নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বনির্ভর সরল পাঠ - গরিব মানুষ, মানুষ হতে চাই

বিক্ষিপ্ত ভাবনা

সরলপাঠ

সবার উপরে দেশ - আমার স্বদেশ। ভাল লাগে সততা, সরলতা। খারাপ লাগে নোংরামি, মিথ্যা, অহমিকা, কুটিলতা।

সরলপাঠ › বিস্তারিত পোস্টঃ

আদালতই যখন রাজনীতির ময়দান

২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৭

গত কয়েকবছর ধরে আদালতই হয়ে উঠছে রাজনীতির কৌশলের মাঠ। ফলে তারাই বিচারপতি যারা দলীয় ইশারা বুঝে বিচারের গতি, রায় ঠিক করতে পারেন। বাংলাদেশে রাজনীতি আবার কবে মাঠে আসবে বলা মুশকিল। তবে সহজেই এ কথা বলা যায়, রাষ্ট্রের খুটি গুলো যখন ধ্বংস হয়ে যায়, রাষ্ট্রটি আর রাষ্ট্র থাকেনা; হয়ে যায় করদ রাজ্য। নেপাল অনেক আগেই রাষ্ট্রিয় চরিত্র হারিয়েছে। বাংলাদেশ ও এখন নেপালের পথে। দলীয় অন্ধত্ব থেকে বের না হলে সহসাই এর থেকে মুক্তি নেই।

সরকারী দল আদালত খেয়ে ফেলেছে। আর আদালত রাজনীতিকে খাচ্ছে। অবশ্য দলীয় সমর্থনে অন্ধ হয়ে গেলে, সেই অন্ধ চোখ দিয়ে সরকারী দলের দেশ ধ্বংসের এই প্রক্রিয়া দেখা যাবেনা। :((:((:((:((:((:((X((X((X((

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৯

নিলু বলেছেন: আদালত তো স্বাধীন সুতারাং ন্যায় ও নিরেপেক্ষ বিচার হওয়ার কথা

২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২৭

সরলপাঠ বলেছেন: কথাতো ছিল অনেক কিছুই, কিন্তু কিছুইতো হোলনা।

যিনি স্বাধীন আদালতের বিচারক, তিনি যদি নিজের বিবেক বোধ দলীয় আনুগত্যে বন্ধক দিয়ে দেন তবে স্বাধীন আদালত বায়বীয় ভাবেই স্বাধীন। দলীয় আনুগত্য দেখেই এখন স্বাধীন আদালতে দলীয় বিচারক নিয়োগ দেয়া হয়।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫০

নিলু বলেছেন: অনুগত্ত হলেই কি বিচার আইনের ধারার বাইরে চলতে পারে ? আসল কথা কি জানেন তাহলো , কিছু সিনিয়র আইনজীবীরা চান বিচারে দীর্ঘ সুত্রিতা বা বর্তমান অবস্থা বিরাজমান থাক তা সে দলেরই হউক । বিজ্ঞ আদালত তো স্বাধীন , আদালতে মামলা করতে সরকারী ফি কতো ? এবং বিজ্ঞ আইনজীবীরা নেন কতো বা কতো টাকা দিতে হয় ? এ ব্যাপারে তো কেউ কথা বলছেন না ?

২৬ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০২

সরলপাঠ বলেছেন: সমস্যা হচ্ছে কাজির গরু কিতাবে আছে গোয়ালে নাই। আদালত স্বাধীন, তবে তা কিতাবে; বাস্তবে বিচার নির্ভর করে বিচারক এবং আইনজীবির রাজনৈতিক চেতনার উপর।

আপনি যে সমস্যার কথা বললেন তা অবশ্যই যথার্থ, তবে ভিন্ন একটি সমস্যা।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৫

ক্ষতিগ্রস্থ বলেছেন: সরকারী দল আদালত খেয়ে ফেলেছে। আর আদালত রাজনীতিকে খাচ্ছে। অবশ্য দলীয় সমর্থনে অন্ধ হয়ে গেলে, সেই অন্ধ চোখ দিয়ে সরকারী দলের দেশ ধ্বংসের এই প্রক্রিয়া দেখা যাবেনা।

যথার্থ বলেছেন.

২৬ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৩

সরলপাঠ বলেছেন: ধন্যবাদ মতামতের জন্য।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:০০

নিলু বলেছেন: বিচারক এবং আমরা একই সুত্রে গাঁতা , বর্তমান সমাজের আমরা একই ধারার মানুষ তাই বেশী আশা করা যায় না , তাই যখন বলা হয় আমদের শেষ আশ্রয়স্থল তা হাস্যকর মনে হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.