নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

কালজয়ী গান "দামা দাম মাস্ত কালান্দার"

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:১৫

প্রায় মাসখানেক আগে এক মধ্যিরাতে সুফি গান ঘাটতে গিয়া "দামা দাম মাস্ত কালান্দার" গানের সন্ধান পাইছিলাম । মোটামুটি ছোটবেলা থেকে গান শুনি বইলা এই গানের সাথে আগেই পরিচিত ছিলাম কিন্তু এইবার একে নতুন করে আবিষ্কার করলাম। প্রায় কয়েকশ বছর আগের এই গান এত মানুষ গাইছে এবং নিয়মিত গাইয়াই চলছে যে আপনি অবাক হয়ে যাবেন। বাংলাদেশ, পাকিস্তান আর ইন্ডিয়াতে এই একটা গান অত্যাধিক জনপ্রিয়।

তো ভাবলাম কে এই বিখ্যাত গানের স্রষ্টা। দেখি এই গানের বিশাল ইতিহাস । দামা দাম মাস্ত কালান্দার উর্দূ আর পাঞ্জাবি ভাষার মিশাল গান। যেটি প্রথম লিখেছিলেন হযরত আমীর খসরু (রা)। পরে এটিকে সামান্য পরিবর্তন করেন হযরত বাবা বুল্লেল শাহ(রা) । বুল্লেল শাহ গানটিকে সৎসঙ্গ(কয়েকজন গোল হয়ে বসে সত্যের উপাসনা করা) উপাসনার জন্য তৈরি করেন। কিন্তু পরে সিন্ধীরা তাদের দেবতা ঝুলেলাল শাহবাজ কালানান্দারকে প্রশংসা করে গানটিকে আরো পরিবর্তন করেন। সেই গানের নতুন করে সুর তৈরি করেন পাকিস্তানের মাস্টার আশিক হুসেন।

শুধুমাত্র দামাদাম মাস্ত কালান্দার গানটিই গেয়েছেন পাকিস্তান, ভারত, ইরান এবং বাংলাদেশের বিখ্যাত সব শিল্পীরা। তাদের মাঝে আছেন, নূর জাহান, উস্তাদ নুসরাত ফাতেহ আলী খান, আবিদা পারভিন, সাবরি ব্রাদার্স, ওয়ার্দি ব্রাদার্স, জুনুন ব্যান্ড, রেশমা, সামি ইউসুফ, মিখা সিং এবং আমাদের বাংলাদেশের রুনা লাইলা। প্রত্যেকের খোঁজ নিয়ে আমি থ বনে গেলাম। একেকজন সুফি গানের কিংবদন্তী । এবং এটি আমাদের জন্য একটি বিশাল প্রাপ্তি যে রুনা লাইলার কন্ঠে মাস্ত কালান্দার এত শ্রুতি মধুর যে দেশের বাইরে গেলে তাঁর কন্ঠে একবার হলেও মাস্ত কালান্দার শোনার আবদার থাকে বেশিরভাগের । তাইতো বাংলাদেশে ক্রিকেট বিশ্বকাপের আসরে রুনা লাইলা গেয়েছিলেন দেশ, কাল আর পাত্রকে জয় করা বিখ্যাত সুফি গান, দামাদাম মাস্ত কালান্দার.... ও লাল মেরি, ও লাল মেরি।

এই কদিন ধরে ইউটিউবে মাস্ত কালান্দার অনেক খুঁজেছি। কত ভিন্ন লোকের কন্ঠে যে এটি শুনেছি। সবারটাই ভাল লেগেছে। কিন্তু সম্ভবত সবচেয়ে ভাল লেগেছে ভারতের দেবু খান মানগানিয়ারের কন্ঠে ( https://www.youtube.com/watch?v=QCzPm0Ww4cc), যেটি পরিচালক নাগেশ কুকুনুরের ধানাক সিনেমাতে ব্যবহার করা হয়েছে। গানের কি তেজ রে ভাই! শুনতে আছি, শুনতেই আছি!

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৬

খোলা মনের কথা বলেছেন: কিছু দিন আগেও গানটি শুনতে পাই একটা বিঞ্জাপনে। তখন জানতে ইচ্ছা হচ্ছিল এটির অর্থ কি। যদিও অর্থ আপনিও দেন নাই। কালজয়ী গানটি ছোটবেলা থেকে শুনে আসছি। পারলে অর্থটি একটু জানাবেন। ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.