নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ মানুষের জন্য

সুদুরে সকালের ডাক শোনা যায়, ভোরের লাল আভার পরেই শুভ সকাল

শীমুল শরীফ

হিপোক্রেটদের মতো দেশকে রাজাকার ও মুক্তিযোদ্ধা দু'ভাগে ভাগ করিনা।

শীমুল শরীফ › বিস্তারিত পোস্টঃ

থাবা বাবা ও আমার অনুভূতি

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৬

প্রথমেই বলে রাখি আমার এ পোস্টটি কারো ধর্মীয় অনুভূতি বা দেশ প্রেমে আঘাত করার জন্য নয়। কোন উন্নত মস্তিস্কের কেউ যদি এর ভেতর কোন দৈত অর্থ পান তবে তা তার নিজ দায়িত্বে খুজঁবেন।



যেকোন মৃত্যুই দুঃখ্যের, বেদনার। আর সে মৃত্যু যদি হয় অকালে তবে তা আরো কষ্টের। আমি থাবা বাবার প্রয়াণে তার শোকাহত পরিবারকে জানাই সমবেদনা।



কর্মব্যস্ততার কারনে ইদানিং পোস্ট করা হয়না। কিন্তু ব্লগে নিয়োমিত আসি এবং পড়ি। আজ সকালে থাবা বাবার প্রয়াণের খবর পেয়ে তার লেখাগুলো সব পড়লাম। উনি ব্লগ লিখছেন ৩ বছর ৩ মাস ধরে। এ সময় ধরে তিনি লিখেছেন মাত্র ১১টি। যা সময়ের হিসাবে কম। অর্থাৎ তিনি নিয়মিত ব্লগার ছিলেন না। আমার কথা নয় পরিসংখ্যান বলছে। সময় অনুপাতে তিনি মন্তব্যও করেছেন অনেক কম। তাকে বিভিন্ন ব্লগার যেভাবে নাস্তিক উপাধিতে ভূষিত করে গালিগালাজ করছে, থাবা বাবার লেখার ভেতর আমি সে রকম কোন কিছু পেলাম না। হতে পারে আমার অজ্ঞতা। খুজে খুজে কিছু মন্তব্যও পড়লাম। কিন্তু দেখলাম নাস্তিক্যের বিচারে সে খুবই নিচু অবস্থানে ছিল। তারচেয়ে অনেক বড় বড় গোড়া নাস্তিক এখনো বহাল তবিয়াতে আছে। নাস্তিক হওয়ার করনে এসব বড় বড় নাসিতকরা যদি খুনের শিকার না হন তবে থাবা বাবার খুন হওয়ার কথা না। এটাই সাধারণ যুক্তি।



তবে কেন খুন হলেন? এর উত্তর দেয়ার আমি কেউ না। তাই এ বিষয়ে আলোচনা করবো না। আমার বক্তব্য হলো, যে কোন বিষয় সীমার ভেতর থাকা উচিত। সভ্যতা আমাদের তাই শিক্ষা দেয়। ইদানিং ব্লগে আসলে দেখা যায় শুধুই কাদা ছোড়া ছুড়ি। কিছু ধর্মান্ধ ও কিছু ধর্ম বিদ্যেশি একটি গ্রুপ আর একটি গ্রুপের পেছনে লেগে আছে। মজার বিষয় হলো দু'টি গ্রুপই নিজেদের খুবই সভ্য হিসাবে প্রমান করতে চায়। আমার কথা হলো আপনি যদি আপনার ভেতরের পশুকে দমন করতে না পারেন তবে কোন সভ্যতার বড়াই করেন। কি করে নিজেকে সভ্য দাবি করেন?



একজন মানুষ যখন মৃত্যু বরণ করে তখন গ্রামের একজন অশিক্ষত মানুষও তো মৃতের সব অপরাধ ক্ষমা করে দেয়। অথচ সামু একটি ব্লগ যেখানে শিক্ষত মানুষের মিলন মেলা সেখানে একজন সহব্লগারের মৃত্যুতে কিছু ব্লগার যে ধরনের উল্লাশ প্রকাশ করছে তা কোন সভ্য বা কোন ধার্মীকতার প্রকাশ আমি বুঝিনা। আমার খুবই লজ্জা লাগে।



ব্লগের যারা মডারেটরের ভূমিকায় আছেন তাদের উচিত অংকুরেই এ ধরনের অসভ্যতার রাস টেনে ধরা। অন্যথায় সেদিন বেশি দুরে নয়, যেদিন এই ব্লগেই ঠাই করে নেবে মৃত্যুর উল্লাস। ধার্মিকরা মরবে নাস্তিকরা উল্লাস করবে, বা নাস্তিকরা মরবে ধার্মিকরা উল্লাস করবে। সব করতে পারার নাম গনতন্ত্র নয়। কোন কাজ করার আগে অন্যের স্বার্থ দেখাই গনতন্ত্র।



আমার একজনকে ভাললাগেনা বলে আমি তাকে আমার ইচ্ছামতো গালমন্দ করার অধিকার রাখিনা। এটাই সভ্যতা আমাদের শেখায়, গণতন্ত্রও আমাদের এটাই শেখায়। একথা সবার জন্য। আমি কারো দর্শন পছন্দ করিনা বলে তাকে যা ইচ্ছা তাই বলতে পারিনা। আবার আমি ধর্ম মানি না বলে যারা ধর্ম মানে তাদের অনুভূতিতে আঘাত করতে পরি না।



