নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্পকার

গ্রিন জোন

গল্পকার

গ্রিন জোন › বিস্তারিত পোস্টঃ

পরাজিত হয়ে গেছি

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

জীবনযুদ্ধে পরাজিত হয়ে গেছি। বন্ধুরা বিসিএস ক্যাডার, ব্যাংকার। আর আমি সাংবাদিক। এই পেশাটাকে কেউ মূল্য দেয় না বলে অবশেষে নিজেকে পরাজিত ভাবতে শুরু করেছি। চারদিকে ঘিরে ধরেছে হতাশা। কেন ইউনিভার্সিটিতে থাকতে লেখাপড়া না করে সাংবাদিকতার পেছনে ছুটেছি- এ প্রশ্ন এখন বুকে ধাম করে ঘা দেয়।
সত্যি সমাজের কাছে, সমাজের মানুষের কাছে দাম পেলাম না। স্ত্রীর বন্ধুরা নাক সিটকায়, নিজের বন্ধুরাও নাক সিটকায়। এখন নিজেকেও ঘৃণা করি। এটা কোনো লাইফ হতে পারে বলে মনে হয় না আমার কাছে। যদিও সাব এডিটিংয়ের কাজ করি একটা স্বনাম ধন্য জাতীয় পত্রিকায়।
আমার স্ত্রী বলে, তোমার ছেলে বড় হয়ে কি পরিচয় দেবে? ও সমাজের কাছে মুখ দেখাবে কি করে। ওর বন্ধুদের বাবারা হয়তো ব্যাংকার, বিসিএস ক্যাডার। তখন ওর মুখটা ছোট হয়ে যাবে। আমি জানি--বউয়ের কথা একদম সত্যি। তাইতো সে বলে এর চেয়ে একটা সরকারি পিয়নেরও দাম আছে, চাকরি স্থায়ী আছে, শেষে কিছু টাকাও আছে, তুমি কি পাবা?
হাইরে কপাল। জীবনযুদ্ধে এক প্রকার পরাজিত হয়ে গেছি। সমাজ যাকে স্বীকৃতি দেয় না , তা দিয়ে কি চলা যায়? তবুও চলতে হচ্ছে কি আর করা। বান্ধবিদের খোচামারা কথায় আমার স্ত্রী প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। কিন্তু আমি কি করতে পারি। জবাবে ব্উয়ের কান্না দেখতে দেখতে আর ভাল্লাগে না। আমি বলি--আমার চেয়ে অনেকেই তো কম বেতনে চাকরি করে। ও বলে--বেতনের গুষ্ঠি কেলায়, তোমার দাম দেয় কয়জনে। যে চাকরির কোনো ভবিষ্যৎ নেই, সেই চাকরি যে করে তার সঙ্গে ঘর করা যায়না (রাগের চরম পর্যায়ে)।
সরকার নতুন বেতন স্কেল দিয়েছে। আমার বাবার, ভাইয়ের, বোনের বেতন ডাবল হয়ে গেছে। আমার একটাকাও বাড়েনি। এই কষ্ট আমার স্ত্রী সহ্য করবে ক্যামনে? ও আধুনিক শিক্ষায় শিক্ষিত মেয়ে। ইংরেজিতে মাস্টার্স করা। বাচ্চা নিয়ে ও যে চাকরির পড়া করবে সে উপায় নেই। এখন আমি কি করি ভেবে পাচ্ছি না। চাকরির বয়স আর মাত্র এক বছর বাকি। বুকের মধ্যে দাউ দাউ করে আগুন জ্বলছে। বাচ্চা হলে আল্লাহ খাওয়াবে এ তত্ত্বে বিশ্বাস করি, কিন্তু বাচ্চাটা তার বাবার পরিচয় কি দেবে? একথা ভাবলে আমার বুকে পাথর আঘাত হানে। হে রাব্বুল অা'লামিন,,,আমি কি সমাজ স্বীকৃত স্থায়ী, ভবিষ্যৎ আছে এরকম একটি চাকরি কি পাবো না? রহম করো খোদা ...শেষ বছর মন দিয়ে পড়বো। এমন কোনো বোঝা চাপিয়ে দিও না যা সইতে পারবো না।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৩

গেম চেঞ্জার বলেছেন: বাচ্চারে আল্লাহ খাওয়াইবো.......

