নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলার জানালা

সামছুল আলম কচি

পড়তে আর লিখতে ভালবাসি

সামছুল আলম কচি › বিস্তারিত পোস্টঃ

বাড়বকুন্ড-২

২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

ঢাকায় আমি যেন হাপিয়ে উঠেছিলাম। প্রতিদিন ভোর ৫ টায় ঘুম থেকে উঠা। শাহজাহানপুর থেকে ৭.৩০/৪০ এ কারখানার গাড়ী ধরে মিরপুরে যাওয়া। ৫ টায় অফিস শেষ করে ৬/৭ টা বাজিয়ে বাসায় ফেরা। অফিসের সময়টাতে নিত্য-নতুন কাজ আর কেবলি কাজ। দীর্ঘ ২২ বছর সময় বিআইএসএফ-এ আমার এভাবেই কেটেছে। শুধু হাপিয়ে উঠা নয়; আমি প্রকৃতই ‘মানসিক ব্লকড’ হয়ে যাচ্ছিলাম! তবে এটা সত্য, কোন কাজের কাছেই আমি পরাভুত হইনি। চাকরীর শুরতে একজন প্রকৃত ও প্রভূত প্রশাসনিক জ্ঞানের অধিকারী, দক্ষ ও সৎ এবং ক্ষুরধার ব্যক্তিত্বসম্পন্ন সিনিয়র কর্মকর্তা, সৈয়দ নাজমুদ্দিন আহমেদ স্যারের অধীনে সরাসরি ৪ বছর প্রশাসনিক ও এস্টেট সম্পর্কীয় কাজ শেখার সৌভাগ্য ও সুযোগ আমার পেশাগত কর্মের ভবিষ্যত ভিত গড়ে দিয়েছিল । বিশেষতঃ সমস্যা চিহ্নিতকরন, আইনী পh©vলোচনা, এবং সিদ্ধান্ত প্রদানে ক্ষিপ্রতায় নাজমুদ্দিন স্যার ছিলেন অতুলনীয়। কি বাংলা, কি ইংরেজী- নোটিং এ তিনি ছিলেন শিক্ষকদের শিক্ষক। এ ছাড়া প্রশাসন বিভাগের অন্যান্য প্রাণবন্ত ও সুদক্ষ সহকর্মীদের সহযোগীতা আমাকে সব কাজে অনুপ্রানিত করতো (এখন আমি বিশাল কিছু, তা ভেবে কিন্তু এ লেখা লিখছিনা)।
পৌনে এগারটায় ঘুমিয়ে ভোর ৫ টায় ঘুম ভেঙ্গেছে। সিসিসি’র গেস্ট হাউজের শক্তি নিঃশেষিত ছাদের দিকে তাকিয়ে থেকে সদ্য ফেলে আসা সময়ের ওসব কথা হঠাৎ কেন আমার ভাবনায় এলো, বলতে পারবোনা। শুধু এটুকু মনে হচ্ছিল, অতীত কর্মক্ষেত্রে সাহচh© পাওয়া সব, স-ব মানুষের প্রতি আমি ভীষন কৃতজ্ঞ, ..!
বিছানা ছেড়ে পরিচ্ছন্নতার কাজ সেরে গেস্ট হাউজের একতলার খোলা ছাদে এলাম। এর প্রায় ৩০ গজ দূরে দক্ষিন দিকের চলাচলের রাস্তা দেখা গেল। পরে জেনেছি এ রাস্তা কুন্ড পাহাড়ের দিকে গিয়েছে।
