নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গল্পকার

গ্রিন জোন

গল্পকার

গ্রিন জোন › বিস্তারিত পোস্টঃ

চাকরি নিয়ে ঢাকা ছাড়। ঢাকায় থাকতে পারব না

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৩


১৩ এপ্রিল ২০১৬। কাল বাংলা নববর্ষ-১৪২৩। এবারের নববর্ষে একটা বিষয় ভাল লেগেছে। কয়েকজন মন্ত্রী ইলিশ খাউয়ার বিরুদ্ধে কথা বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই কথা বলছেন। বৈশাখে ইলিশ খাউয়া যাবে না। সরকারি মেন্যুতে এদিন ইলিশ রাখা হয়নি। কিন্তু আসলে কি তাই? মন্ত্রী এমপিদের ফ্রিজ ভরা ইলিশ। সবাই ঠিকই খাবে। ইলিশের দাম বেশি বলে সাধারণ মানুষের নাগালের বাইরে। তাই প্রধানমন্ত্রী একটা সহানুভূতি পাউয়ার জন্য একটা চালাকি করেছেন। এনিয়ে তীব্র সমালোচনা চলছে।
সরকার আরেকটি ভালো সিদ্ধান্ত নিয়েছে। পহেলা বৈশাখে ৫টার পরে সকল মাতামাতি বন্ধ। এজন্য সরকারকে ধন্যবাদ জানাই। মঙ্গলবার ডে অফ। মানে সাপ্তাহিক ছুটি। সারাদিন শুয়ে বসে কাটাতে হলো। কারণ বাসা বদলানো হয়নি। কিন্তু বইগুলো সব দড়ি দিয়ে বাধা হয়ে গেছে। টেবিলের উপরে গোছানো রয়েছে। বাধ্য হয়েই ইন্টারনেটে ঢু মারা। সারাক্ষণ ইন্টারনেটে থাকলে মাথা ঝাঝা করে আমার। তাছাড়া ইন্টারনেটে বা ইউটিউবে ঢুকলে ইমান পাতলা হয়েছে। একবারের ফিনফিনে ইমান নিয়ে ইউটিউবে ঢোকা ঠিক না। মাথায় সর্বদা খারাপ দর্শনদৃশ্য ঘুর ঘুর করে। এজন্য ভয় করে। তবু ইমান বাচাতে পারলাম না।
১৪০০ বছর আগে রাসুল স. বলেছিলেন, এমন সময় আসবে যখন ইমান ঠিক রাখা হাতে তালুতে আগুনের দলা রাখার মতো কঠিন হবে। এই বোধ হয় সেই সময়। তিনি সম্ভবত ইন্টারনেটের কথাই বলেছিলেন। ইউটিউবে একটা ভিডিও দেখলাম। ডিমের সঙ্গে কলা দিয়ে রুটি বানানোর রেসিপি। সঙ্গে সঙ্গে অ্যাপ্লাই করলাম। কিন্তু কলার কষে তা খেতে পারলাম না। চরম বিরক্ত হলাম। রুমমেটের জন্য রেখে দিলাম খানিকটা। খেয়ে কি ভাববে জানিনা।
চেত্রের শেষ দিনে প্রকৃতি যেন রোদে-আগুনে দুনিয়ার ওপর ভর করেছে। অফিসে রওনা দিলাম। মাথায় রোদ ঝা ঝা করছে। অফিসের প্রথম গেটে আসতেই চরম বিরক্তি বোধ হলো। প্রথম গেট দিয়ে আজ ঢোকা যাবে না। মূল গেট দিয়ে ঢুকতে হবে। এদিকে সময় নেই। এর আগে ক্লাব ঘরে বসে একটা সিগারেট ধরালাম। যদিও বুকের মধ্যে ব্যাথা করে তবুও ধুমপান করি। ইদানিং অভ্যাস হয়ে গেছে। বাদ দিয়ে দেব ভাবছি। দুদিন তিনদিন পর সিগারেট ধরাই।
ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশ। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে এটি হয়েছে। অনেক্ষণ ধরে কাঁপল যুগান্তর ভবন। সবাই বেরিয়ে গেলাম। দুই তলায় বলে বেরোতে বেশিক্ষণ লাগল না। ১৫ মিনিট পর আবার সবাই কাজে যোগ দিলাম। প্রথম আলো অনলাইনে চোখ বুলাতে দেখলাম ভূমিকম্পটির মাত্রা ৬.৯। উৎপত্তি মিয়ানমারে। ঢাকা থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ৪২০ কিলোমিটার পূর্বে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯। এর উৎ​পত্তিস্থল ছিল মিয়ানমারের মাওলাইক থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। বউয়ের ফোন পেলাম। দুই বছরের ছেলেটাও নাকি বুঝতে পেরেছে কিছু একটা হচ্ছে। সেও আতংকে ছিল। বউয়ের সেই পুরোনো উক্তি- দ্রুত চাকরি নিয়ে ঢাকা ছাড়। আমি ঢাকায় থাকতে পারব না। (চলবে)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৫১

প্রামানিক বলেছেন: মন্ত্রীরা যে ইলিশ খাবে তার প্রমাণ কি। তাদের ফ্রিজে তো ইলিশ দুই এক মণ সবসময় জমা থাকে।

১৩ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৫

গ্রিন জোন বলেছেন: সেটাই তো বলি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.