নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

** কে আমি ?** কোথা হতে এসেছি ?** কেন এসেছি ?** কোথায় যাব ?** কি আমার পরিচয় ?

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল)

** কে আমি ? ** কোথা হতে এসেছি ? ** কেন এসেছি ? ** কোথায় যাব ? ** কি আমার পরিচয় ?

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) › বিস্তারিত পোস্টঃ

আয়নালের এই আত্ম ত্যাগে জেগে উঠুক বিশ্ব মানবতা, জেগে উঠুক বিশ্ব বিবেক ।যেন মানবতাই নিথর হয়ে ভিড়েছে বেলাভুমিতে ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৬






''''‘আমি খোদার কাছে সব বলে দেব’"", মৃত্যুর কোলে ঢলে পড়ার মুখে এই ছিল তিন বছর বয়সী অন্য এক সিরীয় শিশুর শেষ আর্তনাদ। বিশ্বের রাজাধিরাজেরা তখন শোনেননি। এরই সাড়ে তিন মাস পর একই বয়সী আরেকটি শিশুর নির্বাক প্রতিবাদ দুনিয়াকে কাঁপিয়ে দিল। যে মানবতা ভেসে গেছে, সেই অমানবতার সমুদ্রে ভাসতে ভাসতে শিশুটি এসে ঠেকেছিল তুরস্কের উপকূলে। সেই দৃশ্য কেউ তুললেন, কেউ তা ফেসবুকে দিলেন, কোনো পত্রিকা তা প্রকাশ করল, কোনো টেলিভিশনে তা প্রচারিত হলো।


ধর্ষিতা কিশোরীর নাম মানবতা! রাজনের অসহায় আর্ত চিৎকারের নাম মানবতা! ফিলিস্তিনি শিশুদের হত্যার নাম মানবতা! আয়লান গালিব সহ সমুদ্রে ভাসমান অসংখ্য শিশুদের লাশের নাম মানবতা! মানবতা কোথাও নেই। মানবতা নেই বাংলাদেশে। মানবতা নেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ গোটা ইউরুপে। মানবতা নেই খোদ জাতিসংঘে। সুতরাং, আয়লানের বাবার কান্না, রাজনের মায়ের কান্না, সারা বিশ্বের মানবতার আহাজারি অনন্ত অসীম।
কিছুই বদলায় নি, বদলাবেও না । ফেসেবুক আর সোস্যাল মিডিয়া তে কিছুদিন সাধারণ মানুষদের কমেন্ট লাইক আর ডিস্ লাইক চলবে আর হয়ত কিছু দেশ নমনীয়তার উদাহরণ দেখাবে কিন্তু শাসক গোষ্ঠীদের সীমাহীন লোভ আর দুর্নীতি ঘুরে ফিরে বাড়তেই থাকবে । এই হলো মানব সভ্যতা। ধংস না হওয়া পর্যন্ত এসব চলবে। এর কারণ আছে, এখনকার পৃথিবীর এই সিস্টেম টেকসই নয়, যারা পৃথিবী শাসন করছে তারা বৃদ্ধ স্যাডিস্ট এবং লোভি, তাই বিচার বুদ্ধি বিমুখ. দুক্ষিত এক স্পেসি মানব জাতি ।
আত্মকেন্দ্রিক, স্বার্থপর মানুষ তৈরি করছে এই সভ্যতার সিস্টেম। মানুষ যত শিক্ষিত হচ্ছে তত বেশি ভোগবাদী বাস্তবতাকে মেনে নিয়ে তারই দাসত্ব করছে। পাশ্চাত্য সভ্যতার নিওকলনাইজেসন স্ট্রেটেজি এই আইএস এটা আমরা জেনেও মুখ বন্ধ করে রাখছি, কি করবো ওরাইতো বিশ্ব মোড়ল। এই অন্ধ একচোখা সভ্যতার প্রতারনা হিপনোটাইজ করে রেখেছে আমাদের সমাজের বিবেককে। আইএস একটা প্রতারনা কেবল ক্ষমতা দখলের বাহানা।
অায়নালের সেৌভাগ্য তার মৃত্যতে অভিবাসীরা অাশ্রয়প্রার্থী হলো । তবে ধিক্কার দিচ্ছি অভিবাসীদেরকে তারা শুধু তাদের নিজের স্বার্থ বিবেচনা করে দেশান্তর হয় । তাদের দেশ প্রেম বলতে কোন কিছু নেই ।

