নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোর গঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

Prank এর নামে এ কেমন শয়তানি আর নোংরামি? বন্ধ হউক নোংরামি !!

২০ শে জুলাই, ২০১৭ রাত ৯:২৮



একটা দৃশ্য কল্পনা করুন। একটা মেয়ে একাকী হেঁটে যাচ্ছে রাস্তা দিয়ে, সে হয়তো আপনার বোন, প্রেমিকা কিংবা বান্ধবী। একটা ছেলে এসে তার পথরোধ করে দাঁড়ালো। তারপর বললো, আমি আপনাকে চুমু খেতে চাই। মেয়েটা চিৎকার শুরু করতেই লোক জড়ো হলো। তখন আরেক নাটক, সেই ব্যক্তি/ছেলেটা দাবী করলো সে প্র্যাঙ্ক ভিডিও বানাচ্ছিল, এদিক সেদিক কোথাও লুকোনো ক্যামেরাও রাখা আছে। তার কথাবার্তায় লোকজনের কি প্রতিক্রিয়া হয় সেটা দেখার জন্যেই সে এই কাজটা (তাদের ভাষায় গবেষণা) করছে! মানুষরূপী ছাগলটার কানের নীচে কষে দুটো চড় মারার ইচ্ছেটাতে লাগাম দিতে পারবেন তখন আপনি?
গুগলে সার্চ দিলাম Prank শব্দের মানে জানতে চেয়ে। গুগল জানালো শব্দটার অর্থ তামাশা বা কৌতুক করা, কারো জন্যে দুষ্টুমি করে মজার কোন ফাঁদ বানিয়ে রাখা। দুষ্টুমি, মজা, তামাশা বা কৌতুক- সবকিছুরই তো একটা সীমা আছে। সেটা আমরা ক’জনে মানছি?
.
এই বঙ্গে প্র্যাঙ্ক নামের অখাদ্য বস্তুটার আমদানী ঘটেছিল সম্ভবত ইউটিউবার সালমান মুক্তাদিরদের হাত ধরে। তবে সেখানে একটা লাগাম ছিল। এখন যেগুলো হচ্ছে ‘প্র্যাঙ্ক’ শব্দের নামে, সেগুলোকে নোংরামি বললেও কম বলা হয়।
বিশেষত মেয়েরাই বেশী আক্রান্ত হচ্ছে এই নোংরামীর, জনসম্মুখে লুঙ্গি খুলে ফেলা, গায়ে প্লাস্টিকের সাপ ছুঁড়ে মারা বা চুমু খেতে চাওয়াটা ঠিক কোন ধরণের প্র্যাঙ্কের আওতায় পড়ে সেটা কি বুদ্ধিশুদ্ধি পকেটে ঢুকিয়ে রেখে রাস্তায় নামা এই ছেলেগুলো কখনও ভেবেছে কি?
.
আমার খুব জানতে ইচ্ছে হয়, এরা কি ঘরে বাইরে সব জায়গাতেই একই রকম? এদের মা-বোনদের সামনে হুট করে লুঙ্গি খুলে ফেলেও কি এরা বলে, স্যরি প্র্যাঙ্ক করছিলাম, ওই যে হিডেন ক্যামেরা!
.
কিংবা অফিসফেরত ক্লান্ত বাবার গায়ে প্লাস্টিকের সাপ ছুঁড়ে দিয়ে সোশ্যাল এক্সপেরিমেন্ট করে? করতেও পারে, এদের দ্বারা এসব খুবই সম্ভব। মানুষের নৈতিক শিক্ষাটা তো পরিবার থেকেই আসে, পরিবার সেটা সন্তানদের ঠিকঠাকভাবে দিতে না পারলে কি হয় তার প্রমাণ প্র্যাঙ্ক ভিডিও নির্মাণকারীরা দেখিয়ে দিচ্ছে ইদানিং।
.
রসিক জাতি হিসেবে আমাদের জুড়ি ছিল না কখনোই। এই ভারতীয় উপমহাদেশেরই মানুষ ছিলেন বীরবল, হাস্যরসের সাগর গোপাল ভাঁড়ের জন্মই তো হয়েছিল পশ্চিমবঙ্গের নদীয়ায়।
.
অথচ সেই একই অঞ্চলের মানুষ হয়েও আমাদের ছেলেমেয়েরা এখন বিনোদনের মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে প্র্যাঙ্ক ভিডিও নামের নোংরামীকে, যেখানে হাস্যরসের ছিটেফোঁটাও নেই, আছে কুৎসিত মানসিকতার কদর্য বহিঃপ্রকাশ!
ডোবার ব্যাঙের গল্পটা সবাই জানেন, একজনের জন্যে যেটা খেলা, অন্যকারো জন্যেই সেটা মরণ হতে পারে। রাস্তাঘাটে প্র্যাঙ্কের নামে এসব নোংরামিতে কেউ কেউ মজা পেতে পারেন, তবে ভুক্তোভোগী মানুষটা সেই মজার অংশ হতে পারেন না কখনোই। তার মন থেকে আপনাদের জন্যে একরাশ ঘৃনা ছাড়া আর কিছুই উৎসর্গ হয় না।
.
আর মানুষের সহ্যক্ষমতাও খুব বেশী না এখন, কাল আপনার প্র্যাঙ্ক নামের কদাকার নাটকগুলো নিতে না পেরে যদি কেউ আপনারই গায়ে হাত তুলে বসে, খারাপ কোন দুর্ঘটনা ঘটে যায়, সেটার দায় কে নেবে? এ কারণেই সম্ভবত প্র্যাঙ্কের পুতুল হিসেবে মেয়েদেরকেই বাছাই করা হচ্ছে বেশী।
.
জীবনে আনন্দ বিনোদনের খুব অভাব? মানুষকে হাসাতে চান? গায়ে রং মেখে সং সেজে রাস্তায় দাঁড়িয়ে পড়ুন, সামনে একটা থালা বাটি কিছু রাখুন। লোকের পছন্দ হলে দু-চারটে টাকা ফেলে যাবে, কিছু বাড়তি আয়ও হবে আপনার! গান জানা থাকলে সেটাও গাইতে পারেন, সমস্যা নেই কোন।
.
আরো ভালো কিছু করতে চাইলে স্ট্যান্ডআপ কমেডি করুন, কেউ নিষেধ করবে না। শুধু প্র্যাঙ্ক ভিডিও বানানোর নামে অযথা মানুষকে উত্যক্ত করে নিজের অসভ্যতার পরিচয় দিয়ে বেড়াবেন না দয়া করে।

