নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলার জানালা

সামছুল আলম কচি

পড়তে আর লিখতে ভালবাসি

সামছুল আলম কচি › বিস্তারিত পোস্টঃ

টিউশনি

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৯

১৯৭৮ এ এসএসসি পাশের পর পরই আমি টিউশনি করতে শুরু করি। বাবা ৬৯ এ ইপিআইডিসি’র চাকরী থেকে অবসরে যাবার পর সংসারের আয় ছিল একমাত্র বাড়ী ভাড়া বাবদ ২৭৫ টাকা। ছোট দু’বোন স্কুল পড়ুয়া। সংসারে ভীষন অভাব-অনটন। ৭ সদস্যের পরিবারে জনপ্রতি সকালে-রাতে ০৩ টি করে রুটি, দুপুরে মাপা ১ প্লেট ভাত। টানা পাঁচ বছর এ খাদ্য তালিকার হেরফের হয়নি। যুবক বয়সের সে সময়ে সারাক্ষনই প্রায় ক্ষুধার্থ থাকতাম। অতএব টিউশনী ব্যতিত টাকা উপার্জনের অন্য পথ ছিলনা।
খিলগাঁও তালতলার একটি বাসায় ক্লাস টু’র একটি ছেলেকে দিয়ে টিউশনি শুরু। টিউশন ফি মাসে ৩০ টাকা। জীবনের প্রথম টিউশনীতে আমি কিছুতেই মন বসাতে পারছিলাম না। কারন প্রথমতঃ ছেলেটি ছিল ভীষন আদুরে দ্বিতীয়তঃ পড়ালেখা বিমুখতা। এত ছোট ছেলেকে শাষন করতেও ইতস্ততঃ বোধ করতাম। মেজাজ থাকতো সপ্তমে। ফলে একমাস পড়িয়েই এ টিউশনীতে ক্ষান্ত দিলাম। অবশ্য এ মাসেই খিলগাঁও এ ১০০ টাকার একটি সকালে আর ১৫০ টাকার একটি টিউশনী নয়াটোলা চেয়ারম্যান গলিতে বিকাল থেকে পড়ানোর জন্য পেয়ে গেলাম।
তখন খিলগাঁও এ নিজ বাড়ীতে থাকি। আমি সন্ধের পর মগবাজার আম বাগানে ১৫০ টাকায় আরও একটি টিউশনী নিলাম। প্রতি টিউশনিতে সপ্তাহে ০৬ দিন পড়াতে হত। অংকে বিশেষ দুর্বলতার কারনে আমার সবগুলো টিউশনিই ৫ম শ্রেনি পর্যন্ত সীমাবদ্ধ ছিল। তবে সবগুলোই ছিল ইংলিশ মিডিয়ামের। বিকেল ৩ টায় ঘর থেকে হয়ে কখনও রেল লাইন ধরে, কখনও মালিবাগ বাজার পার হয়ে টিএন্ডটি কলোনীর মধ্য দিয়ে হেটে হেটে নয়াটোলা চেয়ারম্যান গলিতে যেতাম, আসতাম। কমদামী চামড়ার সেন্ডেল, কখনওবা স্পন্জ এত হাটাহাটিতে বেশিদিন টিকতো না। আর শীত সহ্য করা গেলেও রোদ-বৃষ্টির দিনের কষ্টটা এখনও যেন ষ্পষ্ট অনুভব করি। কাঠের ডাটওয়ালা কাপড় ছেড়া বাসার একমাত্র ছাতাটি নিয়ে বৃষ্টিতে চলতে লজ্জাই লাগতো।
বিকেল সাড়ে তিনটা থেকে পাঁচটা পর্যন্ত রুশো - রুমন নামের খুব মিষ্টি চেহারার দু’টি ছেলেকে পড়াতাম। বিকেল পাঁচটার পর ০৬ টা পর্যন্ত কোন কাজ থাকতোনা। সন্ধার পরই যেহেতু কাছাকাছি টিউশনি আর মগবাজার চেয়ারম্যান গলিতেই বড় বোনের বাসা। আমি বড় বোনের বাসায় একবার ঢু মেরে কখনও হোটেলে বসে (পকেটে পয়সা থাকলে) পুরি-চা খেতাম, নয়তো ঘোরাঘুরি করতাম। পরে অবশ্য আমবাগানের ‘আজাদ ক্লাব’ ব্যায়ামাগারে ৫ টা থেকে ৬ টা পর্যন্ত ব্যায়াম করে সময়টুকু কাটাতাম। টিএন্ডটি কলোনীর এবং আশপাশের অনেক ছেলেরা ক্লাবটিতে ব্যায়াম করতো। সন্ধার পরপরই আম বাগানে সোহেল নামের মিষ্টি দুষ্টু ছেলেটিকে পড়াতাম। ওদের দোতলা বাড়ীর জানালার পাশে বসে বহু বহু দিন বিষন্ন মনে সূর্যাস্তের লালিমা, সূর্যের ডুবে যাওয়া দেখতাম।
