নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

মাসুদ রানা এখন জাজ মাল্টিমিডিয়ার হাতে

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:১৬



ভুমিকাঃ কৈশোরে তিন গোয়েন্দার সাথে পাল্লা দিয়ে মাসুদ রানা পড়তাম । তবে যেদিন থেকে রকিব হাসান কাজি আনোয়ার হোসেনের সাথে ঝগড়া করে যখন বিদায় নিলেন তখন আমিও তিন গোয়েন্দাকে বিদায় দিলাম । পুরোদমে ঝুঁকে পড়লাম মাসুদ রানার দিকে । পরে রকিব হাসান ফিরে এসেছেন শুনলেও ততদিনে আমি পছন্দের গন্ডি টপকে পাগারপার ।



বিস্তারিতঃ সম্প্রতি জানতে পারলাম জাজ মাল্টিমিডিয়া মাসুদ রানাকে নিয়ে মুভি করবে । সত্য কথা বলতে কি - রীতিমত 'আঁতকে' উঠলাম । যতদ্দুর জানি কাজী আনোয়ার হোসেন স্যার 'মাসুদ রানা'র রাইট কাউকে দেন না । কারণ বাংলাদেশের প্রেক্ষাপটে কেউ মাসুদ রানাকে উপস্থাপনা করা রীতিমত দুঃসাধ্য । তবে কাজী আনোয়ার হোসেন স্যার ইতিহাসে কেবল একবারই মাসুদ রানা করার অনুমতি দিয়েছেন । সেটা ১৯৭৪ সালে ।



আরো বিস্তারিতঃ ১৯৭৪ সালে মাসুদ রানার 'বিস্মরণ' বইয়ের অবলম্বনে 'মাসুদ রানা' নামীয় একটি মুভি মুক্তি পায় । যাতে মাসুদ রানা চরিত্রে অভিনয় করেন মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা ও তাঁর বিপরীতে ছিলেন অলিভিয়া এবং কবরী । কাজী আনোয়ার হোসেন এই চলচ্চিত্রের জন্য ১৯৭৪ সালে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতা হিসেবে বাচসাস পুরস্কার লাভ করেন । পরবর্তীতে 'মাসুদ রানা ঢাকায়' নামে একটি অশ্লীল চলচ্চিত্রও হয়েছে বলে শুনছি । তবে মনে হয় না এর সাথে কাজী আনোয়ার হোসেনের কোন সংযোগ আছে। যাইহোক জাজ মাল্টিমিডিয়াকে কাজী আনোয়ার হোসেন স্যার রাইট দিয়েছেন তাই বড় কথা । জাজ মাল্টিমিডিয়ার তথ্যমতে -'কাজীদা (!) জাজের উপর আস্থা রেখেছেন । উনার বিশ্বাস জাজ ঠিক মত মাসুদ রানা বানাতে পারবে ।' তিনি ৩টি বইয়ের রাইট দিয়েছেন । ধ্বংস পাহাড় , ভারতনাট্যম ও স্বর্ণমৃগ । জাজ এই ৩টি সিনেমা বানাবে ৫ বছরের মধ্যেই । প্রথম সিনেমার নাম - মাসুদ রানা - ধ্বংস পাহাড় ।



প্লটঃ কাজী আনোয়ার হোসেন স্যার ধ্বংস পাহাড় রচনা করেছিলেন ১৯৬৫ সালের প্রেক্ষাপটে । যখন আন্তর্জাতিক রাজনীতির কারণে ভারত তখন আমাদের শত্রু । আমাদের প্রেসিডেন্ট আইয়ুব খান আসছেন কাপ্তাই বাঁধ উদ্ভোধন করতে । যা উড়িয়ে দেওয়া প্ল্যানিং করছে পাগল বৈজ্ঞানিক কবির চৌধুরী।' দিন যখন পাল্টেছে স্বাভাবিকভাবে কাহিনীর প্লটও পরিবর্তিত হচ্ছে ও হবে ।



