নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন › বিস্তারিত পোস্টঃ

আমি কতোটা ঈশ্বরের আর কতোটা সরকারের !!!!

২২ শে মে, ২০১৭ রাত ১০:৩৭



লেখাটা লেখার সময় কিছুটা দ্বিধা এবং সঙ্কোচ আমাকে প্রবাল ভাবে পেয়ে বসে। কারন আমাদের পাঠকসমাজ এখনো পরিপূর্ণ ভাবে কনো খবর বা ব্লগ মূল্যায়ন করতে পারেন না বা করেন না। তারা সবকিছুকে খুব সহজে সরলীকরণ বা সমীকরণ করে ফেলে। তাছাড়া লেখাটা লেখার আগে আমার নিজস্ব অভিজ্ঞতা শূন্য ছিল বললেই চলে। এখন সামান্য অভিজ্ঞতার আলোকে বাস্তবতার একটা সমীকরণ করা যাক ।

একটা চাকরি চাই, তাহলে প্রতিদিনের আর্থিক টানাপোড়ন থেকে মুক্তি মিলবে। একটা চাকরি চাই, তাহলে স্বপ্ন গুলো সত্যি হবে । একটা চাকরি চাই. তাহলে আরকেউ বাঁকা চোখে তাকাবে না ।একটা চাকরি চাই, তাহলে পরিবারের আর কেউ বোঝা ভাববে না । একটা চাকরি চাই, তাহলে মাকে আর ছেঁড়ে শাড়িটা পরতে হবে না । একটা চাকরি শুধুই একটা চাকরি। তাহলে ?????? তাহলে !!একটা চাকরিই!!! কি আমার জীবন !!!! না চাকরি আমার জীবনের বাস্তবতার আকাঙ্ক্ষা । তাহলে কি ভাবে পূর্ণ হবে আমার আকাঙ্খা !!! কে পূরণ করবে আমি নাকি সরকার নাকি ঈশ্বর??
প্রসঙ্গ : আমি নাকি আয়না
প্রায় ১.৫ লক্ষ হাজার বর্গ মাইলের এই বাংলাদেশের ভূসম্পত্তি হীন এক বাঙালি আমি । নিজেকে বাঙালী দাবি করার পিছনে একটা কারন অবশ্যই আছে। আমি বাংলিশে কথা বলতে পারি, আমি পৈহেলা বৈশাখে পান্তা-ইলিশ খায়, ১৪ই ফেব্রুয়ারী, ২১শে ফেব্রুয়ারী ,২৫শে মার্চ বা ষোলই ডিসেম্বর সে যায় হোক!!! সেদিন আমি ফেসবুকে লম্বা একটা স্ট্যাটাস দিই দিই। সব চেয়ে বড় কথা আমার সরকার বা তার কর্মকর্তা বা তার সেই পাতি নেতা যেই হোক, সে যদি আমার মাথায় কাঁঠাল ভেঙ্গে খাই তাহলেও, আমি তার দিকে ফিরেও তাকায় না। প্রস্ন করাতো দূরে থাক। আপনারাই বলুন নিজেকে বাঙালী বলার জন্য আর কি যোগ্যতার প্রয়োজন?? এতো কিছু থাকার পাশাপাশি আমার কিন্তু আর একটা বিশেষ যোগ্যতা আছে এবার সেই গল্প বলি......

