নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্পকার

গ্রিন জোন

গল্পকার

গ্রিন জোন › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক বন্ধ ও আমার কিছু চিন্তা

১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৫

ফেসবুক বন্ধ হওয়ায় এক প্রকার ভালই লাগছে। কারণ ফেসবুকের চেয়ে ব্লগে লেখালেখি করতে অনেক ভাল লাগে। অন্যরা কি ভাবেন জানি না- আমি মনে করি চিন্তাশীলদের কেউই ব্লগ বাদ দিয়ে ফেসবুকে লেখালেখি করতে পছন্দ করেন না। কারণ ফেসবুকে আগাছা বেশি। আর ব্লগে বাছাই করা চিন্তাশীলরা বিচরণ করেন। এ ক্ষেত্রে সামহোয়ার ইন ব্লগ নিঃসন্দেহে একটা মাইল ফলক।
অনেক আগে থেকেই ব্লগে ঢু মারার অভাাস। ২০০৪ সালে ক্যাস্পাসে পা দেয়ার পর সাংবাদকিতা করার দরুণ ইন্টারনেট, ব্লগ এসব নিয়ে অনেক আগে থেকেই ঘাটাঘাটির সুযোগ হযেছে। সেই পথ ধরেই মূলত ব্লগিং করি। অনেকেই ব্লগে লিখে তৃপ্তি পান বলে আমি বিশ্বাস করি। কিন্তু ব্যক্তিগতভাবে কাউকে অশ্লীল ভাষায় আক্রমণ করার জায়গা নয়-এটা আমি বিশ্বাস করি। মত প্রকাশ করতে হবে। তবে তার একটা সুন্দর ভাষা আছে, সেটা রপ্ত করা জরুরি।
আগে প্রথম আলো ব্লগে লিখতাম। ব্লগটা সত্যিই প্রশংসার যোগ্য ছিল। আমরা প্রায় ৩০ হাজার ব্লগার বিচরণ করতাম (প্রাপ্ত তথ্য মতে-সত্য নাও হতে পারে)। হঠাৎ একদিন দেখলাম ব্লগ সম্পাদক নোটিস দিয়েছেন। প্রথম আলো ব্লগ বন্ধ করা হবে-লেখাগুলো সরিয়ে নেয়ার অনুরোধ করা হচ্ছে। সত্যি মনটা ভীষণ খারাপ হয়ে গেল। প্রথম আলো কর্তৃপক্ষ যে কারণে বন্ধ করে দিল--তার যুক্তি সঙ্গত ব্যখ্যা পায়নি আজও। বলা হয়- ফেসবুকের কল্যাণে ব্লগে সাড়া পাওয়া যাচ্ছে না তেমন। অনেকেই প্রতিবাদ করেছিল। কিন্তু প্রথম আলো কেনো অনুরোধই শোনেনি। আমি বুঝতে পারিনি- অন্তত তাদের মতো সৃজনশীলতার জায়গা থেকে একটা ব্লগ কিভাবে বন্ধ করে দেয়া সম্ভব।
বলছিলাম ফেসবুকের কথা। বর্তমান প্রজন্ম ফেসবুকে তাদের চিন্তার প্রতিফলন ঘটায় বলে আমার অন্তত মনে হয় না। আপনাদের কে কি ভাবছেন জানিনা। ফেসবুকে পড়ে থাকা মানুষগুলো অপরের ছবিতে লাইক দেয়া, কমেন্ট করা আর চ্যাট করতেই ব্যস্ত থাকে। পরিবার , সমাজ, দেশ কাল সবই তখন গৌণ হয়ে যায়। এটা কোনো সৃজনশীলতার পর্যায় পড়ে? আজকাল ফেসবুকের কল্যাণে ঘর ভাঙার নজিরও বহু (বিভিন্ন পত্রপত্রিকায় দেখা যায়)।
সুতরাং ফেসবুক বন্ধ হলে সৃজনশীল মানুষের কানাকড়িও লস নেই বলে আমি মনে করি। বরং নিজ, আশপাশ ও দেশকাল নিয়ে ব্লগে ঝাঁপিয়ে পড়ার আগ্রহ বাড়বে। চিন্তুশীল মানুষের চিন্তার জগতের পরিধিও বাড়বে। এক্ষেত্রে ফেসবুক বন্ধ হলে বরং ভাল।
ফেসবুক কেন বন্ধ করা হলো তা বলতে চাই না। যুদ্ধাপরাধীদের বিচার হওয়া উচিত বলে দেশপ্রেমিক জনতা সবাই মনে করে। তবে দেশের অবস্থা খুবই ভাল- কিংবা আমরা সবাই যার যার স্থান থেকে খুবই ভাল আছি' বলার সুযোগ নেই বলে আমি মনে করি।
প্রকাশক দীপন হত্যার পর তার শ্রদ্ধেয় বাবা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেছিলেন- এ সমস্যা কোনো ব্যক্তিগত সমস্যা নয়। এটা জাতির রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতির সঙ্গে জড়িত। সামষ্টিক সমাধান না হলে এ ধরণের হত্যাকাণ্ড চলতেই থাকবে। তিনি বলেছিলন- এদেশে এখন আর শোষিত মানুষদের আপন কেউ নেই। হক সাহেবকে (একে ফজলুল হক) মানুষ বলতো আমাদের হক সাহেব- ভাসানীকে (আবদুল হামিদ খান) বলত আমাদের নেতা- শেখ সাহেবও (বঙ্গবন্ধু) আমাদের নেতা হিসেবে নেতৃত্ব দিয়ে গেছেন। কিন্তু এখন গণমানুষের কোনো নেতা নেই। ফজলুল হক স্যার (দীপনের বাবা) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমার বাংলা বিভাগের শিক্ষক। তার কথাগুলো আমি ক্লাসে মন দিয়েই শুনতাম। তিনি অত্যন্ত স্পষ্টভাষী। কিন্তু তিনি তার ছেলে হত্যার বিচার চাইলেন না- এটা কেন তা সামষ্টিকভাবেই নিতে হবে।
যাই হোক দেশের মানুষের কল্যাণ হোক, দেশের মানুষকে নিয়েই রাজনৈতিক নেতারা কাজে ঝাঁপিয়ে পড়ুন (যদিও এখনকার নেতাদের দ্বারা অসম্ভব) এই কামনায় শেষ করছি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৯