বিকেলে রুশো রুমনদের বাসার প্রথম টিউশণীতে প্রতিদিনই নাস্তা হতনা। কোন সময় নাস্তা এলে প্রথমেই বাবা আর ছোট বোনদের কথা মনে পড়তো। খেতে ভীষন সংকোচ হতো। আর ব্যায়াম করে সন্ধের পর সোহেলদের বাসায় ঢুকেই ওকে ইশারায় পানি আনতে বলতাম। হালকা ঠান্ডাপানির বোতল এলে প্রায়ই বলতাম, ওয়াসা ফ্রী, তাইনা সোহেল ? ও হেসে বলতো ‘একটু পরে নাস্তাও ফ্রী হবে স্যার’। আমি একটু উচ্চস্বরে হেসে উঠতাম। হ্যা, এটা সত্য’ আমি আমার সমস্ত অস্তিত্ব দিয়ে আমার ছাত্রদের পড়াতাম। আর ওদের রেজাল্টও হতো ১ থেকে ৩ এর মধ্যে। ৩ টি টিউশনিতে মোট ৪৫০ টাকা পেতাম। সে সময় ঐ পরিমান টাকায় ছোট দুটি বোনের লেখাপড়া এবং সংসারের টুকটাক খরচের জন্য খুবই খুবই প্রয়োজন ছিল। তবে অনেক সময় কষ্ট পেতাম টিউশনীর টাকাটা পেতে দেরী হলে। টিউশনি আর মেজো বোনের দেয়া টাকায় ১৯৮০ এ এইচএসসি পরীক্ষা দিলাম, পাশও পেলাম।
টিউশনী থেকে ফিরতে রাত ৮ টা বেজে যেত। বাবাকে খাটে বসা দেখতাম। বাসায় টিভি, রেডিও কিছুই ছিলনা। বাবা অবশ্য বই কিংবা পেপার পড়তেন, কিন্তু তাই বা কতক্ষন। দু’বার হার্ট এটাক হওয়ার পর তাঁর শারীরিক শক্তিও তেমনটা ছিলনা। কোনদিন ফিরতে রাত ০৯ টা বা তার বেশী হলে বাবা বলতেন, এত দেরি করলি ! বাবার এমন আকুতি ভরা প্রশ্ন শুনে বুকের ভীতরটা হু-হু করে উঠতো। বুঝতাম বাবা কত একাকী জীবনের শেষ সময়টুকু কাটাচ্ছেন।
টিউশনির টাকা পেয়ে ছোট বোনদের স্কুলের বেতন, টুক-টাক কেনাকাটা করতাম। তবে রফিকের দোকানের বাকী দিতাম সবার আগে।
এর কিছু দিন পরই ১৯৮৬ এ ছোট ভাই জার্মানী চলে গেল। আমাকে দেয়া বাবার ‘পাওয়ার অব এটর্নির’ বলে টঙ্গির জমি বিক্রি করে ওকে টাকা দিলাম। তবে মনে মনে খুশীও হলাম এই ভেবে, জার্মানী থেকে মার্ক আসবে। জীনস-কেডস পড়বো। টিউশনী আর করবোনা। নাটক করবো। আমার লেখাপড়া আবার শুরু হবে। ছোট বোন গুলো স্বচ্ছন্দে লেখাপড়া করবে। খাবারের কষ্ট আর হবেনা ইত্যাদি অনেক রঙিন কল্পনার ছবি আকা চললো।
সিলেট থেকে ডিপ্লোমা শেষে বড় ভাইও ৮৬/৮৭ এ কেয়ার এর চাকরীতে টাঙ্গাইল এ পোস্টিং পেল। আমি আরো উত্ফুল্ল। সত্যি সত্যিই ৭৮ থেকে ৮৬ এ দীর্ঘ সময়ে দিনে ৪/৫ টা টিউশনী করে করে ছোট দু’টি বোনের লেখাপড়া করানো, সীমিত টাকায় চাহিদা মেটানো এবং বিভিন্ন টানা পোড়নে আমি চরমভাবে হাপিয়ে উঠেছিলাম। তবে ভাইদের উন্নতি-উত্কর্ষতা ও আশ্বাস সত্ত্বেও আমি ২টি টিউশনী চালিয়ে গেলাম। এরই মাঝে এইচএসসি’র ছয় বছর পর ১৯৮৬ এ পরীক্ষা দিয়ে বিএ পাশও করলাম।
তার পর দিন কেটে গেল কতইনা দ্রুত গতিতে। জীবনের দৃশ্যপটও পাল্টে যেতে থাকলো যেন তারও চেয়ে দ্রুত। অনেক স্বপ্ন-আশা আলোর গতিতে উর্দ্ধাকাশে মিলিয়ে গেল।
টিউশনীর সে সময় আর জীবনের সে বিশেষ দিনগুলোর কথা এখনও ভীষন মনে পড়ে। তা নিয়ে ভাবি। ‘টিউশণী’ করা থেকে পাওয়া ‘শিক্ষা’ ( ‘টাকা’ নয় ) আমাকে অনেক শিক্ষার চেয়েও যেন অনেক বড় কিছু শিখিয়েছে। আবার শিক্ষকতার এ মহান পেশা (আমি বলি ‘নেশা’ ) ‘র বর্তমান নিম্নগতি হাল-চালও দেখি। বাসায় এসে যেসব ছেলে-মেয়েরা পড়ায়, তাদের দিকে গভীর মমতায় চেয়ে থাকি। কত সৎ আর সুন্দর মনের মানুষ হলে ‘বাসায় এসে’ বাচ্চাদের ‘পড়ানো’ !! আহা, এরা কি বাড়ী থেকে খেয়ে বের হয়েছে ? কতদূর পথ হেঁটে, বাসে গাড়ীতে জ্যামে কষ্ট পোহায়ে পড়াতে এসেছে ?! কখন কিভাবে বাড়ী ফিরবে ?! এত প্রতিযোগিতার যুগে, যেখানে ‘স্কুলের শিক্ষক’রাই ক্লাস ফাঁকি দিয়ে, ন্যায়-নীতি-বিবেক বিসর্জন দিয়ে বাসায় ব্যাচের পর ব্যাচ পড়াচ্ছে, সেখানে এসব ‘ক্ষুদে এবং সত্যিকারের শিক্ষক’রাই যেন আমার দৃষ্টিতে বিশাল কিছু হয়ে ধরা পড়ে !! অনেক অনেক ইচ্ছে হয়, বিশাল কিছু করে, এদের কষ্ট যদি মুছে দিতে পারতাম !!
ইচ্ছে হয়, আবার টিউশনির দিনগুলোয় ফিরে যাই ! যদি যেতে পারতাম !!

