নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলার জানালা

সামছুল আলম কচি

পড়তে আর লিখতে ভালবাসি

সামছুল আলম কচি › বিস্তারিত পোস্টঃ

বাড়বকুন্ড-৪

০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

ভালোর সজ্ঞা কি? কোন কিছুর ‘‘সব ভালো’’ হলে ‘‘মন্দ’’ বলে কিছু থাকে কি? ‘চোখের ভালো লাগা’ আর ‘মনে প্রশান্তি’ যতক্ষন ধরে; হয়তো ততক্ষনই ভালোবাসা বেঁচে থাকে। আর দু’টোই নির্ভর করে পরিবেশ-পরিস্থিতি এবং কাছাকাছি বাস করা মানুষদের ভালো থাকা-ভালো আচরনের উপর।পরিবারের একজনের অস্বাভাবিক কর্মকান্ড যেমন পুরো পরিবারকে প্রভাবিত করে; সমস্যা জর্জরিত করে-একটি নির্দিষ্ঠ গন্ডিতে থাকা মানুষদের কারও সমস্যা তেমনি বেশীর ভাগ মানুষের মনে-কাজে বিরূপ প্রভাব ফেলে।প্রাকৃতিক সৌন্দয কিংবা অনেক ভালো কিছুও তখন দেহে-মনে স্বস্তি যোগায় না।প্রাকৃতিক সৌন্দয এখানে অসামান্যরূপে প্রকাশ পেলেও সিসিসি’র গন্ডীতে অবস্থিত 50/60 বছর আগে তৈরী দালান-ঘর ১৪/১৫ বছর বন্ধের পর মেরামত-পরিচযা না করেই সেসবে হঠাৎ করে বসবাস করতে আসা শ্রমিক-কর্মচারী-কর্মকর্তাদের কত কত সঙ্কা, অমানবিক কষ্ট তা এ কয়েকদিনে দেখেই হতাশ হচ্ছি!!
রাতে আধো ঘুমে ঝম্ ঝম্ বৃষ্টির শব্দ শুনেছি।মশারী টানিয়ে পুরোনো জাহাজের বক্স খাটে শোয়ার খটমটে অভিজ্ঞতা অনুক্ত থাক।বসার কোন চেয়ার/টুল না থাকায় ব্যাগ রুমের মেঝেতে রেখে দড়ি টানিয়ে কাপড় ইত্যাদি রেখেছি।ওয়াশরুমের কাজ সেরে রতন বাবুর রুম হয়ে রান্না ঘরের দিকে যাচ্ছি। হঠাৎ পায়ের নীচে চপ চপ শব্দ! আবছা আলোয় চেয়ে দেখি ইঞ্চি পরিমান পানিতে রুমের মেঝে ছয়লাব। জানালা দিয়ে আসেনি! উৎস খুঁজতে গিয়ে চোখ গেল আমাদের দুই রুমের মাঝের দেয়াল, দরজার উপরে। ভেজা!নিশ্চয়ই ছাদ চুঁইয়ে দেয়াল বেয়ে রুমে বৃষ্টির পানি এসেছে!অবচেতন মনের স্বাভাবিক প্রতিক্রিয়ায় তৎক্ষনাত তাকালাম সামনের দেয়ালের ইলেকট্রিক ওয়্যার লাইন, সুইচ বক্সের দিকে। না, ওদিকে পানি নেই।আতঙ্কে হৃদপিন্ড ধুকপুক করছে! এভাবে দেয়াল ভিজে পুরো ভবন বিদ্যুতায়িত হতে কতক্ষন!চোখের অনেক ভালো লাগা মন থেকে উবে গেল।
আমার রুমের দরজা খুলে বারান্দায় এলাম।এক দোয়েল পাখির তীব্র ডাক ছাড়া নিঃশব্দ প্রকৃতি।ছাই রঙের পাহাড়টার উপড়ে সূযের আলোর প্রভা।কোমড়ে চাপ কমাবার জন্য বারান্দার উঁচু রেলিং ধরে অনেকক্ষন দাড়িয়ে রইলাম। অনুধাবন করছি- নিরাপদ ও বাসযোগ্য পরিবেশ; কর্মক্ষেত্রে একজন কর্মীর কর্মোদ্দীপনার অনুঘটক হিসেবে কতইনা গুরুত্বপূর্ণ! দেখছি; আমাদের নেয়া শপথ ও কর্মের মাঝে কত আকাশ-পাতাল ব্যবধান!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: ভুসভুসে আবেগ।

নতুন বছরের শুভেচ্ছা জানবেন।

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৮

সামছুল আলম কচি বলেছেন: !!!
অনেক শুভেচ্ছা!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.