নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলার জানালা

সামছুল আলম কচি

পড়তে আর লিখতে ভালবাসি

সামছুল আলম কচি › বিস্তারিত পোস্টঃ

টক

৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪১

(1)

৮৬ থেকে ৯০। টিএসসি'র "ত্রিবেণী" নাট্য গোষ্টীতে নাট্যকর্মী হিসেবে রিহার্সেল, অভিনয় শেখা, ওয়ার্কশপ করা; এরপর গাইড হাউজ-মহিলা সমিতির মঞ্চে ধারাবাহিকভাবে ৯৩ পর্যন্ত নাটক করা। ৩ বছর নাট্য জগত থেকে দূরে থেকে ৯৭ এ বিটিভি-তে (সম্ভবত ১৭ জন প্যানেল বিচারকের সামনে) পরীক্ষা দিয়ে নাট্য শিল্পী হিসেবে এনলিস্টেড হওয়া।
পরবর্তীতে ৯৩ এ লোকনাট্য দলে 'ইন্টারভিউ' দিয়ে ঢুকে আবারও মঞ্চ নাটক শুরু করলাম। নাট্য জগতের শ্রেষ্ঠ সংগঠক ও পথিকৃত, লিয়াকত আলী লাকী ভাইকে পেলাম।... নাটক করে উঠতে নয়, জানতে চাইলাম মানুষের চরিত্রে ঢুকে বহুরূপী মানুষদের আর তাদের নিয়ে গড়া সমাজের বিভিন্ন স্তরের খবরা খবরকে।
সে সময়ের নাটক কেমন ছিল, নাট্যকর্মী/গ্রুপ লিডারদের সাংস্কৃতি কি ছিল তা পুরোনো প্রতিভাধর নাট্য ব্যক্তিত্বদের জিজ্ঞাসা করলে তারা স্পষ্টই উত্তর দিবেন, "সে সময়ের নাটক/গ্রুপ ছিল 'পরিবারের বাইরে আর একটি পরিবার' আর সাংস্কৃতি ছিল সব রকমের পঙ্কিলতা মুক্ত এবং বিভাগ-বিভেদহীন, ভালবাসাপূর্ণ এক জগৎ"। আর সে সময়কার নাটকের নির্মাণে-স্ফুরনে-বিকাসে-অনুপ্রেরনায় তথাকথিত এক শ্রেণীর সাংস্কৃতি সেবীরা এক প্রকার বোবা-ই হয়ে গিয়েছিল। কারন, বাংলাদেশের নাটক তখন শিল্পী-কলাকুশলীদের অভাবনীয় যোগ্যতায় বিশ্ব সাংস্কৃতিতে বিশেষ আসন করে নিয়েছিল। এ তথাকথিত আতেলরা যেন সুযোগ খুজছিল (এখনকার অবস্থা দেখে মনে হচ্ছে) কি করে এ স্ফুলিঙ্গ কে নিভিয়ে দেয়া যায়/পথভ্রষ্ট করা যায়। .....হালফিল সাংস্কৃতির পরিনতি দেখে, অতীত-কে খুউব মনে পড়ছে....!!!
বর্তমানের বল্গাহীন, লক্ষ্য-লক্ষী ছাড়া সাংস্কৃতি দেখে ভাবছি, "সমাজের ডুবতে আর কত বাকী"!!??

(2)
সেকাল
~~~~~
আশি ও নব্বই দশকের একজন নাট্যকর্মী এবং বিটিভি'র তালিকাভূক্ত নাট্যশিল্পী হিসেবে নাটকপাড়া এবং বাংলাদেশ টেলিভিশনে অবাধ চলাফেরা ছিল। যে কারনেই হোক, এ পথে ভাল কিছু করে খ্যাতি অর্জন করতে পারিনি। তার পরও সে সময়ের শুধুমাত্র বিটিভি'র অনুষ্ঠানকে টেক্কা দেয়ার মত চ্যানেল এশিয়া মহাদেশে ছিলনা। আর আমাদের মঞ্চ নাটকতো ছিল উপমহাদেশের উদীয়মান সাংস্কৃতিক শক্তি।
একাল
~~~~
বর্তমানে টিভি চ্যানেল গুলোর অনুষ্ঠান ও বিজ্ঞাপনের মান ও কৃষ্টি দেখে এদের পরিচালক গুলোকে আশির দশকে টিএসসি'র বটতলায় ছোলা-মুড়ি বিক্রি করা "মামুদের" কিংবা মঞ্চ নাটকের সেট আনা নেয়ার কাজে নিয়োজিত "টোকাই" দের কাছে ওয়ার্কশপ করিয়ে আনতে ইচ্ছে করে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দিন বদলাইছে। ভালো খারাপ মিলেই চলতে হবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.