নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন

“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

শাহরিয়ার বাপন › বিস্তারিত পোস্টঃ

গলির ধারে ধর্ষিত বিবেক !!!!

২৮ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৮



ভারতবর্ষের প্রায় প্রতিটি মেয়ে তার বেড়ে উঠা বয়সে স্বপ্ন দেখে যে, তার জীবনটা হবে রূপকথার মতো। সাত সমুদ্র তেরো নদীর পার থেকে পক্ষীরাজ ঘোড়ায় চড়ে আসবে একরাজপুত্র। যাকে দেখে প্রথম দর্শনেই প্রেমে পড়ে যাবে সে, আর তারপর তার দুই হাতের বন্ধনে পাবে, "অপরীসীম ভালোবাসা”। তার রাজপুত্র তাকে নিজের করে, বিয়ে করে নিয়ে তুলবে তার রাজপ্রাসাদে আর সেখান দুজনে সুখে জীবন কাটিয়ে দেবে। সে স্বপ্নলোকের রাজপ্রাসদে অধিকাংশ নারী তার রাজপুত্রকে না পেলেও। এই কল্পনাকে পর্দায় বাস্তবে রূপায়িত করেছিলেন জেমস ক্যামিরন এবং বিল কনডন তাঁদের “বিউটি অ্যান্ড বিস্ট” ছবিতে। বিংশ শতাব্দীতে আমারা রাজপুত্ররা ভাবি ওটা নিতান্ত একটা ছবিই ছিল। আমরা পুরুষেরা এই সমাজের দেবতা। আমরা আমাদের কাপুরুষতা দিয়ে প্রতিদিন নতুন করে লিখি “বিউটি অ্যান্ড বিস্ট” রূপকথাটি। রুপকথাতে ‘বিস্ট হয়েও সে বিউটিকে ধর্ষণ করেনি, কারণ সে জানে ভালবাসা দিয়ে ভালবাসা পাওয়া যায়, আর ভালোবাসার পরিণতি বিয়ে। এখন এই রূপকথাটি হবে ‘বিস্ট সেই বিউটিকে ধর্ষণ করল, আর কনো এক সময় সমাজপতিদের চাপে বিয়ে করল। বিস্ট হয়েও ধর্ষণ করবে না!!! এটি কি হয়? ধর্ষণ যেখানে পুরুষের জন্য স্বাভাবিক, সেখানে বিস্টের জন্য তো বটেই ।
আর তথাকথিত ‘সতীত্ব’-এর ধারণা। নারীর হাত কেটে গেলে, পা ভেঙে গেলে বা অ্যাসিড নিক্ষেপের আক্রান্ত হলেও সে যে সহানভূতি পায়, ধর্ষিত হলেও তার কণাও পায় না। কারণ নারীর ‘সতীত্ব’ যাওয়া মানে পরিবার, সমাজের ‘সতীত্ব’ যাওয়া ।
কথা প্রসঙ্গ : ভারতের ঝাড়খণ্ড রাজ্যের সারাইকেলা-খারসাওয়ান জেলায় ১৭ বছরের এক কিশোরী স্থানীয় এক যুবকের সঙ্গে প্রেমের সঙ্গে জড়ায় সে। এক পর্যায়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে প্রিয়া ( ছদ্ম নাম )। এই খবর জানার পর তাকে ছেড়ে যায় ওই প্রেমিক। অবিবাহিত মেয়ের অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সমাজে লজ্জিত হতে হবে, তাই প্রিয়ার পরিবারও তাকে পরিত্যাগ করে। বাড়ি থেকে বের করে দেওয়া হয় প্রিয়াকে। ফলে রাস্তায় থাকতে বাধ্য হয় সে। স্থানীয়রা জানায়, রাস্তার ধারেই পুরো চার মাস কাটায় প্রিয়া ( ছদ্ম নাম )। গত ২২ আগস্ট ভোর ৫টার দিকে প্রকাশ্য দিবালোকে উন্মুক্ত রাস্তায় সন্তান জন্ম দিতে বাধ্য করা হয়েছে ভারতের ১৭ বছর বয়সী এই কিশোরীকে। বিয়ের আগেই গর্ভধারণের অপরাধে পরিবার তো তার পাশে ছিলই না, স্থানীয় স্বাস্থ্যকর্মীরাও তাকে কোনো সেবা দিতে রাজি হয়নি। ছবিতে দেখলাম কিছু জীব পাঁশে দাঁড়িয়ে তাঁর পাপ- পুণ্যর হিসাব করছে, আমি জানি না তাঁর বিবেক ধর্ষিত হয়েছে কি না?
আমি মানুষ আমার বিবেক ধর্ষিত হয়েছে হয়েছে হয়েছে!!!!!
যেহেতু খবরটা খুব ফোলাও করে মিডিয়াতে প্রকাশিত হয়েছে এবার বুঝি আমার সমাজদেবদের একটু নড়েচেড়ে আসন পোক্ত করার সময়।
হটাৎ মনে পড়ে গেল ইতালির সিসিলি দ্বীপের ফ্রান্স ভায়োলা নামের এক সাহসী নারীর কাহিনি। ষাটের দশকের কথা। সেসময় ‘রিহ্যাবিটেশন ম্যারেজ’ নামে ধর্ষকের সঙ্গে ধর্ষিতার বিয়ে আইনগতভাবে স্বীকৃত ছিল। যার ফলে ধর্ষণের মতো অপরাধ থেকে ধর্ষক রেহাই পেত। মেলোডিয়া নামের এক ব্যক্তি ভায়োলাকে অপহরণ করে ধর্ষণ করে, পরে বিয়ের প্রস্তাব দেয়। ভায়োলা তার ধর্ষককে বিয়ে করতে অস্বীকার জানাল। উপরন্তু সে ধর্ষকের বিরুদ্ধে মামলা করল। প্রভাবশালী ধর্ষক ভায়োলার বাবার ক্ষেত-বাড়ি পুড়িয়ে দিল। ভায়োলা ক্ষান্ত দেয়নি। ইতালি পার্লামেন্ট বেকায়দায় পড়ে যায়। কারণ একদিকে যেমন ধর্ষণের শাস্তি ছিল, অন্যদিকে ধর্ষকের সঙ্গে বিয়েও আইনগত স্বীকৃতি ছিল। যা হোক ভায়োলা মামলায় জিতে গেল। মেলোডিয়ানের ১১ বছরের জেল হয়। ১৯৮১ সালে গিয়ে সে দেশে বিয়ে করলে ধর্ষককে শাস্তি অব্যাহতি দেওয়ার আইনটি বাতিল হয়।
আমার এমনই একজন ভায়োলাকে চাই।
তথ্য সূত্র : Click This Link