এই থিওরীতে না আগাইয়া নিজের দৃষ্টিভঙ্গি নিয়ে ভাবুন। একটা কথা আছে- দৃষ্টিভঙ্গি বদলান, জীবন বদলে যাবে।

আমরা ভ্রমে থাকি, কিছু ব্যাপারে নিজেকে ছোট করে দেখি যেখানে আসলে নিজেই বড় হয়ে থাকা হয়।

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

গ্রিন জোন বলেছেন: ধন্যবাদ গেম চেঞ্জার.............

২| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৭

জনম দাসী বলেছেন: ++++++++++++++++++++++++++


সত্য এবং সৎ কলম চলুক সব সময়,
জীবনের কাছে, মিথ্যের কাছে হারা নয়,
রিজিকের মালিক আল্লাহ এ কথাটি মিথ্যে নয় মিথ্যে নয়।
কলম চলুক সব সময়।
সুদ খোর আর ঘুষ খোর হওয়ার দরকার নাই,
পোলা মাইয়া বউ, মরলে সঙ্গে যাবেনা কেহ ভাই
ভাল থাকেন সব সময়, সততায়.........।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

গ্রিন জোন বলেছেন: সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির সাথে চলতে না পারলে কেউ দাম দিচ্ছে না...........জনম দাসি.....আপনার কথাও ঠিক।

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১২

মুদ্‌দাকির বলেছেন: আপনার পোষ্ট পড়ে কষ্ট লাগছে? অনাগত সন্তানের কাছে সম্মানের ভয়!! খুবই দুঃখ জনক চিন্তা। হতাশ হবেন না। জিবনটা বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতা না, এখানকার জয় পরাজয় এর নিয়ম এত সরল নয়। চাইলে আপনি মন্ত্রি হয়েও জীবনের প্রতিদিন প্রতিক্ষন পরাজয়ের গ্লানি নিয়ে বাঁচতে পারেন আবার দিন মজুরের জীবন নিয়েও হতে পারেন জয়ী একজন। যারা আপনাকে ঐ সব স্কেলে জাজ করবে তারা আপনার বন্ধু নয়, আর আপনার স্ত্রী কে যারা টিপ্পনী করবেন তারাও তার বন্ধু নয়। স্ত্রী কে বোঝান, কারন স্ত্রী র সাপোর্ট দরকার, খুব দরকার। মনে রাখবেন যারা সুখে আছে মনের শান্তিতে আছে তারাই প্রকৃত জয়ী। আমার একটা লেখা পড়ার অনুরোধ থাকল ( Click This Link )

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

গ্রিন জোন বলেছেন: ধন্যবাদ মুদদাকির.........আপনার লেখাটাও দেখলাম।

৫| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

ফেরদৌসা রুহী বলেছেন: সাংবাদিক তো ভাল।

আপনার স্ত্রীর এমন আচরণ আমার কাছে ভাল লাগেনি। উনার উচিত আপনাকে সাপোর্ট করা সেখানে দেখি বিপরীত অবস্থা।

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০২

গ্রিন জোন বলেছেন: এটা অবশ্যই ওর তুলনামূলক ক্ষোভের জায়গা থেকে বলা। তারপরও বিষয়টি নিয়ে যখন নিজে ভাবি......তখনও অনেকগুলো প্রশ্ন সামনে চলে আসে............যেমন, এই ধরুণ- বস চেঞ্জ হলে চাকরি চলে যেতে পারে....স্থায়ী কোনো চাকরি এটা নয় ইত্যাদি.......সব মিলিয়ে একজন সচেতন স্ত্রী এমন কথা বলতেই পারে @রুহী

৬| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০৮

হানিফঢাকা বলেছেন: আশ্চর্য ব্যাপার। আপনি কি চুর না ডাকাত যে আপনার পেশাগত পরিচয় দিতে আপনার সন্তানের সমস্যা হবে? দয়া করে এই ধরনের মেন্টালিটি পরিবর্তন করেন।

সরকারি চাকরির বেতন ডাবল হয়েছে মানলাম। কিন্তু এর ফলে আপনি এক নন, আপনার আমার মত সব বেসরকারি চাকুরিজীবি এতে সমস্যায় পরতে পারেন।

