নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ হিপোক্রেট ও রেসিস্ট বাঙালি

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৮

যে সমাজে টেলিভিশন খুললেই ফেয়ার অ্যান্ড লাভলি, পন্ডস কিংবা অন্য কোন বহুজাতিক কোম্পানির রঙ ফর্সাকারী দ্রব্যের বিজ্ঞাপন দেখানো হয় দিনের পর দিন; শহরের আকাশ ঢেকে যায় তাদের বিলবোর্ডে; সাহিত্যে যেখানে শ্যামলা নারীদের করা হয় অবজ্ঞা; সিনেমা হল-দেয়ালে শোভা পায় ফর্সা স্লিভলেস নারীদের মুভি পোস্টার; মার্কেটের দোকানে দোকানে দেদারসে সাজিয়ে রাখা হয় চামড়া ঘষার পণ্য; ছবি-সেলফি ভরে যায় আটা-ময়দার বাহুল্যে; ফর্সা হওয়ার এহেন নিরন্তর আপ্রাণ প্রচেষ্টা যে সমাজে- সে সমাজে নির্লজ্জ বর্ণবাদ জিতবে সেটাই স্বাভাবিক।


বাঙালি জাতির অভাব শিক্ষায়। আর বাহুল্য হিপোক্রিসিতে। বৈষম্য ফর্সা-শ্যামলা’র মাঝেই শুধু সীমাবদ্ধ নেই। লম্বা-বেটে, মোটা-চিকন সবকিছুরই বৈষম্য সমাজে খুব নির্মম। ফর্সাকে ভালোবাসবে সবাই। বিয়ের বাজারে লম্বা-ফর্সার জয় হবে সর্বত্রই। শৈশব থেকেই সমাজে শিখিয়ে দেয়া হবে, পাত্রী সুন্দর হতেই হবে, ফর্সা হওয়া চাই। পাত্র লম্বা হওয়া চাই, মাথাভরা চুল থাকা চাই ইত্যাদি ইত্যাদি। এরপর বড় হতে হতে সে শিক্ষাগতভাবেই বর্ণবাদ শিখে। ভালবাসতে শিখে ফর্সাকে। অবজ্ঞা করতে শিখে শ্যামলাকে। আমরা সবাই এ নির্মম সত্যতা জানি, বুঝি, দেখি, অন্তরে ধারণ করি। আমি, আপনি, সবাই এরকম। তবুও এর মাঝে যখনি কেউ মনের সরলতায় সত্য কথাটা বলে উঠে, তখনি ছিঃ ছিঃ রব উঠে- তুমি এত খারাপ!! খালি বাইরের সৌন্দর্য দেখো। ভিতরেরটা দেখো না... ব্লা ব্লা ব্লা। এমন একটা ভাব করি সবাই, যেন আমরা বিপরীত দিকে দৌড়াচ্ছি। আরো দুঃখের বিষয় হল, খোঁজ নিয়ে দেখা যায়, এই দ্বিতীয় ব্যক্তি কিন্তু ঠিকই নিজের জন্য খুঁজে নিয়েছে দৈহিকভাবে ফর্সা-লম্বা (সমাজের দৃষ্টিতে সুন্দরের ডেফিনেশনের) কাউকে। আর মুখে ঠিকই সমালোচনা করতে ভুলে না।
আহ! হিপোক্রিসি।


স্রষ্টা সমাজের সক্ষমতা অনুযায়ী সবকিছু দেন। সমাজের মানুষ যেটা বইতে পারবে না, তাদের সেটা দেন না। ভাগ্য ভালো, আমাদের সমাজে আফ্রিকার নিগ্রো জাতি বর্ণের মানুষ নেই। নাহলে, জন্ম থেকেই হয়তো কথা শুনতে শুনতে মারাই যেত তারা। অন্তত আত্মিক মৃত্যু ঘটত। আর যদি ঘুণাক্ষরে কন্যা সন্তান এমন হত, তবে আইয়ামে জাহেলিয়াতের মত মাটির নিচেও হয়তো পুঁতে ফেলতে দ্বিধা করতনা এখানকার মানুষ। নির্লজ্জ এ সত্যটা আমাদের সমাজে বিরাজমান- তা মানতে চাই বা না চাই। বাঙালি জাতি আমরা বাইরে ঠিকই যতই রাজা-উজির মারি, ভিতরে ভিতরে মারাত্মক ধরনের রেসিস্ট, তা বরাবরই সত্য।
সেলেউকাস! বড় বিচিত্র এ দেশ!!


