নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

সাকিব নিষিদ্ধের রায় - কয়েকটি প্রশ্ন

০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:১১

ব্লগ আজ সাকিবময়। ব্যক্তিগত ভাবে আমি সাকিবের আচরণগত সমস্যা নিয়ে, তার কমিটম্যান্ট নিয়ে, এবং সর্বোপরি বাংলাদেশ দলের টিম পারফরম্যান্স নিয়ে একটি ব্লগ লিখেছিলাম কয়েকদিন আগে। এখানে দেখুনঃ Click This Link



কিন্তু আজ তড়িঘড়ি করে যেভাবে সাকিবকে সাজা দেয়া হল তা এক কথায় অগ্রহনযোগ্য। সাকিবের মূল সমস্যা হল খামখেয়ালীপূর্ণ আচরণ। কিন্তু আকরাম খান কোন ক্ষমতা বলে তাকে ওয়েস্ট ইন্ডিজের ক্যাবিরীয় প্রিমিয়ার লিগে খেলতে যাওয়ার মৌখিক অনুমতি দিলেন। এই মৌখিক অনুমতিই কিন্ত কাহিনীর শুরু। এখন বোর্ডের অব্যবস্হাপনার দায়ও সাকিবের উপর তুলে দেয়া হল। আমার কাছে মনে হয়েছে রায়টি কিছুটা তাড়াহুড়ো করে, কিছুটা আবেগের বশে নেয়া হয়েছে। আরেকটু সময় নিলে একটি সঠিক সিদ্ধান্ত নেয়া যেত। মনে রাখা উচিত ভাংগা সহজ, কিন্ত গড়া সহজ না।



সাকিব ইস্যুতে বোর্ডের উচিত ছিল ১) তাকে সহনীয় মাত্রায় শাস্তি দেয়া, ২) তার আচরনগত সমস্যা সমাধানে কাউন্সিলিংয়ের ব্যবস্হা করা, ৩) খেলোড়ায়দের টিম স্পরিট তৈরিতে কিছু সমন্বিত উদ্যেগ নেয়া, ৪) বোর্ডের অব্যবস্হাপনা দূর করতে দৃশ্যমান কিছু করা ( বিশেষকরে আকরাম খান কোন ক্যাপাসিটিতে সাকিবকে মৌখিক অনুমতি দিয়েছে তা সুরাহা করা)।

দ্রুত বিচার করার নামে বোর্ড এক্ষেত্রে ব্যার্থতার পরিচয় দিয়েছে।



আসলে বোর্ডের কিছু লোকের দূর্বল আচরণ বা ক্রিকেট কমিটির পশ্রয়ে সাকিবের এই আচরণগত সমস্যাটি জটিল আকার ধারণ করেছে। আর উদোরপিন্ডি ভূদোর গাড়ে ছাপানোর মত এই রায়টি দিয়ে সাম্প্রতিকে ক্রিকেটের যাবতীয় ব্যার্থতা ঢাকার চেষ্টা করেছে বোর্ড। ক্রিকেট বোর্ড কি আমাদের দয়া করে বলবেন - সাম্প্রতিক কালে গত ১০টি ম্যাচে বাংলাদেশ ক্রমাগত খারপতর ভাবে হারার পর বোর্ড কি ব্যবস্হা নিয়েছেন?



আসলে ক্রিকেটের ভিত্তিকে মজবুত না করে ভারতীয় বোর্ডের অনুকরণে বাংলাদেশ ক্রিকেটবোর্ড নিজেদের ব্যবসায়িক স্বার্থে ক্রিকেটের বানিজ্যিকিকরণের কারণে আজ বাংলাদেশের ক্রিকেট ডুবতে বসেছে।



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৮

হরিণা-১৯৭১ বলেছেন: Cricket is a problematic game; let them punish each others, who cares!

০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৩৩

সরলপাঠ বলেছেন: সমস্যা হচ্ছে এরদ্বারা আমরা জনগণ ও যে শাস্তি পেয়ে যাচ্ছি।

ক্রিকেট বোর্ড জনগণের পক্ষেই বোর্ড পরিচালনা করেন আর সাকিবও বাংলাদেশের জনগণের পক্ষে বাংলাদেশের জন্যে খেলে থাকে। তাদের অব্যবস্হাপনা আর আচরণগত সমস্যা আমাদের হতাশ করে।

২| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৫৮

রাকি২০১১ বলেছেন: "দুষ্ট গরু থেকে শুন্য গোয়াল ভাল"।


বোর্ড যোগ্য/অযোগ্য যা-ই হোক না কেন, সাকিব কতগুলো ডিসিপ্লিন ভেংগেছে, কোচের সাথে অশিক্ষিতের মত আচরন করে ঔদ্যত্ত প্রকাশ করেছে তা ভাল করে জানেন। তাকে কন্ট্রোল করা জরুরী। তা না হলে সে অারো বেশি বেয়াদবী করবে। ভালো করেই জানেন গ্যালারী থেকে সে কী করেছিল। ভাল খেলোয়াড় বলে ডিসিপ্লিনারী রুলের ঊর্ধে যেতে পারে না- যেতে দিলে তা হীতে বিপরিত হয়।

আর সে যদি নিজেকে কন্ট্রোল করার মত সংযমী হয়ে উঠতে পারে তাহলে তার মুকুটে সবথেকে ভাল পালকটি যোগ হবে।

সাকিবের উন্নতি কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.