নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন › বিস্তারিত পোস্টঃ

ভ্যলেন্টাইনের সাতকাহন !!!!!!!! অতঃপর !!!!!!!!

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩৫




কালের বিবর্তনে ২৬৯ খ্রিস্টাব্দের ১৪ ফেব্রুয়ারিতে সেন্ট ভ্যালেন্টাইন তার প্রেমের আত্মত্যাগের যে মহিমা রেখে গেছেন তার ফলে আমাদের আজকের এই ভ্যালেন্টাইন’স ডে। ভ্যালেন্টাইন’স দিবসের উৎপত্তির ইতিহাস আমাদের না হলেও বিশ্বায়নের এই যুগে বিশ্ব নাগরিক হিসেবে বাঙ্গালীর হৃদয়ে বলি অথবা সংস্কৃতিতে, ভালোবাসাকে জীবনের কেন্দ্রবিন্দু বললে অতুক্তি হবেনা। পশ্চিমে রোমিও যখন প্রিয়া জুলিয়েটের ঠোট চুষে বিষের শেষ বিন্দু পাণ করে আত্মহুতি দেয়, প্রাচ্যে তখন রাধা-কৃষ্ণ উপাখ্যান হয়ে ওঠে আরাধ্য। কৃষ্ণেরবাঁশী আজো গভীর রাতে হাজার রাধার চোখের ঘুম কেড়ে নেয়। লাইলী-মজনু, শিরী-ফরহাদ, পার্বতী-দেবদাস উঠে আসে গল্পের পাতা থেকে পুথির পাতায়, প্রোথিত হয়ে যায় বাঙ্গালীর হৃদয়ের গভীরে। হাজার মজনু আজো তাদের হৃদয়ের রক্ত কমলের সবটুকু রঙ্গ দিয়ে রাঙ্গিয়ে দেয় লাইলীদের কোমল দুখানি পা’।
কিন্তু কোথায় যেন একটা প্রশ্ন আসে আমরা ঠাকুর ঘরে একদিনের পূজার জন্য যাচ্ছি নাতো।
বছর তিনেক আগে বইমেলাতে গিয়েছিলাম। আমরা বসেছিলাম টিএসসির বাইরের দিকটায় মিন্টু মামার দোকানে। আড্ডা চলছিলো; আমি, তুমি এবং সে- আমাদের ভেতর। মাঝখানে আমি উন্মনা হয়ে তাকিয়ে ছিলাম, ফুটপাতে পসরা সাজিয়ে বসেছে রঙ-বেরঙ্গের মাটির পুতুল, হাড়ি, ডুগডুগি।এমন সময় দেখলাম চাদর মুড়ি দিয়ে এক টোকাই খেলনার দোকানের সামনে দাঁড়িয়ে আছে, চোখে তার আক্ষেপ-অনুমান করেছিলাম সেদিন। আমি উঠে গিয়ে দোকানের কাছেই দাড়ালাম, আড়চোখে তাকিয়ে থাকলাম টোকাইটির দিকে। কতই বা বয়স হবে, আনুমানিক সাত কি আট। দোকানী ব্যস্ত তার ব্যবসায়। এই ফাকে টোকাই বাচ্চাটি ভীরু পায়ে গিয়ে দাড়ালো দোকানে, সাবধানে ছুয়ে দেখলো একটি কাঠের ছোট্ট ঢেকি। আমার শৈশব যেন আমার সামনেই , আমি কাছে গেলাম বাচ্চাটার। দোকানীকে বললাম, আমি টাকা দিচ্ছি, ওই ঢেকিটা দাও বাচ্চাটাকে। কিন্তু বাচ্চাটিকে কিছুতেই আমি খেলনাটি কিনে দিতে পারলাম না। সে নেবে না, তার অভিমানী চোখ আমার দিকে তাকিয়ে বলল, সে নেবেই না। চলে গেল বাচ্চা টোকাইটি। আমি পাশে এসে সিগারেট ধরালাম, আড়চোখে তাকিয়ে থাকলাম খেলানার দোকানের দিকে।কিছুক্ষন পর বাচ্চাটি আবার ফিরে আসলো।আবার গিয়ে দাড়াল খেলনাটির সামনে। আমিও সিগারেট ফেলে দিয়ে তার পাশে দাড়ালাম। আবার সাধলাম, আমি ওকে খেলনাটি কিনে দিচ্ছি। ও আমর চোখেরদিকে তাকিয়ে বলেছিলো,‘‘আমি আফনার টেকায় এইডা লইতাম না। কিন্তুক অহন লইতাছি, তয় আমার লাইগ্যা না। বাইত আমার ছুড বইনের লাইগ্যা। ওরে আমি খুব ভালোবাসি।এইডা পাইলে ও খুব আনন্দ পাইবো।’’
আমি খেলনা কিনে দিয়ে সেদিন চলে এসেছিলাম হলে, সেদিন আড্ডাটা আর জমেনি। শুধু মনে হচ্ছিল, জীবন মানে কি এক থালা গরম ভাত,আর ভালোবাসা মানে কি পহেলা বৈশাখের এক সানকি পান্তা ভাত?
ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন উৎসব পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উদযাপন করা থেকে বিরত থাকার জন্যে নিষিদ্ধ ঘোষনা করে।এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়।যুক্তরাজ্যে মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ২২৫ কোটিপাউন্ড ব্যয় করে এই ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট, অন্যান্য উপহারসামগ্রী ও শুভেচ্ছাকার্ড ক্রয় করতে, এবং আনুমানিক প্রায় ৫.৫ কোটি শুভেচ্ছাকার্ড আদান-প্রদান করা হয়।আমাদের দেশও এক্ষেত্রে এখন পিছিয়ে নেই মোটেও। গত বছর আইবিআইএস ওয়ার্ল্ড এর রিসার্চ থেকে বিশ্ব ভালোবাসা দিনটিতে বাংলাদেশী ভোক্তাদের দ্বারাখরচকৃত অর্থের পরিমাণ বলা হয় ২.৭ কোটি টাকা।
আমি বিশ্বাস করি আমাদের সংস্কৃতি বছরের একদিনে ভালোবাসার সংস্কৃতি নয়, আমাদের ভালবাসা শুধুমাত্র ভোগবাদী ভালবাসা নয়। আমাদের সবারই ভালবাসার জন্যটান আছে। বাবা মায়ের প্রতি ভালোবাসা, ভাই বোনদের প্রতি ভালোবাসা, বন্ধু-বান্ধবীর প্রতি ভালোবাসা, শিক্ষকের প্রতি ভালোবাসা, প্রেমিক প্রেমিকারপ্রতি ভালোবাসা, স্বামী-স্ত্রীর প্রতি ভালোবাসা ,পথের সেই অবুজ শিশুর প্রতি ভালোবাসা,বিশ্ব মানবতার প্রতি ভালোবাসা। তাই যে যার মত করেশুধু ভ্যালেন্টাইন’স ডে তে নয়, বছরের ৩৬৫ দিনই সবাইকে ভালোবেসে যাবো । সেন্টভ্যালেন্টাইনের মত দৃপ্ত কণ্ঠে বলব, ‘‘যুদ্ধ নয়, ভালোবাসায় বিশ্বাসী।’’

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫০

পলাশমিঞা বলেছেন: ভালো বাসা।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১২

শাহরিয়ার বাপন বলেছেন: Thank You # পলাশমিঞা।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১৪

পলাশমিঞা বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.