নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

ইসা (আঃ)/যিশুর হলি গ্রেইল ও হয়রত মুহাম্মদ (সাঃ) এর হলি গ্রেইল (!)

০৩ রা জুলাই, ২০১৫ সকাল ১১:১৬

আমি ইনফোরমেটিভ তথ্য সংক্রান্তই বইয়ের ফ্যান । আর ড্যান ব্রাউনের দ্যা ভিঞ্চিকোডটি আমার কাছে রীতিমত তথ্যের ভান্ডার । এই বইটি শেষ করতে আমার পুরো ১টি দিন লেগেছে । যে তথ্যই পেয়েছি সবই ইন্টারনেট থেকে মিলিয়ে দেখেছি এর কতটুকু সত্য বা কতটুকু মিথ্যা । আজকে আমার লিখার বিষয়বস্তু শেষ নবী মুহাম্মদ (সাঃ) এবং ইসা (আঃ) তথা যীশু তাই পুরো ঘটনা বিশ্লেষণ করতে কিছু সূচনা লিখাটা জরুরী ।
.
যারা ভিঞ্চি কোড বইটি ভালো করে পড়েছেন তারা নিশ্চয় জানেন এর পুরো কাহিনী অবর্তীণ হয়েছে মুলত খ্রিষ্ট ধর্মের অনুসারীদের "পবিত্র/হলি গ্রেইল" নিয়ে । এখানে হলি গ্রেইল সম্পর্কে হালকা ধারণা দিই । হলি গ্রেইল হচ্ছে একটি পেয়ালা , যে পেয়ালা করে যিশু/ইসা (আঃ) লাষ্ট সাপারে মদ/জল পান করেন । যদিও ভিঞ্চি কোডে এই হলি গ্রেইল বলতে যীশুর স্ত্রী ম্যারি মাগদালিনের দেহ এবং তার বংশধরের প্রমাণ সরূপ কিছু কাগজপত্র সমল্বিত একটি সমাধি বা ভল্টকে বুঝানো হয়েছে ।
.
তা যাইহোক খ্রিষ্ট ধর্মের মানুষরা সাধারণ অর্থে হলি গ্রেইল তথা পবিত্র পেয়ালাটির খোঁজ ২০০০ বছর ধরে করেছে । কেউ কেউ বা পেয়েছে বলে দাবিও করেছে । কিন্তু এটি আজো কারো হাতে এসেছে বলে সুনিশ্চিত তথ্য পাওয়া যায়নি ।
.
এখন আসি মুল বিষয়তে । বইটি পড়তে পড়তেই মনে হল আচ্ছা শেষ নবী হয়রত মুহাম্মদ (সাঃ) এর কি এই রকম কোন গ্রেইল কি আছে ? এটলিষ্ট খুঁজতে আগ্রহ জন্মানোর মত । উত্তরটা জানতে ছোটখাট গবেষণা করে ফেলি ।
.
.
.
সুত্রটি হযরত জুবায়ের ইবেন মুতইয়িম (রা) হতে প্রাপ্ত । হয়রত জুবায়ের কুরাইশদের অত্যাচারে ঠিকতে না পেরে সিরিয়ায় চলে যান । সেখানে একটি সিনাগগে (ইহুদিতে উপাসনালয়) আশ্রয় গ্রহণ করেন সেখানকার সন্নাসীদের সরদারের সাথে তার কথা হয় ।
সরদারটি জিজ্ঞাস করেন - তুমি মক্কা মানুষ কিনা ?” উত্তর "হ্যাঁ" হ্যাঁ হওয়াতে সেই সরদারটি তাকে একটি গোপন কক্ষে নিয়ে যান । সেখানে অনেকগুলো ছবি রাখা ছিল । জিজ্ঞাস করলেন , “দেখ তো, এখানে তোমার নবীর ছবি আছে কিনা ?”
.
হয়রত জুবায়ের ভালো করে দেখলেন কিন্তু পেলেন না । সরদারটি উনাকে আরও বড় ঘরে নিয়ে গেলেন, “ খুব ভাল করে দেখতো , এখানে আছে কিনা ?”
.
এবার হয়রত জুবায়ের দেখলেন , এখানে মুহাম্মদ (সা) এর একটি ছবি আছে। একজন মানুষ মুহাম্মদের (সা) কাঁধ জড়িয়ে আছেন । দুজনের হাস্যজ্জল ছবি । সেই ব্যাক্তিটি হলো হয়রত আবু বকর ।
.
.
