নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

শান্তু\'স মুভি রিভিউ - 300 ও 300 পার্ট ২ । সাথে পুরো ইতিহাস (স্পয়লার এলার্ট)

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৬



ইদানিং ঐতিহাসিক কাহিনী প্রেক্ষাপটে রচিত মুভিগুলোর প্রতি ঝোঁক বেড়েছে । মুভিগুলো মনযোগ দিয়ে দেখি ও এর পেছনের ঐতিহাসিক কাহিনীগুলো বই নেট ঘেট ঘেটে বের করি । অনেক দিন আগে 300 মুভিটা দেখেছি , দেরীতে হলেও 300 পাট ২ দেখলাম । ঐতিহাসিক কাহিনীকে অনেকাংশে রেপ করা হয়েছে । 300 করেই রেখে দিলে বোধ হয় ভালো হত । সিকুয়েল করে বরবাদ করে দিয়েছে । করলেও এই ফালতু স্ক্রিপ্টে !! । তাছাড়া মুভিটি কোন মৌলিক মুভি নয় । ১৯৯৮ সালে নির্মিত ফ্রাঙ্ক মিলারের কমিক সিরিজ অফ দ্যা সেম নেইম থেকে নির্মিত । পরিচালনা করেছেন জ্যাক স্নাইডার । সে যাইহোক সমস্যা হলো এই মুভি দুটির পেছনের ঐতিহাসিক কাহিনীটি আমাকে এতটাই মুগ্ধ করেছে সবার সাথে ছবি সংযুক্তি সহ শেয়ার না করে পারছি না।



প্রথমেই মুভির ইতিহাসে একটু পিছে যেতে হবে । ৪৯০বিসি তে পার্সিয়ান বা পারসিকরা ম্যারাথনের যুদ্ধে ২,৫০,০০০ হাজার সৈন্য নিয়ে গ্রীক বীর ম্যাল্টিয়াডিসের হাতে মাত্র ১০০০০ এথেনীয় সৈন্য নিয়ে সমূলে মারা পড়ে । যা বিশাল পারস্য সাম্রাজ্যের (বর্তমান ইরান) অধিপতি সম্রাট দারিয়ুসের পক্ষে হজম করা অসাধ্য ছিল । এটাকে উনি ব্যাক্তিগত অপমান হিসেবে নিলেন । মিথ আছে প্রতিদিনের তিন বেলা খাবারের আগে নিজেকে স্মরণ করিয়ে দিতেন “এথেন্স যেদিন আগুনে জ্বলবে, আমার সকল দায়িত্ব শেষ হবে" কিন্তু তার জীবদ্দশায় তা আর সম্ভব হয়নি । দারিয়ুস মৃত্যু শয্যায় পুত্র জারক্সিসকে এথেন্সের (বর্তমান গ্রীস বলা চলে) বিরুদ্ধে প্রতিশোধ নিবার ওয়াদা করিয়ে নেন ।

দারিয়ূসের মৃত্যুর পর পিতার প্রতিশোধ নিতে পুত্র ‘জারক্সিস’ প্রায় ৫ লক্ষের বিশাল সেনাবাহিনী নিয়ে ম্যারাথনের যুদ্ধের (ম্যারাথনের বিখ্যাত দৌড় এখানে থেকেই শুরু) ১০ বছর পরে আবারো আক্রমণ চালায় গ্রীস তথা ইউরোপে এবং এই সময়ই রচিত হয় 300 খ্যাত থার্মোপলির যুদ্ধের ইতিহাস ।এখান থেকে শুরু হয় মুভির কাহিনী ।



সত্য কথা বলতে কি ৫ লক্ষ সৈন্যের সামনে দাড়ানোর সাহস কারো নেই । এথেন্সেরও না। গ্রীক বীর ম্যাল্টিয়াডিসও তখন বেঁচে নেই । বাধ্য হয়ে এথেন্স সাহায্যের হাত বাড়ায় তাদের চিরশত্রু স্পার্টানদের রাজা লিওনাইদাসের কাছে । লিওনাইদাস বোকা ছিলেন না, তিনি জানতেন এথেন্স হারার পর স্পার্টা হবে পারসিকদের পরবর্তী লক্ষ্য । উনি সময় চাইলেন । আর ইশ্বরের আদেশ শোনার জন্য গেলেন ডেলফি মন্দিরে । প্রাচীন ইতিহাসের পট পরিবর্তনে এই মন্দির চিরকালই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গেছে । ডেলফির মন্দির ওরাকলের কাছ থেকে ঐশ্বরিক বাণী আসলো ।


