নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

Timeless - নতুন দিনের সেরা সাই ফাই সিরিজ

০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৮



অনেক দিন পর একটা সাই ফাই ড্রামা সিরিজ দেখলাম । যেটা আক্ষরিত অর্থেই অসাধারণ লেগেছে । সিরিজটির প্রতিটা এপিসোডের পরাতে পরাতে রহস্য আর ইতিহাস আটকে আছে । ইতিহাসের প্রতি আমার বিশেষ দুর্বলতা আমার ভালোলাগার অন্যতম কারণ । ঠিক করে বলতে গেলে আমরা যারা মাসুদ রানা , তিন গোয়েন্দা ও ওয়েষ্টার্ন বইগুলো বেশি পড়েছি তাদের কাছে এই সিরিজটা খুব ভালো লাগবে । কেন ? সেটা দেখলেই বুঝবেন । এই সিরিজে জড়িয়ে আছে কেনেডী , ফাষ্ট সিরিয়াল কিলার , আব্রাহাম লিংকন , ইয়ং ফ্লেমিং , ভের্নার ফন ব্রাউন ও জেমস বাউলির মত মানুষের নাম । সুপার ন্যাচারেল খ্যাত এরিক ক্রিপকির নতুন প্রজেক্ট এটি । TIMELESS সিরিজটা ১৬ পর্বের । ১৩টি বের হয়েছ । বাকি তিনটে বের হবে যথাক্রমে February 6, 2017 , February 13, 2017 , February 20, 2017 তারিখে।
.
স্পয়লার এলার্ট সহ প্রথম এপিসোডের কাহিনী বলে দিচ্ছি ( কারণ Trailer:টা দেখলে এমনই প্রথম এপিসোড জানা হয়ে যাবে ) বাকিটা আপনাদের উপর -


কাহিনীর দৃশ্যায়ন শুরু হয় বিখ্যাত Hindenburg disaster নিয়ে । ১৯৩৭ সালে জার্মানিতে এই ইয়ারশিপটি ধ্বংস হয় যাতে ৩৬ জন মানুষ মারা যায় ।



প্রফেসর Lucy Preston (Abigail Spencer) এক প্রতিভাবান অ্যাান্থ্রপোলজি এবং হিস্ট্রি বিশেষজ্ঞ । বিশেষ করে আমেরিকান হিষ্ট্রিতে তার দখল যে কারো চেয়ে বেশি । তার বোন এমি ও ক্যান্সার আক্রান্ত মা কে তার ছোট সংসার । হঠাৎই তার দুয়ারে হোমল্যান্ড সার্ভিসের লোক হাজির হলো । তাকে একটি বিশেষ জায়গায় যেতে হবে । ঘটনাস্থলে পৌছে লুসি যা জানতে পারলো তা রীতিমত চমকপ্রদ ও মাথা ঘুরিয়ে দেওয়া ।



মেশন কর্পোরেশন নামে এক বেসরকারী সংগঠন সরকারের অজান্তে টাইম মেশিন প্রস্তুত করেছিল যা গার্সিয়া ফ্লিন (Goran Višnjić) নামীয় একজন প্রাক্তন এনএসএ এজেন্ট হাইজ্যাক করে । এখন মেশন কর্পোরেশন সরকারের সাহায্য চেয়েছে এই বিপদ থেকে উদ্ধার পাবার জন্য ।



ফিন ইতিহাস বদলে দিতে চলেছে ১৯৩৯ সালে Hindenburg disaster এর দিনে । এই মূর্হুতে মেশন কর্পোরেশনের হাতে প্রোটোটাইপ টাইম মেশিন আছে । যাতে চড়ে অতীতে গিয়ে ফ্লিনকে আটকানো যাবে । হোমল্যান্ড অফিসাররা সায়েন্টিস কাম টাইম মেশিন পাইলট Rufus Carlin (Malcolm Barrett) ও ডেল্টা টিমের সোলজার সার্জেন্ট Wyatt Logan (Matt Lanter)-দের লুসির সাথে নিযুক্ত করেছে যেন তারা ফিনকে আটকাতে পারে । সেইসাথে তারা সতর্ক থাকে যাতে অতীতের যে কোন ঘটনা অথবা দুর্ঘটনা যেভাবেই ঘটেছলি যেন ঠিক সেইভাবেই ঘটে ।নচেৎ রিপল ইফেক্টের কারণে ভবিষ্যতে ভয়ানক কোন বিশৃংখলা ঘটে যেতে পারে (যেমন কোন জলজ্যান্ত মানুষ ইতিহাস থেকে নাই হয়ে যাতে পারে বা অতিরিক্ত কেউ যুক্ত হয়ে যেতে পারে)