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৭ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:


কিছু একটা করেন

২৮ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২১

শাহরিয়ার বাপন বলেছেন: ধন্যবাদ #চাঁদগাজী

২| ২৮ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:২৭

এম আর তালুকদার বলেছেন: প্রেমের নামে বেশ্যাবৃত্তি করার আগে রাস্তায় প্রসবের কথা ভাবা উচিত, সব দোষ নরের আর নারীরা ধোয়া তুলশি পাতা! তবে ধর্ষকদের কঠোর শাস্তি পাওয়া উচিত কারন ওদের মত নরপশুদের জন্যই আজ কলঙ্কিত হচ্ছে সমাজ ব্যবস্থা।

২৮ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৩

শাহরিয়ার বাপন বলেছেন: ধন্যবাদ আপনার মতামত দেবার জন্য #এম আর তালুকদার

৩| ২৮ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৫০

বিজন রয় বলেছেন: হায়রে মানুষ! হায়রে বিবেক!!!

ঘৃণা শুধুই ঘৃণা।

২৮ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৫

শাহরিয়ার বাপন বলেছেন: হায়রে মানুষ ! হায়রে বিবেক!!!
ঘৃণা শুধুই ঘৃণা। হাঁ এটাই #বিজন রয়

৪| ২৮ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৪

নীল আকাশ ২০১৬ বলেছেন: ১৭ বছরের ঐ কিশোরীকে কেউ তো ধর্ষণ করেনি। মিউচুয়াল সেক্স করে একা বিপদে পড়েছে। তার দায় প্রেমিক বা পরিবার নেবে কেন? মেয়েটির ঐ পরিণতি খুবই স্বাভাবিক এবং অপ্রত্যাশিত নয়। যে সমাজে বিয়ে আছে, সেখানে নারী কেবল স্বামীর সম্পদ, আর যেখানে প্রেমের নামে বেশ্যাবৃত্তি, সেখানে নারী রাস্তার মানুষের সম্পত্তিতে পরিণত হয়।

২৮ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৩০

শাহরিয়ার বাপন বলেছেন: নারী সম্পদ, সম্পত্তি নয়।

৫| ২৮ শে আগস্ট, ২০১৭ রাত ১০:২৯

আহমেদ জী এস বলেছেন: শাহরিয়ার বাপন ,




আমাদের এমনই একজন ভায়োলাকে চাই....................

২৮ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৫৫

শাহরিয়ার বাপন বলেছেন: ধন্যবাদ আপনার মতামত দেবার জন্য #আহমেদ জী এস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.