"এথেন্স পরাভূত হবে পার্সিয়ানদের কাছে , কিন্তু স্পার্টা রক্ষা পাবে যদি মহান হেরাক্লিসের উত্তরসূরি স্পার্টান রাজা আত্মত্যাগ করে" লিওনাইদাস ভাবলেন, এই বাণী তাঁকে উদ্দেশ্য করেই বলা হয়েছে এবং তার আত্মত্যাগেই রক্ষা পাবে স্পার্টা । কিন্তু স্পার্টা’র রাজ্যসভা তার এই দাবীকে উপেক্ষা করল, তাই নিজের ব্যক্তিগত বাহিনীর মাত্র ৩০০ জনকে নিয়ে যুদ্ধযাত্রা করলেন । তবে আশে পাশের ছোট ছোট রাজ্যগুলো হতে আরও ৭০০০ হাজার সেনা যোগ দিল তার অধীনে । কিন্তু এতো অল্প সংখ্যক সৈন্য নিয়ে কিভাবে বিশাল ৫ লক্ষ পার্সিয়ান বাহিনীর মোকাবেলা করা হবে? লিওনাইদাস জানতেন এর উত্তর । শুধু একটি স্থানেই আটকে দেওয়া সম্ভব পার্সিয়ানদের আর তা হচ্ছে থার্মোপলির রণক্ষেত্র ।


থার্মোপলির যুদ্ধ বললে সবার চোখেই রাজা লিওনাইদাসের ছবি ভেসে উঠলেও, যুদ্ধের প্রকৃত মাস্টার মাইন্ড ছিলেন থেমিস্টোক্লিস । থার্মোপলির সহ কোথায় , কিভাবে পার্সিয়ানদের মোকাবেলা করা হবে, তার সবই পরিকল্পণা করেন তিনি । এবং নিজে দায়িত্ব নেন এথেনীয় নৌ-বাহিনীর । কারণ যুদ্ধ এখানে একটি নয় দুটো । একটি স্থল পথে আরেকটি সমুদ্র পথে ।


মাত্র ২০০ গ্রীক জাহাজের বিপরীতে ১০০০ জাহাজ নিয়ে পার্সিয়ান নৌ সেনাপতি তাদের পাত্তাই দিলেন না । তিনি জানতেন এই ক্ষুদ্র বহর নিয়ে গ্রীকরা কিছুতেই তাদের উপর আগ বাড়িয়ে আক্রমণে আসবে না। তাই উনি তার ২০০ জাহাজকে অন্যপথে পাঠিয়ে দিলেন, যেন তারা বিভিন্ন দ্বীপ ঘুরে লিওনাইদাসের বাহিনীর পিছনে অবতরণ করে গ্রীকদের আক্রমণ করতে পারে কিন্তু তারা প্রাচীন নেপালিয়ান থেমিস্টোক্লিসকে চিনতে ভুল করেছিল । সারাদিন চুপ থাকলেও থেমিস্টোক্লিস কিন্তু সন্ধ্যা নামার আগমুহূর্তে আক্রমণ চালালেন । তিনি জানতেন দীর্ঘক্ষণ নৌযুদ্ধে এই বিশাল পার্সিয়ান বহরকে পরাস্ত করা যাবেনা বরঞ্চ নিজেরাই ধ্বংস হয়ে যাবেন; তাই বেছে নিলেন দিনের আলোর শেষ সময়টুকু। রাতে নৌযুদ্ধ করা কিছুতেই সম্ভব নয়, তাই আঁধার নেমে আসার আগেই যতটুকু সম্ভব ক্ষতি করতে চাইলেন পার্সিয়ান বাহিনীর । আর তা করলেনও , সাথে সাথে তার কপালও ভালো ছিল , যে ২০০ জাহাজ অন্য পথে ঘুরে স্থলবাহিনী সাহায্য করতে গিয়েছিল তারা ঝড়ে ডুবে গেল ।



