নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তায় মুক্ত - ভাষায় প্রকাশে ভীত , কল্পনার সীমানা মহাকাশ ছাড়িয়ে - বাস্তবতায় পা বাড়াই না সীমানার বাহিরে

শান্তনু চৌধুরী শান্তু

কবিতা লিখি , গল্প লিখি , মুভি রিভিউ লিখি , বুক রিভিউ লিখি , ফিচার লিখি । এই তো আমার লিখিময় জীবন ।

শান্তনু চৌধুরী শান্তু › বিস্তারিত পোস্টঃ

নবীনের সাথে ৯০- এর যুদ্ধ

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৭



হঠাৎ করে খেয়াল করলাম আমার জেনারেশন তথা ৯০এর জেনারেশনের মানুষগুলো হঠাৎ করেই যেন পরবর্তী জেনারেশনের প্রতি সমালোচনায় মুখর হয়ে উঠেছে । তাদের বিষয়ে আমার জেনারেশনের অভিযোগের যেন অন্ত নেই । শব্দে, কথায়, প্রতিটা স্ট্যাটাসের বাক্যে বাক্যে নব্য নতুন কচি জেনারেশন এর প্রতি এক অদ্ভুত বিষেদাগার গেয়ে চলেছে । - এই জেনারেশন নষ্ট হয়ে গিয়েছে । তারা টিকটক ইউজ করে, তারা পাবজি খেলে, তারা এই অকাজ করে , তারা ঐ অকাজ করে ইত্যাদি ইত্যাদি । আমাদের সময় এমন ছিল, তাদের সময় এমন আছে । আমাদের সময় আমরা ওই তালগাছটির নারিকেল পেড়ে ফেলেছি, তারা এই সময়ে লেবু গাছটিও বইতে পারেনি । রাতদিন মোবাইল নিয়ে পড়ে থাকে , বরবাদ হয়ে গেছে জেনারেশনটা ইত্যাদি । সকল নষ্টের গোড়া এই জেনারেশন । আসলে দোষটা কোন জেনারেশনের ? আমার জেনারেশনের উন্নাসিক মানসিকতা ? নাকি নব্য নতুন কচি জেনারেশনের আদিখ্যেতা ? ভেঙে বলছি -
.
আসলে প্রতিটা জেনারেশন যখন একটু বয়স্ক হয়ে যায় তখনই তার মনে হয় পরবর্তী জেনারেশন ভুল, বেয়াদব তথা ঠিকভাবে বেড়ে উঠছে না । খেয়াল করলে দেখবেন আমাদের পূর্ববর্তী জেনারেশন আমাদের নিয়েই একই আশংকা করেছে। একটু মনে করুন আমরা যখন জেমস, বিপ্লব, আইয়ুব বাচ্চু , হাসান-এর গান শুনতাম , শাহরুখ সালমানের বলিউডের দুর্দান্ত মুভি গুলো দেখতাম , কথায় কথায় হিন্দি চলে আসতো , র‍্যাম্বো'র অ্যাকশন মুভি গুলো দেখতাম , ইউ আর মাই সোনিয়া গানে কারিনার গায়ের কাপড় একটু ঢলে পড়েছে কি পড়েনি তখনই মুরুব্বীরা হায় হায় করে উঠে বলতো - শেষ শেষ, সব শেষ, এই আকাশ সংস্কৃতি এই জেনারেশনটা কে নষ্ট করে দিচ্ছে ইত্যাদি ইত্যাদি । নিজেদের অতীতের হালখাতা খুলে একটু দেখুন তো এই 'জাত গেল জাত গেল' রব আমরাও তুলেছি কিনা ? হুম তুলেছি । আমরা পরবর্তী জেনারেশন'কে বেয়াদব ডাকছি ।‌ আমাদের পূর্ববর্তীরা আমাদের বেয়াদব ডেকেছে। তাদের পূর্ববর্তীরা তাদের বেয়াদব ডেকে এসেছে । এই সার্কেল চলতেই থাকবে ‌।
.
আসলে প্রতিটা জেনারেশন নিজেদের যোগ্য ও সুপিরিয়র ভাবার মধ্যে একটা আত্মতুষ্টি পায়। পরবর্তী জেনারেশনের প্রতি বিষেদাগার গেয়ে নিজের আত্মতৃপ্তির গোঁফে তা দেওয়াতে এক ধরনের আনন্দ আছে । আসলে আমরা ভয় পাই । প্রতিটা পূর্ববর্তী জেনারেশন নতুন জেনারেশনকে ভয় পায় । এই ভয় তাদের সাথে পাল্লা না দিতে পারার । তাই তাদের দোষ গুলোকে বারে বারে সামনে নিয়ে আসি । অর্জনগুলোকে গুনে দেখার প্রয়োজন বোধ করি না । প্রকৃত পক্ষে যে জেনারেশনের‌ মানুষগুলো নতুন জেনারেশন থেকে কিছু শিখতে পারেনি তারা ইতিহাসের অতল গর্ভে হারিয়ে গেছে ও যাবে ।
.
আমি পরবর্তী প্রজন্মের প্রতি হতাশ নই। আমি বিশ্বাস করি যোগ্যরা ঠিক ঠিকই উঠে আসবে। মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যাবে। অতীত আঁকড়ে ধরা নস্টালজিয়া'র জেনারেশনকে সিংহাসনচ্যুত করবে এবং প্রকৃতির নির্মম পরিহাসে তারাও সিংহাসনচ্যুত হবে । এই রিপিট টেলিকাস্ট অনন্ত কাল চলবে। তাই নবীনের প্রশংসা করুন , প্রবীণের অভিজ্ঞতাকে ধারণ করুন । শুভকামনা ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: পরিবর্তন তো ঘটবেই। এটা মেনে নিতে হবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৫

