনেতা শাহরিয়ার নাজিম জয় তার সিনেমা নিয়ে খুবই আশাবাদী। দর্শক হিসেবে আপনি কোনটা দেখবেন, আপনার ব্যাপার। যেটাই দেখবেন না কেন, সেটার ভাল মন্দ আশেপাশের সবাইকে জানাবেন, এটা আপনার অধিকার, এটা আপনার দায়িত্ব। আশা করি আপনার দায়িত্ব আপনি পালন করবেন, বাকিরা যা ইচ্ছা করুক, নিজের জায়গায় আপনি দর্শক হিসেবে সৎ থাকবেন। call a spade a spade.

২- টিভি চ্যানেলের ইতিহাসে এই প্রথম গাজি টিভি বিজ্ঞাপন বিরতি ছাড়া অনুষ্ঠান প্রচার করতে যাচ্ছে! অবশ্যই ভাল সংবাদ। বিকাল সাড়ে চারটা থেকে রাত বারটার প্রোগ্রামের মাঝে কোন বিজ্ঞাপন থাকবে না এই চ্যানেলের। আমরা এতদিন তাহলে যেই অভিযোগ করতাম, সেটা আমলে দেয়ার জন্য বিশাল থ্যাংকস। এবার দায়িত্ব আপনার, প্লিজ প্রোগ্রামগুলো দেখবেন- ভাল খারাপ জঘন্য যাই হোক দেখবেন এবং বলবেন। দরকার পড়লে ঐ কাজের সাথে যারা জড়িত- পরিচালক থেকে শুরু করে আর্টিস্ট- সবাইকে ফেসবুকে ট্যাগ করে স্ট্যাটাস দিবেন,কাজের মূল্যায়ন করবেন। শুধু মোশাররফ করিম বা তাহসান আর তিশাকে খুঁজবেন না, নতুন অনেক ছেলেমেয়ে আসছে, তারা চেষ্টা করছে, তাদের কাজ দেখেন, ভালমন্দ সব ভদ্র ভাষায় গুছিয়ে বলেন। "চেংরা পোলামাইয়া" বলে ঠোঁট উল্টাবেন না। নতুনদের চেনার চেষ্টা করুন, তাদের নাম জানার চেষ্টা করুন। নতুন কোন কনসেপ্টের নাটক সহজভাবে নেয়ার চেষ্টা করুন, সবার কাছ থেকে "আজ রবিবার" টাইপ নাটক আশা করবেন না, আর দয়া করে ভুলেও যাবেন না এটা ২০১৫ সাল। নিজের চিন্তাধারা একটু পরিবর্তন করার চেষ্টা করুন, দর্শক হিসেবে সহনশীলটার মাত্রাটা একটু বাড়ান। গাজি টিভি ছাড়াও আরটিভি আর এনটিভি বিরতিহীন নাটক প্রচার করবে।

৩- আপনি কি জানেন বাংলাদেশে চাকমা ভাষায় নির্মিত প্রথম সিনেমার নাম কি? "কস কি মমিন? চাকমারাও সিনেমা বানায়?"- হয়ত এটাই ভাবছেন। সিনেমার নাম মং থেঙ্গারি, ইংলিশ ভাষায় ‘My bicycle”। পরিচালক অং রাখিন নামের এক তরুণ ছেলে। সিনেমাটা দেখার যদি আপনার অনেক ইচ্ছা হয়, তাহলে আপনার জন্য ভয়াবহ এক সারপ্রাইজ অপেক্ষা করছে- বাংলাদেশ সেন্সর বোর্ড (দুনিয়ার নবম আশ্চর্য) এই সিনেমাকে আটকে দিয়েছে :) অপরাধ? শুনুন তাইলে, আর মুখ হা করার জন্য প্রস্তুত হন। প্রথমত- ইংলিশ বাংলা ভাষা ছাড়া নাকি আমাদের সেন্সর বোর্ড ছাড়পত্র দেয় না। যেখানে পাশের দেশ ভারতে হিন্দি, ইংলিশ, তামিল, মালায়াম, বাংলা, ওড়িশা সহ আরও নাম না জানা ভাষায় সিনেমা রিলিজ পাচ্ছে শত শত। দ্বিতীয়ত- এই ছবি ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম। আমাদের দেশে পরিচালককে ডিরেক্টর এসোসিয়েশন এবং প্রযোজককে প্রডিউসার এসোসিয়েশনের সদস্য হতেই হবে, ছবি ছাড়পত্র পেতে ! আর এই সদস্য হতে লাখ খানেক টাকা লাগে। সো তোমার টাকা না থাকলে তোমার বাইসাইকেলে তুমি নিজেও ঘুরে বেড়াও! তৃতীয়ত- এই সিনেমাতে পাহারে আর্মিদের শাসন এবং তাদের বেশ কিছু বিতর্কিত কার্যকলাপ নাকি দেখানো হয়েছে- সুতরাং সিনেমা আটকাও। জানিনা কি আছে এই সিনেমার ভাগ্যে!

আশাহত হবেন না, এর চেয়েও খারাপ অবস্থা পার করেছি আমরা। সেটা সামাল দিতে পারলে একদিন এই ধরনের সমস্যাও সমাধান করতে পারব তবে জানিনা কবে পারব যেখানে বাকিরা ধাই ধাই করে এগিয়ে চলেছে ব্যবসা আর শিল্প দুইটা দিক দিয়েই। অনেক নেগেটিভ কথা বলেছি? সাকিব খারাপ? ওকে, এবার পজিটিভ কথা- জালালের গল্প অস্কারে পাঠান হয়েছে, যারা সিনেমাটা দেখেন নাই তারা সেই অসাধারণ একটা জিনিস মিস করেছেন। ব্যাপার না, সামনে যেগুলো আসছে সেগুলো আশা করি মিস বা মিস্টার কোনটাই করবেন না। আপনাকে বিনোদনের কথা বলে আপনার সাথে প্রতারণা করলে আপনার পূর্ণ অধিকার আছে কথা বলার, প্রতিবাদ করার যেকোনো মাধ্যমে- আপনার সেই শক্তিকে কাজে লাগান। চেষ্টা করুন এবারের ঈদের নাটক সিনেমা দেখার। চেষ্টা করে মানুষ চাঁদে চলে গেছে, আপনি এতটুকু পারবেন না?

সবাইকে ঈদ মোবারক। :)

মন্তব্য ২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫৭

ভিটামিন সি বলেছেন: মচৎকার করে যেভাবে ধারাবিবরণী দিয়ে গেলেন মনে হয় না যে ইন্ডিয়া-পাকিস্তানের ক্রিকেটম্যাচেও এমন ধারা বিবরণী দেয়। ওয়াল্লাহ, এইডা আমি কি হরছি!! পয়লা শব্দই ভুল লেকছি?? আসলে পয়লা শব্দটারে চমৎকার পড়ে নিয়েন। তারপর কথা হইলো গিয়া অন্তত এই ঈদে আপনারা রেন্ডিয়ার চ্যানল থেকে বের হয়ে আসুন। বিজ্ঞাপনমুক্ত টিভি সেটের সামনে লাইন দিয়ে পিড়া বিছিয়ে বসে পড়ুন আর মুড়ি বিচাতে থাকুন। মশা তো আসবেই। নতুন নতুন পোকা মাকড়ের গুলিও দেখুন। আমি ব্যাক্তিগতভাবে দেশী মালে বিশ্বাসী।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০৪

শাহরুখ সাকিব বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.