স্থলে তখন অন্য রকম খেলা চলছে । ইতিহাসের জনক হেরোডটাস বলেছেন , যুদ্ধ শুরুর পূর্বে, জারক্সিসের দূত আত্মসমর্পণ করার প্রস্তাব নিয়ে হাজির হল স্পার্টানদের শিবিরে। কিন্তু যুদ্ধের ময়দানে মৃত্যুকে যারা গৌরবের মনে করে সেই স্পার্টানরা তাচ্ছিল্যভরে প্রত্যাখ্যান করল সেই প্রস্তাব ।



হেরোডিটাসের লিখলেন-
.
পার্সিয়ান দূত বলল-You will die. Our arrows will block the sun. তোমরা মরবেই , আমাদের তীর সূর্যকে পযর্ন্ত কালো করে দিবে ।
.
জবাবে স্পার্টান সেনা ডিয়েনিকেস বলল- Good, then we will fight in the shade. তাহলে তো ভালোই আমরা ছায়াতে যুদ্ধ করতে পারবো ।

ইতিহাসে অমর হয়ে যাওয়া যুদ্ধের ময়দানের সবচেয়ে পুরাতন ও বিখ্যাত উক্তি কিন্তু এটাই।



পার্সিয়ানরা দুদিন ২০ হাজার সৈন্য হারালো । এতে অন্যদের মনবলেও ঘাটতি দেখা দিলো । জারক্সিস চোখে দিশেহারা দেখছেন । এমন সময় পার্সিয়ান উদ্ধারকর্তা হয়ে এলো গ্রীক বিশ্বাসঘাতক "এফিয়াল্টিস" । পরবর্তীতে দুঃখ বেদনায় জর্জরিত হয়ে যার নামের অনুবাদ গ্রীকরা করেছিল "রাতের দুঃস্বপ্ন" নামে । এফিয়াল্টিস সন্ধান দিল এক গুপ্ত পথের , যা ঘুরে স্পার্টান বাহিনীর পিছন ঠিক দিয়ে বেড়িয়ে এসেছে । কথা হিসেবে এটি দু লাইনের তবে প্রভাব অনেক । ব্যাস এতেই যুদ্ধের মোড় ঘুরে গেলো ।



বিপদ টের পেয়ে রাজা লিওনাইদাস সবাইকে পালিয়ে যেতে বললেও উনি উনার ৩০০ স্পার্টান যোদ্ধা নিয়ে থেমে গেলেন । ওরাকলের বাণী শুনেই লিওনাইদাস আত্মত্যাগের জন্য প্রস্তুত হয়ে ছিলেন, তাঁর প্রাণের বিনিময়ে স্পার্টা স্বাধীন থাকবে, এটাই ছিল তাঁর চাওয়া। আর সৈন্যদের জন্য রাজার পাশে যুদ্ধ করে মৃত্যুবরণ করা ছিল পরম সৌভাগ্যের ব্যাপার । স্পার্টান হেরে গেলো । হেরে গেলো এথেন্স । হেরেডোটাস বললেন - প্রথমে বর্শা ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেলো তারপর তলোয়ার ভাঙ্গলো এরপর বর্ম ভেঙ্গে চৌচির হয়ে গেলো অবশেষে আকাশ কালো করা লক্ষ লক্ষ তীর তাদের শরীর বির্দীণ করে দিল ।
.
সবকিছু শান্ত হয়ে গেলে ধীর পায়ে হেঁটে এলেন জারক্সিস, ঘৃণাভরে এগিয়ে গেলেন রাজা লিওনাইদাসের কাছে । শুধুমাত্র তাঁর কারণেই মাত্র দুইদিনে ২০০০০ সৈন্য হারিয়েছেন। জারক্সিসের আদেশ দিলেন লিওনাইদাসের মাথাটি কেটে তার দন্ডের মাথায় যেন বসিয়ে দেওয়া হয় ।