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হুম মেনে তো নিতেই হবে

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এটা মনস্তাত্ত্বিক ব্যাপার। আমাদের দেশে পরের জেনারেশনকে হেয় করার প্রবণতা আছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৬

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: হুম । বুঝার জন্য ধন্যবাদ :)

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৬

আমি সাজিদ বলেছেন: হাসানের গান শুনে কেউ অপরাধপ্রবন হয় নি। ব্লু হোয়েল আর পাবজি খেলে তো অপরাধ প্রবন হচ্ছে তাই না? অন্যকে মারছে কখনো নিজেকে মারছে। এখনকার সময়ে কিশোর গ্যাং এর সংখ্যা অনেক এবং এরা এলাকা দখল খুন এগুলোর সাথে জড়িত। আমাদের সময়েও কিশোর গ্যাং ছিল, তবে তার কোন্দল ছিল খেলার মাঠ আর ঈদ কার্ডের স্টল নিয়ে। খেয়াল করুন ইন্টারনেট আর মাদক আমাদের সময় সহজলভ্য ছিল না। এবার নতুন জেনারেশনের সাথে তুলনা করুন। আমাদের সময় স্কুলে ছাত্রদের রাজনৈতিক কমিটি ছিল না, এখন তুলনা করুন।

হ্যাঁ, আগের প্রজন্ম পরের প্রজন্মকে কিছুটা হেয় তো করেই। স্বাভাবিক। কিন্তু এই প্রজন্মের ক্ষেত্রে সমালোচনা কিছুটা করা যায় যে তাদের পথ টা হয়তোবা কোথাও কোথাও বেঁকে যাচ্ছে। এরজন্য দায়ী অবশ্য আমাদের প্রজন্মেরই। আমরা তাদের গাইড করতে পারছি না।

১৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৮

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ভাই ক্রাইম কি আমাদের জেনারেশন করে নাই ? আমারও কি দল পাকাইনি ? মারামারী করিনি । আমাদের এই মারামারী এখন ফুলে ফেঁপে কিশোর গ্যাং সন্ত্রাসে রূপ হয়েছে । সবাইকে নিজেদের সুপিরিয়র ভাবতে ভালোবাসে । বিষয়টা আপেক্ষিক :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.