নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

আজ এক অন্ধ ভিক্ষুকের সাথে একসাথে সকালের নাস্তা করলাম

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:০৬



আজ একটু সকাল সকাল উঠে গিয়েছিলাম। বাসার বুয়া বললেন, নাস্তা রেডি হয়নি। হঠাৎ করেই নেহারি খাইতে ইচ্ছা হলো। পকেটে হাত দিয়ে মনটা একটু খারাপ হয়ে গেলো। পকেটে আছে মাত্র ১৮০ টাকা। এই টাকা দিয়ে কি মোহাম্মদপুরের জান্নাত হোটেলের নেহারি খাওয়া যাবে? ব্যাংকে যে টাকা আছে তা মানুষের পাওনা মেটাতে ব্যয় হয়ে যাবে। যা-ই হোক, নেহারি খাওয়ার একটা ট্রাই করার সিদ্ধান্ত নিয়ে পথে নামলাম।

বাসার গেইট থেকে সবে বেরিয়েছি, বয়স্ক একজন মানুষ রাস্তার পাশে চা বিক্রি করছেন। মন চাইলো, পকেটের সকল টাকা দিয়ে মানুষটার সব চা-বিস্কিট কিনে ফেলি! জিজ্ঞাসা করায় মানুষটা জানালেন যে, দিনে ৬০০-৭০০ টাকার পণ্য বিক্রি করেন। বুঝলাম, আমার কাছে এই টাকা নেই। তাই, বাসার গার্ডকে সেই বুড়ো মানুষের কাছ থেকে ১৫ টাকার চা-বিস্কিট খাইয়ে জাঁকির হুসেইন রোড দিয়ে আগে বাড়লাম।

জাঁকির হুসেইন রোডে একজন ৮০-৯০ বছর বয়সী বুড়ি মহিলা আছেন। তাঁকে রোজ দুপুরের খাবার কিনে দেই আমি। রোজ গার্ডেন হোটেলটা পার হওয়ার সময়ে মনে পড়লো, গত ১.৫ - ২ মাস ঐ বুড়ি মহিলাটির খাবারের বিল দেওয়া হয়নি। আমি হোটেলে ঢুকতেই মালিক এক গাল হেসে বললেন- ''স্যার, আইছেন!"

আমি জিজ্ঞাসা করতে তিনি হিসেব করে বললেন যে, ১২ হাজার ৬০০ টাকা বিল হয়েছে। আমি তাঁর কাছ থেকে বিকাশ নাম্বার নিয়ে বুড়ী মহিলাটির সাথে দেখা করতে এগুলাম। গিয়ে দেখি, বেহারি পল্লীর কাছে একটি দোকানের সামনে তিনি বসে আছেন।

"চাচী, সকালে কিছু খাইছেন?" জিজ্ঞাসা করতেই ফেলফেল চোখে আমার দিকে তাকিয়ে রইলেন। বুঝলাম, পেটে তাঁর কিছু পড়েনি এখনো। হোটেলে ফিরে এসে, একটা রুটিতে ডিম অমলেট ভেজে দিতে বললাম। সেটা নিয়ে বুড়ি চাচী'র কাছে যেতেই দেখি তিনি হাওয়া! যেখানে বসে ছিলেন, সেখানে তিনি নেই। আমি বেহারি পল্লীটিতে খুঁজতে গেলাম। সেখানেও নেই!

ফিরে আসার সময়ে দেখি পল্লির রাস্তার মুখে এক অন্ধ ভিক্ষুক দাঁড়িয়ে। আমি তাকে জিজ্ঞাসা করলাম- সকালের নাস্তা করেছেন কি না। তিনি বললেন- বাবা, আমাকে কে খাবার দিবে!

আমি তাঁকে ধরে পাশের একটি হোটেলে নিয়ে গেলাম। ম্যানেজারকে ডিম অমলেট-রুটি আর ভাজি দিতে বললাম। তাঁর খাওয়া দেখতে দেখতে মনে পড়লো আমার নিজের পেটে এখনো কিছু পড়েনি। আমিও ডিম-অমলেট অর্ডার দিয়ে দিলাম।

সেগুলো নিয়ে টেবিলে সবে বসেছি, অ্যারে! দেখি, সেই বুড়ী চাচী হেঁটে আসছেন। রোজ গার্ডেন থেকে আনা রুটি-অমলেট আর পানির বোতলটি তাঁকে দিয়ে টেবিলে ফিরে এসে অন্ধ মানুষটার সাথে গল্প জুড়ে দিলাম।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:০০

হাবিব ইমরান বলেছেন:

আশেপাশের পরিবেশ, রাজনীতি, অর্থনীতি, মানুষের নৈতিক পদস্থলন, দুর্নীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ সার্বিক পরিস্থিতি নিয়ে মনটা খুবই অশান্ত। কোথাও কিছু করে তৃপ্তি পাইনে। আপনার পোস্ট পড়ার পরে একটু শান্তি পেলাম। ভালো থাকুন।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমাদের নিজেদের সাধ্য মতো চেষ্টা করে যেতে হবে।

শুভেচ্ছা।

২| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:৪৬

নূর আলম হিরণ বলেছেন: ভালো করেছেন। এগুলো মনে এক ধরনের প্রশান্তি দেয়।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ১০:২১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ধন্যবাদ।

৩| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: আজকের লেখাটি খুব সুন্দর করে লিখেছেন।
পড়লেই বুঝা যায় একটা লাইনও বাড়িয়ে বলেননি।
আল্লাহপাক আপনার মনের সকল ইচ্ছা পূরন করে দিক।

৩০ শে জুলাই, ২০২৩ রাত ১:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ধন্যবাদ।

আমি কেন জানি মিথ্যা কথা বলতে পারি না।

৪| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ৩:৫০

কামাল১৮ বলেছেন: নাস্তা করছেন ভালো কথা।প্রচার করে সর্বনাশ করলেন।

৩০ শে জুলাই, ২০২৩ সকাল ৮:২৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনাকে দাওয়াত দিবো?

ধন্যবাদ।

৫| ৩০ শে জুলাই, ২০২৩ দুপুর ১:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আল্লাহতালা দুটি কাজ মানুষকে বেশি বেশি করতে বলেছেন , এক , সালাত আদায়ের মাধ্যমে তার শুকরিয়া আদায় করা দুই মানুষকে খাবার দেওয়া । আপনি উত্তম কর্ম করছেন । সকল ভালো কাজে আল্লাহ্ আপনার সহায় হোক ।

৬| ৩০ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৫৪

িজল্লুর রহমান সবুজ বলেছেন: অনেক সময় কিছু ভাল কাজের প্রচার করা ভাল্। তাতে অন্যরা উৎসাহিত হয়।

৭| ৩০ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:২৫

রবিন.হুড বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন। সেই সাথে আমাদের ভালো কাজ করার তৌফিক দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.