নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য, সুন্দর ও শান্তির জন্য,,,,,,,,

সেতুর বন্ধন

সম্পাদক, মাসিক ব্রাহ্মনবাড়িয়া ফিচার, সাংগঠনিক সম্পাদক কসবা প্রেসক্লাব, গীতিকার, কসবার গান

সেতুর বন্ধন › বিস্তারিত পোস্টঃ

দক্ষিণেশ্বর কালী মন্দির

২০ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫


আদতে শ্রীরামকৃষ্ণ তীর্থ

লোকমান হোসেন পলা

রানি রাসমণির স্বপ্নের মন্দির দক্ষিণেশ্বরের কালী মন্দির আদতে শ্রীরামকৃষ্ণ তীর্থ। শ্রীরামকৃষ্ণ না থাকলে জানবাজারের রানির তৈরি এই মন্দির কতটা পাদপ্রদীপে আসত সন্দেহ আছে। তবে সাহস দেখিয়েছিলেন রানি। বাংলার ব্রাহ্মণ সমাজ যখন এই মন্দির বয়কট করেছেন, তখনও তিনি দমে যাননি। লড়াই চালিয়ে গেছেন। অবশেষে পাশে পেয়েছেন কামারপুকুরের সাহসী যুবক রামকুমারকে। আর দেশবাসী পেয়েছেন শ্রীরামকৃষ্ণ পরমহংসকে।

রানির কথায়, কাশী যাওয়ার পথে স্বয়ং দেবী কালী তাঁকে স্বপ্নে এই মন্দির তৈরির নির্দেশ দিয়েছিলেন। এই মন্দির তৈরি করতে তখনকার দিনে রানির খরচ হয়েছিল ৯ লক্ষ ২৫ হাজার টাকা। ১৮৪৭-তে মন্দির নির্মাণ শুরু হয়ে শেষ হয় ১৮৫৫-য়। ১০০ ফুটেরও বেশি উঁচু এই নবরত্ন মন্দিরের স্থাপত্য দেখার মতো। গর্ভগৃহে সহস্র পাপড়ির রৌপ্য-পদ্মের উপর শায়িত শিবের বুকে দেবী কালী দাঁড়িয়ে। এক খণ্ড পাথর কুঁদে তৈরি হয়েছে এই দেবীমূর্তি।
কৈবর্তের গড়া মন্দির --- তখনকার ব্রাহ্মণ সমাজ বয়কট করলেন। পূজারী হবেন না কেউ। অবশেষে হুগলির কামারপুর থেকে রামকুমার চট্টোপাধ্যায় এলেন পূজারী হয়ে। রামকুমারের পর তাঁর ভাই গদাধর দায়িত্ব নিলেন। কালে কালে গদাধর হলেন শ্রীরামকৃষ্ণ পরমহংস। সাধক রামকৃষ্ণের সমস্ত ক্রিয়াকলাপের সঙ্গে জড়িয়ে দক্ষিণেশ্বরের এই মন্দির। তাঁর সারল্য ও মানবিক বোধের সংমিশ্রণে তিনি এখানে দেবী কালিকে ভবতারিণী রূপে উপাসনা করে বিখ্যাত হয়েছিলেন। শ্রী রামকৃষ্ণ বাসও করতেন মন্দির প্রাঙ্গণের উত্তর-পশ্চিম কোণের একটি ঘরে, আজ যা মহাতীর্থ। রোজ হাজার হাজার দর্শনার্থী আসেন তাঁকে প্রণাম জানাতে। কাছেই পঞ্চবটি (অশ্বথ, বট, বিল্ব, অশোক ও আমলকী)। এখানে নিয়মিত সাধনায় বসতেন শ্রীরামকৃষ্ণ। মন্দির চত্বরে ঢোকার আগে রয়েছে রানি রাসমণির মন্দির। আর গঙ্গার পাড় ধরে রয়েছে দ্বাদশ শিবমন্দির। সুবিস্তীর্ণ মন্দির প্রাঙ্গণে আরেক দ্রষ্টব্য লক্ষ্মীনারায়ণ মন্দির।
কলকাতা ও তার পাশ্ববর্তী অঞ্চলের তীর্থস্থান বা বেড়ানোর জায়গা নিয়ে কোনও আলোচনাই দক্ষিণেশ্বরের কালী মন্দিরকে বাদ দিয়ে সম্ভব নয়।( কবি শিশির দাশগুপ্তের সহযোগিতায় দেখা ও লেখা)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.