কাহিনীটা পড়ে আমি রীতিমত হতভম্ভ । মহানবী (সাঃ) ছবি ! অসম্ভব না । সেকালে খ্রিষ্টান ইহুদিরা ভালো ছবি আঁকতে পারতো । তাদের কেউ হয়তো নতুন নবী দাবী করা মুহম্মদ (সাঃ) এর একাধিক ছবি বানিয়ে তাদের ধর্মের ভাইবোনদের কাছে পাঠিয়ে ছিল ।
.
এর পরের কাহিনীটা পাই সম্রাট হিরাক্লিয়াসকে নিয়ে । সংক্ষেপে বলছি - সাহাবী হিশাম ইবনুল আস (রা) সাথে যখন হিরাক্লিয়াসের সাথে দেখা হয় তখন উনি তার প্রসাদে লুকানো একটা চেম্বার থেকে অন্যগুলো নবীর ছবি দেখান যার মাঝে অনেক গুরুত্বপূর্ণ নবী ছিল । সর্বশেষ ছিল মহানবী (সাঃ) এর ছবি ।
.
সুত্র- {নবুয়াতের প্রমাণপঞ্জি, মাওলানা মহিউদ্দিন অনূদিত, পৃষ্ঠা ২০}
.
.
অতত্রব বুঝা যাচ্ছে মহানবী (সাঃ) এর ছবি বাস্তবে অস্তিত্বশীল ছিল , অন্তত এক কালে তো ছিলই । একটু অলীক হলেও , হয়তো আমরাই (মুসলিমরা) এটিকে লুকিয়ে ফেলেছি এবং হয়তো আজো ছবিটি কারো না কারো হাতে এটি আছে , কিন্তু প্রকাশ করা হচ্ছে না বা ছবিগুলো কালের গর্ভে হারিয়ে গেছে । খ্রিস্টানরা ২০০০ বছর থেকে তাদের হলি গ্রেইলের খুঁজে চলেছে । আর আমাদের ধর্মের লোকেরা কিছু খোঁজে না , খুঁজতে চায় না তাই পায় না ।
.
হয়তো এটা একদিক থেকে ভালোই । হয়রত উমর একটি গাছ কেটে ফেলেছিলেন এই বলে যে মহানবী (সাঃ) এই গাছের নিচে দীর্ঘদিন বসেছেন তাই গাছটিকে সবাই ভক্তি করতে করতে শুরু করেছ । যা শিরিক এর অর্ন্তভুক্ত । এখন যদি আমাদের কাছে নবীর ছবিটি থাকতো সেইক্ষেত্রে আমরা কি করতাম তা বলাই বাহুল্য । তবে ইতিহাস ঘেষে যা বুঝলাম এই ছবিটি/ছবিগুলো হয়তো আজো অস্তীত্বশীল । ছবিগুলো সুন্নীদের হাতে নেই বলেই আমার বিশ্বাস থাকলে শিয়াদের হাতেই থাকবে অথবা এমন কারো আছে যে জানেই না ছবিটি মহানবী (সা) এর । এছাড়াও ইন্টারনেটের অনেক অসমর্থিত সুত্রানুসারে সেই সময়ের আঁকা নবীজির একটি ছবি শিয়াদের কাছে আজো আছে । এছাড়া হাদিসেও নবিজির দৈহিক হবহু বর্ণনা দেয়া আছে ।অনেক বিখ্যাত চিত্রকর সেই বর্ণনা অনুযায়ী ছবি এঁকেছেন । সব গুলো ছবিই প্রায় শিয়াদের কাছে থাকা ছবির সাথে মিলে গেছে ।
.
প্যারিসের লুভর মিউজিয়ামে মহানবী (সা) সময়কালের অনেক এরাবিয়ান ছবি আছে যা পরবর্তীতে ক্রুসেডের যুদ্ধে খ্রিষ্টানরা শিয়াদের হতে দখল করে । যার মাঝে মহানবী (সা) এক বা একাধিক থাকাও বিচিত্র নয় ।
.
এখন আসি ধর্মের কথায় । জানি এখন সবাই ইসলাম ছবি নিষিদ্ধ এটা সেটা ইত্যাদি । সব মানলাম । সে ক্ষেত্রে আমাকে এমন একটি তথ্যের খোঁজ দেন যে যেটা প্রমাণ করবে - এই রকম একটি ছবি থাকার সম্ভাবনা শতভাগ শুন্য।

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৫ সকাল ১১:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সম্ভবনা উড়িয়ে দেয়া যায় না!!!

