নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

একা প্রভা আর আমাদের পুরো সমাজটি

২৭ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

ইনস্টাগ্রামে স্ক্রল করার সময় দেখি প্রভা হাসিমুখে লেকের পাড়ে বসে আছেন। অনেকদিন পরে প্রভাকে দেখে সাত বছর আগে কলেজ জীবনের কথা মনে পড়ে গেলো। টিভি নাটক আর বিজ্ঞাপনে তখন তিনি ছিলেন ভীষণ পপুলার। ভারী গলায় তার আলাপ আর ভুবন ভুলানো রূপ দেখে কতবার যে প্রেমিকাদেরকে প্রভার সাথে তুলনা করেছি।

একদিন শুনি কিশোর পাড়ায় প্রভাকে নিয়ে ফিসফিসানি আর ঠাট্টাতামাশা চলছে। নিজেও সামিল হলাম সেই সস্তা তামাশায়। মনেমনে তার প্রতি যেই ভাল লাগাটি ছিল লোকের তামাশার ভয়ে সেটি ধীরেধীরে চাপা পড়ে গেলো। কারোর কাছে তখন আর সাহস করে বলতে পারিনি যে সাদিয়া জাহান প্রভার গোটা পঞ্চাশেক ফটোগ্রাফ নিজের সংগ্রহে আছে।

তারপর একদিন বড় হলাম। প্রভার কথাও মনে নেই আর। ভেবেছিলাম তিনি হয়ত দেশ ছেড়ে চলে যাবেন অথবা এতবড় চাপ না নিতে পেরে শেষপর্যন্ত সুইসাইড করবেন। অথচ কি আশ্চর্য প্রভা তার ক্যারিয়ার ধরে রাখলেন। একটু বিরতি দেবার পরে আবার নিয়মিত নাটক করতে লাগলেন। অনলাইনে প্রকাশ করা প্রতিটি ছবিতে হাজারবার বেশ্যা, মাগি সম্বোধন দেখার পরেও তিনি হাসিমুখে নিজের সুন্দর সুন্দর ছবিগুলো শেয়ার করলেন। না মরে গিয়ে বেশ্যা উপাধি নিয়ে হলেও বেঁচে রইলেন।

ঠিক এইখানেই একা প্রভা আর আমাদের পুরো সমাজটির মাঝে পার্থক্য। সমাজ চাচ্ছিল ঠাট্টার চাপে পড়ে প্রভা পালিয়ে যাক, প্রভা হারিয়ে যাক অথবা প্রভা মরেই যাক অথচ শত অপমান সহ্য করে হলেও তিনি বেঁচে থাকতে চাইলেন। তিনি সংসার করলেন। স্বামীর সাথে নিজের জীবন সাজালেন। নিজের সাথে হওয়া অন্যায়কে তিনি মোকাবেলা করলেন। একটু আগে ইনস্টাগ্রামে স্ক্রল করার সময় দেখি কিশোর বয়েসের ক্রাশ প্রভা হাসিমুখে লেকের পাড়ে বসে আছেন।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জীবন চলার পথে চড়াই উৎরাই পার করে যারা
সাফল্যের চূড়ায় উঠতে পারে তারই হয় অনুকরণীয়।
সে ক্ষেত্রে সাদিয়া জাহান প্রভা অনুকরণীয় ব্যক্তিত্ব।

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৬

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: এদিক দিয়ে আমিও তাই মনে করি।

২| ২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৯

ফেরদৌসা রুহী বলেছেন: যারা এসব ঘটনায় মানসিক শক্তি হারিয়ে সুইসাইডের চিন্তা করেন তারা প্রভার থেকে অনুপ্রেরণা নিতে পারেন।

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৮

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: খুব সামান্য কারণেই আমাদের চারপাশে সুইসাইডের ঘটনা ঘটছে। অথচ মরে না গিয়েও পরিস্থিতিকে মোকাবেলা করা যায়। প্রভা সেটি করে দেখিয়েছেন।

৩| ২৭ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রভাকে কেউ সুইসাইড করতে বলেনি। তবে মুসলিম ও রক্ষণশীল সমাজে বিবাহ বহির্ভূত সম্পর্ক প্রকাশ ও ভিডিও প্রচার পাওয়ায় সবাই আশা করেছিলে সে অন্তরালেই থাকবে। কিন্তু সে সেটাকে পাত্তা না দিয়ে সাহসিকতার পরিচয় দিয়েছে। কারো কাছে এটা অনুপ্রেরণাও বটে। তবে কারো কাছে এটা বেহায়াপনা...

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: সুইসাইড করতে সরাসরি বলতে হয়না। আকার ইঙ্গিতেই বুঝিয়ে দেওয়া যায়। হ্যাঁ কারোর কাছে অনুপ্রেরণা আর কারোর কাছে বেহায়াপনা। আমরা দেখবো কারা অনুপ্রাণিত হচ্ছে আর কারা আক্রমণাত্মক হচ্ছে। আক্রমণাত্মক রা সর্বদাই পরিত্যাজ্য আমরা সেটা জানি।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫১

প্রামানিক বলেছেন: প্রভা এতো কিছুর পরও এদেশে টিকে আছে এটা তার মানসিক অদম্যতাই বলা যায়।

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: বেঁচে থাকার ইচ্ছা আমাদের আজন্ম।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুম ঠিক ।

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: বেশ।

৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ ভোর ৫:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জীবন সংগ্রাম মুখর। এখানে হারার অবকাশ নেই।

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৬

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: ঠিক তাই। হেরে গেলেন তো ছাই হয়ে উড়ে গেলেন।

৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ৭:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আকর্ষণ কি এখনও আছে?

