নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

নীলনদের কন্যা ডোরিয়া শফিক - আরবের নারী জাগরণের অগ্রদূত

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৯:০৭

আমি নিজেকে একজন নারীবাদী মনে করি । তবে আমার নারীবাদের সংজ্ঞা নিতান্ত আমার নিজস্ব । সেই সংজ্ঞায় ন্যুডিটি , পিরিয়ড় , স্যানিটারী প্যাড বা মেনস্ট্রুয়েশন ট্র্যাঁবুর ভাঙ্গার প্রাধান্য নেই বললেই চলে । আমার নারীবাদের সংজ্ঞা আমি যাকে দেখে পড়ে একটু একটু করে গড়ে তুলেছি উনি হলেন 'ডোরিয়া শফিক' (Doria Shafik) । অনেকে হয়তো এই মহীয়সী ঈজিপ্টসিয়ান রমণীর কথা কখনো শুনেননি । শুনলেও গা করেন নি । বাংলাতেও তাঁকে নিয়ে তেমন কোন লিখা নেই বললেই চলে । তাঁকে এরাবিয়ান নারী জাগরণের অগ্রদূত বলা হয় । তিনি আমাদের বেগম রোকেয়ার এরাবিয়ান ভার্সন ।
.
এই মহিয়সী রমনীটি গ্রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন । ছোট থেকেই তাঁর ছিলো অসাধারণ মেধা ও শক্তিশালী নেতৃত্বের গুণ । মাত্র ১৬ বছর বয়সে ফ্রেঞ্চ ব্যাচেলারেট ডিগ্রী অর্জন করেন । ১৯ বছর বয়সে ঈজিপ্টশিয়ান শিক্ষা মন্ত্রনালয় থেকে স্কলারশীপ পেয়ে পাড়ি জমান প্যারিসে । পি এইচ ডি করেন সাইকোলজিতে । সেখানে বিয়ে করেন আইনের ছাত্র ‘নুর আল দিন রাজাই'কে । এই সুদর্শন প্রবল ব্যক্তিত্ব সম্পন্ন পুরুষটি তাঁর মাঝে কি দেখতে পেরেছেন জানি না তবে পরবর্তী জীবনে একজন খ্যাতনামা আইন যোদ্ধা হয়ে ডোরিয়া শফিকের প্রতিরক্ষা শীল্ডে পরিণত হন ।
.
১৯৪০ সালে ডোরিয়া শফিক ফ্রান্স থেকে ইজিপ্টে ফিরে আসেন । তিনি দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থা পরিবর্তনে কায়রো বিশ্ববিদ্যালয়ে লেকচারার পদে যোগদানের ইচ্ছা ব্যক্ত করলেও তৎকালীন ডিন তাঁকে 'টু মর্ডান' বলে তাঁর আবেদন প্রত্যাখ্যান করেন । পরবর্তীতে তাঁর যোগ্যতা বুঝতে পেরে তৎকালীন কিং ফুয়াদের ১ম স্ত্রী শিবকিয়ার ইব্রাহিম (Shivakiar Ibrahim) তাঁকে দেশের অন্যতম প্রভাবশালী ম্যাগাজিন 'লা ফ্রেমে নুউভ্যালী' (La Femme Nouvelle) এর এডিটর ইন চীফ- এর পদ অফার করেন । যা ডোরিয়ার জীবন আমূল বদলে দেয় । তার উত্থান শুরু হয় এখান থেকে । তিনি ১৯৪৫ সালে বিনতে আল নীল বা নীলনদের কন্যা নামে একটি এরাবিয়ান ম্যাগাজিন চালু করেন । কালক্রমে এই নামটি (নীলনদের কন্যা) তাঁর উপাধিতে পরিণত হয় । এরাবিয়ান নারী জাগরণে এই ম্যাগাজিনটি নারীদের মুখপাত্র হয়ে উঠে । তৈরী হয় 'বিনতে আল নীল' ইউনিয়ন ।
.
১৯৫১ সালে তিনি এক অভূতপূর্ব ঘটনা ঘটান যা তৎকালীন কোন মুসলিম রাষ্ট্রে কেউ কখনো দেখেনি । তিনি গোপনে বিনতে আল নীল ইউনিয়ন ও ঈজিপ্টশিয়ান ফ্যামিনিস্ট ইউনিয়নের ১৫০০ সদস্যকে একত্র করে হঠাৎ ইজিপ্টশিয়ান পার্লামেন্টের দিকে মার্চ করা শুরু করেন । পুলিশী বাঁধা অতিক্রম করে তারা পার্লামেন্ট ঢুকে ৪ ঘন্টার জন্য অধিবেশন অচল করে রাখেন । ঈজিপ্টশিয়ান নারীদের আর্থ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রচলিত বহুবিবাহ ও তালাক সংক্রান্ত পুরানো আইন সংশোধনে পার্লামেন্টকে বাধ্য করেন । পার্লামেন্ট অবমাননার দায়ে তাঁকে আদালতে হাজির হতে বলা হলে তিনি পুরো বিনতে আল নীল ইউনিয়ন কর্মীদের নিয়ে আদালতে হাজির হন । অবস্থা বেগতিক দেখে আদালত মুলতবী ঘোষিত হয় । পরবর্তীতে ঈজিপ্ট সরকার তাঁর দাবী মেনে নেয় ও আরোপিত অভিযোগ তুলে নিলে কায়রোর অচলাবস্থার নিরসন হন । সেই বছরই তিনি ব্রিটিশদের তাঁদের মাটি থেকে বিতাড়িত করতে দেশের/আরবের প্রথম ফিমেইল মিলিশিয়া ইউনিট গড়ে তুলেন এবং সরকার কর্তৃক তাঁর 'বিনতে আল নীল' পলিটিক্যাল পার্টি হিসেবে অনুমোদন পায় ।
.