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২১

ফুয়াদের বাপ বলেছেন: ছাত্রজীবনে অনেকেই টিউশনি করেন পকেট খরচা মেটানোর জন্য কিন্তু আপনারটা তো ছিল জীবন যুদ্ধ। শিক্ষকতা পেশা/নেশা আমারও খুব ভালো লাগে। দোয়া আর শুভেচ্ছা রইলো।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৮

শিশির খান ১৪ বলেছেন: হুম ,কচি ভাই কি সুন্দর করে ফুটিয়ে তুলেছেন আপনার অতিত জীবন এর গল্পগুলো ভীষণ ভালো লাগলো কিছুটা নস্টালজিক হয়ে গেলাম। আপনার অতিত জীবন এর গল্প শুনার পর বর্তমান নিয়ে জানার খুব আগ্রহ লাগছে এখনকার জীবন কেমন ভাই ? আপনার ছেলে মেয়ে কয় জন? ভাবি কি করেন ? আপনি কি সুখী ?আর্থিক সচ্ছলতা এসেছে নাকি এখনো জীবন যুদ্ধে বেঁচে থাকার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ?বর্তমান জীবন আর অতিত জীবন এর মাঝে কোন সময়টা ভালো সুখের অনুভূতি দেয় জানাবেন।

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: অতীত সৃতি।
এখন তো অনেক ভাল আছেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৭

সামছুল আলম কচি বলেছেন: শিশির খান ১৪। ধন্যবাদ ভাই! আপনাদের হৃদয়স্পর্শী মন্তব্য পড়ে আমার চোখ বার বার ভিজে যাচ্ছিলো। অতীতের সুখ বা দূঃখ; স্মৃতিচারন করলে; তার পুরোটাই কষ্টের, কারন ওই জগতে তো আর ফিরে যাওয়া যাবে না !!! বর্তমান নিয়ে সুখী না হওয়া মানুষেরাই কি অতীতটাকে বেশী স্মরন করে ?? জানিনা। তবে সব কথা বলা যায়না; বলতে পারিনা। ভালো আছি ভালো আছি; বলতে হবে। অবশ্যই আমার অতীত; আমার সবচেয়ে সোনালী-বর্ণালী সময়। বর্তমান নিয়ে একসময় লিখবো। অনেক ভালো থাকবেন।।

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সং সার জীবনে দায়িত্বের বোঝা বইবার বোধ যাদের হয় তাদের ছোট থেকেই হয় । সব পাখি উড়ে গেলেও তারা উড়ে যেতে পারে না অদৃশ্য শৃঙ্খলে বাধা পরে থাকতে হয় । জীবনের শেষ বেলায় এসে দেনা পাওনার খাতা মেলাবার যন্ত্রণায় আক্ষেপের তীরে বিদ্ধ হয়ে ঋজু হয়ে বসে থেকে থেকে ধ্যানী পুরুষ হয়ে অপেক্ষা শুধু কখন রাত্রি নেমে আসবে, কখন সাঙ্গ হবে খেলা ।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৯