অপরিচিত কিছু পাখির ডাক শুনছি। এর মধ্যে মাছরাঙার ডাকই বেশী শোনা যাচ্ছে। চারদিকে অনেক জঙ্গল। বোঝা যায়, সিসিসি’র বিশাল এলাকার তুলনায় দীর্ঘদিন লোকজনের বসবাস ও চলাচল না থাকায় প্রকৃতি ও এতে বসবাসকারীরা বেশ স্বাধীনভাবেই বেড়েছে। মাথার উপরে কট্-কট্ শব্দ আর গুড়ি গুড়ি কি যেন ছাদে পড়ছে। উপরে তাকালাম। অনেক উঁচু নারিকেল গাছের মাথায় দুই-তিনটি ইঁদুর জাতীয় প্রাণী। প্রথমে চিনতে না পারলেও পরে দেখলাম ওগুলো কাঠবিড়ারী! তবে এরা সম্পূর্ণটাই ছাঁই রঙের। সাদা-খয়েরী বাহারী সে লেজ এদের নেই। দিব্যি উপরে বসে ছোট ছোট ডাবের খোসা কাটছে। কয়েকটি ডাবে গর্তও দেখা গেল। ছেলেবেলায় বিদ্রোহী কবির ‘খুকী ও কাঠবিড়ালী’ কবিতা পড়ে এ প্রাণী সম্পর্কে যে সাধু-সুন্দর ধারনা মাথায় ছিল, পরে বাস্তবে সিসিসি-তে এদের নানা রকমের উৎপাত আর হিংস্র আচরন দেখে তা উবে গিয়েছিল।
চুপচাপ নিজ রুমে ফিরলাম। ডাক্তার এখনও ঘুমে নিমগ্ন। ৬.৩০/৭ টার মধ্যে নাস্তা খাওয়ার অভ্যাষ। ৭ টা বাজলো। ডরমেটরীতে নাস্তা হবে ৮ টায়।
গেস্ট হাউজের স্থাপত্যশৈলী এবং এরিয়া দেখে অনুমান করছি, এটি সে সময়ের অনিন্দসুন্দর ও রাজসিক এক স্থাপনা। কারখানা ও এর এলাকা ঘুড়ে দেখার খুবে ইচ্ছে করছিল। সিসিসি’র ‘ক্লোরো এ্যালকালি’ প্রজেক্ট এবং এর প্রডাক্ট সম্পর্কে আমার কোন ধারনাই নেই। শুধু শুনেছি ভয়ঙ্কর ‘ক্লোরিন’ গ্যাসের কথা। অবশ্য মানব সম্পদ সুরক্ষা, ব্যবহার, দল-ব্যবস্থাপনা, সিদ্ধান্ত গ্রহন, সংশ্লিষ্ট আইনী বিষয়াবলী, শৃঙ্খলামূলক কাজ ও প্রণোদনা ইত্যাদি ব্যতিত কারখানার টেকনিক্যাল/অন্যান্য ব্যাপারে আমি কখনই আগ্রহী হইনি। সবচেয়ে বড় বিষয়, আমি তত উঁচু পদেরও কেউ ছিলাম না। কিন্তু প্রতিটি ভিন্ন পেশাকে যথার্থ সম্মান দিয়ে এসেছি। আর সর্বাবস্থায়, নিজ দায়িত্ব সীমায় সর্বোচ্চ প্রাধিকার দিয়েছি কারখানার স্বার্থ ও কর্তৃপক্ষের নির্দেশনাকে।
প্রশ্ন উঠতেই পারে, সুদীর্ঘকাল বিআইএসএফ-এ কাটিয়ে স্বল্প সময়ের কর্মস্থল সিসিসি’কে নিয়ে এত আবেগ আর লেখা কেন !? হাঃ হাঃ.. আসলে একঘেয়েমি ইট-পাথরের পরিবেশ পেরিয়ে, হঠাৎ কারও চোখের সামনে বিশাল সাগর পড়লে; তার পিছনের স্মৃতি সাময়িক আড়াল হয়ে যাওয়াই কি স্বাভাবিক নয় ? এমনকি পাশের মানুষটিও !

