নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

ভালো ছবি তুলুন। ভালোবেসে ছবি তুলুন...

১৯ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৭

আজ ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি ডে। আমার ফ্রেন্ডলিস্টে এখন অনেকেই দেখি ছবি তুলেন। যারা তুলেন না, তারা ছবি তোলান। সমস্যা হল, আজকাল সবাই ফটোগ্রাফার হতে চায়। আর না হলেও নিজেকে ফটোগ্রাফার হিসেবে দাবি করে। সবার দেখাদেখি ক্যামেরা তো একটা কিনতেই হয়। সাথে কিনেন জুম লেন্স বা প্রাইম। এরপর বাকিটা ইতিহাস। অটো মোডে ফটাফট শাটার টেপা শুরু। বের হয়ে বন্ধুবান্ধব আর তাদের শ্বশুরবাড়ির চাচাতো ভাইয়ের নাতির পুতি থেকে শুরু করে সবার ছবি তুলে হয়ে যান ফটোগ্রাফার। আর ফটোগ্রাফি বলতে রাস্তার ভিখারি, ন্যাংটো শিশু, ফুল-পাতা ব্যাস। এডিটের সময় সবুজ পাতা লাল-কমলা হয়ে যায় ভাইব্রেন্সের চোটে। জবরজং ৩২ সাইজের ফন্টে ছবিতে নাম লিখে কপিরাইট ক্যাপশন দিয়ে এবার ফটোগ্রাফি পেজ খুলে ফেলেন। এরপর দুই দিন লাফানো হলে বাপের লুঙ্গি বেচে কেনা ক্যামেরাটা পচে আলমারির ভিতর। বাহ! বলিহারি যাই, আহা! ভাল তো, ভাল না?

অবশ্য তখনো খারাপ লাগে না। খারাপ লাগে তখন, যখন দেখি কেনার পর সাথে দেয়া ১৪-৫৫ কিট লেন্সের গুষ্ঠি উদ্ধার করে- এইটা কোন লেন্স হল, পিছনে ব্লার হয়না ব্লা ব্লা ব্লা। এরপর এক মাসের মধ্যেই হুটহাট আরো দামে দুইহাতি লম্বা লেন্স কেনার জন্য পাগল হয়ে যায়।

বেশি ছবি তোলার প্রতি আগ্রহ আছে, তাদের প্রতি আমার বিনীত অনুরোধ, অহেতুক দামি ক্যামেরা বডি এবং লেন্সের পিছনে ছোটা এবং আস্ফালন করা বাদ দিন। অন্তত প্রাইমারি স্টেজে দামি লেন্সের একান্তেই দরকার পড়েনা। আগে ছবি তুলতে শিখুন। ভালো ভালো ফটোগ্রাফারের তোলা ছবি দেখুন। বাংলাদেশে কিন্তু বেশ কয়েকজন ওয়ার্ল্ড ক্লাস মাস্টার ফটোগ্রাফার রয়েছেন। তাঁরা কোথায় কেন কোন ফ্রেমে কীভাবে ছবি তুলছেন দেখুন। এরপর নিজে ফটোগ্রাফির দৃষ্টি দিয়ে ফ্রেমের ভিতর দৃশ্য আনতে চেষ্টা করুন।

ভালো ছবি তুলতে হলে ভালো লেন্সের চেয়েও পূর্বশর্ত হল ক্রিয়েটিভ মন। আর লেন্সের কথা বলতে গেলে বলি, আপনার ক্যামেরার সাথেই দেয়া আছে বেশ ভালো একটি ১৮-৫৫মিমি কিট লেন্স। যদি আপনার ফটোগ্রাফির প্রতি আগ্রহ থাকে, থাকে সঠিক দৃষ্টি এবং মনন, তবে এটিই আপনার সেরা তৃতীয় চোখ হিসেবে কাজ করবে। বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বহুল ব্যবহৃত লেন্স এটি। হয়তো এটি দিয়ে সুন্দর সুন্দর মানুষের পিছনে ব্লার করা বোকেহওয়ালা শার্প পোর্ট্রেট, পোকামাকড়ের শার্প ম্যাক্রোশট কিংবা ১০০ গজ দূরে থেকে তোলা পশুপাখির ছবি তোলা যায়না, কিন্তু এই লেন্স দিয়ে মাঠে-ঘাটে-পথে-তটিনী-সৈকতে জীবনের যে টুকরো টুকরো ছবি ওয়াইড এঙ্গেলে দেখানো যায়, সেটা খুব কম চোখ দিয়েই দেখতে পারে মানুষ। এটাই বা কম কি!!

জীবনকে দেখার জন্য সবচেয়ে ভালো লেন্সটি হয়তো আপনার সংগ্রহেই আছে। অবহেলায় ফেলে না রেখে সেটাকে ব্যবহার করতে শিখুন, তাকে ভালবাসতে শিখুন।

ভালো ছবি তুলুন। ভালোবেসে ছবি তুলুন...
হ্যাপি ফটোগ্রাফিং... :)

১৯ আগস্ট, ২০১৫

ফেসবুক লিঙ্কঃ Click This Link

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৮

রোনালি বলেছেন: আমি ছবি তুলতে পারি না ভালো করে। তবে শেখার জন্য ফেসবুকের অনেক ধরনের গ্রুপেই আছি। সবাই পোস্ট দেয় দেখে আমি নিজেও নরমাল ক্যামেরা দিয়ে আমার তুলা নায়াগ্রা ফলস এর একটা ছবি পোস্ট করেছিলাম। তারপর আমাকে চুর আখ্যায়িত করে ওই গ্রুপ থেকে ব্যান দেয়া হয়েছিল। এমনকি আমি কোন কমেন্ট করার আগেই। তারপর অবশ্য ভুলের অবসান হয়েছে। তখন আমি ওদের উপর রাগ করে বলেছিলাম যেঁ আমি ফটোগ্রাফার হব যেটা আসলেই চরম ভুল ছিল। নিজে থেকেই কেউ ফটোগ্রাফার হতে পারে না যদি অন্যরা তাকে ফটোগ্রাফার বলে বিশ্বাস না করে।
ফটোগ্রাফার হতে হলে যেসব এলিমেন্ট প্রয়োজন তার কিছুই আমার মধ্যে নেই।

২| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ২:১১

শিশির খান ১৪ বলেছেন: যারা সৌখিন নতুন ফটোগ্রাফার তাদের জন্য কম দামের ভালো কেমেরা কোনটি ?

২০ শে আগস্ট, ২০১৫ রাত ৯:০৩

ছবিকর বলেছেন: ক্যানন ৭০০ডি।
নিজে ক্যানন চালাই। এজন্য ক্যানন প্রিফার করি।

৩| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৭

বোকামানুষ বলেছেন: ভাল বলেছেন ফেসবুক এবং ডিজিটাল, ডিএসলার ক্যামেরার কল্যাণে এখন সবাই ফটোগ্রাফার

পোস্ট +++++

৪| ২১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
পোস্ট +++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.