নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

দেশের সীমানা পেরিয়ে আন্তজার্তিক সমস্যায় চোখ দিতে পারছি না

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৭

"কি খুঁজছেন?" রাস্তার পাশের ডাস্টবিনের ময়লায় কি যেন খুঁজছিলেন এক ভিক্ষুক। জীর্ণ কাপড় পড়া মানুষটা আমার কথার উত্তর দিলেন না। হাতে ধরা ময়লা একটি ঠোংগার দিকে এক দৃষ্টিতে তাকিয়ে রইলেন।



সিলেটে আমার অফিসটি যে জায়গায়, সেখান থেকে খুব কাছেই হযরত শাহ জালাল (রহঃ)-এর মাজার। আমার অফিসের কাছেই জেলা জজ সাহেবের বাসার গেইটে এমন এমন সব মানুষ প্রায়ই ভিড় করেন। মানুষগুলো কেমন যেন! অনেকে আমার প্রশ্নের উত্তর দেন, অনেকে আমাকে পাত্তাই দেন না! একদিন এক ময়লা কাপড় পড়া মানুষকে আমি কিছু টাকা দিতে চেয়েছিলাম। মানুষটা আমার দিকে এমন দৃষ্টিতে তাকালেন যে আমি সেখান থেকে এক রকম পালিয়ে এলাম।

ঢাকার জাকির হোসেইন রোডের বিহারী পট্টিতে থাকা ৮০-৯০ বয়সী এমন এক মহিলা আছেন। তিনি রোজ সকালে রাস্তায় এসে বসে থাকেন। কারো কাছে হাত পাতেন না। কেউ কিছু দিলে নেন। না দিলেও ক্ষতি নাই! আমি তাঁকে গত দুই বছরে কারো কাছে হাত পাততে দেখি নাই।

এমনসব অদ্ভুত মানুষদের ভিড়ে পথচলা আমি শহরগুলোর রাস্তায় বুড়ো রিকশাওয়ালাদের কষ্ট করতে দেখি। এসব মানুষদের দেখে চিন্তা করি, যারা 'ইকিগাই' বইটি লিখেছেন, তাঁরা কি এসব খেটে-খাওয়া মানুষদের খোঁজ জানেন কি? একবারও অবসর না নিয়ে নিজেদের জীবনের শেষ সময় পর্যন্ত খেটে খাওয়া আত্মসম্মানবোধওয়ালা এইসব মানুষদের জীবনের গল্প থেকে সারা বিশ্ব কোন শিক্ষা নিতে পারে কি?

সময়ে পেলেই আমি দেশের মানুষদের এসব কাণ্ড-কারখানা নিয়েই চিন্তা করার চেষ্টা করি। গাজা'র মানুষগুলো একে একে শেষ হয়ে যাচ্ছে। তাদের জন্যে দুঃখ হয়। কিন্তু, নিজের দেশের এমন অদ্ভুত মানুষদের জন্যে তার চেয়েও বেশি কষ্ট হয়!



PHOTO: AMRAN HOSSAIN, The Daily Star

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৩৯

তাহেরা সেহেলী বলেছেন: আত্মসম্মান তো বটেই। তা নাহলে হাত পাততো; এতো কষ্ট করে রিকশা চালাতো না।
আমি একটা লেখা লিখেছি, হয়তো অনেকেই এরকম লিখেছেন। লেখার বিষয় টা ছিলো, দেশের মানুষের খাদ্য-খাবার নিশ্চিত করা নিয়ে।

এই দায়িত্ব কারো ব্যক্তিগত পর্যায়ের না।
আমরা দেশের প্রতিনিধি নির্ধারণ করি যেন, সঠিক নেতৃত্বে প্রতিটা মানুষের মৌলিক অধিকারগুলো নিশ্চিত হয়। মানুষের মৌলিক প্রথম অধিকার খাদ্য হবে না, হবে "সুষম খাদ্য"। এর অন্যথায় নাই। চোর, বাটপার, সন্ত্রাস, ইত্যাদি আপনা আপনি সৃষ্টি হয় না। প্রথমত, ক্ষুধার যন্ত্রণা থেকেই শুরু হয়।

গাজা'র জন্যে দোয়া করা আমাদের মানবিক দায়িত্ব। দয়া করে দোয়ায় স্মরণ রাখবেন আমাকেও!

