নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

এলো মেলো ভাবনায় কিছু কথা থেকে যায় জীবন পাতায়

১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:২৩



১.
"আমরা অন্যকে প্রতারণা করতে গিয়ে অর্থ, সময় ও বুদ্ধিমত্তা সম্পূর্ণ যে কৌশল বিনিয়োগ করে তাতে বেলা শেষে যে ফলাফল পাওয়া যায় তার চেয়ে বহুলাংশে কম বিনিয়োগ করে সততার সাথে অর্থ উপার্জনে অনেক বেশি সুখী স্বাচ্ছন্দ্য পূর্ণ সুন্দর জীবন যাপন করা সম্ভব।"
"তাই আসুন আমরা সকলেই প্রতারণা কে না বলি।"
২।
"নিশ্চয়ই মধ্যম পন্থা অনুসরণ করাই সর্বোত্তম সূখ-শান্তির কৌশল তাই অবিরাম উচ্চ আকাঙ্ক্ষার পেছনে নিজেকে ব্যস্ত না রেখে, জীবনকে শান্ত, ধীর স্থির, ও সহজ সরল সাদাসিধে জীবনে অভ্যস্ত করা এবং অন্যের জন্য ত্যাগী হওয়া অনেক বেশী সুখকর ও কল্যানকামী।"
৩।
"বিবেকের কার্যক্রম পরিমাপের জন্য আপনিই যথেষ্ট তা হল নৈতিক মূল্যবোধ শিক্ষার উপলব্ধি যা নিজস্ব স্বকীয়তায় বিচার বিশ্লেষণ পূর্বক যুক্তির আধারে সত্যের নির্যাস; যা ন্যায়পরায়নতার আলোকে পরিশুদ্ধ যা আপনি নিজের জন্য স্বচ্ছন্দে ও অনায়াসে করেন এবং তা অন্যের জন্য তদ্রূপ করতে দ্বিধা করেন না, এর ব্যপতয় পরখ করাই বিবেকের সক্রিয়তা প্রকাশ করে।"।
৪।
"আপনি কি নিজেকে ভালোবাসেন! সত্যিই ভালোবাসেন!তবে এটাকে ভিত্তি প্রস্তরেরমত ধরে রাখতে বা ভালোবাসতে চাইলে সকলের সাথে(মা-বাবা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী ও আত্মীয়-স্বজন) প্রেমপ্রীতি ভালোবাসা স্নেহ মায়া মমতায় জড়াজড়ি করুন। একমাত্র সবার সাথে সুসম্পর্কই আপনার মন ও দেহে প্রাণ সঞ্চার করবে যা এর উৎকৃষ্ট প্রমান। বিনিময়ে সফলতার চাবি হাতের মুঠোয় পাবেন।
৫।
"যেকোনো বিনিয়োগের মধ্যে আপনার পুঞ্জিভূত অর্জন সৌন্দর্যের সাথে আত্মবিনিয়োগ করুন সময়ান্তে তা প্রশান্তির সুবাসে নিরাপত্তা দিবে।তাই এমন কৌশল অবলম্বন করুন যাতে দীর্ঘমেয়াদে শৈল্পিক সৌন্দর্যের স্বচ্ছতায় নিজেকে সতেজ রাখতে পারেন।"
৬।জীবনটা জানিনা কেন স্বপ্নের মতো হয় না! কেন কবিতার মত হয়না!আমরা মানুষ, বুদ্ধিদীপ্ত শিক্ষিত মানুষ,যেখানে স্বপ্নের চেয়েও বেশি সুন্দর হওয়ার কথা এই পৃথিবী। এমনকি পৃথিবীতে অদ্যবধি যত উন্নতি সাধন হয়েছে এই একবিংশ শতাব্দীর কাঠ গড়ায় সেও আমাদের ই কারিশমায় তবে কেন স্বপ্নের মত হয় না এ পৃথীবি! শৈল্পিক সৌন্দর্যে সাজানো এই পৃথিবীর মানুষগুলো কেমন যেন! ক্যালকুলেটরের ডিজিটাল হিসাবে হয়তো সব হিসাব মিলানো সম্ভব হবে না। তবুও ক্যারিক্যাচালে মনের গহীনে অনুক্ত ভাষাগুলো পর্যন্ত মনের মাধুরী দিয়ে তুলে আনতে পারি সম্ভাষণে, উপলব্ধি করতে পারি, অনুধাবনও করতে পারি অথচ সত্যটা বুঝি না,সত্যটা স্বীকার করি না, এমনকি মানতে ও চাই না অথচ জীবনটা তো মাত্র অল্প ক'দিনের, তার মধ্যে এত রাগ অভিমান পোষে রেখে কি লাভ ! কেউ ভুল করলে ক্ষমা করে দিলেই হলো! চুকে গেল সব হিসাব!আবার দশে মিলেমিশে হাসিখুশিতে আর আনন্দে ভরে দেব এই ধরণী।তেমনি আপনিও ভুল করলে ক্ষমা চেয়ে নিন! মনে রাখবেন ক্ষমাতে কেহ ছোট হয় না। বড় হয় বৈ কি ! দু দিনের এই দুনিয়ায় হঠাৎ দম ফুরিয়ে গেলে সব ই শেষ, তখন আপসোস করেও লাভ না।! হয়ত সেই ব্যথা অনন্তকাল হ্নদয়ে জমাট বেঁধে কুড়ে কুড়ে দিনে দিনে খাবে ঘুনে পোকার মত। তাই সততার সাথে সময়ের সৎ ব্যবহার করতে শিখি, ভালো কাজের প্রতিযোগিতা করি, অন্যদেরকে প্রাণবন্ত ও উদ্ভুদ্ধ করি,আমাদের প্রিয় সন্তানদের জন্য, সুন্দর সাজানো পৃথিবী জন্য, প্রকৃতির নির্মল বায়ু বুক ভরে নিশ্বাস নিতে পারার জন্য,প্রাণখুলে খেলাধুলা করার জন্য , এই রকম শান্তশিষ্ট স্নিগ্ধতা পূর্ণ পৃথিবী উপহার রেখে যেতে চাই এটাই হোক আমাদের সকলের দৃঢ় প্রত্যয়।
কি দরকার দু দিনের এ দুনিয়ায় অশান্তি বৃদ্ধি করে! পাছে অনেকগুলো সিরিয়াল নষ্ট করে। তাই মাঝে মাঝে মনে হয় ,
জীবনটা যদি এখানেই শেষ হতো! অথবা আজ থেকেই নতূন শুরু হতো! কিংবা এখানেই থেমে যেতো জীবনের এই সব দিনরাত্রির কোলাহল! তাহলে কতই না ভালো হতো! পৃথিবীটা স্বপ্নের মতো হতো!




মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪৬

রাজীব নুর বলেছেন: আপনি অনেক অভিজ্ঞ হয়েছেন।

২| ১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪৭

রাজীব নুর বলেছেন: অনেকদিন পর ব্লগে এলেন!!!!

৩| ১০ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৪:৪০

কবিতা ক্থ্য বলেছেন: ভাবনা গুলো সুন্দর।
কিন্তু পরিবেশের সাথে সাথে আমাদের মনটা ও নোংরা হয়ে যাচ্ছে।

৪| ১০ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার বাবার সম্পর্কে কিছু বলুন।

৫| ১০ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৭:২৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অনেক দিন পরে ব্লগে !
প্রতারণা যারা করে তাদের মনে অনুশোচনা ও আত্মোপলদ্ধি আসুক এইটুকু কামনা করা উচিত আমাদের সকলেরই।

৬| ১০ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:০০

মুজিব রহমান বলেছেন: সততাই সর্বোৎকৃষ্ট পন্থা!

৭| ১০ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর ভাবনা
ধন্যবাদ আপি

৮| ১০ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

নেওয়াজ আলি বলেছেন: দিন দিন মানুষ অমানবিক হয়ে যাচ্ছে। অথচ একদিন নিঃশ্বাস বন্ধ হলে সব শেষ

৯| ১০ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:




আপনি পোষ্ট দেন, পোষ্টে ফেরত আসেন না; আপনার সমস্যা কোথায়?

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৪

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আপনি পোস্টে উত্তর দেন না; এটা কি আপনার দম্ভ না সিজোফ্রেনিয়া!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.