নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্পকার

গ্রিন জোন

গল্পকার

গ্রিন জোন › বিস্তারিত পোস্টঃ

২০১৫তেও ছিলাম প্রবৃত্তির দাস

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৬

জীবন থেকে আরও একটি বছর (২০১৫) ঝরে গেল। বছরের কোনো দিনই হয়তো চূড়ান্ত আত্ম সমালোচনা করতে পারিনি। পাপ করবো না বলে বার বার বিধাতাকে কথা দিয়েছিলাম, তবুও তা বার বার লংঘন হয়েছে। আচ্ছা কেন এমন হয়। প্রবৃত্তিকে রুখে দেয়া এতো কঠিন যে- শতবার তওবা করেও সেই একই পাপ বার বার করেছি। সর্বশক্তিমান এটাকে কিভাবে নেবেন? নিশ্চয় একটা খারাপ জীব আমি।
আমি কাউকে কষ্ট দেইনা। কারো সঙ্গে খারাপ আচরণও করি না। কারোর সম্পদ লুট করিনা। কারোর বোঝা হয়েও থাকি না। নিজের পায়ে চলি। আরও দুজনকে চালাই। তবুও গত এক বছর আমি ভাল মানুষ ছিলাম না। বিধাতার সঙ্গে বার বার প্রতিশ্রুতি ভঙ্গ করেছি। একবার নয়, বার বার। এর শাস্তি যদি তিনি আমাকে দেন তবে আমি এই নশ্বর দুনিয়ায় এক সেকেন্ডও থাকতে পারবো না।
আমি আশ্চর্য হই, শয়তান আমাকে এত অাঁটসাঁট করে বেঁধে ফেললো কেমন করে? আমি মনে হয় শয়তানের দাস হয়ে গেছি। তা না হলে আমার ভয় গেল কোথায়। আমি কি আমার প্রভুকে ভয় করি না? করি- কিন্তু তিনি এতোই উদার যে- তার প্রতিশ্রতি ভঙ্গ করলে তিনি সঙ্গে সঙ্গে শাস্তি দেন না। এজন্যই হয়তো আমি সীমালঙ্ঘন করেছি। বার বার করছি। আমি প্রভু দয়াময়ের কাছে কোনো করুণা পাওয়ার মোটেও যোগ্য নই। তবুও তিনি বার বার করুণার জলে আমাকে সিক্ত করে দিচ্ছেন। আচ্ছা--আমার প্রভু কত উদার? অামার মনিব কত দয়াশীল? এটা কি পরিমাপ করা যাবে? কোনো দিন যাবে না। এজন্য বোধ হয় প্রতিশ্রুতি বার বার ভঙ্গ করি। বার বার তার করুণাকে বৃদ্ধাঙ্গুলি দেখাই। কিন্তু দয়াময় যদি এক বার বৃদ্ধাঙ্গুলি দেখাাতেন তাহলে আমার স্থান কোথায় হতো? ভাবতেও গা শিউরে ওঠে।
আমি প্রভুকে মানতে চাই। আমি কি পারবো?
তবে আমার মালিককে আমি চিনতে মোটেই ভুল করিনি। তার দয়ায় যে ভেসে আছি তাও ভুলিনি। কিন্তু মনিবের কথামতো চলতে চেষ্টা করি। তারপরও ভঙ্গ হয়ে যায়। আমি বিশ্বাসঘাতক, আমি নাফরমান, আমি নেমকহারাম।
আমি কি আমার মনিবের দেয়া এক ফোঁটা জলের দাম দিতে পারব? আমি একটা নিঃশ্বাসে যেটুকু অক্সিজেন নেই তা কি পরিশোধ করার ক্ষমতা আমার আছে? আমি বিলকুল জানি আমার সে ক্ষমতা নেই। আমার মনিব যদি বলেন, তুই আমার দেয়া এক ফোঁটা জলের হিসেব দিয়ে তার পর নড়বি। আমি কি করবো? তিনি যদি বলে দেন- বাতাস থেকে যে আক্সিজেন ফ্রি পেয়ে থাকিস, তা এখন থেকে কিনে নিবি? তখন আমার কি হবে?
হে আমার মনিব, তুমি আমাকে নিশ্চয় জানো। আমাজনের গহীন বনে একটা আনুবিক্ষণিক জীব কি খাচ্ছে তাও তুমি জান, তুমিই তার খাবারের ব্যবস্থা করো। আমি তোমার দাস। আমি তোমার গোলাম। যতদিন নিঃশ্বাস নিয়ে এই দুনিয়ায় ঘুরে বেড়াতে পারবো ততদিন আমি আমি তোমার গোলাম। দুনিয়ার পর যে কালে আমি প্রবেশ করবো সেখানেও আমি তোমার গোলাম।
হে আমার মহান প্রভু, আমার একটা আবদেন আছে--আমাকে যেখানেই তুমি নিয়ে যাও, আমি যেনো বিনামূল্যে অক্সিজেন পাই, বিনামূল্যে পানি খেতে পারি। এই দৃষ্টি দিয়ে দেখতে পারি। পা দিয়ে চলতে পারি। হাত দিয়ে খেতে পারি। সুস্বাদু খাবারের স্বাদ নিতে পারি। এই দয়াটুুুকু আমি চাই্....ইতি তোমার অবাধ্য গোলাম।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৬

আজমান আন্দালিব বলেছেন: আমি কাউকে কষ্ট দেইনা। কারো সঙ্গে খারাপ আচরণও করি না। কারোর সম্পদ লুট করিনা। কারোর বোঝা হয়েও থাকি না। নিজের পায়ে চলি। আরও দুজনকে চালাই। তবুও গত এক বছর আমি ভাল মানুষ ছিলাম না।
তাহলে কি অপরাধ করেছেন?

২| ০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৮

গ্রিন জোন বলেছেন: প্রভুর ইবাদাত করতে পারিনি তার নির্দেশনা মতো...........প্রবৃত্তির তাড়নায় অনেক নির্দেশ অমান্য করেছি...........@আজমান আন্দালিব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.