নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন

Love all, trust a few, do wrong to none.

শাহরীয়ার সুজন

আমিও একদিন হারিয়ে যাবো, নীল তারাদের সাথী হবো, রাখবে কি আমায় মনে, গোপন কষ্টে ভিজবে কি চোখ একলা থাকার ক্ষণে? www.twitter.com/shahriar_sj

শাহরীয়ার সুজন › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেটার যমজেরা

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:১৩

মাতৃগর্ভে একসঙ্গে বাস,পৃথিবীর আলো দেখা কিছুক্ষণের ব্যবধানে। এরপর একসঙ্গে ক্রিকেট খেলা। বলছি ক্রিকেটার যমজ ভাইদের কথা। চলুন আজ এমন কয়েকজন যমজ ক্রিকেটারের গল্প শোনা যাক।

স্টিভ ও মার্ক ওয়াহঃ স্টিভের চার মিনিট পর পৃথিবীর আলো দেখেছিলেন মার্ক। আন্তর্জাতিক অভিষেকেও পেছনে মার্ক। স্টিভের ছয় বছর পর টেস্ট অভিষেক হয় মার্কের। ওয়ানডে অভিষেক হয়েছিলো অবশ্য আরও বছর তিনেক আগেই। মার্কের টেস্ট অভিষেকটাও ক্রিকেটের অমর এক গল্প। দলে সুযোগ পেয়েছিলেন যমজ বড় ভাই স্টিভের বদলে! আর অভিষেকেই দেখিয়েছিলেন দারুণ চমক। তবে স্টিভ ফিরেছিলেন দ্রুতই। পরবর্তী প্রায় এক যুগ ওয়াহ ভাইয়েরা ছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটিংয়ের মূল ভরসা। দু'জনে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে খেলেছেন ৮৬৫টি আন্তর্জাতিক ম্যাচ। করছেন ৩৫ হাজারের বেশী আন্তর্জাতিক রান,নিয়েছেন ৪৩১টি উইকেট এবং ৫১২টি ক্যাচ। এই পরিসংখ্যানের পর ওয়াহদের নিয়ে আর কিছু বলার প্রয়োজন মনে হয় নেই।
একসঙ্গে খেলাই শুধু নয়,একই রুমে দীর্ঘদিন থেকেছেন দু'জন,বেড়ে ওঠেছেন একসাথে। তার পরেও খেলার ধরণ,ব্যক্তিত্ব সবকিছুতেই দু'জন ছিলেন আলাদা। এই প্রেক্ষাপট থেকেই জন্ম ক্রিকেটের বিখ্যাত স্লেজিংগুলোর একটির। ২০০১ সালে ওভাল টেস্টে অভিষিক্ত ইংলিশ পেসার জিমি আরমন্ডকে মার্কের স্লেজিং,"মেট,তুমি এখানে কী করছো? তুমি তো টেস্ট খেলার যোগ্যই নও!" জবাবে আরমন্ড বলেন,"হয়তো তোমার কথাই ঠিক,তবে আমি অন্তত আমার পরিবারের সেরা ক্রিকেটার!"

হ্যামিশ ও জেমস মার্শালঃ ২০০৫ সালে অকল্যান্ড টেস্টে বড্ড বিপাকে পড়েছিলেন রিকি পন্টিং। কারণ কিউইদের হয়ে তখন একসঙ্গে ব্যাট করছিলেন মার্শাল যমজরা। রিকি বুঝতেই পারছিলেন না কোন জন কে! দুই ভাই দুই ব্র্যান্ডের ব্যাট নিয়ে খেলছিলেন বলে রক্ষা। অবিকল চেহারা,প্রায় একই উচ্চতা,শারীরিক গঠন আর কোঁকড়ানো চুল মিলিয়ে দুই মার্শালকে আলাদা করতে গলদঘর্ম হতে হয় পরিচিত জনদেরও। একসঙ্গে টেস্ট খেলা ১ম 'আইডেন্টিক্যাল' বা একই রকম চেহারার যমজ নিউজিল্যান্ডের এই দুই ভাই। এখন দু'জনের বয়স ৩৫ বছর। তবে ভালো ফর্ম ধরে রাখতে না পারায় দু'জনেই এখন দলের বাইরে।

