নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জাস্ট ক্লিক : http://unibangladesh.blogspot.com/

শরীফ মাহমুদ ভূঁইয়া

দেশপ্রেমিক নিধিরাম সর্দার। স্বপ্নময় জীবন, স্বপ্ন দেখতে ভালবাসি।

শরীফ মাহমুদ ভূঁইয়া › বিস্তারিত পোস্টঃ

এটিএম বুথে নকল টাকা : কি করবেন?

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৫৯

ঈদকে ঘিরে বাজারে জাল নোটের ছড়াছড়ি। জাল নোটের ছড়াছড়ির কারণে মাঝে মধ্যে ব্যাংকের এটিএম বুথেও এমন নোট পেয়ে বিপাকে পড়ছেন গ্রাহকরা। এদিকে বেশ কিছু ব্যাংকের এটিএম বুথে জাল নোট বের হওয়ার প্রমাণ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের অভিযোগের ভিত্তিতে তাৎক্ষণিক উদ্যোগ নেয়া হয়। এতে দেশী ব্যাংক জালনোট সমস্যার দ্রুত সমাধান করলেও বিদেশী ব্যাংকের মধ্যে লক্ষ্য করা যায় গড়িমসি। এ ছাড়া এটিএম বুথে জাল টাকা বের হলে তাৎক্ষণিক করণীয় বিষয়ে পরামর্শ দিয়েছেন ব্যাংককাররা।
১) নকল নোট হাতে আসা মাত্র প্রথমেই নোটের নম্বর ও নিজেকে সিসি ক্যামেরার (গোপন ক্যামেরা) সামনে উপস্থাপন করা।
২) এরপর এটিএম কাউন্টারের সিকিউরিটি গার্ডের কাছে গিয়ে সব কিছু জানিয়ে তার রেজিস্টারে একটি অভিযোগ লেখাতে হবে।
৩) সমস্ত নথিপত্র নিয়ে এরপর থানায় গিয়ে আবার আরও একটি অভিযোগ ও যে ব্যাংকে এটিএম থেকে নকল নোট পাওয়া গেছে সে ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা।
৪) ব্যাংকে গিয়ে নোটটা যে নকল সে স্ট্যাম্প ব্যাংক থেকে লাগানো। ব্যাংক এরপর সমস্তটা রেজিস্টারে রেকর্ড করে একটি রশিদ দেবে।

এ বিষয়ে ইস্টার্ন ব্যাংকের কনজ্যুমার ব্যাংকিংয়ের প্রধান নাজিম এ চৌধুরীর পরামর্শ হচ্ছে- জাল নোট দেখার পর কিছু না করে আপনি চলে গেলেন, পরে কিছু মেলানো যাচ্ছে না; তখন আপনাকে আমরা কোন সাহায্যও করতে পারবো না। সুতরাং উপরিউক্ত পরামর্শগুলো আপনাকে মেনে চলতে হবে।
সম্ভব হলে এটিএম বুথে ট্রান্সজেকশন কম করা, এর পরিবর্তে কার্ডে কেনা-কাটা বা ব্যাংক থেকে নগদ উত্তোলন করা।
সূত্র: দৈনিক মানবজমিন/ দৈনিক ডেইলী স্টার

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:১০

আহলান বলেছেন: ভাই ...জাল নোট যদি বুথ থেকে পাওয়াই যায়, তাহলে আমি কেন থানায় গিয়ে হ্যারাস হতে যাবো? যেই ব্যাঙ্কের বুথ, সেই সেই ব্যাংকের কাছে কোলে কোন ব্রাঞ্চে গিয়ে বিষয়টি অবহিত করার ব্যবস্থা করা উচিৎ .... বাঘে ছুলে আঠারো ঘা ... পুলিশ ছুলে ৩৬ ঘা ..... ;)

২| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৪৪

ঢাকাবাসী বলেছেন: পুলিশে যাবে কোন শা..। গেলে যাক শ টাকা । এর এটা ফেরৎ পেতে এত হ্যাঙ্গাম কেন হবে? এক অসভ্য অশিক্ষিত দুর্ণীতিবাজ দেশে বাস করছি! উপরে আহলান ঠিক বলেছেন, ঐ ব্যাংকই দিবে। হাজার টাকা হারালেও কি আমরা ঐ অসহযোগিতার জন্য ফেমাস বাংলাদেশী থানাতে যাই? নেভার!

৩| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০৪

প্রামানিক বলেছেন: ব্যাংকে যোগাযোগ ঠিক আছে থানায় যোগাযোগ করাটা বিপদ। যদি বলে আপনিই জাল টাকার ব্যাবসা করেন তখন কি উত্তর হবে?

৪| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: জাল নোট জার কাছে পাওয়া যাবে সেই দোষী । প্রামািনক ভাই সঠিক বলেছেন ।

৫| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২৮

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সম্ভব হলে এটিএম বুথে ট্রান্সজেকশন কম করা, এর পরিবর্তে কার্ডে কেনা-কাটা বা ব্যাংক থেকে নগদ উত্তোলন করা।

৬| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৪

সুমন কর বলেছেন: জাল নোট যদি বুথ থেকে পাওয়া যায়, তাহলে যে ব্যাঙ্কের বুথ সেই সেই ব্যাংকের কোন ব্রাঞ্চে গিয়ে বিষয়টি অবহিত করার ব্যবস্থা করা উচিৎ।

০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৯

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.