নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ কোটা সংস্কারের আন্দোলন- \'আসছে আন্দোলনে আমরা কিন্তু দ্বিগুণ হবো\'

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৭

গত কয়েকদিন ধরে দেশের বাইরে থাকায় চলতি ছাত্র আন্দোলন থেকে দূরেই ছিলাম বলতে গেলে। দেশে এসে পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করতে পারছি। প্রিয় একটি মুভির কিছু কথা বার বার মনে পড়ছে। গত কয়েকদিনের প্রেক্ষাপটে সামান্য পরিমার্জিত করে বলা যায়,

"Beneath this protest there is more than flesh. Beneath this protest, there is an idea.
And ideas are bulletproof."

এ কথা অনস্বীকার্য যে, খুব দ্রুতই এই কোটা সংস্কারের আন্দোলন ছড়িয়ে পড়েছে। সম্ভবত সরকারের নীতিনির্ধারকেরাও এতটা আশা করেনি। সকল পাবলিক বিশ্ববিদ্যালয় সহ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভাই-বোনেরা যেভাবে কাঁধে কাঁধ মিলিয়ে কোটাধারী-কোটাহীন নির্বিশেষে এই আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছেন, তাতে আসলেও অবাক না হয়ে পারছি না! যুগ যুগ ধরে বাংলাদেশের ছাত্র জনতাকে দাবায়ে রাখতে কোন শক্তিই পারেনি। বাংলার ইতিহাসে বৈষম্যের বিরুদ্ধে ৪৮, ৫২, ৫৪, ৬২, ৬৬, ৬৯, মুক্তিযুদ্ধ ১৯৭১ কিংবা ৯০-৯১ এর স্বৈরাচারবিরোধী আন্দোলনের রক্ত যে ছাত্র জাতির শরীরে বইছে- তাদের জেগে ওঠা ছিল সময়ের ব্যাপার মাত্র।

কোটা প্রথা সংস্কারের দাবি কিন্তু কয়েকদিনের নয়। আমরা সদ্য গ্র্যাজুয়েট যারা ৩৮তম বিসিএস দিয়েছি, এবং এ পদ্ধতির সাথে একটু হলেও পরিচিত, তারা অধিকাংশই এই বৈষম্যের ভুক্তভোগী। মেধার দীর্ঘমেয়াদী মূল্য আমরা কখনো পেয়েছি কি? জীবনের প্রতিটি স্টেজে উঠতে উঠতে ক্রমশ প্রতিযোগিতায় অবতীর্ণ হতে হচ্ছে নতুন করে। প্রাইমারি, সেকেন্ডারি, এসএসসি, এইচএসসি, গ্র্যাজুয়েশন লেভেলে মোটামুটি ভাল মানের রেজাল্ট করেও এখন আবার নতুন করে প্রতিযোগিতায় নামতে হচ্ছে পুরো শূন্য থেকে। এর মাঝে যদি কোটাশূন্যতার কারণে কেউ সরকারি সুযোগ থেকে বাদ পড়ে তার দায়দায়িত্ব রাষ্ট্র ও সরকারের উপরই বর্তায়। অন্তত এই অান্দোলনের পর সরকারের উচিত ব্যাপারটা সংশোধনের উদ্যোগ নেয়া। বিশেষ করে কোটার শতকরা হার কমিয়ে মানানসই পর্যায়ে নিয়ে আসা। একথা বলাই বাহুল্য, মুক্তিযোদ্ধারা দেশের সূর্যসন্তান। সরকার যদি তাঁদের বিশেষ সুবিধা দিতেই চান, তাহলে দিক, তাতে কারোই কোন আপত্তি নেই। নারী কিংবা আঞ্চলিক কোটার ক্ষেত্রেও কথাটা প্রযোজ্য। কিন্তু হারটা একটু সংশোধন করা সময়ের দাবি। আবার, অনেকে আছেন, যারা এই কোটার সুবিধা নিয়ে একের পর এক পরীক্ষায় সুযোগ নিয়েই যান। কেউ কেউ কয়েকদিন আগে ব্যাংকের নিয়োগে কোটার সুযোগ নিয়ে চাকরি পেয়ে আবার একই কোটাপদ্ধতির সুযোগ নিয়ে বিসিএস এ অংশ নেন। যার ফলে, তেলা মাথায় তেলই ঢালা হচ্ছে। আর কোটাহীন মেধাবীরা ঘা সয়েই যাচ্ছে। ফলে, মেধার বৈষম্য আরো বৃদ্ধি পাচ্ছে ক্রমাগত।

মোদ্দা কথা, 'Divide and Rule' এবং দমনমূলক নীতি বা ধ্বংসাত্মক উপায় নয়, বরং আলোচনায় বসে দাবিগুলো শুনে এই পদ্ধতির সংস্কার করা উচিত। এদিকে খেয়াল রাখতে হবে, এই আন্দোলন যাতে অন্য খাতে কিংবা সরকারের বিরুদ্ধে রাজনৈতিক ফাঁদে পা না বাড়ায়। 'কোটা বাতিল নয়, সংস্কার'- এ কথাটিও সরকারের কানে ঢুকিয়ে দেয়া উচিত। ছাত্রজনতার দাবি কোন সরকারই নাকোচ করতে পারেনি, পারবেও না- এই আশা রাখি। দেয়ালে পিঠ ঠেকে গেলে কোনকালেই বাঙালি চুপ ছিল না, এবারো হয়তো থাকবে না। রাবার বুলেট, টিয়ার গ্যাস, জলকামান, কারাগার কোন কিছুই তাঁদের দমাতে পারেনি।

