নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখি সত্যের, সুন্দরের। যেখানে সবাই আশা ছেড়ে দেয় আমি সেখান থেকেই স্বপ্ন দেখতে শুরু করি। অপেক্ষা করতে চাই শেষ পর্যন্ত। তাইতো আছি পরিশেষের অপেক্ষা্য...

পরিশেষের অপেক্ষায়

আমি একজন মুসলমান কিন্তু সবধর্মের মানুষকেই ভালবাসি কারণ আমরা সবাই এক আল্লাহর সৃষ্টিl আমি আমার দেশ ও দেশের মানুষকে খুব ভালোবাসি।

পরিশেষের অপেক্ষায় › বিস্তারিত পোস্টঃ

বিবেকের কাছে নয় আপনার কাছে প্রশ্ন

১৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৩৩

ইদানীং অনলাইনে একদল অতি চেতনাধারী চেতনাবাজ ব্যাপকভাবে চোখে পড়ছে। যাদের কাজ হলো যেকোনো ঘটনাকে ইনিয়ে - বিনিয়ে তার সাথে ধর্মান্ধতা মিশিয়ে দিয়ে ফায়দা তোলা। ফায়দা বলতে ধর্মান্ধতার দোহাই দিয়ে সরাসরি কিংবা আড়ালে সেই ধর্ম নিয়ে নিজের বিদ্বেষীতা উগরে দেওয়া।

ধর্মান্ধতা নিয়ে আমাদের কোনো আপোষ নেই, আমারও নেই। আমিও চাই যে এই দেশে মানুষ ধর্মান্ধতা বর্জন করুক, তারা নিজ নিজ ধর্ম পালন করুক, অন্য ধর্ম নিয়ে কাটাছেড়া না করুক। কিন্তু তাই বলে ধর্মান্ধতা নিয়ে বলতে গিয়ে সংশ্লিষ্ট সেই ধর্মের বিরুদ্ধে লেখার মতো ‘উদ্দেশ্য প্রণোদিত’ ‘লো মেন্টালিটি’ অন্তত নেই..

তারা দাড়ি-টুপি দেখলেই জঙ্গীর চিহ্ন হিসেবে পরিচয় করে দিতে চায়। কিছুদিন আগে এক সেই টাইপের লোকের সাথে ফেসবুকে তর্ক হচ্ছিল। তো একপর্যায়ে উনি বললেন 'এই যে দাড়ি টুপি এইগুলা কি আমাদের সংস্কৃতির সাথে যায় নাকি? আর এই পোষাক নাকি বাঙ্গালী সংস্কৃতি নষ্ট করার অপচেষ্টা। এইগুলা হচ্ছে পাকিস্তান সহ আরব্য অনুপ্রবেশকারী সংস্কৃতির অংশ।

ওয়েল.. ঠিকাছে। ভাবতে লাগলাম। কিছুক্ষণ পর মনে হলো উনিতো ঠিক কথাই বলতেছেন। এইগুলা তো আরব দেশের লোকেরা পড়ে। এইগুলা তো তাদের সংস্কৃতি। এইগুলা আমাদের না, তাহলে আমরা কেনো এইগুলা নিচ্ছি...

উনাকে পাল্টা প্রশ্ন ছুড়ে দিলাম “আজকালকার পোলাপান যে ইউ ইউ টাইপের ভাব নিয়া হানি সিং মার্কা স্টাইল নিয়া চলাফেরা করে এইটা কোনদেশী সংস্কৃতি? এইটা কি আদৌ বাংলাদেশি সংস্কৃতির কোনো অংশ কোনোকালেই ছিল? আপনি কয়দিন এই ইয়ো-বেবি নিয়ে কতদিন সমালোচনা করছেন?

ভদ্রলোক সম্ভবত এমন প্রশ্ন আশা করেননি। উনি মনেহয় বিব্রত হয়েছিলেন তাই আর উত্তর দেননি। আমিও উত্তরের জন্য অপেক্ষা করিনি কেননা জানতাম উনি উত্তর দিতে পারবেন না। কারন উনি উদ্দেশ্য প্রণোদিত ভাবে এমন করছেন আর যারা উদ্দেশ্য নিয়ে কিছু করেন তারা বিবেককে সাইডে নিয়ে এমন করছেন এন্ড তাদের বিবেক বলতে আপাতত কিছু নেই...

আমার মাথায় ধরেনা, জাস্ট ধরেনা যে কেন তারা এইসব উগ্রতাকে উগরে দিচ্ছে। মৌলবাদী সংগঠনকে মৌলবাদী করে তুলতে উত্তেজনার রসদ দিয়ে যাচ্ছে। আখেরে তাদের লাভটা কি? তারা মৌলবাদীদের আরও চাঙ্গা করে তুলছে। কিসের স্বার্থে? জবাব কে দিবে?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষের অধিকার রক্ষা না হওয়াতে, দেশ ভয়ংকর অস্হিরতায় আছে।

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

পরিশেষের অপেক্ষায় বলেছেন: ১০% উগ্র ও ১০% অত্যাচারী লোকের জন্য বাকি ৮০% লোককেই ভুগতে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.