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: সামশুল আলম কচি ভাই,

যদিও আপনি সামুতে ১২ বছরের অধিককাল আছেন এবং আমিও সময় পেলেই সব ধরনের লেখাই পড়ি , তার পরও কেন ও কিভাবে যেন আপনার লেখা পড়া হয়নি কখনো । এটাই আপনার প্রথম লেখা এবং পড়েই চমতকার লাগলো আপনার লেখা প্রকৃতির অপরূপ বর্ণনা।

আসলেই আমাদের কর্ম জীবন এমন জীবনই ভাই। রূপ-রস-গন্ধ বিহীন জ্যাম-ঘামে ও মানসিক চাপে পরিপূর্ণ। মানষিক এ চাপ থেকে রেহাই পেতে আমাদের সকলেরই মাঝে মাঝে এরকম আদি-অকৃত্রিম প্রকৃতির মাঝে কিছুটা সময় কাটানো উচিত। তবে বর্তমানে আদি-অকৃত্রিম পরিবেশ খুজে পাওয়াই মুশকিল। কারন, সবজায়গায়তেই এখন আপাত নিরীহ তবে হিংস্র কাঠবেড়ালী থেকে মানুষরুপী জানোয়ার তথা হিংস্র পশুতে ভরে গেছে। তাই নিরিবিলি পরিবেশেও শতভাগ শান্তি খুজে পাওয়া মুশকিল। তবে , যদি এবং যতটুকু সুযোগ পাওয়া যায় তাকে উপভোগ করাই উচিত সকল প্রকার দ্বিধা-দ্বন্দ্ব ভূলে।

অফটপিক - আপাত নিরীহ তবে হিংস্র কাঠবেড়ালী - এই কারনে বললাম ভাই, এই এক ছোট প্রাণীতে বর্তমানে গ্রামের পর গ্রামে কোন ফল খাওয়ার সুযোগ নেই। আমরা একসময় সারা বছর লাখ টাকার উপরে নারিকেল বেঁচতাম । যখন ছোট ছিলাম তখন এই নারিকেল বেঁচেই আমাদের পড়াশোনার খরচ অনেকটা বহন করত বাবা মা। সাথে সাথে আম-কাঠাল-কলা-লিচু-ডালিম-শরিফা-পেপে সহ কত রকমের দেশী ফল যে ছিল ভাই সারা বছর খেতাম-বেচতাম আমরা সহ গ্রামের প্রায় বাড়ীতে। এখন সেই সব ইতিহাস হয়ে গেছে এই ছোট আপাত নিরীহ তবে ভয়ংকর হিংস্র কাঠবেড়ালীর খপ্পরে পরে। আপনি যদি এখন সারা বাংলায় খোঁজ নেন তাহলে জানতে পারবেন কি এক নিরব ধ্বংসলীলা সাধন করে চলছে এই ছোট কাঠবেড়ালী ।

২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
দুর্ভাগ্য হলেও সত্য। আপনার এই লেখাটিই প্রথম পড়া আমার কাছে।
জীবন যেভাবে চলে ঠিক সেভাবেই যেন টাইপ করে গেছেন। আমি এমন লেখার বিশেষ ভক্ত বলতে পারেন।


১৪ বছর ধরে আপনি আছেন। আফসোস, আপনাকে পড়া হয়নি।

২৯ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৩

সামছুল আলম কচি বলেছেন: অসংখ্য অসংখ্য ধন্যবাদ!!! আমিও সবার সব লেখা পড়ার সময় পাইনা। দূঃখিত যে, আপনার লেখাও । ভালো থাকবেন!!

৩| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১২

বাকপ্রবাস বলেছেন: সুন্দর

৪| ২৮ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: আপনি তো আমার প্রতিবেশী।
আমিও শাহজাহানপুর থাকি। আপনি কি আমতলা মসজিদে গলিতে থাকেন? নাকি উত্তরা ব্যাংকের গলিতে?

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৫

সামছুল আলম কচি বলেছেন: ধন্যবাদ। আমি শহীদবাগে।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: সামছুল আলম কচি বলেছেন: ধন্যবাদ। আমি শহীদবাগে।

মুসজিদের সামনের গলি না পেছনের গলি? সাইদী সাহেবের গলি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.