নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

কাদের মোল্লার ফাঁসি, আইনের শাষন এবং রাজনীতি

১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৫৩

গণজোয়ার যে রাষ্ট্র শক্তিকে উল্টো পথে চলতে বাধ্য করে তার প্রমান এই মামলার রায়। যুদ্ধাপরাধের বিচার বাংলাদেশের রাজনীতি, বিচারিক সংস্কৃতি, সামাজিক নিরাপত্তা, জননিরাপত্তা সহ সকল বিষয়ে যে ব্যাপক প্রভাব বিস্তার করছে এবং ভবিষতেও করবে তার ফল এতই শুধুর প্রসারী যে তা কল্পনার অতীত। এই বিচারের কারণে কয়েকটি বিষয়ে সুবিধা তৈরি হয়েছে আবার কয়েকটি বিষয়ে সমস্যা তৈরি করেছে। যার ফল কত ভয়ানক হতে পারে আমি তা চিন্তা করেই বিমর্ষ হই।



আমরা যুদ্ধাপরাধের বিচার চেয়েছি। যেনতেন বিচার চাইনি। আমরা এ বিচার নিয়ে রাজনীতি চাইনি। কিন্তু আমাদের চাওয়ার মূল্য কতটুকু পঁচা রাজনীতিবিদদের কাছে। কাদের মোল্লার রায় বের হবার পর এ নিয়ে সবচেয়ে গঠনমূলক সমালোচনা লিখেছেন ডেভিড বার্গম্যান, যিনি ডঃ কামাল হোসেনে মেয়ের জামাই এবং ঢাকার একটি ইংরেজী দৈনিকে কাজ করেন। তার ব্লগটি ইংরেজীতে লিখিত। তার ব্লগ পড়ে আমার কাছে মনে হয়েছে আমরা কি কোন ভূল করলাম। শাহবাগের আন্দোলনে কাদের মোল্ল ছিল একটি উপলক্ষ্য মাত্র। মূল বিষয় ছিল যুদ্ধাপরাধীদের সঠিক বিচার নিশ্চিত করা যাতে রাজনীতি করতে গিয়ে কোন আপোষ বা অবহেলা করা না হয়।



কিন্তু ডেবিড ব্যার্গম্যানের ব্লগ পড়ার পর আমার কিছুটা মোহ বিচ্যুতি ঘটল। তার ব্লগটি বেশ তথ্য বহুল। তিনি প্রথম থেকেই এই বিচারের উপর তার মতামত লিখছেন। তার লিখার ধরণ অনেকটা প্রথম আলোর মিজান সাহেবের বা আরেকটু ভাল মানের। তিনি কয়েকটি মৌলিক প্রশ্ন তুলে ধরে সবদিক বিশ্লেষন করে বলছেন, কাদের মোল্লার ক্ষেত্রে যথাযথ বিচার করা হয়নি এবং বিচারের মানকে নষ্ট করা হয়েছে। যে প্রশ্নগুলো উঠেছে তার মধ্যে সংক্ষিপ্ত ১ টি বিষয় হচ্ছে যে বিষয়ে তাকে ফাঁসি দেয়া হয়েছে তাতে কোন অবস্হাতাতেই ফাঁসি দেয়া সম্ভব নয়। এর অন্যতম কারণ স্বাক্ষীর স্বাক্ষে গোঁজামিল। আমার প্রশ্ন মিরপুরের বধ্যভূমিতে যেখানে ৪০০ এর অধিক লোককেই ১ম তিন দিনেই হত্য করা হয়েছে সেখানে কেন স্বাক্ষ্য নিয়ে গোঁজামিল দেখা গেল। তার প্রশ্ন আরও অনেক। আমার উদ্দেশ্য এখানে ডেভিড বার্গম্যানের প্রচার বা কাদের মোল্লার স্বরে কথা বলা নয়। আমার প্রশ্ন একটাই যে বিষয়টা নিয়ে আমরা এত আন্দোলন করলাম সে বিষয়টিকে কেন অপরাজনীতির শিকার হতে হল?



