নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাস্ট ক্লিক : http://unibangladesh.blogspot.com/

শরীফ মাহমুদ ভূঁইয়া

দেশপ্রেমিক নিধিরাম সর্দার। স্বপ্নময় জীবন, স্বপ্ন দেখতে ভালবাসি।

শরীফ মাহমুদ ভূঁইয়া › বিস্তারিত পোস্টঃ

সৌদি আরবে চাকরির জন্য কি সবারই নিবন্ধন লাগবে

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪১

সৌদি শ্রমবাজার উম্মুক্ত হওয়ার প্রেক্ষিতে সৌদিতে যাওয়ার জন্য সবাই অধীর অপেক্ষায় আছে। সৌদি আরবে চাকরির জন্য কি সবারই নিবন্ধন লাগবে। নিবন্ধন কি অনলাইনে করা যাবে, না ম্যানুয়ালি করতে হবে। নিবন্ধন করার নিয়ম বা পদ্ধতি কি? কোনো ব্লগার ভাই বিস্তারিত জানলে শেয়ার করেন---

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:২৯

ভোরের সূর্য বলেছেন: এখন যে নিবন্ধন এর কথা বলা হচ্ছে সেটা আসলে শুধু সৌদি আরব না বরং অন্যান্য দেশে যাবার জন্যও প্রযোজ্য হবে। এবং হ্যা অবশ্যই নিবন্ধন করতে হবে। তবে যে সব দেশের সাথে সরকার চুক্তি করবে সে সব দেশে যাবার জন্য। তবে কিছু কিছু স্পেশাল জব আছে যেগুলো সাধারণত সরকার বা আদম ব্যাবসায়ী ছাড়া সরাসরি এমপ্লয়ি এবং এমপ্লয়ারের মাধ্যমে হয়ে থাকে সেসব ক্ষেত্রে নিবন্ধন এর দরকার নাই। যেমন ধরুন গুগলে আপনার কোন চাকরি হবে সেক্ষেত্রে নিবন্ধন দরকার নাই। শুধু সরকার থেকে NOC নিতে হবে।
নিবন্ধন বৈদেশিক কর্মসংস্থান এর ঢাকা অফিস থেকে ম্যানুয়ালি করা যাবে এছাড়া প্রতি জেলা শহরেও করার সিস্টেম চালু করার কথা যদিও চালু হয় নাই। তবে আপনি অনলাইনে এখানে যেয়ে নিবন্ধন করতে পারেন। http://www.bmet.gov.bd/BMET/onlineRegistration

সৌদি শ্রমবাজার উম্মুক্ত হয়েছে ঠিকই কিন্তু এই বিষয়টা এখনও ক্লিয়ার না কারণ ওরা শুধু এখন পর্যন্ত গৃহকর্মী নেয়ার জন্য চুক্তি করেছে এবং প্রতি মাসে ১০হাজার করে এক বছরে এক লাখ বিশ হাজার গৃহকর্মী নিবে বলে ঘোষনা দিয়েছে কিন্তু অন্যান্য বিষয়ে মানে যেমন সাধারণ শ্রমিক, নির্মাণ শ্রমিক, টেকনোলজিস্ট ইত্যাদি বিষয়ে কোন কথা বা চুক্তি হয় নি তাই অন্য খাতে শ্রমিক যাওয়াটা এখনও নিশ্চিত না। যদি বেসরকারিভাবে নারী গৃহকর্মী যাবে কিন্তু তদারকি করবে বাংলাদেশ সরকার এবং যারা বেসরকারীভাবে যাবেন তাদেরকে এই ডাটাবেজ থেকে নিতে হবে। ডাটাবেজের বাইরের কাউকে নেয়া হবেনা।

সত্যি কথা বলতে ওদের শ্রম বাঁজার উম্মুক্ত হলেও কেন জানিনা ওরা শুধু নারী গৃহকর্মী নিতেই বেশী ইচ্ছুক বলেই শুধুই এই বিষয়ে চুক্তি করেছে এবং বেতন নির্ধারণ করেছে কিন্তু অন্য বিষয়ে এখনও খুব বেশী অগ্রগতি হয় নাই। তাই আমার ব্যাক্তিগত ধারণা যে সৌদি আরব আসলে নারী কর্মী নেয়ার জন্যেই ওদের বাজার উম্মুক্ত করছে কেননা ১লাখ ২০হাজার নারী গৃহকর্মী নিবে কিন্তু একবারের জন্যেও অন্য বিষয়ে অল্প হলেও কোন লোক নেয়ার কথা বলে নাই। তাই খুব বেশী আমি আশা দেখতে পারছিনা।

আর লক্ষ্য করুন এর আগে যেমন সরকার মালয়েশিয়া যাবার জন্য ফর্ম পূরন করতে বলেছে এবার কিন্তু সরকার শুধু সৌদি আরব যাবার জন্য ফর্ম পূরণ করার জন্য বলে নাই। বলেছে সব দেশের জন্য একটিই নিবন্ধন করতে হবে। যেহেতু সৌদি আরব ১লাখ ২০ হাজার গৃহকর্মী নিবে তাই আমরাও মেতে উঠেছি যে বোধ হয় শুধুই সৌদি যাবার জন্য এই নিবন্ধন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:০৮

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: ধন্যবাদ ভাই, আপনার বিশ্লেষনধর্মী মন্তব্যের জন্য। এরকম একটা পোস্ট দেন যাতে সবাই এতে করে বিস্তারিত জানতে পারে।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১০

নতুন বলেছেন: এই সাইটেই মনেহয় রেজিস্ট্রসন করতে হবে... http://www.bmet.gov.bd/BMET/index

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.