সুত্র- ইন্টার নেট ।।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৭ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষ এখন আর এদের কন্ট্রোলেআনতে পারবে না; এরা সংখ্যায় বেশী ও মগজহীন; ভালো পুলিশ অফিসার এদেরকে নিয়ে ডিমের ব্রেকফাস্ট, লান্চ ও ডিনার দিলে, হয়তো উৎসাহ করে যাবে।

২| ২০ শে জুলাই, ২০১৭ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


টাইপো---> "হয়তো উৎসাহ করে যাবে।"

হবে--> "হয়তো উৎসাহ কমে যাবে।"

৩| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১১

রিফাত হোসেন বলেছেন: +++

চরমভাবে সহমত প্রকাশ করছি।

আমি হয়ত এই রকম পরিস্থিতির মোকাবেলা না করলেও, ইউটিউব এই রকম অদ্ভুত অনেক কিছু চোখে পড়েছে। যখন দেখলাম বাংলাদেশের ডিজিটাল অবস্থাটা আরও বেকায়দায়। বাহিরে অন্তত যে মজা করে সে নিজে থেকে নিজের দোষ স্বীকার করে নেয় আর অবশ্যই প্রতিবাদ করে না।
চিত্রটা এই বাংলাদেশে বেশিরভাগক্ষেত্রেই বিপরীত দেখলাম। মজা করা মনে হয় তাদের অধিকার আর ব্যক্তিগত ব্যাপার বলে কিছু নাই!
কেউ যদি ক্যামেরার সামনে নিজেকে উপস্থিত থাকতে না চায় তাহলে তার চেহারা অস্পষ্ট করে দিলে হয় বা অনুমতি না পেলে মুছে ফেললেই হয়। ক্ষমা করে সরে যাওয়া উচিত। কিন্তু তারা না করে পুরো দলবল নিয়ে হুলস্থুল তৈরী করে!