ডেবিড বার্গম্যানের ব্লগে মোল্লার রায়ের ত্রুটিগুলো জানতে এখানে দেখুনঃ Click This Link appeal proceedings



হয়ত আজ বা কাল কাদের মোল্লার ফাঁসি হবে। কিন্ত তার পর যদি প্রমানিত হয় এটি একটি ভূল রায় তখন জামাতীদের যে উত্থান ঘটবে তা সামাল দেয়ার ক্ষমতা আওয়ামীলীগের হবেনা। আমি সংক্ষেপে বলতে চাই সরকার তড়িঘড়ি করে রাজনৈতিক ফায়দা নেয়ার জন্যে যদি কোন অন্যায় বিচার করে তখন যুদ্ধাপরাধের বিচারের পুরো বিষয়টিই বুমেরাং হবে।



আমি আশা করব বিচার বা এই আন্দোলন সংশ্লিষ্ট যারা আছেন বিষয়টি আরেকবার ভাববেন। আমাদের আন্দোলন ছিল যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবীতে। যতটুকু জানতে ফেরেছি কাদেরমোল্লা জামাতী রাজনীতি চুনোপুটি মাত্র। আমার কেন জানি মনে হয় রাঘব বোয়ালদের ছেড়ে দেয়ার জন্যই কাদের মোল্লার বিচারের নামে তামাশা করে একটি উপলক্ষ্য খোজা হচ্ছে। বিষয়টি যথাযথ ভাবে রিভউ করে ব্যবস্হা নেয়া হোক।



তার পরিবার থেকে বলা হচ্ছে কাদের মোল্মা আর কসাই কাদের এক নয়। বিষয়টি নিয়ে সরকারের কাছে বিবৃতি আশ করছি।

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ২:১০

পাঠক১৯৭১ বলেছেন: ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ৫৫ হাজার রাজাকারকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে; আবার বিচারের দরকার ছিল না: ঝুলায়ে দিলেই হলো।

আপনি বিচার চাইতে পারেন না; বিচার হ্যেছে ১৯৭১ সালে।

১০ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৬:৫৯

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ আপনি যা বলছেন আমি তার সাথে পুরোপুরি একমত। তবে তা ১৯৭১ ই শেষ। ১৯৭১ সালেই যদি রাজাকার বা তাদের বংশদবদ গুলোকে শেষ করে দেয়া হত তাহলে আজ আমাদের অন্তত একটি জাতীয় বিভক্তি থেকে রক্ষা পাওয়া যেত। যুদ্ধকালীন সময়ে হত্যা করা সহজ কিন্তু সময়ের আবর্তনে সিভিল সরকার আসলে সে সরকারকে অবশ্যই আইনের ভাষায় কথা বলতে হয়। ১৯৭১ সালে যা আইন সিদ্ধ ছিল তার কিছু কিছু এখন অবশ্যই বেআইনি।

সিভিল সরকার যদি একটি বিষয়ে আইনকে বুড়ু আংগুল দেখায় তবে সে ছিদ্র দিয়ে আইনের শাষন ভুলন্ঠিত হয়। বাংলাদেশের বর্তমান অরাজকতা দেখলেই তা অবশ্যই স্বীকার করবেন। তাই সিভিল সরকারের সময়ে আইনের বিন্দু মাত্র ব্যত্বয় অনেক বড় বিশৃংখলার জন্ম দেয়। আবেগ দিয়ে রাজনীতি চলে। কিন্তু বিচার চলেনা। স্বাধীনতা আমাদের আবেগ, ৭১ আমাদের অহংকার কিন্তু তাই বলে আপনি অজাত শত্রুর বিচারের ক্ষেত্রেও আইনের স্খলনে বিন্দুমাত্র কম্পোমাইজ করতে পারেননা। আর যদি তাই করেন তবে প্রস্তুত থাকতে হবে অনকে বড় ঝড়কে মেনে নিতে।

বাংলাদেশের বর্তমান বিশৃংখলা আরও ৩ মাস কন্টিনিও করলে গার্মেন্টস শিল্প ধ্বংস হয়ে যাবে। প্রস্তুত থাকুন তা বরণ করতে।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৩১

বেলা শেষে বলেছেন: brother........but we have to hang some muslims or some Body, or or. or .....anybody!!!

১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:০০

সরলপাঠ বলেছেন: যুদ্ধাপরাধীদের বিচার চাই।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:২৯