দুই ডেন্টনঃ আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেননি দু'জনের কেউই। তবে দীর্ঘদিন নর্দাম্পটনশায়ারের ইনিংস ওপেন করেছেন বিলি ও জন ডেন্টন। দুজনেই খেলেছিলেন একশর বেশী ম্যাচ। পরে এই যমজদের ছোট ভাই ডন ডেন্টনও প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছিলেন।

ডাডলি ও সিডনি রিপনঃ কেনসিংটনে জন্ম,কিন্তু দুজনেই খেলেছেন সামারসেটের হয়ে। ডেন্টনদের মতো তাদেরও আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি কখনই। এই দু'জনও ছিলেন ওপেনার ব্যাটসম্যান। একসাথে ব্যাট করার সময় যথেষ্ঠই গোলমাল বেধে যেতো স্কোরারের। ১৯১৪ সালে নর্দাম্পটনে এক ম্যাচে স্কোরারের তো পাগল হওয়ার মতো অবস্হা হয়েছিলো। কারণ সামারসেটের হয়ে ইনিংস ওপেন করেছিলেন রিপন যমজরা,অপর দিকে নর্দাম্পটনশায়ারের হয়ে ইনিংস শুরু করেছিলেন ডেন্টন যমজরা!

দুই মাতামাবানাদজোঃ জিম্বাবুয়ের হয়ে মাত্র ৩টি টেস্ট ও ৭টি ওয়ানডে খেলেছেন। কিন্তু নামটাই তাকে মনে রাখা বা ভুলে যাওয়ার জন্য যথেষ্ঠ-এভারটন ভিকমবোরেরো মাতামবানাদজো! ভালো একজন ফাস্ট বোলার ছিলেন,কিন্তু পিছু না ছাড়া চোটের কারণে মাত্র চব্বিশ বছর বয়সেই ছেড়ে দেন ক্রিকেট খেলা। এভারটনের যমজ ভাই ডারলিংটনও খেলেছেন প্রথম শ্রেণীর ক্রিকেট।

ডেভিড ও জোনাথন ভ্যারিঃ যমজদের একসঙ্গে খেলার নজিরতো কতই আছে,কিন্তু দু'জন দুই দলে? এখানেই আলাদা হয়ে আছেন ডেভিড ও জোনাথন ভ্যারি। ডেভিড পড়তেন কেমব্রিজে,জোনাথন অক্সফোর্ডে। এই দুই বিশ্ববিদ্যালয় ক্রিকেট মাঠে মুখোমুখি হতো নিয়মিতই,যমজ ভাইয়ের লড়াইও তাই জমতো দারুণ। জোনাথন ছিলেন পেস বোলার। ১৯৮২সালের এক ম্যাচে ডেভিডকে আউট করেন জোনাথন। আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি তাদেরও।

দুই বেডসারঃ মুখাবয়বে যেমন,তেমনি সাদৃশ্য ছিলো শারীরিক গড়নেও। দু'জনেই ছিলেন সুঠামদেহী,দূর থেকে আলাদা করা যেতোনা। তবে একজন ছিলেন পেসার অন্যজন স্পিনার। এ নিয়েও মজার এক গল্প আছে,ছেলেবেলায় দু'ভাই টস করে ঠিক করেছিলেন কে পেস বল করবেন আর কে স্পিন। টসে জিতে আলেক বেডসার বেছে নিয়ে ছিলেন পেস বোলিং। নিজের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে পরে ইংল্যান্ডের হয়ে খেলেছেন ৫১টি টেস্ট। সর্বকালের সেরা মিডিয়াম পেসারদের একজন মনে করা হয় স্যার আলেক বেডসারকে। এরিক বেডসার টেস্ট ক্যাপ পরার সুযোগ পাননি। তবে দুই দশক কাউন্টি ক্রিকেট খেলেছেন বেশ দাপটের সাথেই।