তৎকালীন সমাজ ব্যবস্থায় ঈজিপ্টশিয়ান মহিলাদের ভোট দেওয়ার যোগ্য বলে বিবেচনা করা হতো না । তাই ১৯৫২ সালের বিপ্লবে রাজতন্ত্রের উৎখাত পরবর্তী সংবিধান প্রনয়ন কমিটিতে কোন নারীর স্থান দেওয়া হয়নি । নীল নদের কন্যা এবার এখানে আঘাত আনলেন । দলবল নিয়ে শুরু করলেন অনশন । যা ব্যাপক মিডিয়া কাভারাপ পায় । পুরো পশ্চিমা মিডিয়া ফালাও করে তা প্রচার করে । জাতিসংঘ থেকে চাপ বাড়তে থাকে ঈজিপ্টের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ নাগিবের উপর । অনশন শুরু করার ৮ দিন পর প্রেসিডেন্ট নাগিব লিখিতভাবে তাঁদের দাবী মেনে নেন । ১৯৫৬ সালে সংবিধান রচিত হয় । ঈজিপ্টশিয়ান নারীরা ভোটাধিকার পায় ।
.
এই ঘটনা তাকে ক্ষমতার শীর্ষে তোলার পাশাপাশি সারা বিশ্বে পরিচিতি এনে দেয় । তাঁকে তৎকালীন নারীদের আইকন মানা হচ্ছিল । ইজিপ্টশিয়ান নারীদের বিষয়ে লেকচার দিতে বিভিন্ন দেশের আমন্ত্রণে তিনি বিশ্বব্যাপী বিভিন্ন ট্যুরে যান । তিনি পাকিস্তান ও ভারতে আসেন । ফাতেমা জিন্নাহ ও নেহেরুর সাথে দেখা করেন । তবে পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে এসেছিলেন কিনা জানা যায় না ।
.
এর মধ্যে প্রেসিডন্ট মুহাম্মদ নাগিবকে গৃহবন্দী করে ক্ষমতায় আসেন ইজিপ্টশিয়ান লৌহমানব জামাল আবদেল নাসের । ডোরিয়া শফিকের হাতে পড়ে নাগিব কিভাবে নাস্তানাবুদ হয়েছিল তা লৌহমানব জামাল আবদেল নাসেরের জানা ছিল । তিনি ডোরিয়া শফিকের টুটি চেপে ধরার সুযোগে ছিলেন । ডোরিয়া শফিকও তাকে নাগিব মনে করে ভুল করলেন । ১৯৫৭ সালে ডোরিয়া তার ডিক্টেটরশীপের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর এক পর্যায়ে অনশন শুরু করেন । আর্মি এসে তাঁকে গ্রেফতার করে । তাঁকে ফাঁসির দড়িতে ঝুলাতে চাইলেও পরবর্তীতে আন্তর্জাতিক মহলের কারণে তাঁকে গৃহবন্দী করা হয় । প্রেসে তাঁর সর্ম্পকে কোন তথ্য প্রকাশ কিংবা তার নাম পর্যন্ত প্রকাশে নিষেধাজ্ঞা দেওয়া হয় । ‘বিনতে আল নীল’ পার্টি যেটি কিনা সামান্য ম্যাগাজিন থেকে ইউনিয়ন, ইউনিয়ন থেকে রাষ্ট্রীয় পার্টিতে পরিণত হয়েছিল, সেই পার্টিকে নাসের ধুঁলোয় মিশিয়ে দেন । যেখানে ডোরিয়া শফিকের নাম পাওয়া গেল মুছে দেওয়া হল । তার সমর্থকরা গুম হলো । এইভাবে প্যান এরাবিজমের প্রবক্তা জামাল আবদেল নাসের নারী অধিকারের কন্ঠরুদ্ধ করে দিয়েছিলেন ।
.
১৯৭৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত ডোরিয়া শফিক গৃহবন্দী ছিলেন । দীর্ঘ ১৮ বছরের গৃহবন্দীর সময় ডোরিয়া শফিক কবিতা উপন্যাস সাহিত্য নিয়ে প্রচুর লিখালিখি করেন । যা তাঁর মৃত্যুর পর প্রকাশ পায় ।১৯৭০ এ নাসেরের মৃত্যুর পর প্রেসিডেন্ট হন নাসেরের শিষ্য তাঁর ভাইস প্রেসিডেন্ট আনোয়ার আল সাদাত । ১৯৭২ সালে প্রেসিডেন্ট আনোয়ার প্রাক্তন প্রেসিডেন্ট নাগিবকে গৃহবন্দী হতে মুক্তি দিলেও ডোরিয়া শফিককে মুক্তি দেওয়ার সাহস করেননি । বলা হয় দীর্ঘ ১৮ বছরের গৃহবন্দী জীবনে তাঁকে চরম একাকিত্বের মধ্যে যেতে হয়েছে । তাঁর স্বামী ও দুই কন্যাকে ঠিকমত দেখতে দেওয়া হয়নি । নাসের সরকার তার মনোবল ভাঙ্গতে তার স্বামী নূর আল দীন রাগাইকে তাঁর সাথে বিবাহ বিচ্ছেদে বাধ্য করেন । তখন থেকেই মূলত তিনি ক্রমে ভেঙ্গে পড়তে থাকেন । ১৯৭৫ সালে আর্ন্তজাতিক মহল আনোয়ার সাদাতের উপর ডোরিয়া শফিককে ছেড়ে দেওয়ার জন্য চাপ দিতে থাকে ঠিক তখনই ডোরিয়া শফিক বারান্দা থেকে পড়ে যান ! অনেকে বলে আত্মহত্যা করেন ! আসলেই কি হয়েছিল তা কেউ জানে না ।
.
এই হলো একজন প্রকৃত নারীবাদীর জীবনী । নারী জাতির প্রতি সম্মান রেখেই বলছি- যে নারী আর্থ সামাজিক ব্যবস্থায় নারীর প্রতি বৈষম্যতা , দারিদ্রতা , জাস্টিস সিষ্টেমে নারীর যোগদান ,নারী সাক্ষী সংক্রান্ত জটিলতা , যৌন হয়রানী , নারী দেহকে পণ্য বানানোর মত বহু মহত্ত্বপূর্ণ বিষয় বাদ দিয়ে শুধু স্বল্প বাসনার রাইটস নিয়ে পড়ে থাকে সে আর যাইহোক আমার সংজ্ঞায় নারীবাদী নয় ।
.
২০১৬ সালে গুগল ডোরিয়া শফিকের ১০৪ তম জন্মবাষির্কী নিয়ে একটি 'ডুডল' (DOODLE) করে । তখনই তাঁর সর্ম্পকে প্রথম জানতে পারি । আকুন্ঠ শ্রদ্ধা জানাচ্ছি এই মহিয়সী নারীর প্রতি ।
.
তথ্য সুত্র- ইন্টারনেট জগত

