নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

জনপ্রিয়তার বিচারে ২০১৫ সালের Instagram এর সেরা ২০টি ছবি

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৬



এই Instagram কি প্রথমে জিনিসটা ঠিকমত বুঝে উঠতে পারিনি । এপসটা দেখে অনেকটা ঝোঁকের বশে নামিয়েই ফেললাম । এটি মূলত ছবি বিষয়ক সোস্যাল মিডিয়া । ফেসবুক টাইপস বলা যায় । বহুক্ষণ টিপাটিপি করে এতটুকু বুঝলাম জিনিসটা আমার আয়ত্তেই আসবে না । আমার জন্য ফেসবুক বা ব্লগই অপেক্ষাকৃত বেটার । প্রচেষ্টায় ক্ষান্ত হবার আগে নেট জগৎ ঢু মেরে এলাম । আমার Instagram পছন্দ হোক না হোক প্রায় ফেসবুকের মতই এর সারাবিশ্বে জনপ্রিয়তা । সে যাইহোক ২০১৫ সাল ছিলো Instagram এর প্রসারের বছর ছিলো । সর্বোচ্চ লাইক পাওয়া বিচারে ২০১৫ সালের সেরা ২০টা ছবি বের করা গেলো । ভালোই বলা চলে । উপলব্ধি করার ও ভাবার মত অনেক কিছুই আছে । ভাবলাম শেয়ার করি, দেখাই বাংলাদেশের বাহিরের মানুষগুলোর মনভাব কেমন বা কি ধরণ ও ধাঁচের হতে পারে । সিরিয়ালি দিলাম ।





ছবি নং ২০


হাভানার alexo carmana কে দেখা যাচ্ছে কোকো'র দিকে তাকিয়ে আছে । কোকো হলো ২ বছরের এক ঘোড়া । এই মায়া মুখখানাই আমার বিচারে হওয়া উচিত এক নাম্বার । হলো ২০ ।
ফটোগ্রাফার -
alexamre meneghini

ছবি নং ১৯


সানএয়া নামের পাঁচ বছরের এই এতিম রথচাইল্ড প্রজাতির জিরাফ শিশুকে দুধ খাওয়াচ্ছিল সেই জিরাফ পরিবারের আরেক ম্যামবার । ছবিটা “চেষ্টার জু” থেকে নেওয়া । ১২ জুন ২০১৫ ।
ফট্টোগ্রাফার - Phil noble

ছবি নং-১

২০১৫ এর ১৭ ফ্রেবুয়ারীতে তুরস্কে ভীষণ তুষারপাত হয়। ভীষণ ঠান্ডা ও বরফের মাঝে ইস্তাম্বুলের রাজপথে হেটে যাওয়া একটি সাধারণ ছবি । যেই কষ্টের উপলদ্ধিতা আমাদের মত গ্রীস্মপ্রধান দেশকে বুঝাতে শীতপ্রধান দেশের এই লাইকের ধুম । (আমার মতে)
ফটোগ্রাফার - Murad sezer

ছবি নং- ১৭ তম


বরফের রাজ্যের চুড়ায় যেন আগুন ধরেছে । আসলেই সুন্দর । ভাগ্যিস ক্যামেরা এসেছিলো । না হলে ইহজীবনে এই দৃশ্য আমাদের দেখা হতো কিনা সন্দেহ । সুইসদের কাছে এই ছবিটি তাদের দেশীয় ঐতিহ্যের প্রতীক । স্থান - সুইডেন, সুইস মাউন্টেন রিসোট অফ মরিতাজ । ২৪ জানুয়ারী ২০১৫ ।
.
ফটোগ্রাফার - Arnd wiegmann
.
.
ছবি নং- ১৬



জর্জিয়া টবিলিসিতে ঘটে যাওয়া ভয়াবহ বন্যায় এই জলহস্তিটি কোনমতে চিড়িয়াখানা হতে ছুটে যায় । রাস্তায় রাস্তায় তার এই পদচারণা সোস্যাল মিডিয়াতে বেশ মুখরোচক ঘটনা ছিল ।
.
ফটোগ্রাফার - Beso gulashvili
.
.
ছবি নং-১৫তম