পিচ্চি হুজুর বলেছেন: সামাজিক যোগাযোগ মাধ্যম হইল বুলশীট। ফেইসবুক হইল বাংলাদেশের জন্য সামাজিক শো অফ মাধ্যম। আগে ত পাশের বাসার ভাবী রে, ক্লাসের রিয়া রে নিজের বাসার নতুন হারপিক, নতুন কমোড এইগুলা দেখানোর জন্য বাসায় দাওয়াত দেয়া লাগত। ফেইসবুকের কল্যাণে এখন ত তা আর লাগে না। ছবি তোল আর আপলোডাও - এই জন্য বাঙ্গালীর মাথা নষ্ট।
যদিও ফেইসবুক গ্রুপ গুলাতে বিভিন্ন অর্গানাইজেশন এর কাজ কাম হয়, তাদের অসুবিধা হইতেছে এইটা ঠিক।

১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫২

গ্রিন জোন বলেছেন: ধন্যবাদ পিচ্চি হুজুর। আমারা হুজুগে বাঙালি। পরিস্থিতি সামালও দিইনা, ট্যাকেলও দিতে জানি না।

২| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১৫

গেম চেঞ্জার বলেছেন: ফেসবুকে আবাল ছাবাল যেমন থাকে, আছে, থাকপে ঠিক তেমনি সৃজনশীলতা চর্চার অনেক উপাদান,, গ্রপ, পেজ আছে। ঢালাওভাবে ফেসবুক বন্ধ করার মানেই হয় না।

৩| ১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৩

গ্রিন জোন বলেছেন: ঢালাওভাবে বন্ধের প্রশ্ন কেন আসছে গেম চেঞ্জার| তবে ফেসবুকে একটা প্রজন্ম বুদ হয়ে আছে|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.