সিগন্যাল বোনেরাঃ ক্রিকেটের বিখ্যাত যমজদের কথাতো অনেকেই জানেন,কিন্তু একসঙ্গে টেস্টে অভিষেক হওয়া যমজদের কথা ক'জন জানেন? তথ্যটি তাই অনেকের জন্যই আসবে বিস্ময় হয়ে,একসঙ্গে টেস্টে অভিষেক হওয়া যমজ ক্রিকটার কিন্তু ছেলে ক্রিকেটার নয়,মেয়ে ক্রিকেটার! জন্মই শুধু একসঙ্গে নয়,লিজ ও রোজ সিগন্যাল নিউজিল্যান্ড মহিলাদলে সুযোগ পেয়েছিলেন একসাথে। ১৯৮৪ সালে তাদের টেস্ট অভিষেক হয় ইংল্যান্ডের বিপক্ষে,হেডিংলিতে।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৪২

সৌম্য বলেছেন: এরকম একটা ঘটনা শুনেছিলাম, নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের এক খেলায় ফার্স্ট আর সেকেন্ড স্লিপে দাঁড়িয়ে ছিল দুই মার্শাল ভাই। ওখানে ক্যাচ হলো, কিন্তু স্কোরার বুঝতে পারছে না, ক্যাচটা কে ধরছে। দর্শক গ্যালারীতে উপস্থিত ছিল তাদের বাবা, জিজ্ঞেস করা হলো কে ধরছে, ওদের বাবা অনেকক্ষন মাথা চুলকে বললো, সাদা পোশাকে ঠিক আলাদা করতে পারছিনা। ওদের মা থাকলে নিশ্চিত বলতে পারতো। পরে ড্রিঙ্কস ব্রেকে নিশ্চিত হওয়া গেল, কে ক্যাচ ধরছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৯

শাহরীয়ার সুজন বলেছেন: হুম বেশ মজার। এইটা আমি জানতাম না। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১২

আরণ্যক রাখাল বলেছেন: অনেককেই চিনিনা ওয়াহদের ছাড়া| সৌমের মন্তব্য বেশ মজার

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২১

শাহরীয়ার সুজন বলেছেন: হ্যা আমিও মাজা পেলাম। ধন্যবাদ আপনাকে,ভালো থাকবেন।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৪

মহামহোপাধ্যায় বলেছেন: ভালো লাগলো জমজ কাহিনী।



ভালো থাকুন, বসন্তের শুভেচ্ছা :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০৮

শাহরীয়ার সুজন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ,বসন্তের শুভেচ্ছা আপনাকেও।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৭

সুমন কর বলেছেন: চমৎকার শেয়ার। অনেক ভাল লাগল।

৩য় ভাল লাগা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৩৮

শাহরীয়ার সুজন বলেছেন: ধন্যবাদ সুমনদা,ভালো থাকবেন।।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার পোস্ট।++++

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:২৬

শাহরীয়ার সুজন বলেছেন: প্লাসের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৩

ইমতিয়াজ ১৩ বলেছেন: মজার পোস্টে অতি অবশ্যাই লাইক আর ১ম মন্তেব্যে বেশ মজা পেলাম।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৪

শাহরীয়ার সুজন বলেছেন: লাইকের জন্য অসংখ্য ধন্যবাদ। আমিও বেশ মজা পেয়েছি। অনেক ভালো থাকবেন।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩০

তুষার কাব্য বলেছেন: জিম্বাবুয়ের পল স্ট্রাঙ আর ব্রায়ান স্ট্রাঙ ও কি জমজ ছিলেন ?কোনো একটা লেখায় পড়েছিলাম মনে হয়।অনেক ভাল লাগল।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৬

শাহরীয়ার সুজন বলেছেন: হতে পারে আমি ঠিক জানিনা। ধন্যবাদ আপনাকে।

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৭

এনামুল রেজা বলেছেন: ছোটোবেলায় ক্রিকেটীয় জমজেরা ছিলো দুর্দান্ত আনন্দের বস্তু। স্টিভ ওয়াহ, আর মার্ক ওয়াহর খেলা দেখতাম সেই মজা নিয়ে।

আপনার পোস্টটা পড়ে মজা পেলাম।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৪৬

শাহরীয়ার সুজন বলেছেন: আপনি মজা পাওয়াতে আমার ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে....

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২০

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর পোস্ট ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:০২

শাহরীয়ার সুজন বলেছেন: ধন্যবাদ

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১১

সালমান মাহফুজ বলেছেন: বেশ ইন্টারেস্টিং তথ্যপূর্ণ পোস্ট ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৫৩

শাহরীয়ার সুজন বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.