.
আর্থার ওয়াড এর Pyrenean mountain প্রজাতির কুকুরটিকে যখন কার্ফ ডগ সো তে নিয়ে যাওয়ার মুহুর্তে ছবিটা তোলা হয় । “আর্থার ওয়াড” কে আপতত জানি না । এটলিষ্ট ২০টা মানুষকে প্রতিদিন ভরপেট খাওয়া যাবে সেই পরিমাণ টাকা যে কুকুরটির পিছে অপচয় করা হয়েছে, সেই প্রাণীটা সম্পর্কে আমার আগ্রহ নেই । এই শেতাঙ্গ মানবদের মন মানসিকতা বুঝে মুসকিল ।
.
ফটোগ্রাফার - Darran staples . মার্চ ৫ ২০১৫
.
.
ছবি নং- ১৪


.
বড়ই মায়ামাখা মুখ । ভীষণ সুন্দর এই হাসি । খেয়াল করলে দেখবেন এই হাসি আমাদের সবার কাছে পরিচিত । এই হাসি কারো না কারো নানী/দাদী র মুখে দেখেছি । ছবিটি হলির রং রাঙানো এক বিধবার ছবি । উত্তর প্রদেশের নিরস বিধবাদের জীবনকে আর্কষণীয় করে তুলতে একদল তরুণদের এই প্রাণবন্ত প্রচেষ্টা ।
.
ফটোগ্রাফার - আহমদ মাসুদ
মার্চ ৩ ২০১৫
.
.
ছবি নং -১৩


.
বিখ্যাত টাইম স্কোয়ারের মোড় । যে মোড়ের আকৃতির কারণে আজকের এই আধুনিক নিউইর্য়ক । (সে ইতিহাস অন্যদিন অন্যকোন নোটে) । তুষার ঝড়ের রাতে এক ফটোস্যুট ।
.
ফটোগ্রাফার - Adrees latif
জানুয়ারী ২৬ , ২০১৫
.
.
ছবি নং- ১২


.
পৃথিবীর সবচেয়ে সংর্কীণ দেশ চিলির অর্ন্তগত আন্দিজ পর্বতমালার এক বিখ্যাত আগ্নেয়গিরি "Vilarria" মুখ থেকে বের হওয়া লাভা যখন উর্দ্ধাকাশ আলোকিত হয়ে উঠেছিল তখন চিলির গনমাধ্যম এই দুর্লভ মুহুর্তটি বাক্সবন্দি করে ।
.
ফটোগ্রাফার - Andres stapff
২৩ জুন , ২০১৫
.
.
ছবি নং -১১ তম



.
বিচিত্র কারণে অনেকগুলো ছবি মাঝে এই ছবিটা আমার বেশ দৃষ্টি আর্কষণ করেছে । কারণটা মুলত ইতিহাস এবং দেশটির পরিস্থিতি বা পারিপার্শ্বিক অবস্থা । স্থান- সুদান , নীলনদ , খারটুম । বর্তমানে দেশটি সামাজিক ও আর্থিক অবস্থা খুব খারাপ । বহু বছরের গৃহযুদ্ধ , এইডস, গোত্রে গোত্রে রেশারেশিতে এরা নিঃশেষ হয়ে গিয়েছে । এত কিছুর পরও তারা প্রযুক্তি থেকে বাহিরে যেতে পারেনি । তরুণদের হাসিমুখ ম্লান করাও সহজ নয় । তাই ঘোলা জলে সেলফি ষ্টিকে সেই হাসিকে পৃথিবীর সামনে তুলে ধরা চেষ্টা ।
.
ফটোগ্রাফার - মুহাম্মদ নুরেদিন আবদুল্লাহ । ২২ শে মে , ২০১৫
.
.
এখন আসি সেরা ১০ এ
.


আসলে মানুষের ক্রিয়েটিভিটির কোন তুলনাই যেন নাই । বিশাল বরফগুলো কেটে আস্ত ট্রেনে রূপ দেওয়া কি আর চারট্টি খানি কথা ? বিশেষ করে এই বরফ কাটার প্রসেসিং যদি কেউ ইউটিউবে দেখে থাকে সেক্ষেত্রে হয়তো আমার মুগ্ধতা কেউ উপলদ্ধি করবে পারবে । আমার মত অনেকেই এই ছবিটি দেখে মুগ্ধ হয়েছে বলেই বোধ হয় ছবিটি সেরা ১০ এ ঢুকেছে ।
.
ফটোগ্রাফার - Kin kyun- hoon
31th harbin international ice and snow festival in the northern city of harbin , heilongjiang province . ৪ জানুয়ারী ২০১৫
.
.
৯ম
.