যারা এ কাজ করে তরা যেমন দোষী তেমনি সূক্ষ্ম দৃষ্টিতে যারা এ অপরাধ করার জন্য সহযোগিতা করে তারাও সমান দোষী। অতএব, এই ব্লগের যারা মডারেটর তাদের উচিত নেংরামী বন্ধে কঠোর হওয়া। নয়তো দায় এড়ানো যাবে না।



আজকে যদি থাবা বাবার খুন ব্লগ লেখার কারনে হয়ে থাকে তবে সে খুনের দায় সামান্যতম হলেও সামুর কাঁধে যায়। কারন তার ব্লগিং এর প্লাটর্ফম ছিল সামু। এ মৃত্যু ঠেকাতে সামু কি কোন পদক্ষেপ নিয়েছিল? সে কি রাস টেনেছিল? আজ যুক্তি দিয়ে অনেক দায় এড়াতে পারবেন। কিন্তু বিবেকের দায় কিভাবে এড়াবেন?



এখনো সময় আছে নোংরামী বন্ধে জোরালো পদক্ষেপ নিন। পক্ষপাতিত্ব বা উস্কানিতে সহযোগিতা নয়; নিরোপেক্ষ অবস্থান নিন। এর সাথে আপনাদের বানিজ্যিক ভাবমূর্তিও জড়িত।



সব শেষে থাবা বাবার খুনের তীব্র নিন্দা জানাই। খুনিদের পাকড়াও ও দ্রুত বিচার চাই। সেই সাথে মৃতের আত্মার জন্য শান্তি কামনা করে সবাইকে জানাজায় অংশগ্রহণের আহ্বন জানাচ্ছি।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১০

আনিজনাত বলেছেন: লেখক বলেছেন ''তাকে বিভিন্ন ব্লগার যেভাবে নাস্তিক উপাধিতে ভূষিত করে গালিগালাজ করছে, থাবা বাবার লেখার ভেতর আমি সে রকম কোন কিছু পেলাম না।''
দয়া করে থাবা বাবার মহান নূরানী চাপা সমগ্র হতে ঘুরে আসুন।
থাবা বাবার জানাজায় তার নূরানী চাপা সমগ্র প্রকাশ্য জনসম্মুখে পাঠ করার জোর আবেদন জানাচ্ছি। তিব্র ধিক্কার জানাই এরকম উগ্র ইসলাম বিদ্বেসীদের।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

শীমুল শরীফ বলেছেন: আমি সামুতে তার ব্লগিং বিষয়ে বলেছি।

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৩

tarek.enamul বলেছেন: jekhanei koruk..o je ekta dhorme bisshashi manushder aghat koreche ta to thik..khun hoise valo hoise

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:০৯

ফাঁকা মাঠ বলেছেন: সবার উপরে নাস্তিক সত্য তাহার উপরে নাই। নাস্তিক মরলে তখন সবাই বলা শুরু করে সে ইসলাম কে গালি দিলেও সে সবার আগে মানুষ। নাস্তিক মরলে হয়ে যায় মানুষ কিন্তু শিবির মরলেও শিবির বাচলেও শিবির। যেন শিবির যারা করে তারা মানুষ না।তাদের জবাই করার শ্লোগান দিলেও কোন সমস্যা নাই। কারন তারা তো আর মানুষ না। তারা শিবির করে। তাই এখন কবিতা চেঞ্জ করে এইটা করার দাবী জানাই "সবার উপরে নাস্তিক সত্য, তাহার উপরে নাই"

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০১

শীমুল শরীফ বলেছেন: কোন অস্বাভাবিক মৃত্যুই কাম্য নয়; সেটা যারই হোক না কেন। আমার ব্যক্তিগত অভিমত হল: যা বা যে জিনিস সৃষ্টি বা তৈরী করার ক্ষমতা আমার নেই তা ধ্বংস করার অধিকারও আমার নেই। জামাত বা শিবির করলেই তাকে হত্যা করা যাবে এমন ভাবনার উদয় বা এমন মনে করাওতো চরম হাস্যকর, অসভ্যতা, অগণতান্ত্রিক। সভ্য দেশে সবাই তার মতাদর্শের চর্চা করবে। তবে অবশ্যই অন্যের মতাদর্শকে সম্মান দেখিয়ে। নাজুক বিষয় তাই বেশি কিছু বলতে চাইনা। আশাকরি বোঝাতে পেরেছি - -

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৯

একিউমেন বলেছেন: আপনি সার্বিক বিবেচনায় সিধান্ত্য নিন। শুধু সামু কেন?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৭

শীমুল শরীফ বলেছেন: সার্বিক বিবেচনায়ও আমার মতের পরিবর্তন হবেনা। কারন খুন বা হত্যা কখনোই সমর্থণ যোগ্য নয়। এটা উভয় পক্ষের জন্য। কেউ নাস্তিক হলে তাকে যেমন হত্যা করা যাবে না, তেমনি কেউ মুসলিম বলে তাকে হত্যা করা যাবেনা। কেউ কাউকে পছন্দ না করলে বা কারো যদি অন্যের মতবাদ বা ধর্ম পছন্দ না হয় তবে সবাই যদি সবাইকে খুন করা শুরু করে তবে একদিন আপনিও খুন হয়ে যাবেন।
আল্লাহ আপনাকে মেধা দিয়েছে সেটাকে ব্যবহার করে প্রতিপক্ষকে প্রতিহত করুন। আপনি বা আপনারা যদি আপনাদের প্রতিপক্ষের তুলনায় বেশি বেধাবী হন তবে জয় আপনাদেরই - - এগিয়ে যান - - শুভ কামনা - -

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.