২| ০৩ রা জুলাই, ২০১৫ সকাল ১১:৩৯

ইমরান আশফাক বলেছেন: কি শুনাইলেন!

৩| ০৩ রা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:২০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: খুব স্বাভাবিক

৪| ০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ১১:০১

সাদী ফেরদৌস বলেছেন: জনাব নবিজির একটি ছবি শিয়াদের কাছে আছে , এছাড়া হাদিসেও নবিজির দৈহিক হবহু বর্ণনা দেয়া আছে ।অনেক বিখ্যাত চিত্রকর সেই বর্ণনা অনুযায়ী ছবি এঁকেছেন । সব গুলো ছবি ই প্রায় শিয়াদের কাছে থাকা ছবির সাথে মিলে গেছে । এই রকম কিছু ছবি আমার কাছেও আছে ।অতি অপূর্ব এক মানুষের ছবি । এত অপূর্ব মানুষ আমি আর দেখিনি । এগুলা এখানে দিবো কিনা ভাবছি , আবার প্রচণ্ড পাপ বোধ ও হচ্ছে ।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ১১:২১

সাদী ফেরদৌস বলেছেন: আপনার জ্ঞাতার্থে আরও জানাচ্ছি যে , শিয়াদের কাছে নবিজি ছাড়া আহলে বায়াত তথা হযরত আলি (রাঃ), তার দুই পুত্র হাসান ও হুসাইন ( রাঃ) সহ আহলে বায়াতের মোট ১২ জনের ই ছবি আছে । সর্ব শেষ আহলে বায়াত হলেন ইমাম মাহদি । আলি ও তার দুই পুত্রের ছবি ইরানে প্রত্যেক শিয়া পরিবারেই শোভা পায় ।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ১:২৩

নির্বাসিত শব্দযোদ্ধা বলেছেন: @সাদী ফেরদৌস খুব দেখতে ইচ্ছা হচ্ছে দেখতে পারি কি?

৭| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৩

রিফাত সিকদার বলেছেন: সাদী ফেরদৌস আপনার কাছে থাকা ছবিগুলো দিতে পারবেন কি?

৮| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৯

নতুন বলেছেন: ছবিগুলি দেখতে ইচ্ছা করছে। কিন্তু ছবিগুলি সাধারনের মাঝে কনফিউশন তৌরি করবে।

ছবিগুলি সত্যি হবার সম্ভবানা কম, হতে পারে শিল্পির কল্পনা। রাসুল দেখতে কেমন তা নিয়ে অনেক হাদিস আছে। সেটা থেকেই শিল্পিরা হয়তো একেছিলো।

৯| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৩:৪৩

মায়াবী রূপকথা বলেছেন: সত্য হোক বা না হোক পড়তে ভালোলেগেছে

১০| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৪:১০

প্রোফেসর শঙ্কু বলেছেন: এটা জানতাম না। অদ্ভুত তথ্য। তবে আসল না হবার সম্ভাবনা খুব বেশি।

১১| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

মো: রিয়াজ উদ্দীন বলেছেন: মুহাম্মাদের ছবি পাওয়া যায় ইন্টারনেটে সার্চ দিলেই কিন্তু তা কি সত্য?

১২| ০৪ ঠা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

হানিফঢাকা বলেছেন: নবুয়াতের প্রমাণপঞ্জি- Nothing but a fairy tales. No sensible man can believe it.

১৩| ০৫ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২১

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হতে পারে । তবে সে ক্ষেত্রে আমাকে এমন একটি তথ্যের খোঁজ দেন যে যেটা প্রমাণ করবে - এই রকম একটি ছবি থাকার সম্ভাবনা শতভাগ শুন্য ?
.
ছবি থাকটা দোষের না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.