চিলি যেন আগ্নেয়গিরির কারখানা । হওয়াটাই স্বাভাবিক । ক্লাশে নাইনে পৃথিবীর পরিধির ৪ ভাগের ১ ভাগের সমান দীর্ঘ এই আন্দিজ পর্বতমালা নিয়ে পড়েছি । যার গঠন আজো চলছে । ফলে আগ্নেয়গিরির আগ্নেয়পাত এখানে কমন ব্যপার । ইতিহাস স্বাক্ষী, এই আগ্নেয়গিরির লাভা, আগ্নেয়পাত ও এর হতে সৃষ্ট ভূমিকম্প চিলিকে ইতিহাস ও রাজনীতিকে বারে বারে বদলে দিয়েছে । যখন "কালবোকো" ভলকেনো/আগ্নেয়গিরি তার বিষাক্ত ধোঁয়া আর ছাই ছাড়াচ্ছিলো তখন সারা চিলি আসন্ন বিপদে কাঁপছিলো । এত বিপদের মাঝেও যে অদ্ভুত সৌন্দর্যকে উপভোগ করতে হয় তা বোধহয় কেবল চিলিবাসীরাই জানেন । ছবিটি তোলা হয় Puerto montt পাহাড়ি অঞ্চলে ।
.
ফটোগ্রাফার - Rafael arenas
এপ্রিল ২২ , ২০১৫
.
.
৮ম
.


প্রথম দেখাতেই কেমন যেন লাগে । বলে না দিলে কেউ বদলেও পারবে না এটা কিসের ছবি । আমার মনে হয় না আন্দাজেও কারো লেগে যেতে পারে । প্রথমবারে তো আমি এই রঙগুলোকে গ্রাফিক্সের কাজ বলে মনে করেছি । এগুলো আসলে সারি বাধা ফুল বাগান (!) । বিখ্যাত Keukenhof park । যেখান থেকে পৃথিবীর ফুলের চাহিদার একটা বড় অংশ পূরণ হয় । হল্যান্ডের এই পার্কটিকে “গার্ডেন অফ ইউরোপ”ও বলা হয় ।
.
ফটোগ্রাফ - Yves herman
১৫ এপ্রিল ২০১৫
.
.
৭ম
.


ছবিটার আমার কাছে আহামারী তেমন কিছু লাগেনি । সরিষাক্ষেতে এই রকম অনেক দৃশ্যই আমি বাংলাদেশে দেখেছি । সে যাইহোক ছবিটা তোলা হয়ে বসন্তের এক সকালে Lausanne এর Vufflens la ville নামক স্থান থেকে ।
.
ফটোগ্রাফার - Denis balibouse
এপ্রিল ২৩ , ২০১৫
.
.
৬ম
.


আবার চিলি । এরা বোধ ছবি প্রিয় জাতি । কোপা আমেরিকা ২০১৫ ফাইনালে চিলি ভার্সেস আজেন্টিনার খেলায় মেসির পড়ে যাওয়ার সেই বিখ্যাত ছবি । সেই খেলায়"দ্যা মেসি"র পতনের সাথে সাথে আজেন্টিনার পতন ঘটে চিলির কাছে । ফটোগ্রাফার নিজেও বোধ হয় জানতেন না এই বিচিত্র অ্যাঙ্গেল থেকে তোলা ছবিটা কোপা আমেরিকার সেরা ছবিগুলোর মাঝে একটা হবে ।
.
৫ম
.


এই ছবিটা নিয়ে কি বলবো ? কি বা বলার আছে ? ভারতে গরু থেকে যে মানুষ দাম কম এটাই বোধ হয় রূপক অর্থে বুঝানো হয়েছে । গরু ভার্সেস মানুষের মাঝে আজ "গো মাতা কি জায়" চলছে । একজন মানুষের জীবনের চাইতে গরুর জীবনের মূল্যা এই দেশে বেশি । তাই গরু স্থির দাড়িয়ে থাকে আর আমরা ক্রমশ সরে যাই । ছবিটা কি তাই বুঝিয়েছে ? এই কারণটি ছাড়া ছবিটির সেরা ৫ এ ঢোকার কোন যৌক্তিকতা নেই ।
.
ফটোগ্রাফার - Abhishek n chinnappa
বেঙ্গালুরু , ইন্ডিয়া
২ জুন , ২০১৫
.
.
৪র্থ
.


বেশি কিছু বলার নেই । কাছ থেকে দেখুন । জমায়েতকৃত মানুষগুলো শরনার্থী । Mont saint michel । ফ্রান্স নরমান্ডি কোষ্ট ।
.
ফোটোগ্রাফার - Pasal rossignol
২০ মার্চ , ২০১৫
.
.
৩য়
.


