নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা আমাদের সাহসীও করে তোলে

৩০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৪

শিক্ষা শুধু যে আমাদের জ্ঞানী করে তোলে তা নয়। শিক্ষা আমাদের সাহসীও করে তোলে। আর শিক্ষার সাহসই সবচেয়ে কার্যকরী সাহস।

বলছিলাম প্রাকৃতিক দূর্যোগের সময়কার প্রয়োজনীয় সাহসের কথা। প্রকৃতির বিরুদ্ধে প্রতি নিয়ত লড়াই করতে থাকা এই পৃথিবীতে আপাত দৃষ্টিতে কিম্বা হেডম বজায় রাখার জন্য নিজেদেরকে প্রকৃতির শাসনকর্তা মনে করলেও এখনো প্রকৃতির কাছে আমরা ক্ষুদ্রাতি ক্ষুদ্রই রয়ে গেছি। তাইতো মাঝেমাঝে প্রকৃতি তার ভয়ংকর বাস্তবতার ভেতরে আমাদের পেঁচিয়ে ধরে সবকিছু উলট পালট করে দিয়ে যায়।
কিন্তু তারপরেও আমরা টিকে থাকি। এই টিকে থাকাটা দৈব কোন আশীর্বাদ নয় বরং নিজেদের বুদ্ধি আর সাহস দিয়েই নিজেদের টিকিয়ে রাখা। আর বেঁচে থাকতে হলে এই বুদ্ধিমত্তার সাথে সাহসটুকো আমাদের খুব প্রয়োজন।
গত কয়েক বছর ধরে প্রাকৃতিক দূর্যোগগুলোর মাঝে সম্ভবত ভূমিকম্প আমাদের মনে সবচেয়ে বেশি ভয় ঢুকিয়েছে। যদিও অন্যান্য দেশের তুলনায় এদেশে ভূমিকম্পে অতটা ক্ষয় ক্ষতি হয়নি কিন্তু এখন যেন ভূমিকম্পের ভয় চারিদিকে মহামারীর রূপ নিয়েছে। আজকাল কোনকিছু সামান্য কাঁপলেই মনে হয় ভূমিকম্প শুরু হয়ে গিয়েছে। আর তাই কোন এক অজানা ভয়ে হাত পা অবশ হয়ে যায়। মাথায় হিতাহিত কোন জ্ঞান থাকেনা। মনে হয় এক্ষুণি মাটি ফুঁড়ে দুভাগ হয়ে যাবে অথবা পাশের বিল্ডিংটি ভেঙ্গে মাথায় পড়বে।

কিন্তু আমরা যারা সামান্য হলেও পড়াশুনা করেছি, বিশেষজ্ঞদের কাছ থেকে প্রাকৃতিক দূর্যোগের ব্যাপারে জেনেছি তারা তো জানি যে,
_ যে প্রাকৃতিক দূর্যোগের ব্যবহার যেরকম তার সাথে সেরকম আচরণ করতে হয়।
_ ভূমিকম্পের সময় আতংকিত না হয়ে মাথা যথাসম্ভব ঠান্ডা রাখতে হয়।
_ উঁচু তলার বিল্ডিংয়ে থাকাকালে ভূমিকম্প শুরু হলে হুরুহুরি করে না নেমে বুদ্ধি খাটিয়ে সহজ উপায়ে নামতে হয়। তাহলে সিঁড়ি দিয়ে নামার সময় পড়ে গিয়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থাকেনা।
_ ভূমিকম্প শুরু হলে দুইতলা কিম্বা তিনতলা থেকে লাফ দিলে বিল্ডিং না ভাঙ্গলেও হাত-পা-মাথা কিংবা মেরুদন্ড ঠিকই ভাঙ্গবে। তখন চিরদিনের জন্য পঙ্গু হয়ে যেতে হবে।
(আসলে শেষের ধাপটি লেখার জন্য এতকিছু লিখেছি। গতকাল আমার পরিচিত এক ছোট ভাই ঝড়ের প্রাক্কালে প্রচন্ড বাতাসকে ঘুমের ঘোরে ভূমিকম্প ভেবে দুই তলা থেকে লাফ দিয়েছে। এই কথা শুনে আমি যেন হাঁফ ছেড়ে বেঁচেছি কারণ সেটি চারতলা কিম্বা তিনতলা না হয়ে দুইতলা হয়েছে এবং তার কিছু হয়নি। এমন আর করিস না ভাই । ভূমিকম্প নিয়ে মনে যত ভয় আছে তা নিজেকে নিজে সাহস দিয়ে দূর কর।)
সবার সুস্থতা কামনা করছি। :)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


শিক্ষাই সম্পদ, শিক্ষাই মানব জীবনের পরিপুর্ণতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.