আয়নালের এই আত্ম ত্যাগে জেগে উঠুক বিশ্ব মানবতা, জেগে উঠুক বিশ্ব বিবেক, মানুষে মানুষে হানাহানি বন্ধ হোক শান্তিময় হোক এই মহাবিশ্ব।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:

আরবেরা দেশ ছেড়ে ইউরোপে পালিয়ে যাচ্ছে; ওদের মাথায় মগজ কম।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৫৫

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) বলেছেন: জানি না তবে এদের ভিতর দাম্ভিকতা আর অহংকারে ভরপুর ।আর এরা (আরবরা)তারা তাদের ইতিহাস ভুলে নিজেদের মাস্তিতে লিপ্ত আছে কথা আছেনা "পাপ বাপকে ছাড়েনা " ধন্যবাদ জনাব@চাদ্গাজী ।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৫

রাতুলবিডি৫ বলেছেন: কিছুই বদলায় নি, বদলাবেও না ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) বলেছেন: ঠিক একমত

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৯

রাতুলবিডি৫ বলেছেন: আত্মকেন্দ্রিক, স্বার্থপর মানুষ তৈরি করছে এই সভ্যতার সিস্টেম। মানুষ যত শিক্ষিত হচ্ছে তত বেশি ভোগবাদী বাস্তবতাকে মেনে নিয়ে তারই দাসত্ব করছে। পাশ্চাত্য সভ্যতার নিওকলনাইজেসন স্ট্রেটেজি এই আইএস এটা আমরা জেনেও মুখ বন্ধ করে রাখছি, কি করবো ওরাইতো বিশ্ব মোড়ল। এই অন্ধ একচোখা সভ্যতার প্রতারনা হিপনোটাইজ করে রেখেছে আমাদের সমাজের বিবেককে। আইএস একটা প্রতারনা কেবল ক্ষমতা দখলের বাহানা: একমত

তবে একমত না : " ধিক্কার দিচ্ছি অভিবাসীদেরকে তারা শুধু তাদের নিজের স্বার্থ বিবেচনা করে দেশান্তর হয় । তাদের দেশ প্রেম বলতে কোন কিছু নেই ।" কারণ মানুষের বাচাে অধিকার সবার আগে , আগে জীবন পরে দেশ । আত্মকেন্দ্রিক, স্বার্থপর মানুষ তৈরি করছে এই সভ্যতার সিস্টেম, দেশ তারই একটা অংশ । মানবতা আগে । মানুষের বেচে থাকার অধিকার মানবতার সবচেয়ে মৌলিক দাবী ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৮

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) বলেছেন: জনাব @যখন ভূমিতে জল্লাদ, তখন দরিয়ায় কী ভয়! আয়লানের বাবা-মাও তাই মরিয়া ছিলেন দেশ ছাড়তে। ফেরাউনের ভয়ে শিশু মুসা (আ.)-এর প্রাণ বাঁচাতে তাঁর মাও তাঁকে ভাসিয়ে দিয়েছিলেন নীল নদে, ছোট্ট একটি গামলায়। পরিণত বয়সে আবারও তাঁকে দাঁড়াতে হয়েছিল মৃত্যু ও উত্তাল সমুদ্রের কিনারে। সমুদ্র সেদিন তাঁকে ও তাঁর জাতিকে পথ করে দিয়েছিল। কিন্তু এটা কলিকাল। আবদুল্লাহ কুর্দির মতো অসংখ্য সিরীয়-লিবীয়-ইয়েমেনীয় উদ্বাস্তুর ডাক শুনবে কে? ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই, মানুষ নামের মানুষ আছে দুনিয়া বোঝাই’।
মহান আরব ভ্রাতৃত্ব অন্ধ ও বধির। ধনী আরব শাসকেরা গরিব আরবদের ধ্বংসে মেতেছে। ইউরোপীয় সভ্যতা আর সেই সভ্যতার ত্রাতা যুক্তরাষ্ট্র দূর থেকে দেখছিল। জীবনের মায়া এমন, সন্তানের জীবনের ভয় এমন অদম্য যে হতভাগ্য আবদুল্লাহ কুর্দি দমে যাননি।

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:২৮

মাঘের নীল আকাশ বলেছেন: মূল সমস্যা মধ্যপ্রাচ্যের প্রতি মার্কিন/ইউরোপীয় নীতি নয়, মূল সমস্যা হল আরবদের নীতিহীনতা!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৪

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) বলেছেন: রাইট জনাব আপনার সাথে একমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.