বিড়াল প্রেমিক/প্রেমিকাদের মন নিশ্চয় একটু তুলতুলে হয়ে গেছে ? স্বাভাবিক, এরা তো আপনাদের আশায় আছে । এদের মালিক/মালিকিনরা সমুদ্র গিয়েছে । আজ তাদের জন্য উৎসব । কারণ আজ মাছ বিতরণ হবে । প্রতিটি বিড়াল তাদের মালিক/মালিকিনদের গমন পথের দিকে তাকিয়ে আছে কখন তাদের নৌকা নোঙ্গর করবে । ছবিটা নাম দিলাম "আর কত দেরী পাঞ্জেরী" ।
জাপানের আওশিমা দ্বীপে প্রতি একজনের বিপরীতে গড়ে ১১টি (মেবি সঠিক সংখ্যাটি মনে নেই) করে বিড়াল আছে ।
.
ফটোগ্রাফার - Thomas peter
২৫ ফ্রেবুয়ারী
.
.
২য়
.


৮১ বছরের বেনি ওয়াসারম্যান (মাঝের জন) আইনষ্টাইন বেশে হাজির হয়েছেন গিনিচ ওয়ার্ল্ড বুকে নাম তোলানোর জন্য । লস এঞ্জেলেসে এটি পৃথিবীর সবচেয়ে বড় আইনষ্টাইনের (!) সমাবেশ । মানুষের আসলে খেয়ে দেয়ে কাজ নাই ।
.
.
অবশেষে সর্বোচ্চ লাইক পাওয়া ছবি
.



ছবিটা দেখেই মাথাটা টং হয়ে গেলো । এই বিল্ডিংটাকে কে না চেনে ? কিছু ষ্টুপিষ্ট প্রজাতির প্রাণী বাদে আশা করি সবাই চিনতে পেরেছেন । মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজ । রংধনুর ৭টি ভিন্ন ভিন্ন আলোয় রাঙানো । কারণ সুপ্রীমকোর্ট সমকামী বিবাহের বৈধতা দিয়েছে । বীপ বীপ । Instagram বোধ হয় সমকামীরাই বেশি ব্যবহার করে । :p
.
.
এতকষ্ট করে Instagram দেখে সেরাটা তাহলে এটাই ? বুঝাই যাচ্ছে Instagram পুরোটাই ফালতু ।
.
.
.
একেকটা ছবি মাঝে একেকটা গল্প । কেবল দেখার অভিরুচি থাকা চাই ।
বিঃদ্রঃ এটা আমার দীর্ঘ ৪টি দিনের প্রোজেক্ট । ছবি কালেক্ট করো , প্রতিটি ছবির ইতিহাস খুঁজো , সঠিক তথ্য সংগ্রহ করো , অনুবাদ করো, অবশেষ ৪ ঘণ্টা বসে লিখা রেডি করো । গল্প কবিতা লিখাও এর চেয়ে অনেক সহজ কাজ বলে মনে হচ্ছে ।

মন্তব্য ৪৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

আরণ্যক রাখাল বলেছেন: গ্রেট পোস্ট

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ :)

২| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৩

অরুদ্ধ সকাল বলেছেন: শেষেরটা প্ররথম ক্যমনে হইলো বুঝিলাম না ভ্রাতা X(

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ভোটের ভিত্তিতে উল্টো করে শুরু হয়েছে । ২০ থেকে ১ । আর ১ নং ব্যপারটা আমিও ভাবি । ভোট বিচারে করা যেহেতু করার কিছু নাই :(

৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩২

দিশেহারা রাজপুত্র বলেছেন: পর্যায়ক্রম পছন্দ হয় নি। /:)

৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আমারও না । তবে কি আর করা ? এটা তো আর আমার করা না ।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৮

সুমন কর বলেছেন: প্রতিটি ছবির ইতিহাস খুঁজে, সঠিক তথ্য সংগ্রহ এবং অনুবাদ করে আমাদের মাঝে শেয়ার করার জন্য প্লাস।

ছবিগুলো সুন্দর !!

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ ;)

৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

ইমরাজ কবির মুন বলেছেন:
nice post। 14, 17 vaLLagse

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ ;)

৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৪

আবু শাকিল বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ ।
ভাল লাগল ।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যাক কিছুটা কষ্ট সার্থক ;)

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: নাইস পোস্ট

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: থ্যাংকস

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৫:২৩

নীল বরফ বলেছেন: ১৫,৯,১৭ ভালো লেগেছে।!

