নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভোরের আলো

শরীফ িবিড

প্রোফাইল

শরীফ িবিড › বিস্তারিত পোস্টঃ

"সব রাজাকারের ফাসি চাই" একটি অগনতান্ত্রিক, স্বৈরাচারী, unethical শ্লোগান।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১০

বাংলাদেশ বিশ্বে ৫ম বৃহত্তম (By population) গনতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পরিচিত। একটি গনতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় জনগন বা বিভিন্ন গোষ্টির দাবি দাওয়া আদায়ের মাধ্যম হিসেবে বিক্ষোভ, সমাবেশ, আন্দোলন হতে পারে। এটি গনতান্ত্রিক প্রক্রিয়ার অংশ।

এই বিক্ষোভ, সমাবেশ, আন্দোলন এর সবগুলো য়ে নৈতিকভাবে সমর্থন পাবার য়োগ্য কিনা তা দেশের সরকার, বিরোধী দল, সর্বপরি জনগনকে ভেবে দেখতে হবে এবং সেভাবেই সমর্থন দিতে হবে। যদি আমরা সঠিক ক্ষেত্রে সমর্থন দিতে পারি তবে দেশ অধিকতর গনতান্ত্রিক ধারায় প্রবেশ করবে। আর যদি ভুল হয় তবে তার খেসারত জনগনকেই দিতে হবে।

"সব রাজাকারের ফাসি চাই" একটি অগনতান্ত্রিক, স্বৈরাচারী শ্লোগান। আমরা যদি বলেই দেই "ফাসি" তাহলেতো আদালতকে অস্বীকার করা হল, এটা অগনতান্ত্রিক, স্বৈরাচারী, এটা ভবিষ্যতের জন্য কোন ভাল Massage দেবে না।

আর শাস্তি হতে হবে অপরাধের গুরুত্ব অনুযায়ি, তাই এই শ্লোগান unethical।

শ্লোগান হওয়া উচিত ছিল "সব রাজাকারের বিচার চাই"

সব মানবতাবিরোধীদের বিচার হোক এটা আমার কাম্য। আরো অধিক স্বচ্ছ, নিরপেক্ষ বিচার প্রক্রিয়ার মাধ্যমে স্বাধীনতার ৪০ বছর পর হলেও এই অপরাধীদের বিচারের আওতায় আনা ও শাস্বি প্রদান (আদালতরে রায়ে যাহাই নির্ধারিত হোক) করাকে আমি এ দেশের জণ্য একটি বড় অর্জন বলে মনে করি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩১

ভোলার ডাইরী বলেছেন: এরপর বি এন পি যখন ক্ষমতায় যাবে, ছাত্রদলের কিছু নেতা আর কোন ইস্যুতে অতি আবেগী কিছু লোকজন জড়ো করে স্লোগান দেওয়াবে শেখ হাসিনার ফাসি চাই,
ব্যস, দে ঝুলাইয়া

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৩২

শরীফ িবিড বলেছেন: একটি অনিয়ম দুইটা অনিয়মের জন্ম দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.