২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


'এই দায়িত্ব কারো ব্যক্তিগত পর্যায়ের না।' --- আপনার এই স্টেটমেন্ট আমি সমর্থন করতে পারছি না। দুঃখিত। আপনি যা বলেছেন তা একটি দায়িত্বহীন মন্তব্য।

শুভেচ্ছা।

২| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৩

জনারণ্যে একজন বলেছেন: খুবই দুঃখজনক ঘটনা।

সমগ্র পৃথিবীর আপামর জনগণ তাদের সমস্যা সমাধানে আপনার সুচিন্তিত মতামত থেকে বঞ্চিত হচ্ছে। এই অপূরণীয় ক্ষতি মেনে নিয়ে আগামীতে তাদের সুকঠিন চলার পথ আরো বেশি কণ্টকময় হয়ে গেলো।

আমি নিশ্চিত পৃথিবীর ক্ষুদ্র থেকে সুবৃহৎ, তাবৎ নেতৃবৃন্দ চাতক পাখির মতো অপেক্ষায় আছেন - কখন আপনি দু'টি চোখ থেকে তাদের প্রতি কৃপাদৃষ্টি বর্ষণ করতঃ আপনার অতিব্যস্ত জীবন থেকে একটু সময় বের করতে পারবেন।

আপনার ব্যাথায় আমি সমব্যাথী। আমার হৃদয় আজ বিদীর্ণ।

চোউক্ষের পানি মুছতে মুছতে টিস্যু সব শেষ, আবার কিনতে বাইর হইলাম।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনার ব্লগ পরিসংখ্যানঃ

পোস্ট করেছি: ০টি
মন্তব্য করেছি: ১১৯টি
মন্তব্য পেয়েছি: ০টি
ব্লগ লিখেছি: ২ মাস ৩ সপ্তাহ
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ০ জন

৩| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪৮

তাহেরা সেহেলী বলেছেন: লেখক বলেছেন: 'এই দায়িত্ব কারো ব্যক্তিগত পর্যায়ের না।' --- ''আপনার এই স্টেটমেন্ট আমি সমর্থন করতে পারছি না। দুঃখিত। আপনি যা বলেছেন তা একটি দায়িত্বহীন মন্তব্য।"

আচ্ছা বলুন, একটা গোটা রাষ্ট্র পরিচালনা ব্যক্তিরা কিভাবে করতে পারে? সুষ্ঠুভাবে হবেই না বরঞ্চ বিশৃঙ্খলার সৃষ্টি হবে। নিয়ম পালন করবে আমাদের নির্বাচিত প্রতিনিধিরা, এবং আমরা ব্যক্তিরা সেই কাজগুলো যেন সুসম্পন্ন হয় সেই সহযোগিতা করবো, এইটা আমাদের দায়িত্ব।

তারপরেও আমরা জনসাধারণ যার যার জায়গা থেকে কাছের-দূরের, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধব, আশেপাশের অসহায় মানুষদের প্রয়োজনে নিজ নিজ সাধ্য-সামর্থ্যমত সহানুভূতিশীল হয়ে, সম্মানের সাথে সহযোগিতা করতে পারি।

আপনি হয়তোবা জানেন, এমন অবস্থানের মানুষ আছে যারা হাত পাততে পারেনা, আবার রিকশাচালক হতেও পারেনা। এবং তাদের বেশিরভাগই নিম্ন ও মধ্য, মধ্যবিত্ত। তাদের দেখে হয়তো বোঝা যায় না কিন্তু, তারা প্রকৃত নীডী। তারা ডাস্টবিন খুঁজে উচ্ছিষ্ট খাবার না পারছে খেতে, না অনৈতিক কাজ করছে, না পারছে ভ্যান, রিকশা বা কুলি, মজুরীর কাজ করতে! আপনি বলুন তারা কি করবে, তাদের দল ই ভারী।

এজন্যই নির্বাচিত প্রতিনিধিদের এইদিকে সর্বপ্রথম ফোকাস করা দরকার, এবং প্রত্যকের জন্যে 'সুষম খাদ্য' নিশ্চিত করে, "অভূক্তের সংখ্যা শূন্য-তে আনা সব সময়ের প্রথম ও প্রধান দাবী।"




৪| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৫

বাকপ্রবাস বলেছেন: আমাদের পাঠ্য বই পরিবর্তন করে অনেক কিছু শেখানো হচ্ছে, মানবিকতার বিষয়টাও অন্তর্ভূক্ত করা যায়, আশেপাশে এমন সব বিষয়গুলো খুঁজে বের করা এবং প্রতিকার নিয়ে আলোচনা। ব্যাবহারিক ও একাডেমিক দুইটাই। তাহলে ছোট কাল থেকেই এই পরিবেশ এর প্রতি দায়িত্ববোধ জন্মাবে

২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


খুব ভালো আইডিয়া!!!

ধন্যবাদ নিরন্তর।

৫| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৬

শাওন আহমাদ বলেছেন: নানান রঙের মানুষ!

২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


জী। ধন্যবাদ নিরন্তর।

৬| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৫

রাজীব নুর বলেছেন: আপনি মানুষটা বড় অদ্ভুত এবং রহস্যময়।
মাঝে মাঝে আপনাকে বুঝি না।

২৩ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ওরে বাবা!!! আমি আবার কি করলাম!!! :)

শুভেচ্ছা নিরন্তর।

৭| ২৪ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১১

জনারণ্যে একজন বলেছেন: তো আঁই কিত্তাম!

আপনার মতন তো বাগাড়ম্বর কিংবা ভার্চুয়াল লাইফে আইসা রাজা-উজির মারতাম পারি না|

২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ভালো! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.