নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

একটি গণ থুতুর আয়োজন করা হোকঃ প্রসংগ ক্রিকেট

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:০৯

এখন কেউ বলতে পারবেননা আমরা অল্পতেই আবেগ দেখাচ্ছি। ব্লগে সাকিব আল হাসানের ভক্তের সংখ্যাও কম নয়। কিন্তু অন্ধের মত ভালবেসে কি পেলাম। কলকাতার জন্যে সাকিবের খেলা আর বাংলাদেশের জন্যে খেলা - খুজে দেখুন কোথায় তার কমিটমেন্ট। কলকাতায় এক সেশান খারাপ খেললে সাইড লাইনে বসতে হয়, ডলার রোজগারের হার কমে যায়। তাই যাবতীয় কমিটম্যান্ট সেখানে। আর বাংলাদেশে তামিমের মত একশত ডাকেও কোন সমস্যা নেই। তাই এখানে সাকিব ব্যাট ছুড়ে দিয়ে আসলেও তিনি নাম্বার ওয়ান সাকিব।



কয়েকদিনের ব্যবধানে কলকাতা আর ঢাকায় সাকিবের এই পরিবর্তনই বলেদেয় এরা আসলে ভালবাসা পাবার অযোগ্য - বরং আমাদের ভালবাসাকে পুঁজি করে সাকিব কলকাতায় বলে আসে - সাকিব খেলে বলেই ঢাকার মানুষ আইপিএলের খেলা দেখে। উদ্দ্যেশ্য একটাই নিজের বিপনন করা। আসলে এরা ডলারই চিনে আর কিছু নয়।



মাহমুদউল্লাহ, এনামুল এদের কারোই বিষয়ে উল্লেখ করলামনা।



এরা শুধু আমাদের অপমানই করেনি, আমাদের অনুভূতি, ত্যাগ আর ভালবাসার বিপরিতে যে ঘৃনা তাও গুড়িয়ে দিয়েছে।



আগের মত অপ্ত বাক্য বলতে পারিনা - পারফর্ম যাই কর টাইগার, সাথে আছি তোমাদের।



তাই এখন সময় এসেছে বলার - খেলোড়ায় কর্মকর্তা থেকে শুরু করে এই উজবুকদের উপর জাতীয়ভাবে গণথুতু নিক্ষেপের আয়োজন করা হোক।



উপরের এই আহবানটি রেখেছি সাংবাদিক, কলামিস্ট রশিদ রিয়াজের লিখার সাথে সহমত পোষণ করেঃ

Click This Link

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৩

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আমিও এক দলা থু দিলাম তাহাদিগকে।

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৫

সরলপাঠ বলেছেন: থুতু দিয়ে যান বোর্ড থেকে শুরু করে সবার মুখে।

২| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৮

এক্স রে বলেছেন: ভাই সাকিব সবসময়ই দেশের জন্য সার্ভিস দিয়ে যাচ্ছে। টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে সবাই যেখানে ব্যর্থ সেখানে সাকিব একাই পারফর্ম করেছে। ভারতের সাথে প্রথম ওয়ানডে তেও ৫২রান আর দুই উইকেট পেয়েছে। এর পরেও সাকিব কে দোষ দেয়া বোকামী। সাকিব কে একপাশে রেখে বাকিদের দিকে থু থু দেয়া যায়

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৯

সরলপাঠ বলেছেন: সাকিবকে আলাদা কি করে রাখবেন - দল যখন সম্ভাব্য বিপদে পড়তে যাচ্ছে তখন তার ভূমিকা কি ছিল? তাকেতো গতকাল আমার কাছে মৃগি রোগী মনে হয়েছে।

৩| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:২৬

হেডস্যার বলেছেন:
আয়োজনের দায়িত্বটা আপনে নেন।
বাংলাদেশ খারাপ খেলে, এখন থেকে বাংলাদেশের খেলা দেখা বাদ দেন।