২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৮

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: বয়েসের সাথে আকর্ষণের পরিবর্তন ঘটে। আকর্ষণ নেই তবে তাকে দেখে কিশোরকালের কথা মনে পড়ে মায়া হয়।

৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই পোস্টটি এ পর্যন্ত ১২৫৮ বার পঠিত হয়েছে, অথচ মাত্র ৭টি মন্তব্য (আমারটি সহ ৮টি) এবং ১টি লাইক পড়েছে। অবাক হলাম।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আবুহেনা ভাই, কিছু (লু;;;;;;;;;) পাঠক মজা নিতে এসে ব্যার্থ মনোরথ হয়ে ফিরে গেছে
তাই উপস্থিতি বিশাল হলেও হাতির মুসিক প্রসবের মতোই অবস্থা।

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৯

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: হাহাহা।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৬

কুংফু নায়ক বলেছেন: প্রভা মিডিয়াতে আছেন বলেই ঘুরে দাড়াতে পেরেছেন। অন্য কোনো সাধারন মেয়ের জন্য স্বাভাবিক জীবন যাপন করা দূরহ হয়ে পড়ত। তাকে যারা সাহায্য করেছেন তারাও সেক্স আর মিথ্যা কথা বলায় ওস্তাদ। আর পাবলিক মিডিয়াতে যাকে দেখাবে তাকেই দেখবে।
আমাদের সাকিব খানও বিয়ে নিয়ে মিথ্যা কথা বলে পার পেয়ে গেছেন ভালোমতো, হিন্দি মুভির বিরুদ্বে কথা বলে হিন্দি/তেলেগু মুভির নকল ছবিতে অভিনয় করে টাকা কামাচ্ছেন----- মিডিয়ার মানুষ গুলাই এমন--- ভন্ড। এদেরকে দেখে উৎসাহিত হবার কোনো কারণ নাই। ধন্যবাদ।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩২

চানাচুর বলেছেন: শেষের কথাগুলো ভাল বলেছেন।

আমি নাটক/সিনেমা/নিউজ দেখার পর কমেন্টগুলো পড়ি মনোযোগ দিয়ে। প্রভা রিলেটেড কিছু পড়তে গেলেই ওই নাটক/সিনেমা/নিউজ রিলেটেড কোন কমেন্ট পাই না :P প্রতিটা কমেন্টে থাকে গালিগালাজে পরিপূর্ণ আর মাঝেমাঝে কিছু ছেলে মেয়েরা লিখে, প্রভা আপু তুমি খুব সুন্দর অথবা প্রভা আপু তুমি এত কিছুর পরেও এখানে আসছো তোমাকে অভিনন্দন টাইপ। তখন মনেহয় এতগুলো মানুষ ওকে যা তা বলছে, এই মানুষগুলোই ওর সান্ত্বনা। ব্লগে এসেও দেখলাম একই অবস্থা! :-P এরা কি প্রভাকে যত্রতত্র গালি দিয়ে পরিবেশ নষ্ট করে কি জান্নাতে যাচ্ছে মনে করে? =p~

১২| ২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৩৫

চানাচুর বলেছেন: ঠিক এইখানেই একা প্রভা আর আমাদের পুরো সমাজটির মাঝে পার্থক্য। সমাজ চাচ্ছিল ঠাট্টার চাপে পড়ে প্রভা পালিয়ে যাক, প্রভা হারিয়ে যাক অথবা প্রভা মরেই যাক অথচ শত অপমান সহ্য করে হলেও তিনি বেঁচে থাকতে চাইলেন

সমাজের কিছু মানুষ এখনো চায় সে মরে যাক। শুধু সে কেন, তারা সকল নারীদের দিকেই তাকিয়ে থাকেন ভুল ধরে গালিবাজি করে মেরে ফেলার জন্য।

১৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৪

নূর-ই-হাফসা বলেছেন: এটা ঠিক সে মরে না গিয়ে বেঁচে আসে মাথা উচু করে এটা ভালো দিক । সমাজ সমাধান না দিয়ে কেবল উপড়ে ফেলতে চায় ।
সে থাকুক তার মতো করে

১৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৬

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: নারীদের শরীরের দিকে লোভী লোভী চোখে তাকানো কিছু পুরুষই আবার এসব নারীর যদি কালক্রমে কোনও পদস্থলন হয় সেটাকে নিয়ে সমাজে আস্ফালন শুরু করে দেয়। আশ্চর্য এ দুনিয়া।

১৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১২

কালীদাস বলেছেন: এত কথা না লেইক্ষ্যা পোস্টে প্রভার দুইটা ছবি দিলে কি হৈত? :((

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৭

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: কি হইত?

১৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০২

তারেক ফাহিম বলেছেন: প্রভাকে দেখে অনেকেরই অনেক কিছু শিখার আছে।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৮

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: জ্বি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.