মায়ের গর্ভ থেকে আমার এই স্বর্গভূমিতে আশার পরপরি বাবা- মা বা / পাশের বাড়ির মাষ্টার মশায়ের মুখ থেকে সেই একটা কথায় শুনে এসেছি “ লেখা পড়া করে যে গাড়ি ঘোড়া চলে সে ” বা “ সরকারি চাকরি সোনার হরিণ” আস্তে আস্তে বুজতে পারলাম পড়তে হবে । তখন থেকে একটা জিনিস ভাবতাম সরকার বোধহয় আমাদের কষ্টের সংসার দেখে বাবা-মাকে কথা দিছে। শুরু হলো অনিচ্ছার বিরুদ্ধে আমার ২৫ বছরের এই দীর্ঘ যাত্রা । একটা সময় হাতে পেলাম দেশের সর্বচ্চ ডিগ্রির সন্মান । তখন ভাবলাম এবার সরকারের কাছে যাওয়া যাক। একটা বিশ্বাস ছিল বুকের মাঝে অনেকটা অন্ধবিশ্বাস। ভাবতাম সরকার আমাকে নিরাশ করবে না। ২৫ বছরের প্রায় সবটা সময় আমি তাকে দিয়েছি। কতো ঈদ-পূজা গেছে বুজতেই পায়নি। এককথায় এতোটায় সময় যা আমি আমার ঈশ্বরকেও দিয় নাই।

অতঃপর দেখা মিললো আমার মায়ের দেখানো সেই সোনার হরিণের। কিন্তু ওমাঃএকি!!! সোনার হরিণের পিছনে লুকিয়ে আছে এক বাঘ । ভয়ে ভয়ে এগিয়ে গেলাম তার আছে । আছে যাবার পর জানতে চাইলো বিশেষ যোগ্যতা। বলতে শুরু করলাম অনেকটা এমন ভাবেই...... আমার দেশে সীমান্তে লাশ ঝুলছে, ট্রাক-ট্রাক অস্ত্র এসেছে, বুদ্ধিজীবীদের রাত-দুপুরে খুন করা হয়েছে,সামরিক শাসন হয়েছে, গুম হয়েছে, অর্থ পাচার হয়েছে, কোটি কোটি টাকা ঋণ খেলাপি হয়েছে,ছেলের সামনে মা ধর্ষিত হয়েছে, একের পর এক ভাইয়ের জন্ম হয়েছে, আমি আমার এই দেশে কখনো আমার ধর্মীয় পোশাক সাচ্ছন্দে পরতে পারিনি , আমার রক্ষক নেতারা সবসময় আমার ভক্ষক হয়েছে, এমন আরো কতো কি!!!!!! তারপরও আমি মেনে নিয়েছি আমার বাক-স্বাধীনতা থাকতে নেই। নিচ্ছুপ থেকেছি সবসময় ।
এভাবে অনেকক্ষণ কথা বলার পর........................... সে যা চাইলো!!!! তাহা আমি কার আছে চাইবো তাহাতো আমার আছে নেই। আমি ঈশ্বররে কাছে চাইবো নাকি বাবার কাছে!!!!!!!!! ঈশ্বরের কাছে চাইবো কি করে আমার ২৫ বছরের কতোটুকু সময় দিছি তারে!!!!!!!!!! নাকি বাবাকেই বলবো ,বাবা ওরা তোমার ভিটাবাড়ি চাই !!!!! কিন্তু কি করে বলবো এতে যদি আমার বাবার অন্ধবিশ্বাস ভেঙে যায় সরকারের প্রতি। এখন নিজের কাছে খুব জানতে মন চাইছে............ আমি কতোটা ঈশ্বরের আর কতোটা সরকারের!!!!!!!!!!!!!!!!!

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৭ রাত ১০:৪৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বেকারত্বে ক্ষুব্ধ হৃদয়,

আল্লাহ্ আপনার মনের আশা পূর্ণ করুক।
শুভকামনা আপনার জন্য।

২২ শে মে, ২০১৭ রাত ১১:০৭

শাহরিয়ার বাপন বলেছেন: Thank#নাঈম জাহাঙ্গীর নয়ন

২| ২৩ শে মে, ২০১৭ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:

"প্রায় ১.৫ লক্ষ হাজার বর্গ মাইলের এই বাংলাদেশের ভূসম্পত্তি হীন এক বাঙালি আমি । নিজেকে বাঙালী দাবি করার পিছনে একটা কারন অবশ্যই আছে। "

-বাংলাদেশ এত বড় নয়, আপনি কি পশ্চিম বংগসহ ধরেছেন নাকি?

