নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ মানুষের জন্য

সুদুরে সকালের ডাক শোনা যায়, ভোরের লাল আভার পরেই শুভ সকাল

শীমুল শরীফ

হিপোক্রেটদের মতো দেশকে রাজাকার ও মুক্তিযোদ্ধা দু'ভাগে ভাগ করিনা।

শীমুল শরীফ › বিস্তারিত পোস্টঃ

সাংবাদিক নিপীড়ন ও গণতন্ত্রের ভবিষ্যত

১১ ই আগস্ট, ২০১৩ রাত ১১:০৫

মাননীয় তথ্য মন্ত্রী! আপনি নিশ্চই জানেন যে বেতন বোনাসের দাবীতে আন্দোলন করায় ঈদের দিন এসএস টিভির তিনজন সাংবাদিককে কোন নোটিশ ছাড়াই বরখাস্ত করা হয়েছে। এটি মানবীক না অমানবীক তা নিয়ে আমার আজকের আলোচনা নয়। আজ আমি আপনার সমীপে একটি এমসিকিউ প্রশ্ন উত্থাপন করতে চাই। এ প্রশ্নের উত্তরের উপর আমাদের ভবিষ্যতের নিশ্চয়তা অনেক খানিই নির্ভর করছে। আপনার স্বদয় অবগতির জন্য প্রশ্নটি নিচে প্রদান করা হলো:



কোনটি বড় অপরাধ?

ক) সাংবাদিক পেটানো

খ) সাংবাদিকদের পেটে লাথি মারা

গ) সাংবাদিক হত্যা করা

ঘ) টিভি চ্যানেল বন্ধ করা

ঙ) উপরের সবক’টি

সঠিক উত্তর পছন্দ করতে আমরা আপনাকে একটু সাহায্য করতে চাই। আপনার স্বদয় বিবেচনার জন্য “ঙ” বাদে বাকী প্রশ্নের ক্লু-গুলো নিচে প্রদান করা হলো তবে শেষের দিক থেকে:



ঘ) টিভি চ্যানেল বন্ধ করা:

এটি কোন অপরাধই না। একটি টিভি চ্যানেল কোন তৈযশপত্র, পাত্র বা মোড়ক নয় যে একে খোলা এবং বন্ধ করা যাবে। তাছাড়া টিভির কোন মুখও নেই তাই একে বন্ধ করা যায় না। অতএব, এটি একটি ট্রিকি কোশচেন বা বিভ্রান্তি করণ প্রশ্ন। এটি দিয়ে প্রশ্নকর্তা মন্ত্রীকে বিভ্রান্ত করতে চেয়েছেন।



গ) সাংবাদিক হত্যা:

সাংবাদিক হত্যা কোন বড় অপরাধ নয়; কারন, সাংবাদিকরা কেন নবী, রাসুল, পীর পয়গম্বর, এমপি-মন্ত্রী বা কমরেড নয়। আবার তারা সরকারী দলের নেতা-কর্মীও নয়। তারা সাধারণ মানুষ তাই তাদের হত্যা একটি সাধারণ অপরাধ।



খ) সাংবাদিকদের পেটে লাথি মারা:

শরীরের অন্য কোন স্থানে লাথি মারার চেয়ে পেটে লাথি মারাটা বেশি যুক্তি যুক্ত, বিজ্ঞান সম্মত এবং অনেক বেশি সভ্য আচরণ। এতে “যিনি লাথি মারছেন এবং যিনি লাথি খাচ্ছেন” তাদের দু’জনেরই মঙ্গল নিহিত আছে। কারণ, পেটে কোন হাড় থাকে না; ফলে পেটে লাথি মারলে আক্রান্ত ব্যক্তির হাড় ভাঙ্গার কোন ভয় থাকেনা। অন্যপক্ষে পেটে হাড় না থাকার কারনে যিনি লাথি মারছেন তার পায়েও ব্যাথা কম লাগে। আবার পেটে লাথি মারাটা যেহেতু একটি রূপক কর্ম তাই এটি দেখা যায়না, ফলে এর কোন প্রমান বা উপাত্ত থাকে না বিধায় আইনের চোখে এটি কোন অপরাধই না। আবার সংবাদ ব্যবসায়ীরা এটি নিয়ে টকশো বা ফেসবুকে কোন কথা বলেন না। যদিও বা ফেসবুকে কেউ কিছু লেখলে তাও খুবই ছোট আকারে, দায়-সারা ভাবে। তাই এটিও মনে হয় না বড় কোন অপরাধ।