নিজের চাকরি সম্পর্কে এই রকম মানসিকতা নিয়ে উন্নতি করতে পারবেন না। হয় নিজের মানসিকতা বদলান অথবা সেক্টর পরিবর্তন করার চেষ্টা করুন। বেসরকারি চাকরির ক্ষেত্রে বয়স কোন বাধা নয়। লেগে থাকুন, একসময় অবশ্যই আপনি আপনার কাংখিত সাফল্য পাবেন।

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৪

গ্রিন জোন বলেছেন: বেসরকারি চাকরির ক্ষেত্রে বয়স কোন বাধা নয়। লেগে থাকুন, একসময় অবশ্যই আপনি আপনার কাংখিত সাফল্য পাবেন। ) অাপনার পরামর্শের জন্য ধন্যবাদ @ হানিফঢাকা

৭| ০৮ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৬:৫০

ভিটামিন সি বলেছেন: কি আর কমু আমি। আমরা তো সাংবাদিককে সাংঘাতিক বলে জানি। আপনার স্ত্রী হয়তো সেই নেতিবাচক দিকটা দেখছেন। আপনার লেখা পড়ে বোঝলাম আপনি আমার চেয়ে বয়সেও ছোট।
একসময় আমারও এমন মনে হত। বন্ধুরা যখন দেশে আরো বেশী পড়াশোনা করে বড় বড় জায়গায় জব নিয়েছে, তখন আমি অল্প শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রবাসে দিন কাটাই। তারপর যখন খেয়াল হলো হাতে আছে সরকারী চাকুরীর মাত্র ৮ মাস সময়। তখণই এক ব্যাংকে এপ্লাই করলাম। এরপর দুইবার প্রবাস থেকে দেশে গিয়ে রিটেন ও ভাইবা দিয়ে এলাম। এই গত ৩০ শে ডিসেম্বর জানলাম আমাকে তারা নিয়োগ দিয়েছে। আজকে আমার বয়স ৩১ বছর ৮ দিন। প্রবাসের অফিসে বসে লিখছি। আল্লাহ যদি চান আগামী ২০ তারিখের মধ্যে দেশে এসে জয়েন করবো।

আমি পেরেছি, আপনিও পারবেন। আমারটা যাষ্ট উদাহরণ মাত্র। আপনার হাতে এখনো একবছর সময় আছে। চেষ্টা করে যান, হয়ে যাবে। হতাশ হবেন না ধৈর্য্য ধরুন। চেষ্টা করুন মনে প্রাণে। আপনি পারবেন।

৮| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৭

গ্রিন জোন বলেছেন: লাক আছে সবার । আমার মনে হয় নেই। টাকা আছে সবার , আমার নেই........তাই হয়তো সংবাদ এডিট করে বেতন নয়, পারিশ্রমিক নিতে হবে আজীবন। একদিন শরীর দিতে না পারলে সেদিনের বেতন নেই............জাস্ট পতিতাগিরি...............

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৫:১৯

মহা সমন্বয় বলেছেন: দয়া করে নিজেকে এত ছোট ভাববেন না। জীবনটা বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতা না, এখানকার জয় পরাজয় এর নিয়ম এত সরল নয়। চাইলে আপনি মন্ত্রি হয়েও জীবনের প্রতিদিন প্রতিক্ষন পরাজয়ের গ্লানি নিয়ে বাঁচতে পারেন আবার দিন মজুরের জীবন নিয়েও হতে পারেন জয়ী একজন। যারা আপনাকে ঐ সব স্কেলে জাজ করবে তারা আপনার বন্ধু নয়, আর আপনার স্ত্রী কে যারা টিপ্পনী করবেন তারাও তার বন্ধু নয়। স্ত্রী কে বোঝান, কারন স্ত্রী র সাপোর্ট দরকার, খুব দরকার। মনে রাখবেন যারা সুখে আছে মনের শান্তিতে আছে তারাই প্রকৃত জয়ী।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৪

গ্রিন জোন বলেছেন: স্ত্রী কে বোঝান, কারন স্ত্রী র সাপোর্ট দরকার, খুব দরকার। মনে রাখবেন যারা সুখে আছে মনের শান্তিতে আছে তারাই প্রকৃত জয়ী। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.