উপসংহারঃ সমস্যা হচ্ছে কে হচ্ছে মাসুদ রানা । সোহেল রানাকে রিপ্লেস করে মত কাউকে আমার চোখে পড়ছে না । তবে মুভি যদি শেষমেষ তৈরি হয় তাহলে আমি ঢাকা এ্যাটাকের অভিনেতা তাসকিন রহমানকে রেফার করি । আপাতত অন্য কাউকে যুথসুই মনে হচ্ছে না । মনে করি মুভিটা যদি ঢাকা এটাকের মত হয় তাহলে মাসুদ রানার ইজ্জত কিছুটা হলে রক্ষা পাবে । আফটার অল মাসুদ রানা ইজ্জত এখন জাজের জাজমেন্টের হাতে ।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যারেই মাসুদ রানা বানাক বাংলাদেশী প্রযোজকরা কখনোই বলিউড, হলিউডের মত থ্রিলার বানানোর মত টাকা খরচ করবে না। ফলাফল - সময় নষ্ট করা একটা ছবিই হবে। যারা এজেন্ট বেইজড বিদেশী ফিল্ম দেখতে অভ্যস্ত তাদের মন আপনার রুচির মতই আর নীচের দিকে নামবে না...

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: সেটাই । যে একবার এজেন্ট বেইজ মুভী দেখেছে তার এই লো বাজেটের মুভিতে পোষাবে না

২| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪০

নতুন বলেছেন: এজেন্ট বেইজড হলিউডি ছবি দেখা দশ`কের জন্য মাসুদ রানা তৌরি করার মতন বাজেট আর সেটা উঠে আসার সম্ভাবনা খুবই কম।

তাও দেখি কি করতে পারে জাজ মিডিয়া।

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: দেখি কি নাকি বানায় । গার্ভেজ না বানালেই ভাল ।

৩| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১২:২০

রাকু হাসান বলেছেন: শুনলাম ৫ কোটি বাজেট ধরলো প্রথম সিনেমার জন্য ,এ দিয়ে ভাল কিছু করার কথা ,কিন্তু জাজ তো বাণিজ্যিক ছবির মানুষ দেখা যাক ,কত টা পারে । শুভকামনা থাকবে । আরও আগে বানানো উচিত ছিল এ সব নিয়ে । এমন অনেক কিছূ আছে .কিন্তু েআমাদের নেই ভাল পরিচালক সেইস সাথে বাজেট ।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ২:০৩

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: সহমত । এখন সময় কি বলে দেখি

৪| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:




ভাল একটা বিষয় তুলে এনেছেন। জাজ মাল্টিমিডিয়ার সর্বোচ্চ চেষ্টা করতে হবে গল্পের মান ও মাসুদ রানার স্পিরিট প্রাধান্য দিয়ে সিনেমা তৈরি করা। নাচ গান দিয়ে ভরিয়ে দিলে প্রধান চরিত্র মাসুদ রানা বিতর্কিত হবে। এক্ষেত্রে নাচগান বিহীন ছবি হলেও দর্শক হুমড়ে পড়বে! আমার প্রবল বিশ্বাস!

৩০ শে জুলাই, ২০১৮ রাত ২:০৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হুম তবে এই ইন্ডিয়ান সাবকন্টিনেন্টে নাচ গান ছাড়া মুভি বাজারে খায় না

৫| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৬

সেতু আমিন বলেছেন: মাসুদ রানাকে নিয়ে ছবি..মান-সম্মান না ডুবালেই হয়!

৩০ শে জুলাই, ২০১৮ রাত ২:০৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ধর্ষণ যখন হবে উপভোগ করাই শ্রেয়

৬| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ২:০৮

যবড়জং বলেছেন: ইজ্জত বাঁচলে হয় ৎ

৭| ৩০ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৩

রাজীব নুর বলেছেন: মুভি করলে করুক। সমস্যা কি?
মুভি করার আগে অবশ্যই লেখকের সাথে যোগাযো করে নিবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.