নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

সালমান শাহ কি নাম্বার ওয়ান হিরো?

১৭ ই মে, ২০১৮ রাত ১১:৪৭

১) যেকোন একটা বায়বীয় মাপকাঠি তে সালমান শাহরে এদেশে নাম্বার ওয়ান হিরো ভাবা হয়। এইবার সেই ভাবনারে আরো শক্ত করল জাজ মাল্টিমিডিয়া। পোড়ামন টু সিনেমাতে দেখলাম সিয়ামরে দিয়ে বলাইতেছে, তুমি নাম্বার ওয়ান হিরো। যেহেতু ভক্ত হইবার লাইগা অত নিয়ম নীতি মানতে হয় না, সেই হিসেবে সালমানরে নাম্বার ওয়ান হিরো ভাবা ঠিক আছে। তার চেয়ে বেশী ঠিক আছে ভক্তরা দিল্লী-কলকাতা ছাইড়া কিছুদিন অন্তত ঢাকার হিরো নিয়া নাচাগানা করবে। যদিও সালমান শাহ তার জীবদ্দশাতে ইন্ডিয়ান হিরো গুলারে ফলো কইরাই চলতেন। রাজ্জাক, ফারুক, সোহেল রানা, আনোয়ারদের মত বাংলাদেশী হিরো হইতে পারেন নাই। এইটা একটা আফসোস থাইকা গেল।

২) শুধু যে সালমান করেছিল তা না, এইদেশের বেশিরভাগ সিনেমার হিরোগুলা শাকিব, শুভ, বাপ্পি আর যে নতুনরা আসার চেষ্টা করতেছে সবাই ইন্ডিয়ান নায়কদের ফলো করে। তাদের নিজস্বতা নাই। অবশ্য বাণিজ্যিক সিনেমা নামের এইগুলা সব ইন্ডিয়ান সিনেমারে ফলো করেই চলতেছে। এইগুলা দেশী কালচার বহন করে না, উলটা ইন্ডিয়ান কালচার দেখাইয়া আরাম পায়। আর নায়িকাগুলার কথা কী কমু, নিজেরে ঐশ্বরিয়া, দীপিকাদের দাসী বান্দি পরিচয় দিতেও যেন তারা গর্বিত হন।

এই ব্যাপারগুলা বুঝতে পারবেন যখন আপনি ইতালিয়ান, স্পেনিশ, ইরানি, তুর্কি, কোরিয়ান, চাইনিজ, রাশিয়ান, আর্জেন্টাইন এমনকি মালায়লাম ভাল সিনেমাগুলা দেখবেন। হলিউডের নব্বই দশকের সিনেমা দেখলেও বাংলাদেশী ফিল্ম ইন্ডাস্ট্রির দাসী বান্দির মত ফলো করার ব্যাপারটা ধরতে পারবেন।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৮ রাত ১২:০০

সাইন বোর্ড বলেছেন: জনপ্রিয়তার কথা বললে অবশ্যই সে নাম্বার ওয়ান তবে অভিনয়ে অারো পরিনত হওয়ার সুযোগটা সে পায়নি ।

২| ১৮ ই মে, ২০১৮ রাত ১২:০০

সোহাগ তানভীর সাকিব বলেছেন: অন্যকে অনুসরন করে বেশিদিন চলা যায় না। নিজের ভেতর সৃজনশীলতা থাকতে হয়। যবে থেকে বাংলাদেশের ফিল্ম ইন্ডাষ্ট্রি
এবং শিল্পী কলা-কৌশলিরা নিজেদের স্বকিয়তা আর সংস্কৃতি ভুলে পার্শ্ববর্তীদেশকে অন্ধ অনুসরণ শুরু করেছে তখন থেকে-ই বাংলাদেশের ফিল্ম ইন্ডাষ্ট্রি এবং শিল্পী কলা-কৌশলিদের শনির দশা শুরু হয়েছে।
এখন তো বাংলাদেশের ফিল্ম ইন্ডাষ্ট্রিকে পঙ্গু বলা চলে।

৩| ১৮ ই মে, ২০১৮ রাত ২:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শিক্ষিতদের খুব ক্ষুদ্র একটা অংশ বাংলা সিনেমা/হিরো এসব নিয়ে চিন্তা করে...

৪| ১৮ ই মে, ২০১৮ ভোর ৫:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: অজ্ঞাতনামা, আয়নাবাজি'র পরে আর বাংলা সিনেমা দেখা হয়ে ওঠেনি। তৌকির আহমেদএর latest সিনেমা'টা দেখবার ইচ্ছে ছিলো।

৫| ১৮ ই মে, ২০১৮ সকাল ১০:৫৭

সনেট কবি বলেছেন: নাম্বার দিয়ে কি হবে?

৬| ১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:১৫

রাজীব নুর বলেছেন: সুন্দর আলোচনা করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.