নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

সরকার কি আত্নহত্যা করতে চায়?

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:২০

দিল্লির সুপ্রিম কোর্টে ফেলানীর মামলা লড়ার জন্যে যাবতীয় কাগজপত্র যোগাড় করতে মানবাধিকার কর্মীদের বাংলাদেশ ভ্রমনের জন্যে ভিসা দেয়নি বাংলাদেশ সরকার। কি বুঝলেন এর থেকে। যা বুঝার বুঝে নেন। তবে আমি মনে করি এটা ভারতীয় দালালীর সরকারের চুড়ান্ত একটি রুপ মাত্র।



সরকারের জনপ্রিয়তা যখন তলানীতে, যুদ্ধাপরাধের ইস্যুটা কিছুটা হলেও কোরামিনের কাজ করছে সরকারের জন্যে। কিন্তু সরকার যারা পরিচালনা করেন তাদের জানা উচিত এ দিয়ে পার পাওয়া যাবেনা। যে সমস্ত কারণে জনমত সরকারের বিরুদ্ধে চলে গেছে, যুদ্ধাপরাধ মামলা ছোট একটি কারণ মাত্র।



ফেলানী ইস্যুতে আমাদের আত্নমর্যাদা প্রকাশ করা এবং ভারতের উপর চাপ সৃষ্টি করা সরকারের দায়িত্বের মাঝে পড়ে। কিন্তু সরকার করছে উল্টোটা। ভারতের মানবাধিকার গ্রুপকে ফেলানী ইস্যুতে মামলার প্রয়োজনে বাংলাদেশে আসতে না দিয়ে সরকার তার আসল রুপ প্রকাশ করে দিয়েছে।



আজ যখন ৪২ বছর আগের ফাকি রাজাকারের বিচার চলছে, তখন এই সরকার ভারতীয় রাজাকারের ভূমিকায় অবতীর্ন হয়েছে। বাংলাদেশের মানুষ যেমন ফাকি রাজাকারের বিচারকে সায় দিয়েছে, তেমনি ভারতীয় রাজাকারের বিচার হবে। সরকারকে মনে রাখতে হবে এই প্রজন্ম কারো সেবাদাসী পছন্দ করেনা।



আমি সরকারের আচরণে চরম ভাবে হতাশ এবং মর্মাহত। এখন তো মনে হচ্ছে এই সরকারই সীমান্তে বাংলাদেশীদের হত্যার লাইসেন্স দিয়ছে ভারতকে।



ক্ষমা কর বাংলা মা। ফেলানী আমাদের কাছে শুধু এক বালিকা নয়, বরং বাংলার মানচিত্রের আরেক রুপ মাত্র।



খবরের লিংকঃ Click This Link

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৯

খালিদ মুহাম্মদ ইফতেখার আবেদীন বলেছেন: দুর্বল সারা পৃথিবীতেই অত্যাচারিত । আপনি যত মুখ বুজে সহ্য করবেন অত্যাচারের মাত্রা ততই বাড়তে থাকবে । জগতটাই এ রকম । এইসব মানবাধিকার হলো দুর্বলের সান্ত্বনা । সীমান্তে দুই চারটা বিএসএফ মারা পড়লে তারা পরেরবার গুলি করার আগে পাঁচবার চিন্তা করবে ।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৩

সরলপাঠ বলেছেন: 'সীমান্তে দুই চারটা বিএসএফ মারা পড়লে তারা পরেরবার গুলি করার আগে পাঁচবার চিন্তা করবে।' - যার ঘরের শত্রু বিভিষণ তার ক্ষেত্রে কি হিসেবটা কি এত সহজ? মনে নেই রংপুরের রৌমারীর সাফল্যসূচক যুদ্ধের কারণে পুরো বিডিআর বাহিনীই শেষ। অনেকেই বলে বিডিআর ধ্বংসের পিছনে মূল কাজ করেছে ভারতীয় গোয়েন্দা সংস্হা 'র'।

দূর্বল পররাষ্ট্রনীতি দিয়ে আর যাই হোক জাতি হিসেবে মর্যাদা রক্ষা হয়না।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১৭

মাজহারুল হুসাইন বলেছেন: মামলাকারীকে ভিসা অস্বীকার বাংলাদেশের

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৪

সরলপাঠ বলেছেন: পড়লাম। কবেযে সরকারের বোধদয় হবে?

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৮

পথহারা সৈকত বলেছেন: আমার কাছে কোন তথ্য নাই কইলাম কিন্তু..........হু..........

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৬

সরলপাঠ বলেছেন: আতি কথনই এক ধরনের সমস্যা। নেতৃত্বের অভাবেই আমাদের অনেক সমস্যার মূল।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
এটা মনেহয় আদিলুর মার্কা মানবধিকার, যারা বিদেশে তালিকা পাঠায়!

এসব ভন্ড আদিলুর-মাহামুদুরদের কঠিন শাস্তিই কাম্য

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৩৮

সরলপাঠ বলেছেন: হাঁ তারা ভারতের জন্যে সমস্যা হতে পারে, কিন্তু তারাতো আমাদের জন্যে কাজ করতেই এগিয়ে এসেছিল। আরেকটি কথা, মানবাধিকারের কিন্তু কোন দেশীয় সীমানা নেই। জাতিসংঘের ঘোষনা অনুসারে মানবাধিকার সার্বজনীন।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

তানভীর আরিফ বলেছেন: আজকে এই জাতির এত সমস্যার কারণ একটি, আর তা হল আমরা মিথ্যার উপর প্রতিষ্ঠিত হাজারো বিষয়ের উপর গুরুত্ব দিচ্ছি বেশী। আবার এই মিথ্যা বিষয়গুলোকে সত্য হিসাবে প্রতিষ্ঠার জন্য মতলববাজ, ধান্ধাবাজ, চাটুকার ও সুবিধাবাদী রাজনীতিবিদ, বুদ্ধিজীবি, ব্যবসায়ী, ছাত্র ও শিক্ষকদের বড় অংশ অতি নিখুঁতভাবে ধর্মীয় গ্রন্থ পাঠের মতন সুরেলা ভঙ্গিতে মিথ্যাচার করে যাচ্ছে। কি জঘন্য অবস্থান আমাদের। হত্যা সবসময়ই নিন্দনীয়, কিন্তু আজ আর সেটি নিন্দার পর্যায়ে নেই। আজ লাশের সংখ্যা বেশী না কম তা নিয়ে কি মিথ্যাচার। কেও বেশী হলে খুশী আবার কেও কম হলে খুশী। নিন্দা জানাই আর প্রশ্ন করি সভ্য সমাজে একটিও লাশ পড়বে কেন? মানুষ অসহায়ের মত মরবে কেন?

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৮

সরলপাঠ বলেছেন: অনেক কঠিন কথা অতি সহজে কয়েক লাইনে বলেছেন। আমরাকি আসলেই সভ্য। আমরা ততক্ষন পর্যন্তই সভ্য যতক্ষন পর্যন্ত তা আমাদের উদ্যেশ্য অর্জনে সাহায্য করে।

আজ যারা সরকারের অন্ধ সমর্থক তারা ফেলানীর হত্যার বিষয়টিকে গোপন করতে চাচ্ছেন যা খুবই দুঃখজনক। একটি বিষয় মনে রাখা উচিত, সরকারকে সমর্থন করেও তার সমালোচনা করা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.