আমরা খারাপ ভালো সব নিতে রাজি আছি, খেলাটা আমাদেরকেই দেখতে দেন।

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:৩৭

সরলপাঠ বলেছেন: আপনার অনুভুতি আপনার থাকুক। এদের লক্ষ কোটি টাকার বেতনে আমার দেয়া ট্যাক্সের অপমান হয়। আমার জাতীয়তাবোধের অপমান হয়।

আপনার না লাগতে পারে - আমার লাগে - যখন শুনি এদের টেস্ট স্ট্যটাসটা কেড়ে নেয়া হোক।

আপনি একবার, দুইবার, বারবার নিতে পারেন। আমরা অনকেই পারিনা। যখন ভারতের বি টিমের সাথে এরা হারে তখন তা ক্ষমার অযোগ্য হয়ে যায়।

৪| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:৫৯

সোহেল রনি বলেছেন: ক্রিকেট বিষয়ক সাইটগুলোতে করা বিভিন্ন মন্তব্য পড়লে বুঝা যায়, আমাদের এই আবাল খেলোয়াড়েরা কিভাবে দেশকে অপমানিত করাচ্ছে।

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:১৩

সরলপাঠ বলেছেন: হাঁ আপনার কথাই সঠিক। ক্রিকইনফো থেকে একটি কমেন্ট এখানে তুলে দিলামঃ

So this is Bangladesh's 9th straight loss this year? – Bangladesh needs to start with the basics and work your way up gradually. Please for now play and arrange games against the associates - Ireland, Scotland, UAE, Papua New Guinea, Hong Kong and Afghanistan so these straight losses won't happen instead of wasting teams like India's time. I'm saying that because Bangladesh team is on a new-low and down and out and at this rate there's just no way you'll be able to beat any of the top 8. There's a reason why top 6 associate teams have ODI status and would be good for both. Bangladesh should really be grateful that the top 8 have bilateral arrangements already in FTP with you but asking for extra series like this is just pushing it and wasting time because you're just keeping on losing.

৫| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:০৫

ধুমধাম বলেছেন: খুব সরলভাবে দেখছেন বিষয়টা, ২৪ ঘন্টাতো কেটে গেল...এখনও রাগ যায়নি?

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:১৬

সরলপাঠ বলেছেন: ভাই হঠাৎ করে রাগের কোন বিষয় হলে এমন অনুভূতি ২৪ ঘন্টা পর হতোনা।

৬| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:১৯

রাজিব বলেছেন: গত রাতে ব্রাজিল নিজেদের মাটিতে নিজেদের দর্শকদের সামনে মেক্সিকোর সঙ্গে 0-0 ড্র করেছে। চলেন ভাই ব্রাজিলের সমর্থকদের বুদ্ধি দেই গন থুথু দেবার। আর্জেন্টিনা শেষ বিশ্বকাপ জিতেছিল ১৯৮৬ সালে। তাদের দলে এখন মেসি রয়েছে যে কিনা ফুটবলের টেন্ডুলকার বা ব্রাডম্যান। সাকিব তো মেসির কাছে কিছুই না। ইশ আর্জেন্টিনার লোকেরা কেন যে তাদের দলকে গন থুথু দেয় না। আমাদের ১৬ কোটির মধ্যে আবার ৫-৬ কোটি লোক ব্রাজিল আর আর্জেন্টিনার সমর্থক। এরা মিলে থুথু দিলে এ দুই দেশ থুথুতে ভেসে যাবে। গতবারের চ্যাম্পিয়ন স্পেন ৫ গোল খাইছে প্রথম খেলায়। স্পেনের সব লোক রাম ছাগল। এরা এত টাঁকা ট্যাক্স দেয়। কিন্তু তারপরও থুতু দিতে জানে না। পর্তুগাল এর জনগন আরও উঁচু লেভেলের রামছাগল। রোনাল্ডো থাকার পরও ৪ গোল খাইল।
ভাই মজা করলেও আপনার আবেগকে আমি সন্মান করি। বাংলাদেশ হেরে যাওয়াতে আপনি সাকিব, তামিম এবং আমার থেকে বেশি মনে ব্যাথা পেয়েছেন। তবে গন থুথু দেয়া কোন সমাধান না। খেলার অবকাঠামো গড়ে তুলতে হবে। আমাদের টিভির সামনে নয় বরং জেলায় জেলায় মাঠে গিয়ে খেলা দেখার অভ্যাস গড়ে তুলতে হবে। তৃণমূল পর্যায়ে বিশেষ করে স্কুল ক্রিকেট নিয়ে আরও চেষ্টা করতে হবে। তেন্ডুলকার কিন্তু স্কুল ক্রিকেট থেকে উঠে এসেছিল।