অবশেষে পিতার কাছে দেওয়া ওয়াদা অনুযায়ী জারক্সিস এসে উপস্থিত হলেন এথেন্সে । সমগ্র এথেন্সকে আগুনে পুড়িয়ে মাটির সাথে মিশিয়ে দেওয়া হল নিষ্টুর ভাবে । তবে শুধুমাত্র মন্দিরের অল্পকিছু পুরোহিত ছাড়া খুব কম সংখ্যক লোকই ছিল নগরে। ফলে প্রাণহানি হল খুবই নগন্য । তার কারণ আরেক বীর থেমিস্টোক্লিস তখনো বেঁচে আছে । ডেলফি মন্দিরে ওখান থেকে আবার ওরাকল/ভবিষৎবাণী হলো - "কাঠের নগরে আশ্রয় নাও" এই ভবিষৎবাণীর অর্থ কেউ না বুঝলেও থেমিস্টোক্লিস বুঝলেন উনি নগরবাসীদের জাহাজে নিয়ে লুকিয়ে পড়লেন । অপেক্ষা করলেন মোক্ষম সময়ের জন্য । এথেন্স ধ্বংস করার পর জারক্সিস অন্যান্য অঞ্চলের দায়িত্ব সেনাবাহিনীর একটা বড় অংশকে দিয়ে ফিরে এলেন । যা পরবর্তী ১মাসে খন্ড খন্ড যুদ্ধে থেমিস্টোক্লিস আবার জয় করে নিলেন । ঠিক যেখান থেকে শুরু হয়ে ছিলো সেখানেই ফিরে এলো ।



এরপর দীর্ঘদিনের শান্তি । জারক্সিস এথেন্সকে পুড়িয়ে মাটির সাথে মিশিয়ে দেওয়াতে পিতার ওয়াদা রক্ষা হওয়ায় উনি আর গ্রীকদের নিয়ে মাথা ঘামাননি । সত্য করে বলতে গেলে জারক্সিস ২য় আর কোন চান্স নিতে চায়নি ।
.
সবাইকে অবাক করে দিয়ে ডেলফি মন্দির হতে আবার একটি ভবিষৎবাণী হল -"আর ১৩০ বছর"

এই সংখ্যাটির অর্থ সে মুহুর্তে না বুঝলেও পরবর্তীতে ঐতিহাসিকরা এর অর্থ বের করতে পেরেছিলেন । কারণ এই ১৩০ বছর পর এই গ্রীকের মাটি থেকে জন্ম নিবে ম্যাল্টিয়াডিস , লিওনাইদাস ও থেমিস্টোক্লিস এর এক যোগ্য উত্তরসূরী । যে এই মহাপরাক্রমশীল সম্রাট পারসিক সাম্রাজ্যকে তার পদানদ করবে, উড়াবে তার দেশের পতাকা । সূচনা করবে নতুন সভ্যতা ও সাম্রাজ্য ।
.
যাকে ইতিহাস চিনবে "আলেকজেন্ডার দ্যা গ্রেট" নামে । মাই সুপার হিরো ।



আশা করি মুভিটা এখন দেখে মজা পাবেন ।

তথ্য সুত্র - বিভিন্ন ও ব্লগ

মন্তব্য ১৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৫২

রক্তিম দিগন্ত বলেছেন: মুভি রিভিউ হলেও পোষ্টটা কিন্তু ইনফর্মেটিভ। অনেক কিছু জানার আছে এইখানে। মুভি দুইটাতে খুব একটা ডিটেইলস দেখায় নি। তবে যাই বলেন 300 যতটা ভাল ছিল, 300 - 2 কিন্ত এতটা আশানুরূপ করতে পারে নি।

নামের বাহারে দাঁতের দন্তস্থল থেইকা ব্যাদনা বের হইয়া আসতেছে... প্রাচীন গ্রীক নামগুলা ইরাম ক্যারে?

