নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

নিজের জীবনে ইকিগাই পালন করা এই মানুষটাকে খুঁজছি

২৮ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৭



জাপানের 'ইকিগাই' ধারণাটি বলে- জীবনের শেষ রক্তবিন্দু পর্যন্ত নিজের পায়ের উপর খাড়া থেকে উপার্জন করে যেতে হবে। বয়সের ভারে কুঁজো উপরের ছবির এই পাপর ব্যবসায়ী মানুষটি হয়তো 'ইকিগাই' কি তা জানেন না। কিন্তু, জানেন, জীবনের হাল ছেড়ে দেওয়া যাবে না। ঘাম ঝরিয়ে নিজেই উপার্জন করে যেতে হবে।

কারো কাছে হাত পেতে ভিক্ষা চাওয়া যার স্বভাবে নেই, তাঁর কাছ থেকে উত্তম দামে জিনিস কিনে নিতে বাধা নেই। আমি মানুষটির খোঁজ পেলে, তাঁর সাথে দেখে করবো। তাঁর হাতে হাত ধরে বলবো- "আপনি আমাকে যে শিক্ষা দিয়েছেন, তা অমূল্য। আমি কি আপনার সব পাপর কিনে নিতে পারি, সপ্তাহে অন্তত ৩-বার?"

মানুষটার কাছ থেকে পাপর কিনে আমি স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করে দিবো। আমি দেখতে চাই, সেই পাপর পেয়ে স্কুলের শিক্ষার্থীদের কেমন আনন্দ হয়!

কেউ কি মানুষটার খোঁজ দিতে পারবেন আমাকে?

মন্তব্য ৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

গেঁয়ো ভূত বলেছেন: কেউ কি মানুষটার খোঁজ দিতে পারবেন আমাকে?

আপনার আন্তরিক সদিচ্ছার কথা জেনে ভাল লাগল। আপনি চাইলে হয়তো এরকম আরো অনেক 'ইকিগাই' মানুষের সন্ধান পাবেন আমাদের সমাজের অলিতে গলিতে।

আমাদের সমাজে অনেক বয়স্ক মানুষ পরিস্থিতির কারনে এমন জীবন যাপন করতে বাধ্য হন। তাদের এমন জীবনের পেছনেও একটি করে গল্প থাকে যার খোঁজ হয়তো অনেকে রাখি না।

২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি চেষ্টা করছি তাঁদের খুঁজে পেতে।

এরকম অনেক বুড়ো রিকশাওয়ালা আমি পাই। তাঁদেরকে একটা ন্যায্য ভাড়ারর চেয়ে বেশি দেই।

এই মানুষটাকে ভিন্ন মনে হলো।

ধন্যবাদ।

২| ২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এমন করে যদি আমাদের সবার দৃষ্টিগোচর হতো। সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসতে পারতাম অসহায় মানুষদের পার্শ্বে। আপনাকে আপনার মানবিক পোষ্টটির জন্য ধন্যবাদ।

৩| ২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: গ্রামের হাট-বাজারে এমন অনেক মানুষ দেখা যায়।

৪| ২৮ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: মাথা নত হয়ে আসে উনাদের মত মানুষদের দেখলে। উনার খোঁজ পেলে আমাকে জানাবেন। বাংলাদেশে আসলে আমি চাচার সাথে দেখা করার ইচ্ছে রাখছি। আর উনাকে কিভাবে সহযোগিতা বা উনার জন্য কিছু করা যায় সেটা নিয়েও কথা বলতে চাই। ধন্যবাদ।

৫| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো ইচ্ছা।
আপনার ইচ্ছা পূরন হোক।

৬| ২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার এই চাওয়াটাকে আমি সম্মান করি। ছবিটি যদি ফেসবুক থেকে নিয়ে থাকেন তাহলে ওখানে নক করতে পারেন। হয়তো পেয়ে যেতে পারেন। ভালো থাকবেন।

৭| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

জুন বলেছেন: পাপড় আলার মত অনেক আছে আমাদের দেশে এমনকি বিদেশেও। আমি সাধ্যমতো চেষ্টা করি তাদের সাহায্যের জন্য। তবে তেমন কিছু না। রিকশা আলাদের তো দেইই। কতটা পরিশ্রম করে ভাবতেই নিজেদের কথা মনে হয়, মনে হয় কতটা আরামে আছি আমরা।

৮| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:



খুবই দুঃখজনক বিষয়। আপনার চাওয়া যেনো পাওয়াতে রূপান্তর হয় সেই কামনা করছি। মানুষের দুঃসময়ে যারা পাশে দাড়াতে পারেন তারাই প্রকৃত মানুষ।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.