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩০

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ ভাই কষ্ট করে আপনার অনুভূতি প্রকাশের এবং সুন্দর একটি উপদেশ দেয়ার জন্যে। সেই কবে নির্মান স্কুল ক্রিকেট বন্ধ হয়ে গেছে। বর্তমানে অনেকেই এর নামও জানেনা।

গতকাল ব্রাজিলের ৭টি নিশ্চিত আক্রমণ মেক্সিকোর গোল কিপার একাই ঠেকিয়ে দিয়েছে। কেউ বলেনি ব্রাজিল খারাপ খেলেছে, বলেছে সম্ভবত গতকালই এ বছরের শ্রেষ্ঠ গোলকিপিং দেখা হয়ে গেছে। নেইমারের যেই হেডটি গোলকিপার রুখে দিল তার সাথে ১৯৫৮ সালের পেলের গোলের হেডের সাথে তুলনা করা হয়, যেটিও একই ভাবে গোলকিপার রুখে দেয়।

ভাল খেলে হারলে কার খারাপ লাগে, বরং এক ধরনের সম্মানের সহানুভুতি তৈরি হয়।

৭| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩০

আদম_ বলেছেন: সহমত।
Click This Link

১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩১

সরলপাঠ বলেছেন: দেখলাম। ধন্যবাদ।

৮| ১৮ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫২

রাজিব বলেছেন: ব্রাজিল যেমন ভাল খেলেছিল বাংলাদেশও কিন্তু ভারতকে ১০৫ রানের মধ্যে অল আউট করে দিয়েছিল। ব্রাজিলের স্ট্রাইকাররা যেমন গোলের দেখা পায়নি ঠিক তেমনি বাংলাদেশের ব্যাটসম্যানরা রানের দেখা পায়নি। এর আগের ম্যাচেই তারা প্রায় ২৭৫ রান করেছিল। তাই বাংলাদেশের বোলারদের কৃতিত্ব দিতেই হবে। ১৯৮৩ সাল থেকে ক্রিকেটের খবর রাখি। একমাত্র সৌরভ গাঙ্গুলির ক্যাপ্টেন্সি ছাড়া ভারত কখনোই বিদেশের মাটিতে ভাল করতে পারেনি এমনকি জিম্বাবুয়ের বিরুদ্ধেও। তাতে কিন্তু ভারতের জনগণ এর মাঝে ক্রিকেট নিয়ে উন্মাদনা একটুও কমেনি। আইপিএল এর সুবাদে তাদের দ্বিতীয় সারির দলের সবার ম্যাচ প্র্যাকটিস ছিল।
যাইহোক আপনার আবেগকে সন্মান করি একথা আগেও বলেছি। গন থুথুর বদলে নির্মাণ স্কুল ফিরিয়ে আনা যায় কিভাবে সেই সপ্ন দেখা দরকার।

৯| ১৮ ই জুন, ২০১৪ রাত ৮:০৮

রবিউল করিম বাবু বলেছেন: আমি চেয়েছিলাম গতকালকের খেলা শেষে ওরা সবাই মাঠের মোধ্যে ১০০ বার কান ধরে উঠাবসা করবে আর দর্শকরা তালি দিবে। তামিমের পাছায় সবার সামনে লাথি মারবে আকরাম খান এরপর আনুষ্ঠানিকভাবে ঘোষনা করা হবে বাংলাদেশ আর জীবনে ক্রিকেট খেলবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.