নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

ইমাম হুসেইন (আ) সম্পর্কে যতটুকু জেনেছি

২৬ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩৫



ইমাম হুসেইন (আঃ) এবং কারবালার ঘটনা আমাকে সব সময়েই বেদনা দেয়। কিন্তু, তাঁর সম্পর্কে যা শুনেছি, সব মুসলমানদের মুখ থেকেই। পৃথিবীর সর্বজন মান্য অন্যান্য ধর্মের ব্যক্তিত্বরা ইমাম হুসেইন সম্পর্কে কি বলেছেন, তা জানার খুব আগ্রহ হলো, হঠাৎ-ই। আমি জানতে পারলাম, সাহিত্যিক চার্লস ডিকেন্স বলেছেন- "ইমাম হুসেইন যদি পার্থিব বাসনা নিবারণের জন্যে যুদ্ধে গিয়ে থাকেন, তাহলে তাঁর বোন, স্ত্রী ও সন্তানেরা কেন তাঁর সাথী হলেন তা আমি বুঝতে পারি নাই। এ থেকে এটাই বের হয়ে আসে যে, তিনি শুধুমাত্র ইসলামের জন্যে মৃত্যু বরণ করেছিলেন।''

আমি এটাও জানতে পারলাম যে, দক্ষিণ আফ্রিকার নোবেল জয়ী নেতা নেলসন ম্যান্ডেলা একবার বলেছিলেন- "আমি কারাগারে ২০ বছর কাটিয়েছি। এক রাতে আমি সিদ্ধান্ত নিলাম যে (অত্যচারীদের) সব শর্ত আমি মেনে নিবো। কিন্তু, হঠাৎ করেই আমার ইমাম হুসেইন এবং কারবালার ঘটনা মনে পড়ে গেলো। তখন, ইমাম হুসেইন আমাকে যে শক্তি দিলেন, তা দিয়ে আমি সত্যের পক্ষে, স্বাধীনতার পক্ষে দাঁড়িয়ে জয়ী হলাম।''

শুধু কি তাই? মহাত্মা গান্ধী বলেছিলেন- "আমি ইমাম হুসেইন থেকে শিক্ষা নিয়েছি অত্যাচারিত থাকা অবস্থায় কিভাবে জয় ছিনিয়ে আনা যায়।"

আর, স্কটিশ ইতিহাসবিদ থমাস কার্লাইল বলেছিলেন- "ইমাম হোসাইন এবং তার সঙ্গীদের ট্র্যাজেডি থেকে আমরা সবচেয়ে ভালো যে শিক্ষা পাই সেটা হচ্ছে- সত্য ও মিথ্যার ক্ষেত্রে সংখ্যাগত শ্রেষ্ঠত্ব গণনা করা হয় না। সংখ্যালঘু হওয়া সত্ত্বেও হোসেনের বিজয় আমাকে বিস্মিত করে।"

রবীন্দ্রনাথ ঠাকুরের কথায়- "ন্যায় ও সত্যকে বাঁচিয়ে রাখতে সেনাবাহিনী বা অস্ত্র ব্যবহার না করে জীবন বিসর্জন দিয়েও সফলতা অর্জন করা যায়, ইমাম হুসাইন ঠিক যা করেছিলেন।"



মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১০:১৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেজন্যই তিনি মুসলিম জাতির ইমাম। কোটি কোটি মুসলিম তাদের সন্তানের নামের সাথে তাঁর নাম যুক্ত করে। কিন্তু ঘৃণিত ইয়াজিদের নাম কেউ সন্তানের নামের সাথে যুক্ত করে না।

২| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১১:১০

শেরজা তপন বলেছেন: সবগুলো থথ্যই কি অথেনটিক সোর্স থেকে নেয়া?
ইমাম হোসাইনের প্রতি শ্রদ্ধাবোধের জন্যই কি আপনি তাজিয়া মিছিলে যাবার প্রস্তুতি নিচ্ছেন?

৩| ২৬ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৫

কামাল১৮ বলেছেন: ইসলামী সোর্স ছাড়া তাদের থাকার কথা অন্য কোন সোর্স থেকে জানা যায় না।মক্কায় কোন স্থায়ী জনবসতি ছিল এমন প্রমান ও নাই।

৪| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১০

অহরহ বলেছেন: এসব তেমন কিছু না। এটি আসলে ঊষা লগ্নে ইসলাম ধর্মের অভ্যন্তরীণ হানাহানি, কাইজা ফ্যাসাদ, হত্যা, রক্তক্ষয়ের ইতিহাস।

৫| ২৭ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২১

ধুলো মেঘ বলেছেন: ইশটিশান নামে একটা ব্লগ খুব অল্প সময়ের জন্য বাংলাদেশের ব্লগ আকাশে ছিল। সেই ব্লগে একবার একটা পোস্ট স্টিকি করা হয়েছিল ইমাম হাসান ও হোসেনকে নিয়ে। সাধু যে কত বড় শয়তান হতে পারে - সেটাই ছিল সেই ব্লগের মূল আলোচ্য। সেই ব্লগে এই দুই ইমামের কু-চরিত্রের আদ্যোপান্ত বর্ণনা করা হয়েছিল। সেটা পড়ে যে কেউ চিন্তা করতে বাধ্য যে প্রফেট মুহাম্মদের নাতীরা এত দুশ্চরিত্র হয় কি করে!

৬| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: আপনার জানার ইচ্ছা প্রবল। আমি মুগ্ধ হই।

৭| ২৭ শে জুলাই, ২০২৩ রাত ৮:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ইমাম হোসেন(রা:) সম্পর্কে নবী মুহাম্মাদের পরে' গ্রন্থ থেকে অনেক কিছু জানা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.