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হা হা অশেষ ধন্যবাদ সহমত প্রকাশের জন্য । আর এতো বড় একটা লিখা পড়ার জন্য ।
আর হ্যা আজ যদি তারা এই দেশে আসতো তাহলে বোধ হয় তাদেরও দাত ভেগে যেতো । তাছাড়া গ্রীসের নাম গুলো আজো আমাদের জন্য কঠিন ।

২| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৫২

রক্তিম দিগন্ত বলেছেন: আমি পোষ্টটা প্রিয়তে নিয়ে রেখে দিলাম।

৩| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৯

আরজু পনি বলেছেন:
কখনো সুযোগ পেলে দেখার আশা করি ।
অনেক তথ্য দিয়েছেন, সেজন্যে ধন্যবাদ ।
তবে পড়তে কষ্ট হয়েছে :(
রক্তিম দিগন্ত ঠিকই বলেছে...শীমের ভাজা বিচি চিবোলেও এতো কষ্ট হয় না :((

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যাক কষ্টটা কিছুটা সার্থক হলো । অশেষ ধনবাদ

৪| ০৬ ই নভেম্বর, ২০১৫ ভোর ৪:২৮

প্রবাসী পাঠক বলেছেন: ৩০০ দেখে যতটা মুগ্ধ হয়েছিলাম। ৩০০ পার্ট ২ দেখে তারচেয়ে বিরক্ত হয়েছি। যে হারে তলোয়ার দিয়ে কোপাকুপি করছে! সারা বিশ্বে এক বছরেও মনে হয় এত জন্মদিনের কেক কাঁটা হয় না। ৩০০ পার্ট ৩ তে কি করে তার অপেক্ষায় আছি।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ৩০০ টা ঠিক ছিল কিন্তু ৩০০ টা এটা বাজে । কারণ কাহিনীটা ঠিকমত ফলো করা হয় নি । দেখি ৩ নং কেমন হয়

৫| ০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫০

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: ভাল লাগল পুরা ইতহাস পড়ে। ৩০০ টা আমার কাছে খুব ভাল লগছে, কিন্তু ৩০০ পার্ট ২ মনে হয়েছে খাপছাড়া।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: কারণ ৩০০ পার্ট ২ এর ইতিহাস পুরোপুরি ফলো করা হয়নি ।

৬| ০৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
দুইটাই দেখছি।

আপনার বিশ্লেষন আর তথ্যগুলো চমৎকার লাগল।

শুভকামনা রইল। :)

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:০৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ

৭| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৪

আমিই মিসির আলী বলেছেন: ছবি দুইখানা আমি অত্যন্ত মনোযোগ দিয়া দেখিয়াছিলাম। অসাধারণ ছিলো যদিও আপনি বলছেন কিছু কাহিনী বিকৃত হইয়াছে!
আপনার মতো আমার ও যুদ্ধ বিগ্রহের ছবি আমার ভালো লাগে! অবশ্যই ভালো লাগা নির্ভর করে কাহিনী এবং সুপার হিরোর শক্তি এবং রণকৌশল প্রদর্শনীর উপর।

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: গ্রাফিক্সের দিকে থেকে মাত্রই অসাধারন । এটার তুলনা মেলা ভার । পার্ট ১ম টা ঐতিহাসিক সত্যতা অক্ষত রাখলেও পরের টা তে ঐতিহাসিক সত্যতাতে ক্ষুন্ন হয়েছে বিধায় আমার ভালো লেগেছে ।

৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২০

অগ্নি সারথি বলেছেন: দেখেছিলাম তবে আবারো ভাললাগা জানিয়ে গেলাম।

০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ ।

৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

গেম চেঞ্জার বলেছেন: ৩০০ দেখছি। তবে পার্ট দেখবো না ভাবছি। কমেন্ট ও রিভিউ পড়ে না দেখতে চাচ্ছি।

১০| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: গুড ডিসিশন

১১| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৫২

ইলুসন বলেছেন: ভালো লাগলো আপনার প্রচেষ্টা দেখে। আলেকজান্ডারকে নিয়ে আরেকটা পোস্ট দেন।

০৯ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ । দেখি কি লিখতে পারি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.