রামন বলেছেন:
রাঘব বোয়াল কে হেয়ালি না করে তা স্পষ্ট বলুন।


কাদের মোল্লা একজন চিন্হিত রাজাকার এবং দাগী অপরাধী। সে নিরীহ মানুষ হত্যা ও নাবালিকা ধর্ষণ করে যে জঘন্য অপরাধ করেছে তার জন্য বিন্দুমাত্র অনুশোচনা ও দুঃখবোধ তার ভেতর দেখা যায়নি নেই পক্ষান্তরে সুযোগ পেয়ে নিজের দু আঙ্গুল উচিয়ে ভিকটিম পরিবারদের বিদ্রুপপূর্ণ ও শঠতার হাসি দেখাতে কার্পন্য করেনি সে। তার অপরাধের শাস্তি তাকে ভোগ করতেই হবে। যদি এখনও তার ভেতর কিছুটা মনুষত্ব অবশিষ্ট থাকে এবং তার জন্য বরাদ্ধ কবরের কঠিন আযাব হ্রাস করতে চায় তাহলে তার উচিত মৃত্যুর আগে অন্তত শহীদ পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করা।

১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:১২

সরলপাঠ বলেছেন: হেয়ালীর কি পেলেন????

১৯৭১ সালে কাদেরমোল্লা চুনোপুটিই ছিল। ১৯৭১ সালে ইন্টারমিডিয়েট পাশ করা একজন রাঘব বোয়াল ছিলনা। কারা রাঘব বোয়াল তাদের নাম কি আমাকে আবারও লিখতে হবে? তাদেরকেতো বয়স বিবেচনায় হাসপাতালে রেখে মুরগীর রোস্ট খাওয়াচ্ছে সরকার।

কাদেরমোল্লা হত্যা বা ধর্ষণকারী কিনা তা প্রমানের দায়িত্ব আদালতের। কিন্তু আদালত তা যথাযথ ভাবে প্রমান না করে আপনার মত সহজ সিদ্ধান্তে এসে গেছে। কথাটি আমার নয়, ডেবিড বার্গম্যানের। উপরে লিংক দেয়া আছে পড়ে দেখুন। মোল্লা দোষী হলে তাকে এক বার নয়, হাজার বার ফাঁসী দেয়া হোক। কিন্তু যদি সে প্রকৃত দোষী না হয়, তাহলে এই দায় কার? কোর্টকে অবশ্যই অন্ধ হতে হয়। আমি চাইনা জামাত বাংলাদেশে রাজনীতি করুক। কিন্তু তার সাথে কাদের মোল্লার রায়ের কোন সম্পর্ক থাকতে পারেনা।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৬:০২

সাঈফ শেরিফ বলেছেন: জামাত-শিবিরের সাথে যুক্ত প্রত্যেকেই যুদ্ধাপরাধী, খুনি ও ধর্ষক । প্রত্যেকেরই শাস্তি মৃত্যুদন্ড হওয়া উচিৎ।

১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:১৬

সরলপাঠ বলেছেন: ভাই এটা আপনার সস্ত আবেগ। এ দিয়ে আর যাই হোক, মায়ের কোন উপকার হবেনা।

আমি জামাতের রাজনীতির বিরুদ্ধে, তাই বলে আমি বলতে পারিনা তাদেরকে হত্য করতে হবে। তাহলে হিটলারের সাথে আমাদের কোন পার্থক্য থাকেনা।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৬:৫৯

দিশার বলেছেন: আমি বুঝি না , হরতাল দেকে নিরীহ মানুষ খুন করে কি সুপ্রিম কোর্ট এর রায় পাল্টে দেয়া যায় ? কাদের এর জারজ ছেলে তো রাস্তায় নেমে কিসু করে না, অথচ ডেলি শিবির এর ছেলে মরতেসে ২,৩ তা করে। হায়রে "নেতা' .

১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৭:১৭

সরলপাঠ বলেছেন: সহমত। ধন্যবাদ

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৪২

রামন বলেছেন:
ডেবিড বার্গম্যানের কলামটি পড়লাম, তিনি তো কোথাও বলেননি আদালত কাদের মোল্লার অপরাধ প্রমান করতে ব্যর্থ হয়েছে। গত কয়েকদিনে স্থানীয় পত্র প্রত্রিকায় মোল্লার রিভিউ পিটিশন নিয়ে আসামী পক্ষ ও প্রসিকিউশনের মধ্যে যে মত বিরোধের সংবাদ প্রকাশ হয়েছে সেগুলোই কেবল তিনি ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন। বিচার নিয়ে তার নিজস্ব কোনো মতবাদ বা কোনো উদ্ধৃতি এখানে দেয়া হয়নি। তাছাড়া তিনি জানেন একজন বিদেশী হয়ে কোনো অবস্থাতেই বাংলাদেশের আদালত এবং বিজ্ঞ বিচারকদের নিয়ে কটুক্তি বা সমালোচনা করার তার কোনো অধিকার নেই।ধন্যবাদ।

১৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:২১

সরলপাঠ বলেছেন: 'একজন বিদেশী হয়ে কোনো অবস্থাতেই বাংলাদেশের আদালত এবং বিজ্ঞ বিচারকদের নিয়ে কটুক্তি বা সমালোচনা করার তার কোনো অধিকার নেই' - আপনি কোথায় এ কথাটি পেলেন। এমেনেষ্টি থেকে শুরু করে এএইচসি আর সহ সবাই প্রতিনিয়তই সমালোচনা করছে।

ডেবিডের প্রতিটি ব্লগ লিখায় বিচারের বিশ্লেষনের পরে নিজস্ব মতামত আছে। চাইলে কোট করে দেখাতে পারি। এ সম্পর্কে নতুন ব্লগ লিখছি তাই এখানে বিশেষ লিখলাম না।

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১২

হুংগা বলেছেন: "কাদেরমোল্লা জামাতী রাজনীতি চুনোপুটি মাত্র।" এবং "একটি ভূল রায় তখন জামাতীদের যে উত্থান ঘটবে তা সামাল দেয়ার ক্ষমতা আওয়ামীলীগের হবেনা" এ কথা দু্টো দ্বারা আমার অন্তরজ্বালার কারন স্পষ্ট হয়ে গেছে।

এটা কি জামাতিদের বিচার হচ্ছে ?
আর আপনি লিখেন - আমরা যুদ্ধাপরাধের বিচার চেয়েছি। যদি তাই হয়ে থাকে তা হলে জামাতীদের উত্থান ঘটবে তা সামাল শুধু আওয়ামীলীগের দিতে হবে কেন ?

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:০৪

হুংগা বলেছেন: "কাদেরমোল্লা জামাতী রাজনীতি চুনোপুটি মাত্র।" এবং "একটি ভূল রায় তখন জামাতীদের যে উত্থান ঘটবে তা সামাল দেয়ার ক্ষমতা আওয়ামীলীগের হবেনা" এ কথা দু্টো দ্বারা আপনার অন্তরজ্বালার কারন স্পষ্ট হয়ে গেছে।

এটা কি জামাতিদের বিচার হচ্ছে ?
আর আপনি লিখেন - আমরা যুদ্ধাপরাধের বিচার চেয়েছি। যদি তাই হয়ে থাকে তা হলে জামাতীদের উত্থান ঘটবে তা সামাল শুধু আওয়ামীলীগের দিতে হবে কেন ?

১৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:২৪

সরলপাঠ বলেছেন: আপনি দরজা বন্ধ করলেই যে প্রলয় বন্ধ হবে তা কিন্তু ঠিক না। আমি একপেশে চিন্তা অপছন্দ করি।

৯| ১০ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:২৬

ফাহীম দেওয়ান বলেছেন: যুদ্ধাপরাধের বিচারের জন্য সব দায় কি শুধু আওয়ামীলিগের ??
আর কোন শালা কি এর দায় নিবেনা ? যদি তাদের এতো নাই ঠেকে তাইলে ক্ষমতায় না গিয়ে সারা জীবন বিরোধী দলেই পড়ে থাক। আওয়ামীলিগ রাজনোইতিক উদ্দ্যেশ্যেই করুক আর দেশের প্রতি দায় থেকেই করুক আমরা বিচার পাচ্ছি এইটাই বড় কথা। যেই কয়জনের বিচার চলছে তাদের প্রত্যেককেই নির্দোষ দাবী করছে জামাত সহ ১৮ দলের সবাই। তাহলে কিভাবে বলবেন যে কাদেরকেও সেই একই ভাবে বাচানোর ষড়যন্ত্র করছেন না। অপরাধ একবার হয়ে গেলে সেটা পরবর্তীতে বিচারের আওতায় পড়বেই। ৭১ এর পরেই হলোনা কেন ? বা ৯৬এর পর হলোনা কেনো এসব শুধুই নিজেদের ডিফেন্ড করা ছাড়া কিছুই না। বাকী সময় গুলো কি হয়েছে ?

আদালতে দোষ প্রমানিত, রায় হয়েছে, কার্যকরের সেই মহেন্দ্রক্ষনের অপেক্ষ্যায় আছি। অযথা বাক্য ব্যায়ে মিছে কথার দাম বাড়াতে চাই না।

১৬ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:২৫

সরলপাঠ বলেছেন: 'মহেন্দ্রক্ষন' তো শেষ হল। আশা করি আপনি শুখেই আছেন, শুধু শুখে নেই বাংলাদেশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.