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৯:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মিশর দেশটা অনেক এগিয়ে যেতে পারতো।
কিন্তু সামরিক শাসন তাকে পিছু ছাড়ে না।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৯:১৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যুগের যুগের পর তারা রাজ বাদশাহ সেনাপতি দ্বারা শাসিত হয়েছে । এত সহজে বেরিয়ে আসা সম্ভব নয় :(

২| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




পড়ে বিস্তারিত জানতে পারলাম। ভদ্রমহিলার বিষয়ে কিছুেই জানতাম না, নামও শুনিনি। - আপনাকে ধন্যবাদ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন মিশর সামরিক শাসনে যতোটুকু শেষ করেছে তারচেয়ে বেশী শেষ করেছে ভুল ধর্ম
শিক্ষা ও তন্ত্র মন্ত্র জাদু টোনাতে। মিশরে বাংলাদেশের চা এর দোকানের মতো জাদুটেনার দোকান আছে।


০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৪৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ :)

৩| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১০:১৩

নেওয়াজ আলি বলেছেন: মিশরের লোক জানোয়ার স্বভাবের নাকি।

০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হুম ওরা একটু গায়ের জোরে কথা বলতে চায় :)

৪| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১০:৪৬

শায়মা বলেছেন: শ্রদ্ধা এই নারীকে!!