ক) সাংবাদিক পেটানো:

এটি কখনো সখনো একটি বড় অপরাধ। যখন সাংবাদিক পেটালে সেটি দেখা যায়, ভিডিও ফুটেজ উঠে যায়, যাকে মারা হয় তার গায়ে মারের চিহ্ন থাকে, যিনি মারেন তিনি বিতর্কীত ব্যক্তি হন, যে সাংবাদিক মার খান তিনি প্রভাবশালী কোন ব্যবসায়ীর চ্যানেলে কর্মরত থাকেন তখন এটি বড় অপরাধ হযে দাঁড়ায়।

এটিতে অনেক তথ্য-উপাত্ত ও এভিডেন্স থাকে। সত্য মিথ্যা দিয়ে এটিকে রঙ্গিন করে নিউজে উপস্থাপন করা যায়। আইন এখানে কোন কথা বলুক বা না বলুক প্রভাবশালী লোকের ইশারায় প্রধান মন্ত্রীও কথা বলেন। শুধু তাই না কিছু চ্যানেল ও সংবাদ ব্যবসায়ী নেতারা এটি নিয়ে টক-শো ও ফেসবুক গরম করে ফেলেন। দিনের পর দিন ফেসবুকে বিশাল বিশাল স্ট্যাটস লিখেন। এবং সাংবাদিক পেটানার দায়ে দোষী ব্যক্তি গ্রেফতার হলে কোন কোন সংবাদ ব্যবসায়ী কক্সবাজার ও বিদেশ ট্যুরও পান। অবস্থা দৃষ্টে মনে হয় এটি একটি বড় অপরাধ।



অতএব, মাননীয় তথ্য মন্ত্রী আপনি নির্দিধায় ক) তে টিক দিতে পারেন।



তবে আপনি যদি “ক”-কে সঠিক উত্তর মনে করে থাকেন তাহলে আপনার মন্ত্রীত্ব হয়তো পাকা হবে কিন্তু আসল সংবাদকর্মীরা জীবন হাতে নিয়ে তাদের পেশাগত দায়িত্ব পালন করবেন, রাস্তা-ঘাটে বা বেডরুমে খুন হবেন, কোন কারন না দেখিয়ে সাংবাদিকদের চাকুরী চ্যুত করা হবে, উর্ধ্বতন মহলের নির্বাহী আদেশে টিভি চ্যানেল বন্ধ করে হাজার হাজার সাংবাদিককে বেকার করা হবে। আর যদি আপনি মনে করেন যে, “ঙ”-ই সঠিক উত্তর তবে আপনার জন্য হয়তো কিছু সমস্যা হবে কিন্তু আমাদের অনেক সুবিধা হবে। বাংলাদেশের গণতন্ত্র লাভবান হবে। জনগণের ক্ষমতায়ন হবে।

অবশ্য গণতন্ত্র সুগঠিত হলে বা জনতার ক্ষমতায়ন হলে আপনার কিছু যায় আসে কিনা জানিনা, আপনিতো গণতন্ত্রের আঙ্গিনায় নতুন অতিথী। যৌবনটাতো ব্যায় করে এসেছেন যুদ্ধে যাবার প্রস্তুতিতে, সমাজতন্ত্রের প্যারেডগ্রাউন্ডে। তারপরও মানুষ পরিবর্তন হয় এই আশায় আমরা তাকিয়ে আছি আপনার টিক মার্কের প্রতীক্ষায়, আপনার কলম “ক” না “ঙ”-কে স্পর্শ করে এবং গণতন্ত্রের ভবিষ্যত কি হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.