ভাগ্য ভালো, এদেশে ন্যালসন মেন্ডেলা, ডেস্মন্ড টুটু, ম্যালকম এক্স, মায়া এঞ্জেলিউ, অপরাহ উইনফ্রে, মোহাম্মদ আলি ক্লে, কফি আনান, পেলে, মাইকেল জ্যাকসনের মত মানুষ জন্মগ্রহণ করেননি। নাহলে, কুঁড়িতেই সমাজের সমালোচনায় তাদের বিনাশ ঘটত। এক ‘Invictus’এর বিজয় দেখা থেকে বিশ্ব বঞ্চিত হত। দেখতে পারত না 'The Louisville Lip' এর হারমোনিক বক্সিং, হারাতো পপ গডের সুর মূর্ছনা থেকে। আরো সুখের কথা, মার্টিন লুথার কিং এদেশে জন্ম নেননি। তাহলে হয়তোবা ‘I had a dream’ কালজয়ী বক্তব্যের আবির্ভাব ঘটত না।
নিজের গায়ের রঙ নিয়ে পরিবার-সমাজ-মানুষের রেসিস্ট কথা শুনতে শুনতে হয়তো একদিন তিনি ঘোষণা দিতেন "I didn't have a dream. Because, I myself was a nightmare!!! ”


২৯ ০৮ ১৫

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:১৫

স্বপ্নাতুর পুরব বলেছেন: খুব গুরুত্বপূর্ণ বিষয়টকে সহজ ও সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । বর্ণবৈষম্য, ভোগবাদ, কর্পোরেট-এর মতো বিষয়গুলিতে আমরা কিভাবে জানি আষ্টেপৃষ্ঠে আবৃত হয়ে গেছি । আমাদের নেই সামান্য মূল্যবোধ । অথচ এসব থেকে উত্তোরণ আজ খুব জরুরী ।

২| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:২৯

উড়োজাহাজ বলেছেন: নিজের গায়ের রঙ নিয়ে পরিবার-সমাজ-মানুষের রেসিস্ট কথা শুনতে শুনতে হয়তো একদিন তিনি ঘোষণা দিতেন "I didn't have a dream. Because, I myself was a nightmare!!! ”

৩| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৪

আর জে নিশা বলেছেন: রঙ ফর্সাকারি ফেয়ার এন্ড লাভলি বাংলাদেশী পণ্য না, এই রঙ ফর্স করার প্রতিযোগিতা এশিয়ার অধিকাংশ দেশে, বাংলাদেশের ভুমিকাও সেখানে আছে খানিকটা তাই বলে আমাদের দেশ ততোটা বর্ণবাদ না, পশ্চিমা দেশ গুলোতেই বর্ণবাদের প্রভাব সবচেয়ে বেশী ।

৪| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনুগ্রহ করে মূল পোস্ট থেকে ফেসবুকে আপনার সাথে ব্যক্তিগত যোগাযোগের লিংকটি সরিয়ে নিন। কোন ব্লগার যদি আপনার সাথে যোগাযোগের আগ্রহ প্রকাশ করে থাকে তাহলে মন্তব্যের ঘরে তার সাথে বিষয়টি শেয়ার করুন।

৫| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৪

আর জে নিশা বলেছেন: তারপর ও কথা থেকে যায় কারণ বিজ্ঞাপণি সংস্থা ও প্রতিষ্ঠান আপনাকে কিভাবে ব্যাবহার করছে তা আপনার জানা উচিত আর তাই নিচে একটি ছবি না দিয়ে পারলাম না ।
তারপর ও কথা থেকে যায় কারণ বিজ্ঞাপণি সংস্থা ও প্রতিষ্ঠান আপনাকে কিভাবে ব্যাবহার করছে তা আপনার জানা উচিত আর তাই নিচে একটি ছবি না দিয়ে পারলাম না ।





ম্যাডাম, আপনি বিখ্যাত অটবি’র ডিরেক্টর আপনি আপনার মেধা দিয়ে এগিয়ে যাবেন না আপনার শরীর দিয়ে তা আপনার একান্ত ব্যাক্তিগত ব্যাপার তবে অটবি’র বাইরে রবি নামক মোবাইল ফোন অপারেটর এর বিজ্ঞাপণ এর নামে সমস্ত বাংলাদেশী কে আপনার হাই অয়েল্ড মেকআপ আর সুন্দর চকচকে বাহু না দেখালেও পারতেন - সত্যি দুঃখজনক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.