পরিশেষে, জহির রায়হানের ভাষা আন্দোলন নিয়ে রচিত 'আরেক ফাল্গুনে' উপন্যাসের চেতনা হঠাৎ মনে পড়ছে,

"ছেলেমেয়েদের জেলখানায় ঢোকানোর সময় নাম ডাকতে ডাকতে হাঁফিয়ে উঠেছিলেন ডেপুটি জেলার সাহেব। একসময়ে বিরক্তির স্বরে বললেন, উহ্, এত ছেলেকে জায়গা দেবো কোথায়। জেলখানা তো এমনিতেই ভর্তি হয়ে আছে।
ওর কথা শুনে একজন বললো,
'এতেই ঘাবড়ে গেলেন নাকি?
আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুণ হবো'।"

কোটাপদ্ধতির যদি আশু সংস্কার নাহয়, তবে আসছে দিনগুলোতে যে আমরা দ্বিগুণ হবনা- তার নিশ্চ্যতা কী?

১০.০৪.১৮

#ReformQuotaBD
#Quota_reformation

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫০

কাওসার চৌধুরী বলেছেন: ১৯৮৬-৮৭ সালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রণীত তালিকায় মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল ১ লক্ষ ২ হাজার ৪৫৮ জন। ১৯৯৭-২০০১ সালে সংখ্যাটি বেড়ে দাঁড়ায় ১ লক্ষ ৮৬ হাজার ৭৯০ জন! ২০০১-২০০৬ সাল পর্যন্ত আরেকদফা তা বেড়ে দাঁড়ায় ২ লক্ষ ১০ হাজার ৪৮১ জনে!! বিগত দশ-বারো বছরে সংখ্যটি যে আরো বেড়েছে তাতে কোন সন্দেহ নেই!!!

এই হচ্ছে মুক্তিযোদ্ধাদের তালিকার বেহাল দশা।

হিসাব করলে দেখা যায় দেশের মাত্র.......... ০.১১% ভাগ (শুণ্য দশমিক এগার) !!! ......... (মোট জনসংখ্যার ১% এর নয়ভাগের এক ভাগ...........!!!! সত্যি বিষ্ময়কর) মানুষের জন্য সরকারি চাকরিতে ৩০% কোটা সংরক্ষিত!!!!!

এটা কোন যুক্তি বলে কোন লেভেলের বিশেষজ্ঞরা করেছেন জানি না। যারা করেছেন তাদেরকে বিচারের আওতায় আনা উচিৎ।

চরম বৈষম্যমূলক এ কোটা প্রথা আমাদের মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বলে আমি মনে করি। মুক্তিযোদ্ধারা একাত্তরে তাঁদের সন্তান ও নাতিপুতিদের অধিকার আদায়ের জন্য যুদ্ধ করেননি। তাদের সংগ্রাম আর আত্মত্যাগ ছিল সমগ্র বাংলাদেশের মানুষের মুক্তির জন্য, পাকিস্তানীদের বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে। সরকারি চাকরিতে বাঙালিদের সম অধিকার নিশ্চিত করার জন্য।

কোটা পদ্ধতির সুবিধা নিয়ে ভূয়া মুক্তিযোদ্ধারা জাতির মাথায় কাঁঠাল ভেঙ্গে খাচ্ছে। সরকার প্রতিমাসে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে যে সম্মানী দেন তার একটি বড় অংশ ভূয়াদের পেটে যায়।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



লাশ টাশ ফেলার বুদ্ধি করছেন নাতো?

১১ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:০৪

ছবিকর বলেছেন: সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ও উস্কানীমূলক বক্তব্য। am not regarding this as useful rather than rubbish bullshit!!

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:০১

চাঁদগাজী বলেছেন:



@কাওসার চৌধুরী ,

মুক্তিযুদ্ধ করার জন্য তো লোক পাওয়া যায়নি; এখন চাকুরীর জন্য এত লোক কেন?

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:০২

শাহ আজিজ বলেছেন: পূর্ণ সমর্থন , আমরা কখনো পিছু হটতে শিখিনি । আজ সন্ধ্যার মধ্যেই সারাদেশে জমায়েত দশ গুন হয়েছে।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২৪

কাওসার চৌধুরী বলেছেন:


@চাঁগাজী ভাই,
আপনি চাঁদ না হয়ে............ ও
........চাঁদগাজী যেমন........!!

৬| ১১ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ও উস্কানীমূলক বক্তব্য। am not regarding this as useful rather than rubbish bullshit! "

-ইংরেজী মিংরেজী তো অনেক ছাড়ছেন, এবং এটা খারাপ নয়, ভালো, প্রশ্নফাঁসের পরও কমপক্ষে ইংরেজী হলেও জানেন। তবে, শেখ হাসিনার আশ্বাসের পরে রাস্তায় নামা বেকুবী হবে; কারণ, চাকুরীর জন্য যদি কোন মায়ের সন্তান প্রাণ হারায়, সেই ক্ষতি কোনদিনও পুরণ হবে না।

৭| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৬

রাজীব নুর বলেছেন: দুনিয়ার সকল মানুষ সুদের পক্ষে সাফাই গাইলেও তা হালাল হয়ে যাবেনা। আর পৌত্তলিক সংস্কৃতির বেশীরভাগই মুসলমানদের জন্য নিষিদ্ধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.