নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

তীব্র তাপমাত্রার মধ্যে আজ সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছে

২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১২:২২


তীব্র তাপমাত্রার মধ্যে আজ সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছে। তবে, প্রাথমিক বিদ্যালয়ে 'মর্নিং স্কুল' চালুর সিদ্ধান্তটি ছিল সময়োপযোগী। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগের শিডিউলেই ক্লাসকার্যক্রম শুরু করেছে।
প্রথম ঘন্টার পরে কিছু শিক্ষার্থী অসুস্থবোধ করায় ছুটি নিয়ে বাড়ি চলে যেতে হয়েছে। সময় যত বাড়ছে তাপমাত্রার তীব্রতাও বেড়েছে। এদিকে বিদ্যুৎ অভ্যাসমত দীর্ঘ লোডশেডিং অব্যাহত রাখায় শ্রেণিকক্ষে পাঠদান করা ছিল রীতিমত কষ্টকর ব্যাপার। এরই মধ্যে বিদায় নিতে আসা শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত বেড়েছে। মাঝখানে এক ঘন্টার বিরতি চলাকালীন আরো কিছু শিক্ষার্থী ফাঁকি দিয়ে বাড়ি চলে গেছে। স্কুল কখন ছুটি হবে, জানতে চেয়ে কয়েকজন অভিভাবক ফোন করে খবর নিয়েছে।
কিছু শিক্ষার্থী দাবী করছিল, মর্নিং স্কুলের। শিক্ষকদের অনেকের এতে সম্মতিও ছিল। কিন্তু চাইলেইতো আর সবকিছু করা যায় না। এতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন থাকতে হয়।
প্রথম দিন শিক্ষার্থীর উপস্থিতি কম ছিল। এর প্রধান কারণ উচ্চ তাপমাত্রা ছাড়াও এখন বুরো মৌসুমের ধান কাটার সময়। স্কুলের অধিকাংশ শিক্ষার্থী কৃষক পরিবারের হওয়ায় এই সময়ে পরিবারকে গৃহস্থালি কাজে সময় দিতে হয়। এসময়ে কাজের লোক পাওয়া দুষ্কর হওয়ায় পরিবারের কাজে সময় দিয়ে বাড়তি খরচ কমানোর ইন্টেনসেন গ্রামীন শিক্ষার্থীদের অনেকের মাঝেই কাজ করে। এতে বাবা-মাও খুশি হন। পরিবার উপকৃত হয়।
এদিকে কিছুক্ষণ আগের খবর- উচ্চ তাপমাত্রার কারণে ঢাকাসহ পাঁচ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল (২৯-০৪-২০২৪) বন্ধ থাকবে। ঢাকা ছাড়া বাকি জেলাগুলো হলো চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী।
আজকের সবচেয়ে দুঃখজনক খবর ছিল, হিটস্ট্রোকে দু'জন শিক্ষকের মারা যাওয়া। শিক্ষক ছাড়াও আরো দু'জন হিটস্ট্রোকে মারা গেছেন বলে জানা গেছে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিনদিন তাপমাত্রার তীব্রতা অব্যাহত থাকবে। তাপমাত্রার তীব্রতা আরো বাড়তে পারে বলেও সতর্ক করেছে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার আগের পোস্টে অনেকে মন্তব্য করেছেন। মন্তব্যের জবাব না দিলে পোস্ট গুলো ম্যাওপ্যাও পোস্ট হয়ে যায় কারণ ব্লগাররা মন্তব্য করা বন্ধ করে দেন। অবশ্য লুল দের কথা ভিন্ন।

২| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৩৮

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: সময় করে দেয়া হবে - অনেক দিন পরে এলাম তো ।।

৩| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৭

ঢাকার লোক বলেছেন: "পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।"
উপরের লেখাটা ভূমিকা হিসাবে আপনার সব লেখায়ই আসে। বোল্ড করা কয়েকটি শব্দ যদি ঠিক করে দেন তো ভালো হয় ! কিছু মনে নিবেন না, ভালো থাকুন !

৪| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩১

ঢাকার লোক বলেছেন: "পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই ...অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।"
উপরের লেখাটা ভূমিকা হিসাবে আপনার সব লেখায়ই আসে। বোল্ড করা কয়েকটি শব্দ যদি ঠিক করে দেন তো ভালো হয় ! কিছু মনে নিবেন না, ভালো থাকুন !

৫| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৩

ঢাকার লোক বলেছেন: ৩ নম্বর মন্তব্যটা অনুগ্রহ করে মুছে দিবেন, এবং সেই সাথে এটিও! ধন্যবাদ !!

৬| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০

ঢাকার লোক বলেছেন: স্যরি, ৩ থেকে ৬ পর্যন্ত্য এ সংক্রান্ত আমার সবকটা মন্তব্যই অনুগ্রহ করে মুছে দিবেন, ধন্যবাদ !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.