এই নিয়ে কয়েকটা ভিডিওতে প্রতিবাদ প্রেরণ করেছি ইউটিউব সমীপে। কাজ সম্ভবত হয় নি। তাদের কারনেই ইউটিউবে কিছু মানুষ আসে,দেখে ইত্যাদি।

একটা মান সম্মত উপস্থাপন থাকা উচিত। কিছু ভিডিও ভাল লাগে। কিন্তু অতিরিক্ত হেয় করা ঠিক নয়।

২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:১৯

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আমি তাই বলছি

৪| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৩

আহমদ আতিকুজ্জামান বলেছেন: পশ্চিমা দেশের কালচার দেখে দেখে আমাদের দেশেও এমন প্রাঙ্ক ভিডিও বানানোর মহড়া শুরু হয়েছে। সবই অন্যেকে বোকা বানিএ নিজেকে সেলিব্রেটি বানানোর ধান্ধা! সুন্দর লিখেছেন, ভালো লাগলো।

৫| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১০:২৪

নাবিক সিনবাদ বলেছেন: এদের কে ধরে জুতাপেটা করা উচিত

৬| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১১:০১

কবীর হুমায়ূন বলেছেন: আগে জানতাম না। পড়ে জেনে রাখলাম। প্রাঙ্কিরা ধরলে কান বরাবর দুই ঘা...

৭| ২০ শে জুলাই, ২০১৭ রাত ১১:১৮

আহমেদ জী এস বলেছেন: সেলিনা জাহান প্রিয়া ,



ঠিক সত্যটাই তুলে ধরেছেন ------
..........অফিসফেরত ক্লান্ত বাবার গায়ে প্লাস্টিকের সাপ ছুঁড়ে দিয়ে সোশ্যাল এক্সপেরিমেন্ট করে? করতেও পারে, এদের দ্বারা এসব খুবই সম্ভব। মানুষের নৈতিক শিক্ষাটা তো পরিবার থেকেই আসে, পরিবার সেটা সন্তানদের ঠিকঠাকভাবে দিতে না পারলে কি হয় তার প্রমাণ প্র্যাঙ্ক ভিডিও নির্মাণকারীরা দেখিয়ে দিচ্ছে ইদানিং।

৮| ২১ শে জুলাই, ২০১৭ রাত ১২:০৪

মিঃ আতিক বলেছেন: আপা,
আপনি কি বাংলা ট্রিবিউন এ কাজ করেন?

৯| ২১ শে জুলাই, ২০১৭ রাত ১২:৪৪

হয়ত তোমারই জন্য বলেছেন: আল্লাহ, আল্লাহ ,করছি এই Prank কারীদের খপ্পরে যেন একদিন পরি ৷ওদের Prank করতাম সেইদিন ৷অনুষ্ঠানের নামে মানুষ কে হেয় করা ৷অপসংস্কৃতি র নকল করতে গিয়ে এরা মানুষের সন্মান নিয়ে খেলছেন ৷

১০| ২১ শে জুলাই, ২০১৭ রাত ৩:৩৮

আবদুল মমিন বলেছেন: আসলে এ গুলা ফ্রাঙ্ক নয় রাস্তা ঘাটে কিছু চরিত্রহীন মানুষ তাদের চরিত্র চরিতার্থ করতে চায় যদি ধরা খায় তা হলে প্রাঙ্ক হয় ।

১১| ২১ শে জুলাই, ২০১৭ ভোর ৬:৩০

জগতারন বলেছেন:
মানুষরূপী ছাগলটার কানের নীচে কষে দুটো চড় মারার ইচ্ছেটাতে লাগাম দিতে পারবেন তখন আপনি?


মানুষরূপী ছাগলটার কানের নীচে কষে দুটো চড়ই তার প্রাপ্য।

১২| ২১ শে জুলাই, ২০১৭ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: হুম।

২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:০৮

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: াজীব হুম বলেই শেষ ।

১৩| ২১ শে জুলাই, ২০১৭ রাত ৯:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার চোখের সামনে এমন নোংরামি ঘটতে দেখলে আমি অবশ্যই বদমাশটাকে কষে থাপ্পড় লাগাবো, কথা দিলাম। আমার যা হয় হোক।

১৪| ২১ শে জুলাই, ২০১৭ রাত ৯:৩১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: পোস্টের বক্তব্যের সাথে সহমত।

১৫| ২১ শে জুলাই, ২০১৭ রাত ৯:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: স্বাধীন বিবেক বর্জিত মস্তিস্ক থেকে এগুলোই বেড় হবে । প্রকাশ্য শয়তানী কাজ ।

১৬| ২১ শে জুলাই, ২০১৭ রাত ১১:৫৯

সুমন কর বলেছেন: নাবিক সিনবাদ বলেছেন: এদের কে ধরে জুতাপেটা করা উচিত -- সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.