নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

ফাঁসির রাজনীতি বনাম রাজনীতির দাবা খেলাঃ আওয়ামীলীগ বনাম বিএনপি

০৪ ঠা নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৫

রাজনীতি এখন আওয়ামীলীগের নিয়ন্ত্রনে, একথা বলার জন্যে খুব বেশী রাজনীতির পন্ডিত হতে হবেনা। কিন্তু এর ভবিষ্যত সুফল কি আওয়ামীলীগ পাবে? চার দলীয় ঐক্যজোট গঠিত হয়েছিল মূলত আওয়ামীলীগকে ক্ষমতা থেকে বিদায় করার জন্য, তারা সফলও হয়েছিল। কিন্তু চুড়ান্ত বিচারে বলতে হয়, আওয়ামীলীগ যেখানে রাজনীতির শিক্ষক, বিএনপি সেখানে ছাত্র মাত্র। বিএনপি বসে আছে জামাতকে শেষ করে দিয়ে এক ডিলে কয়েক পাখি মারার জন্যে।



বর্তমান বিএনপির রাজনীতির হিসেব করলে দেখা যায়, তারা এ বিচার নিয়ে একদম চুপ। তাদের হিসেব হচ্ছে, জামাতের ভোটাররা কখনই আওয়ামীলীগকে ভোট দিবেনা। সুতরাং জামাতকে আওয়ামীলীগ যতই পায়ের নীচে পিষবে, ততই ভোটের রাজনীতিতে বিএনপির লাভ। এইজন্যে বিএনপির নীতিনির্ধারকের বসে আছেন আর হিসেব কষছেন এক একটি ছাগু খুটির পতন মানে এক - কয়েকটি আসনের নিশ্চয়তা। তারা হিসেব কষছেন, আর বসে আছেন যখন যুদ্ধাপরাধের ইস্যুটি শেষ হবে তখন তাদের ক্ষমতায় যাওয়ার সময় হবে। তবে তাদের হিসেব যে একমুখি তা শিশু রাজনীতিকরা বুঝতে অক্ষম।



বিগত কিছুদিন আমি শেখ হাসিনার রাজনৈতিক কৌশল নিয়ে দ্বন্ধে থাকলেও এটা এখন অনেকটাই পরিষ্কার যে চার দলীয় জোট (২০ দলীয় নামে মাত্র) ভাংগার আগ পর্যন্ত নির্বাচন হবেনা। আর বিএনপির পক্ষে বর্তমান কৌশলে জোট ধরে রাখাও সম্ভবভ হবেনা। বিস্তারিত ব্যখ্যা নিস্প্রয়োজন।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

মুকতোআকাশ বলেছেন: ভাবনাটা মনে হয় ঠিক।
আওয়ামী লিগের কৌশল বই এন পি বুঝতে পারেনি। যখন বুঝবে তখন সময় থাকবে না ।

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১১

সরলপাঠ বলেছেন: বিএনপিতে রাজনীতির কঠিন চাল বুঝে এমন কেউ কি আছে? থাকলে ২০০৬ সাল থেকে রাস্তায় থাকতে হতোনা। ২০০৬ সালে ক্ষমতাও হারাতে হতোনা।

জয়তু বংগবন্ধুকন্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.