নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

হলুদ মিডিয়া - আওয়ামীলীগের গলার ফাঁস

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

মিডিয়ার সামাজিক প্রভাব নিয়ে বৃটিশ সরকারের একটি প্রজেক্টে ২০১০ সালে কয়েকজন কলিগের সাথে কাজ করতে গিয়ে এ বিষয়ে আমাকে জানতে হয়েছে। আমরা কাজ করেছিলাম বৃটিশ সমাজের উপর। আদতে আমি কোন মিডিয়া বিশেষগ্ঞ ছিলামনা বা নই। ৩টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে প্রজেক্টি পরিচালিত হয়। এই প্রজেক্টে কাজ করতে গিয়ে আমি জানতে পারলাম মিডিয়া প্রধানত ২টি এপ্রোচ নিয়ে কাজ করেঃ



১) এজেন্ডা সেটিং ফাংসন - যা মূলত মিডিয়া আপনাকে বলে দিবে আপনি কি নিয়ে চিন্তা করবেন বা কি নিয়ে ভাববেন। দৈনন্দিন কোন বিষয় আপনার চিন্তায় আসা উচিত। এরা নিউজকে প্রয়োজনে নিজের এজেন্ডার পক্ষে কিছুটা পরিবর্তন বা পরিবর্ধন করে। নিউজ প্রদানে এরা সিলেকটিভ - মানে সব নিউজ এরা সমভাবে প্রচার করেনা। বাংলাদেশে মোটামুটি এই ধরনের মিডিয়াই বর্তমানে বেশী সোচ্ছার।



২) সমাজের চেতনাকে তুলে ধরা - এ ধারায় মানুষের চিন্তাকে প্রভাবিত না করে বরং তার চিন্তা বা চেতনাকেই সমাজে রিফ্লেক্ট করা হয়। এ ক্ষেত্রে মিডিয়ার মূল বিষয় থাকে নিউজ। নিউজ প্রদানে সিলক্টিভিটি কাজ করেনা।



বাংলাদেশে বর্তমানে প্রথমআলো, কালেরকন্ঠ সহ সব কর্পোরেট মিডিয়াই এজেন্ডা সেটিং ফাংশন নিয়ে কাজ করে। এরা নিউজ থেকে ভিউজকে ফোকাস করে বেশী যাতে জনমত প্রভাবিত হয়। প্রথমআলো বা ৭১ টিভি একই ঘরানার এজেন্ডা নিয়ে বর্তমানে কাজ করছে। সমস্যা হচ্চে - কিছুদিন আগেও মানুষ এ সব একপেশে সাংবাদিকতা নিয়ে ভাবত না। কিন্তু অতিরিক্ত কোন কিছুই যেমন ভাল না, তেমনি এজেন্ডা সেটিং এ অতিরিক্ত দলকানা হওয়ায় এখন এগুলোর প্রভাব নেগেটিভ হয়ে যাচ্ছে।



অধিকাংশ পত্রিকা, টেলিভিশন মিলে যে মানুষের মোগজ ধোলাইয়ের কাজে অনেকটাই ব্যার্থ তা গতকালের নির্বাচনের রেজাল্ট দেখলেই বুঝা যায়। মজার বিষয় হচ্ছে প্রথমআলো এখনও তার ওয়েব সাইটে পূর্ণাংগ রেজাল্ট দেয়নি। গতকাল যেখানে বাংলাদেশ সময় রাত তিনটার পর সোশাল মিডিয়া এবং ২/১ টি টিভি বা পত্রিকায় রেজোল্ট চলে আসে, সেখানে প্রথমআলো আজ দুপুর পর্যন্ত তা দেয়নি। তারা আপডেট বন্ধ রাখে রাত নয়টার পর থেকে।



দলকানাদের নিউজ প্রদানের ক্ষেত্রে এই বৈকল্যতা মানুষ ঠিকই মনে রাখে - ফলে সময়ের ব্যবদানে গুরুত্বপূর্ন বিষয়ও আর গুরুত্ত পায়না। বাম ডমিনেটেড মিডিয়াগুলো এজেন্ডা ভিত্তিক সাংবাদিকতা করতে গিয়ে, সরকারের যে সাফল্য তা প্রচার করলেও মানুষ এখন এগুলোকে বিশ্বাস করে না। বাংলাদেশে মিডিয়া জনমতের প্রতিফলন নয়, বা জনগণ যে মিডিয়ার কথা এখন শুনছেনা, গতকালের নির্বাচনের ফলই তার প্রমাণ।



বিরোধী মিডিয়া দমন করে বিরোধীদের প্রচার বন্ধ করা যায়, তাতে জনমত যে উল্টোদিকে ঘোরে তা নতুন করে আর বলতে হবেনা। বাম নেতা ইনু বিভিন্ন অপকৌশলের মাধ্যমে মিডিয়াকে নিয়ন্ত্রন করতে পেরেছে - কিন্তু মানুষের চেতনা এতে সরকারের বিরুদ্ধই জাগ্রত হয়েছে। মিডিয়ায় সত্যকে মিথ্যার আবরণে উপস্হাপন করলেই মানুষ যে তা খাবে সেই দিন মনে হয় শেষ। আওয়ামীলীগকে ভাবতে হবে সরল পথে, বাঁকা পথে নয়।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৯

কষ্টবিলাসী বলেছেন: Right.

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। বাংলা ভাষা অমর হোক। ভাল থাকবেন।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২০

তিক্তভাষী বলেছেন: ভালো লিখেছেন। বাংলাদেশের মিডিয়া এবং বিচারবিভাগ, দুটোই নিরপেক্ষতা প্রমাণে ব্যর্থ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৬

সরলপাঠ বলেছেন: মিডিয়া সমাজের দর্পণ। তা যদি ব্যর্থ হয় তবে সমাজে দুষ্ট ক্ষত জেগে উঠে। আর বিচার বিভাগ সমাজের জন্যে নিক্তি সরুপ হলেও, তা মেডিসিনের মত। বিচার বিভাগ অকার্যকর হলে সমাজের ধ্বংস অনিবার্য।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩২

উদাস কিশোর বলেছেন: হাসা কইছেন ।
আমাগো দূর্ভাগ্য ! দেশ স্বাধীন তয় আমরা পরাধীন

২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

সরলপাঠ বলেছেন: কবির ভাষায় বলতে হয় - আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে - তোমার ছেলে উঠলে মাগো রাত পোহাবে তবে। মন্তব্যের জন্য ধন্যবাদ - ভাল থাকবেন - বাংলা ভাষা অমর হোক।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

হরিসূধন বলেছেন: ভাই সত্য বলেছেন।

এমন কি প্রথম আলো তাদের মন মতো না হলে পাঠকের কমেন্ট প্রকাশ করে না যতই যুক্তিপূন্য মন্তব্য হোক না কেন।

প্রথম আলোর মালিক লতিফুর রহমান এবং সম্পাদক মতিউর রহমান ২য়/৩য় কোন দেশের হয়ে কাজ করে। এই বিষয়ে আমার কোন সন্দেহ নাই।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৯

সরলপাঠ বলেছেন: অনেক বিষয় জানলেও সবকিছু এখানে লিখা সম্ভব নয়। আপনার মন্তব্যের সাথে সহমত। ভাল থাকবেন। বাংলাভাষা অমর হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.