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৩

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আমারো এ গুলো পছন্দ ।

১০| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৬

রিকি বলেছেন: সবগুলোই দারুণ---- তবে চিলির ঐ ভলক্যানোটা ভালো লেগেছে সব থেকে বেশি !!!!! :) অন্যান্যগুলো কখনও কখনও তৈরি হয়ে গেলেও, এটা কত বছরে হবে টোটালি প্রকৃতি জানে !!! :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: সহমত পোষণ । ;)

১১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৪

অগ্নি সারথি বলেছেন: চমৎকার! অসাধারন।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ

১২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: কষ্ট করে পোস্টটা তৈরী করেছেন ,শুভেচ্ছা।
মানুষের ছবিগুলোর চেয়ে প্রাকৃতিক ছবিগুলোই বেশী ভালো লাগলো।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আমারো প্রকৃতিরগুলোই পছন্ । দ

১৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৩

ডার্ক ম্যান বলেছেন: অন্য রকম পোস্টটা ভালো লাগলো।
কোর্টহিলে আপনার চেম্বারে গিয়ে আপনার ছবি তুলে ইন্সটাগ্রামে পোস্ট করবো।আর সেটা আগামী বছর সেরা ২০এ স্থান পাবে

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হাহা প্লীজ দয়া করে সেটাই করুন । আমি অপেক্ষায় আছি :)

১৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৪

হাসান মাহবুব বলেছেন: দারুণ পোস্ট।

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ :)

১৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৪

মুনতা বলেছেন: পোস্ট অনেক ভাল লেগেছে।
কিন্তু ১ নং টা ক্যামনে কি? মানতে পারছি না.....
+++

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: কিছু করার নেই । ভোটের ভিত্তিতে হয়েছে ।

১৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৭

তামান্না তাবাসসুম বলেছেন: আমিও Instagram বুঝি না, ফেসবুকেই অনেক টাইমে চলে যায়, তাই আর ইন্সটল দিতে ইচ্ছা করে নাই।
ছবি গুলা ভাললাগলো :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ । তবে সব কিছুতেই পদচারনা উত্তম :)

১৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১১

প্রামানিক বলেছেন: দারুণ পোষ্ট। ধন্যবাদ

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩২

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধন্যবাদ :) :)

১৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২১

রাবার বলেছেন: দারুন পোস্ট। ১৯ আর ১৭ নম্বরে +++++

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৩

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: থ্যাংকস :) :)

১৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০২

সুপ্ত আগ্নেয়গিরি মাহি বলেছেন: ভাল লাগল,,,,,

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ :) :)

২০| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৩

সুপ্ত আগ্নেয়গিরি মাহি বলেছেন: ভাল লাগল,,,,,

২১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২২

ঢাকাবাসী বলেছেন: অপুর্ব সুন্দর একটা পোস্ট। বিশেষ করে প্র্রতিটাতে আপনার নোট বর্ণনা খুব ভাল লেগেছে। ধন্যবাদ্

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যাক কিছুটা সাকসেস বলা চলে ।

২২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১০

লাবু২২ বলেছেন:
এতকষ্ট করে Instagram দেখে সেরাটা তাহলে এটাই ? বুঝাই যাচ্ছে Instagram পুরোটাই ফালতু ।
অথচ এই ফালতু টার জন্য আপনি কতই না কষ্ট করছেন

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ভাই এটা তো রসিকতা । আপনার তো দেখি সেন্স অফ হিউমার খারাপ । :) ;)

২৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: ++++

২৪| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১১

মনিরা সুলতানা বলেছেন: সত্যি বলেছেন গল্প কবিতা লেখায় এত ঝামেলা নাই
আমি তিন দিন একটা পোস্ট দেয়ার চেস্টা করে দুইদিন রেস্ট নিচ্ছি।
পোস্ট ভাল লেগেছে :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যাক আমার কষ্টটা কেউ তো বুঝলো ।

২৫| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৮

মহা সমন্বয় বলেছেন: ২০ নাম্বারটা ১ নাম্বার হলে ভাল হত।

২৬| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৩

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আমিও এটাই বলছি ।

২৭| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

শাহাদাত হোসেন বলেছেন: পোষ্ট দেখে বুঝা যাচ্ছে অনেক কষ্ট করেছেন ।ছবির সাথে বর্ণনা চমৎকার হইছে

১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.