২৩ শে মে, ২০১৭ রাত ১২:৩২

শাহরিয়ার বাপন বলেছেন: ভাই বাংলাকে আর সীমার মাঝে রাখলাম না #চাঁদগাজী

৩| ২৩ শে মে, ২০১৭ রাত ১২:২৪

সচেতনহ্যাপী বলেছেন: আর সরকার আপনাকে/আমাকে নিয়েই।।
সুন্দর মানসিকতটা আমরা হাারিয়ে ফেলেছি।।

২৩ শে মে, ২০১৭ রাত ১২:৩৫

শাহরিয়ার বাপন বলেছেন: আমাদের সরকারের কাছে রাষ্ট্রর চেয়ে তাদের স্বার্থয় বড় #সচেতনহ্যাপী

৪| ২৩ শে মে, ২০১৭ রাত ১২:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: স্বাধীনতার পর কোন সরকারের সময়ই বা এটা ছিল না!!

৫| ২৩ শে মে, ২০১৭ সকাল ৭:৫৮

আবু মুছা আল আজাদ বলেছেন: পড়লাম এতে অনেকটা ভগ্ন ও হতাশ মনে হল আপনার (অনেকেরই এরুপ) অবস্থানটা। শুভ ও আশির্বাদ কামনা করি।

সরকার না ইশ্বর? এখানে বলতে চাই আধুনিক রাষ্ট্র বা সরকার ব্যবস্থা/ন্যাশন স্টেট ইশ্বরের বিকল্প। একদিকে ইশ্বর অপরদিকে রাষ্ট্র তার ভুমিকা নিয়ে অবস্থান করছে। রাষ্ট্র বা সরকারের দিকে ১০০% আনুগত্য মানে ইশ্বর থেকে ১০০% না হলেও কিছুটা (এটি সকল ধর্মের ক্ষেত্রেই তোরহা ইহুদিদের মতে এটি অনেকটা ইশ্বরের প্রতিস্থাপক।

২৩ শে মে, ২০১৭ দুপুর ২:০৪

শাহরিয়ার বাপন বলেছেন: Thank#আবু মুছা আল আজাদ

৬| ২৩ শে মে, ২০১৭ দুপুর ২:২৩

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন। যাদের উপায় নাই তারাই চাকরি চাকরি করে।

২৩ শে মে, ২০১৭ বিকাল ৩:১৩

শাহরিয়ার বাপন বলেছেন: Thank#মোস্তফা সোহেল

৭| ২৩ শে মে, ২০১৭ বিকাল ৪:০৯

হাফিজ রাহমান বলেছেন: অনেকেই মন্তব্য করেছেন। সবাই কি আপনার মনের ব্যথাটা উপলব্ধি করতে পেরেছেন ? ভাই আপনার মনের বেদনা নিয়ে আরো উন্মুক্ত ব্লগিং হওয়া চাই। এটাই আমার দেশের মূল সমস্যা। এ সমস্যা দূরীকরণে আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে। নতুবা বিশ্ব দরবারে বাংলাদেশ বারবার মুখ থুবড়ে পড়বে। আমরা আদৌ মাথা উঁচু করে দাঁড়াতে পারবো না। আমিই বা আপনার বেদনার কথা কতটুকু উপলব্ধি করতে পারলাম ? জানি না।

২৩ শে মে, ২০১৭ রাত ৯:৪৫

শাহরিয়ার বাপন বলেছেন: “আরো উন্মুক্ত ব্লগিং হওয়া চাই” ভালো লাগলো লাইনটা - ধন্যবাদ #হাফিজ রাহমান

৮| ২৩ শে মে, ২০১৭ বিকাল ৪:১২

ভিটামিন সি বলেছেন: আমার মনে হয় বিষয়টা আমি বোঝতে পেরেছি। আপনি সম্পূর্ণটাই আপনার শ্বশুরের। যোগাযোগ করে দেখেন, কাজ হবে।

২৩ শে মে, ২০১৭ রাত ৯:৪৩

শাহরিয়ার বাপন বলেছেন: ধন্যবাদ আপনার কথা মোতাবেক খুঁজে দেখবো #ভিটামিন সি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.