তারা হাজির হয়েছে Hindenburg disaster এর দিনে । দেখা গেলো ফ্লিন ইয়ারশীপটিকে বাঁচিয়ে ফেলেছে । তবে ফ্লিন এর উদ্দেশ্য মহৎ নয় । তার উদ্দেশ্য পরবর্তী ফ্লাইটে যেসব গণ্যমান্য মানুষরা উঠবে , যারা যুদ্ধ পরবর্তীতে পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় সাহায্য করবে তাদের বোমা মেরে উড়িয়ে দেওয়া । সৌভাগ্যক্রমে লুসির দল তাদের বাঁচিয়ে ফেলে । ইয়ারশিপ ধ্বংস হয় । কিন্তু লুসি মুখোমুখি হয় ফ্লিন এর সাথে । ফ্লিন জানায় সে এক প্রভাবশালী সংগঠনের বিরুদ্ধে লেগেছে যারা আমেরিকার ইতিহাসের সাথে ক্যান্সারের মত জড়িয়ে আছে । তাদের নাম Rittenhouse । তাই সে ইতিহাসকে বদলে দিতে চায় যাতে সে Rittenhouse কে ধ্বংস করে দিতে পারে । কেবল তাই নয় সে লুসিকে একটি জার্নাল দেখায় যা লুসির নিজের হাতে লিখা ।



"যা লুসি এখনো লিখেনি তবে একদিন লিখবে আর ফিনের সাথে পাশাপাশি দাড়িয়ে Rittenhouse এর বিরুদ্ধে যুদ্ধ করবে" - ফ্লিন জানায় ।


লুসি ফিরে চলল তার টিম সমেত । সমস্যা হলো ইতিহাস বদলে গেছে । ইতিহাসে যেভাবে Hindenburg disaster হয়েছিল সে ভাবে হয়নি । বেঁচে গেছে ৩৬ জন মানুষ । এই ৩৬ জনের কাজের প্রভাব ও তাদের বংশধরের কাজের প্রভাব তথা রিপল ইফেক্টের কারণে সমাজ কতটুকু বদলে গেছে সে জানে না ।
.
বর্তমানে এসে লুসি দেখে কিছুই বদলে যায়নি । সব ঠিক আছে । কেবল Hindenburg disaster যেভাবে ঘটার কথা সে ভাবে ঘটেনি । সে খুশি মনে ঘরে চলল । চমকটা সেখানেই পেল । তার ক্যান্সার আক্রান্ত মা পুরোই সুস্থ । কেবল তাই নয় , সে জানতে পারলো এক অজ্ঞাত ব্যাক্তির সাথে তার এনগেইজমেন্টও হয়ে গেছে । এইসবের সাথে Hindenburg disaster এর কি সর্ম্পক সে জানে না তবে সর্বপরি তেমন কিছু খারাপ হয়নি । সে তার প্রিয় ছোট বোন এমিকে ডাক দিলো । তার মা প্রশ্ন করলো- এমি কে ?
.
এই হলো প্রথম এপিসোড ।
.

.
এইভাবেই কাহিনী এগোতে থাকে । প্রতিবার ফিন ইতিহাস বদলে দিতে চায় আর প্রতিবার লুসি তাকে আটকে দিতে যায় । কখনো সফল হয় , কখনো হয় না । তবে সবকিছুতে ছায়া ফেলে একটি নাম - Rittenhouse । (মজার কথা হলো Rittenhouse নামে এই গোপন সংস্থার আভাস আমেরিকান পলিটিক্সে আছে তার জন্মকাল থেকেই)



দেরী না করে এখনি দেখতে বসে যান :-)

Trailer:

কৃতজ্ঞতায় নেট জগত

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৩

কাছের-মানুষ বলেছেন: চমৎকার !
দেখব আশা করি সিরিজটা । এই ধরনের সিরিজ আমার ভাল লাগে । হিরো দেখেছিলাম ড্রামা সিরিয়াল সেটা ও অনেকটা এরকম টাইম ট্রাভেল নিয়ে!
ধন্যবাদ শেয়ারের জন্য ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৩

Enigmatic jihad বলেছেন: সঠিক সময়। খোজ করছিলাম একটা সাই-ফাই সিরিজের। না পেয়ে হতাশ ও হচ্ছিলাম। সঠিক সময়ে সঠিক জিনিসের খোজ দিলেন। ধন্যবাদ লেখক।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৫৪

কালীদাস বলেছেন: ব্যাপক ইন্টারেস্টিং স্টোরি লাইন দেখা যায়। লিস্টে যোগ করলাম দেখার জন্য। (লিস্টে অলরেডি আছে ব্রেইনডেড, ভাইকিং)।
চমৎকার পোস্ট :)

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আপনাকে ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.