০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৩

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: শ্রদ্ধার পাত্র তিনি

৫| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:



ঘটনা আরো কিছু আছে, জামায়েল নাসের ঠিক ঐ রকম মানুষ ছিলেন না।

০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: যে যার আদর্শের মানুষ । যেটা একজনের কাছে সঠিক, আরেকজনের কাছে তাই বেঠিকও লাগতে পারে ।

৬| ০৫ ই জুলাই, ২০২০ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: সুন্দর একটি পোষ্ট দিয়েছেন।

০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অশেষ ধন্যবাদ :)

৭| ০৫ ই জুলাই, ২০২০ রাত ১:৪১

সত্যপীরবাবা বলেছেন: চমৎকার পোষ্ট। খুবই শ্রদ্ধা করার মত ব্যক্তিত্ব।
"যে নারী আর্থ সামাজিক ব্যবস্থায় নারীর প্রতি বৈষম্যতা , দারিদ্রতা , জাস্টিস সিষ্টেমে নারীর যোগদান ,নারী সাক্ষী সংক্রান্ত জটিলতা , যৌন হয়রানী , নারী দেহকে পণ্য বানানোর মত বহু মহত্ত্বপূর্ণ বিষয় বাদ দিয়ে শুধু স্বল্প বাসনার রাইটস নিয়ে পড়ে থাকে সে আর যাইহোক আমার সংজ্ঞায় নারীবাদী নয় । " ভিন্নমত এই বক্তব্যে। কোনটা নারীবাদ আর কোনটা না, সেটা আপনারা বা আমার নির্ধারনের এক্তিয়ার নাই। গনতন্ত্রের সংজ্ঞা যেমন আপনি বা আমি ব্যক্তিগতভাবে নির্ধারন করতে পারি না।
@চাঁদগাজী
"ঘটনা আরো কিছু আছে, জামায়েল নাসের ঠিক ঐ রকম মানুষ ছিলেন না। "
ঐ রকম মানুষ ছিলেন না -- বলতে যদি আসলে ভাল মানুষ ছিলেন বলতে চান তাহলে দ্বিমত। কিছু ভাল উদ্যোগ তার নৃসংশতা আড়াল করে না। আইয়ুব খান থেকে বর্তমান মায়ানমারের সামরিক শাসক সবারই কিছু না কিছু ভাল উদ্যোগ আছে।

০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: কৃতজ্ঞতা জানবেন ।
ওয়েল, বলেই দিয়েছি এটা একান্ত আমার নিজস্ব সংজ্ঞা । ফলে দ্বিমত থাকা । ধন্যবাদ ।

৮| ০৫ ই জুলাই, ২০২০ সকাল ৭:৩১

ডি মুন বলেছেন: দারুণ পোস্ট।

এই মহিয়সী নারী সম্পর্কে জানা ছিলো না।
আপনাকে ধন্যবাদ।

০৫ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৪

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

৯| ০৫ ই জুলাই, ২০২০ সকাল ১০:২৮

জগতারন বলেছেন:
ডোরিয়া শফিক, এই নামটি এর আগে কখনও শুনি নি।
প্রবাসে আছি প্রায় ৪০ বছর, আমার এই দীর্ঘ প্রবাস জীবনে যত মানুষের সাথে
সাক্ষাত হয়েছ তার মধ্যে পাকিস্থান- মুসলমান, মিশরের মুসলমান, বোজনিয়ার মুসলমান, ইহাদের বেশীর ভাগ-এর চরিত্রের মূল উপাদান;
মুনাফেকী।

০৫ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: নতুন কিছু জানাতে পেরে কৃতার্থ বোধ করছি । :)

১০| ০৫ ই জুলাই, ২০২০ দুপুর ১:২০

জে.এস. সাব্বির বলেছেন: ডোরিয়া শফিক! এক মহীয়সী নাম।

তার সম্পর্কে জানা ছিল না কিছুই এখন আরও জানতে ইচ্ছে করছে।

০৫ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: অনলাইনে ইংরেজীতে এই নিয়ে প্রচুর লিখা আছে :)

১১| ০৫ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি কি জনপ্রিয়? ওনাকে কি মানুষ এখনও স্মরণ করে?

০৫ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:০৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: মাঝে খানে তাঁকে মানুষ একদম ভুলে গিয়েছিল । তার স্স্মৃতি নষ্ট সহ তার সম্পর্কে লিখালিখির নিষেধাজ্ঞার ফলে । আরব নবজাগরণের ফলে ধীরে ধীরে তার নাম আবার সামনে আসছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.