নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

মা দিবসে মায়ের স্বাস্থ্য নিয়ে একজন চিকিৎসকের খোলা চিঠি

১৩ ই মে, ২০১৮ রাত ১০:০২

আজ বিশ্ব মা দিবস।

মা দিবসে মায়ের জন্য আমরা কত কিছুই না করি। পৃথিবীতে দেয়া আল্লাহ তায়ালার সবচেয়ে বড় নিয়ামত হল মা। একবার ভাবুন তো, এই মা না থাকলে আমাদের কী হত!! কিংবা যেদিন মা থাকবেন না, সেদিন কী পরিমাণ অসহায় লাগবে!! চিন্তা করতেই তো কতটা কষ্ট হয়!! তাই, আসুন, এই মায়ের একটু যত্ন নেই। মায়ের যত্ন নেয়ার প্রথম ধাপই হল মায়ের স্বাস্থ্যের যত্ন নেয়া।

বার্ধক্য, মেনোপোজ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ইত্যাদি স্বাস্থ্যঝুঁকির জন্য এই বয়সে মা’রা থাকেন সবচেয়ে ভালনেরাবল। সত্য কথা বললে, আমাদের দেশের মা’রা অনেক অসহায়। সংসারের ভার টানতে টানতে নিজের স্বাস্থ্যের ব্যাপারে উদাসীন এবং কোন অসুখ হলেও লুকোতে পছন্দ করেন। এজ্ন্য, সন্তান হিসেবে আমাদের দায়িত্ব এই ঝুঁকির হাত থেকে মাকে বাঁচানো। মায়ের খাদ্যাভ্যাস এবং ঔষধপত্রের খোঁজ-খবর নিলে, সময় মত কিছু চেকআপ করালে, নিয়মিত চিকিৎসকের পরামর্শ অনুসারে থাকলে অনেক বড় ঝুঁকির থেকে বাঁচা যায়, আর বাঁচানো যায় মাকে। সত্যি কথা বলতে, বাঁচা-মরা আল্লাহর হাতে। কিন্তু হার্ট অ্যাটাক, ব্রেইন স্ট্রোক এ ধরনের জটিল রোগকে যতই বিলম্বিত করা যায়, দীর্ঘায়ুর সম্ভাবনা ততই বেড়ে যায়।

যারা ব্লাড প্রেশার মাপতে পারি, আসুন মায়ের ব্লাড প্রেশার টা একটু মেপে দেখি আজ। দেখি, সাধারণ অবস্থায় নর্মাল বিপি ( ১২০-৮০ মিমি) আছে কী না। যদি এর ব্যত্যয় দেখি, আসুন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপণ্ণ হই।

মায়ের খাদ্যাভ্যাসের প্রতিও দৃষ্টি দিতে হবে। যাদের ডায়াবেটিস আছে- তারা চিনি অ্যাভয়েড করছেন কিনা, যাদের উচ্চ রক্তচাপ আছে- তারা পাতে আলগা লবণ অ্যাভয়েড করছেন কিনা, যাদের রক্তে হাই কোলেস্টেরল আছে, তারা চর্বিযুক্ত খাদ্য, বাড়তি তেল, রেড মিট বাদ দিচ্ছেন কিনা, দৈনিক কিছু পরিমাণে হলেও নিয়মিত মৌসুমি ফল, ডিম, দুধ খাচ্ছেন কিনা- এগুলো নিয়ে মা’দের সচেতন করতে হবে।

এছাড়া মেডিকেল সায়েন্সের ভাষ্যমতে অধিকাংশ জটিল রোগই নিরাময়যোগ্য, যদি কী না, প্রাথমিক স্টেজেই সেটি ডায়াগনোসিস করা যায়। এজন্য নিয়মিত রক্ত, প্রসাব, ব্লাড গ্লুকোজ, বুকের এক্স রে, ইসিজি- এসব পরীক্ষা নিরিক্ষা করানো উচিত। সাথে লিপিড প্রোফাইল (রক্তে কোলেস্টেরলের লেভেল), থাইরয়েড, আলট্রাসনোগ্রাম অফ অ্যাবডমেন- এসব কিছু আনুষাঙ্গিক পরীক্ষা-নিরিক্ষা সতর্কতামূলকভাবে করিয়ে মায়ের স্বাস্থ্যের একটা সামগ্রিক চিত্র পাওয়া যায়। শরীরে কোন জটিল রোগের প্রাদুর্ভাব ঘটলে কোন উপসর্গ আসার পূর্বে উপরের পরীক্ষা-নিরিক্ষার ফলাফলে কিছুটা হলেও পরিবর্তন আসার কথা। রিপোর্টের উপর নির্ভর করে যদি অ্যাবনরমাল কিছু ধরা পরে তবে, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মতে সে অনুযায়ী নির্দিষ্ট পরীক্ষা করা যেতে পারে। উন্নত বিশ্বে ৫-৬ মাস পর পর নিয়মিতভাবে এসব পরীক্ষা-নিরীক্ষা করা হয়ে থাকে। তবে লক্ষ্য রাখতে হবে, পরীক্ষাগুলো যেন নির্ভরযোগ্য হাসপাতাল কিংবা ডায়াগনোস্টিক ল্যাবে করানো হয়। আমাদের দেশে এর চেয়ে অনেক কম খরচেই এসব সহজ পরীক্ষাগুলো নিয়মিতই হচ্ছে। এসব পরীক্ষা গুলো করতে বড় জোর কয়েক হাজার টাকার বেশি লাগার কথা নয়। লক্ষ্য রাখতে হবে, সামান্য কিছু টাকার চেয়ে মায়ের জীবন অনেক দামি। টাকা গেলে টাকা আসবেই, কিন্তু মা গেলে আফসোসের শেষ থাকবে না। ☹


সাবধানের মার নেই। মায়ের প্রতি দৃষ্টি দিন। সচেতন হোক এখনি। নিজে সচেতন হোন, মাকেও সচেতন করুন। শুধু সচেতন করলেই হবে না, নিয়মিত খবরাখবর নিন। প্রয়োজনে চিকিৎসকের শরনাপন্ন হন। মাকে নিয়ে চিন্তা-ভাবনা শুরু করুন আজই।

পরিশেষে, এই লেখাটির পিছনে কারণ একটাই। মায়ের স্বাস্থ্য নিয়ে আমার মেডিকেল-নন মেডিকেল বন্ধুদের সচেতন করা। আমি নিজে আমার মাকে আজ হাসপাতালে নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করিয়েছি এবং তখনই সবাইকে সচেতন করার কথা মাথায় আসল। আমার এই লেখাটি পড়ে একজন বন্ধুও যদি সচেতন হন, এবং তাঁদের মায়ের স্বাস্থ্য নিয়ে চিন্তাভাবনা শুরু করেন, তাতেই আমার সার্থকতা। আল্লাহ আমাদের সব মাকে আরো অনেক বছর বাঁচিয়ে রাখুন, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু দিন, আমিন।

ডা. আবীর শাকরান মাহমুদ
প্রভাষক,
ডিপার্টমেন্ট অফ অ্যানাটমি,
এম এইচ শমরিতা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, ঢাকা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৮ রাত ১০:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সুন্দর পরামর্শ :)

২| ১৪ ই মে, ২০১৮ সকাল ১০:৫৯

রাজীব নুর বলেছেন: অনবদ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.