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: কেন যেন এখন এই রকম সংগ্রামী জীবনের গল্প পড়তে, সংগ্রামী জীবনের মুভি দেখতে কষ্ট হয় নিজের জীবনের সংগ্রামের সাথে মিলে যায় বেশিরভাগই ।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৫

জগতারন বলেছেন:
এই ব্লগ লিখক (সামছুল আলম কচি)-এর অনেক লিখা কবিতা আমি এই ব্লগেই পড়েছি।
আমার খুব ভালো লেগেছে, কিছু কবিতায় আমি মন্তব্য করেছিলেম।
আজকে ইনার এই ব্লগ লিখাটি পড়ে আমার মনের মধ্য কেমন যেন আমার বিগত দিনের কথা ব্যাথিত মনে খুব মনে পড়ল।
কবি সামছুল আলম কচি আমার একাডেমিক ক্যারিয়ারে দুই বছরের জুনিয়র হবেন। আমি ম্যাট্রিক পাশ করেছিলেম ১৯৭৬ সালে।
মহকুমা (মাদারীপুর) সদর কলেজ থেকে ১৯৭৮ সালে ইন্টারমিডিয়েট পাশ করে ঢাকায় (মোহাম্মপুরে) মামাদের বাসায় এসে থাকা শুরু করি উদ্দেশ্য ঢাকা ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া। সেই সময়ে আমি খুব অর্থ কষ্টে নাজেহাল। খুব চেষ্টা করেছিলেম টিউশনী করে কিছু উপার্জন করার। কিন্তু কে দেবে আমাকে টিউশনী ? কোথায় গেলে পাবো টিউশনী তা ছিল আমার অজানা। তাই আর টিউশনী পাওয় হয়নি করাও হয়নি। তার পর একপর্যায় আমার বিদেশে আসা হয় পড়াশুনা করার উদ্দেশ্যে।
সামছুল আলম কচি -এর বিগত জীবনের গল্প পড়ে আমারও কেমন যেন ব্যাথিত মনে,
আমার মনে জানার অস্থিরতা ও জানতে ইচ্ছে করে ঠিক যেন শিশির খান ১৪-এর মতোঃ

শিশির খান ১৪ বলেছেন:
হুম,কচি ভাই কি সুন্দর করে ফুটিয়ে তুলেছেন আপনার অতিত জীবন এর গল্পগুলো ভীষণ ভালো লাগলো কিছুটা নস্টালজিক হয়ে গেলাম। আপনার অতিত জীবন এর গল্প শুনার পর বর্তমান নিয়ে জানার খুব আগ্রহ লাগছে এখনকার জীবন কেমন ভাই ? আপনার ছেলে মেয়ে কয় জন? ভাবি কি করেন ? আপনি কি সুখী ?আর্থিক সচ্ছলতা এসেছে নাকি এখনো জীবন যুদ্ধে বেঁচে থাকার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন ?বর্তমান জীবন আর অতিত জীবন এর মাঝে কোন সময়টা ভালো সুখের অনুভূতি দেয় জানাবেন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৮

সামছুল আলম কচি বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই !! কত কত চিন্তা ভাবনা পরিকল্পনা করে মানুষ সিদ্ধান্ত নেয়; তারপরও ইন এ লং রান দেখা যায়, ফলাফল ভালো হয়নি !!! জীবন তো এমনই। যে কোন নীরিখে আমার অতীত, আমার সবচেয়ে প্রিয় এবং গোপন সম্পদ। কে-ই বা তাতে উঁকি দেয় ?? তবে একেবারেই নিরপেক্ষ ভাবেই অতীত আর বর্তমান নিয়ে লিখবো। খুব খুব ভালো থাকবেন।।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৬

রানার ব্লগ বলেছেন: এসেছিলো মার্ক যার স্বপ্ন আপনি দেখেছিলেন ?

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:০৯

সামছুল আলম কচি বলেছেন: হাঃ হাঃ হাঃ হাঃ হাঃ

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

এইচ তালুকদার বলেছেন: খুব ভাল লাগলো। আমার টিউশনি জীবন শুরু হয় ঢাকার বাইরে একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। আমার ছাত্রদের মধ্যে ছোট্ট আবদুল্লাহ আর ছাত্রীদের মধ্যে নিশির কথা এখনো খুব মনে পড়ে।তবে সব টিউশনির স্মৃতিই আনন্দদায়ক নয়। বেতন না দেয়া এমনকি ছাত্রীর অভিভাবক এর অশ্লীল আচরন এরও শিকার হয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.